প্রতিদিনের কারেন্ট অ্যাফেয়ার্স 12 জানুয়ারি 2022 | Current Affairs in Bengali

এখান থেকে শেয়ার করুন

প্রতিদিনের কারেন্ট অ্যাফেয়ার্স

প্রতিদিনের কারেন্ট অ্যাফেয়ার্স :

স্টুডেন্টস কেয়ার কারেন্ট অ্যাফেয়ার্স বিভাগে আপনাদের স্বাগতম। এই কারেন্ট অ্যাফেয়ার্স গুলি যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষা যেমন রাজ্য সরকারের ডব্লিউ বি সি এস (WBCS), পিএসসি মিসলেনিয়াস (PSC), পিএসসি ক্লার্কশিপ, পঞ্চায়েতের সেক্রেটারি, হাইকোর্টের বিভিন্ন বিভাগে, জেলাতে ক্লার্ক তাছাড়াও কেন্দ্র সরকারের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা যেমন ইউ পি এস সি (UPSC), ব্যাংকের ক্লার্ক ও পি.ও, রেলওয়ে (Railway) বিভিন্ন বিভাগ, এসএসসির বিভিন্ন বিভাগ ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অপরিহার্য। আজ 12 জানুয়ারি 2022 গুরুত্বপূর্ণ কারেন্ট অ্যাফেয়ার্স গুলি নিয়ে আলোচনা করা হল।


Click here: Daily Bengali Current Affairs


১. ভারত-চিন সীমান্ত সমস্যা নিয়ে Corps Commander-Level এর 14 তম বৈঠক সংঘটিত হল । 12 ই জানুয়ারি চীনের মলডোতে দুই দেশের মধ্যে এই বৈঠক হয় Line of Actual Control (LAC) তে উত্তেজনা কমানোর জন্য । ভারতের তরফে বৈঠকে যোগ দেন কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল অনিন্দ্য সেনগুপ্ত ।

Join us on Telegram

২. 25 তম জাতীয় যুব উৎসব (National Youth Festival) এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । এদিন ভিডিও কনফারেন্স এর মাধ্যমে পদুচেরিতে আয়োজিত জাতীয় যুব উৎসবের উদ্বোধন করেন । এই উৎসব চলবে 13 ই জানুয়ারি পর্যন্ত । উদ্বোধনী সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর, পদুচেরির মুখ্যমন্ত্রী এন রঙ্গস্বামী এবং প্রধানমন্ত্রী মোদী ।


৩. Chief of Army Staff (COAS) Annual Press Conference 2022 এ সীমান্ত বরাবর ভারতীয় সেনাবাহিনীর অবস্থান সম্পর্কে আলোচনা করলেন ভারতীয় সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরবানে (Manoj Mukund Naravane) । সেনা প্রধান এদিন প্রত্যেকটি সীমান্তবর্তী অঞ্চলে ভারতীয় সৈন্যবাহিনীর অবস্থান স্পষ্ট করেন । প্রসঙ্গতঃ জেনারেল মনোজ মুকুন্দ নরবানে 2021 সালের 15 ই ডিসেম্বর থেকে Chiefs of Staff Committee এর চেয়রম্যান পদে রয়েছেন


৪. পাঞ্জাবে প্রধানমন্ত্রীর সুরক্ষা হীনতার তদন্তে সুপ্রিমকোর্ট অবসরপ্রাপ্ত বিচারপতি ইন্দু মালহোত্রার নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করলো । এই কমিটিতে রয়েছেন NIA এর DG বা তার মনোনীত কোন ইন্সপেক্টর জেনারেল বা উচ্চপদস্থ ব্যক্তি, কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডিগড়ের DGP, পাঞ্জাবের ADGP (Security) এবং পাঞ্জাব ও হরিয়ানায় হাইকোর্টের রেজিস্টার জেনারেল ।


♥ জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের কারেন্ট অ্যাফেয়ার্স সহ আজকের দিনের বিস্তারিত তথ্