Calendar Math Shortcut Tricks in Bengali PDF | ক্যালেন্ডার অঙ্ক শর্টকাট সূত্র

এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

Calendar Math Formula in Bengali

Primary TET,CTET,WBCS,Rail, Group D/C, PSC , SSC সহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষাতে রিজনিং বিভাগ থেকে তারিখ ও বয়স নির্ণয়ের প্রশ্ন বা ক্যালেন্ডার অঙ্ক এসেই থাকে। ক্যানেন্ডারের গণিত অনেকে সমাধান করতে পারে আবার অনেকে পারেনা। তাই আজ আমরা ক্যালেন্ডার অঙ্ক শর্টকাট সূত্র গুলি PDF আকারে তোমাদের সামনে উপস্থাপন করছি। Calendar Math Formula in Bengali PDF টি তোমাদের খুবই কাজে লাগবে আমরা আশাবাদি। ক্যালেন্ডার অঙ্ক গুলির সমাধান করার সূত্র এবং শর্টকাট ট্রিকস পিডিএফ কেমন হয়েছে তা নিচের কমেন্ট সেকশনে কমেন্টকরে জানাতে ভুলে যেও না। Calendar Math Shortcut Tricks in Bengali PDF টির ডাউনলোড লিঙ্ক পোস্টের শেষে পেয়ে যাবে।


Calendar Math Shortcut Tricks in Bengali PDF


ক্যালেন্ডারের অঙ্ক করতে হলে আমাদের সাধারন কিছু বিষয় বা সূত্র গুলি আগে মনে রাখতে হবে। পর পর সেগুলি আগে আলোচনা করা হলো। প্রথমে কিছু সাধারণ সূত্র দিয়ে শুরু করি-

(১) ১ খ্রীষ্টাব্দের ১ জানুয়ারি ছিল – সোমবার

(২) সাধারণ বছরে (Ordinary Year) দিনের সংখ্যা ৩৬৫ দিন।

(৩) অধিবর্ষ বছরে দিনের সংখ্যা- ৩৬৬ দিন।

(৪) ১ সপ্তাহে ৭ দিন হয়

(৫) ১ মাসে ৩০ দিন হয়

(৬) ১ বছরে ১২ টি মাস হয়

(৭) এক বছরে ৫২ সপ্তাহ হয়

(৮) ১০০ বছরে ৭৬ টি সাধারণ বছর ও ২৪টি লিপ ইয়ার বছর হয়।

(৯) শতাব্দ বছরগুলি (৪০০, ৮০০, ১২০০, ১৬০০) যেগুলি ৪০০ দ্বারা গুণিতক, সেগুলির অতিরিক্ত দিন বা ODD Day-র সংখ্যা- শূণ্য


[আরও পড়ুন- গণিতের হাজারের বেশি সূত্র ও শর্টকাট নিয়মের ফ্রি পিডিএফ বই]


বছর কাকে বলে?

আমরা জানি পৃথিবী সূর্যের চারিদিকে পরিক্রমণ করে। সূর্যকে পরিক্রমণ করতে পৃথিবীর সময় লাগে ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড। এই সময় কেই আমরা এক বছর বলে থাকি। গণনার সুবিধার্থে আমরা ৩৬৫ দিনে ১ বছর হিসাব করে থাকি।


অধিবর্ষ বা লিপ ইয়ার কী?

ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী যে সকল বছরের ফেব্রুয়ারী মাসের ২৮ দিনের সঙ্গে ১ দিন যোগ করে সমগ্র বছরটি ৩৬৬ দিনে গণনা করা হয়, তাকে অধিবর্ষ বা লিপ ইয়ার বলে।


ক্যালেন্ডারের অঙ্ক করতে হলে অধিবর্ষ সম্পর্কে বিস্তারিত জ্ঞান থাকা জরুরী।

এই অধিবর্ষকে গণনা করবো কিভাবে?


পূর্বে জেনেছি, আমরা বছর গণনা করি ৩৬৫ দিনে।কিন্তু প্রকৃত পক্ষে সূর্যকে পদক্ষিণ করতে পৃথিবীর প্রকৃত সময় লাগে ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড বা ৩৬৫ দিন ৬ ঘন্টা।

আমরা এই অতিরিক্ত ৬ ঘন্টাকে ছেড়ে দেই। এই অতিরিক্ত ৬ ঘন্টার হিসাব মেলাতে প্রতি ৪ বছর অন্তর অধিবর্ষ গণনা করা হয়। প্রতি ৪ বছর অন্তর ফেব্রুয়ারি মাসে ১ দিন বাড়িয়ে (৪ বছর x ৬ ঘন্টা = ২৪ ঘন্টা বা ১ দিন) সময়ের সমতা বজায় রাখা হয়। এবং ওই সংশ্লিষ্ট বছরটি ও ৩৬৬ দিনের হয়ে থাকে। এই সকল অধিবর্ষ বা লিপ ইয়ার গুলি ৪ দ্বারা বিভাজ্য হয়।

কিন্তু ৪ বছর অন্তর ১ দিন করে যোগ করেও সমস্যার সমাধান হয়নি। কিভাবে? কারণ এই ৪ বছরে আমরা মোট ৪৪ মিনিট ৫৬ সেকেন্ড [৬ ঘন্টা ০০ মিনিট ০০ সেকেন্ড- ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড = ১১ মিনিট ১৪ সেকেন্ড x ৪] অতিরিক্ত সময় গণনা করেছি। এই সময়ের সমতা আনতে প্রায় ৪০০ বছর সময় লেগে যায়, ফলে এই সমস্যা সমাধানের জন্য শতাব্দীর বছরগু্লির মধ্যে ৪০০ দ্বারা বিভাজ্য বছরগুলিকে অধিবর্ষ ধরা হয়।

কিছু লিপ ইয়ারের উদাহরণ- ১০৩৬, ২০০০, ২০০৪, ২০২০ প্রভৃতি।


অতিরিক্ত দিন বা Odd Day নির্ণয়

প্রতিটি মাসের মোট দিনের সংখ্যাকে ৭ দিয়ে ভাগ করলে যে সংখ্যা অবশিষ্ট থাকে, তাকে সেই মাসের অতিরিক্ত দিন বা Odd Day বলে। নিচে তালিকার মাধ্যমে ১২টি মাসের অতিরিক্ত দিন বা Odd Day গুলি দেখানো হলো-

ক্র. নং.মাসের নামমোট দিনঅতিরিক্ত দিন বা Odd Day
জানুয়ারি৩১
ফেব্রুয়ারি২৮/২৯০/১
মার্চ৩১
এপ্রিল৩০
মে৩১
জুন৩০
জুলাই৩১
আগস্ট৩১
সেপ্টেম্বর৩০
১০অক্টোবর৩১
১১নভেম্বর৩০
১২ডিসেম্বর৩১

বিভিন্ন বছরে অতিরিক্ত দিনের সংখ্যা

বছরঅতিরিক্ত দিন বা Odd Day
সাধারণ বছরে বা ৩৬৫ দিনে
অধিবর্ষ বা ৩৬৬ দিনে
১০০ বছরে
২০০ বছরে
৩০০ বছরে
৪০০ বছরে

বার সংক্রান্ত কিছু তথ্য

ক্র. নং.Odd Daysবার
শূণ্যরবিবার
সোমবার
মঙ্গলবার
বুধবার
বৃহস্পতিবার
শুক্রবার
শনিবার

গুরুত্বপূর্ণ কিছু সূত্র মনে রাখতেই হবে

(১) সাধারণ বছরগুলি (অধিবর্ষ নয়) ১ জানুয়ারি যে বার হবে, ৩১ ডিসেম্বর সেই বারই হবে।

(২) অধিবর্ষে  ১ জানুয়ারি যে বার হবে, ৩১ ডিসেম্বর ঠিক তার পরের দিন হবে।

(৩) সাধারণ বছরগুলিতে ১ জানুয়ারি তে যে বার বা দিন থাকে সেই বার বছরে ৫৩টি এবং বাকি বার গুলি ৫২টি থাকে।

(৪) অধিবর্ষ বছরে ১ ও ২ জানুরারি যে দুটি বার থাকে, সেই দুটি বার ৫৩ টি করে এবং অন্যান্য বারগুলি ৫২টি করে থাকে।

(৫) সাধারণ বছরে একই দিনে বা বারে এই মাস গুলি শুরু হয়- (ক) জানুয়ারি, অক্টোবর (খ) ফেব্রুয়ারি, মার্চ, নভেম্বর (গ) এপ্রিল, জুলাই

(৬) অধিবর্ষে একই দিনে বা বারে এই মাস গুলি শুরু হয়- (ক) জানুয়ারি, এপ্রিল,জুলাই(খ) ফেব্রুয়ারি, আগস্ট (গ) মার্চ, নভেম্বর।

(৭) কোনো একটি নির্দিষ্ট বার নিয়ে গণনাকার্য শুরু হলে, সপ্তাহটি শেষ হবে সেই বার এর ঠিক আগের দিনে।

(৮) কোনো একটি তারিখ সপ্তাহের কী বারে পড়ছে সেটি প্রদত্ত থাকলে, অপর একটি তারিখে কী বারে পড়ছে সেটি নির্নয় করার নিয়ম হল- (ক) প্রথমে দুটি তারিখের অন্তরবর্তী অতিরিক্ত দিন নির্ণয় করতে হবে। (খ) প্রদত্ত বারের সঙ্গে মোট অতিরিক্ত দিন যোগ করলে যে বার হয় সেটি হল নির্ণেয় বার।


Calendar Math Formula and Solution in Bengali PDF Download


এই ধরণের পিডিএফ বিনামূল্যে পেতে হলে আমাদের টেলিগ্রাম চ্যানেলে আজই যুক্ত হয়ে যান। টেলিগ্রাম অ্যাপটি খুলে সার্চ করুণ “Students Care


Calendar Math Shortcut Tricks in Bengali, ক্যালেন্ডার অঙ্ক করার সহজ উপায়, ক্যালেন্ডার অঙ্ক, Subir Das Math book in bengali, Subir Das math book pdf, সুবীর দাস গণিত বই PDF, Competitive Mathematics bt Subir Das PDF, ক্যালেন্ডার অঙ্ক সমাধান, গণিত শর্টকাট সুত্র -Math shortcut Tricks in Bengali, ক্যালেন্ডার অঙ্ক সমাধান PDF, ক্যালেন্ডার অঙ্ক গুলির সমাধান করার সূত্র, Calendar Math Formula in Bengali, Calendar Math Formula in Bengali PDF, Calendar Math Formula and Solution in Bengali PDF, Tricks to Solve Calendar Problems – Hitbullseye, Calendar Important Formulas,

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!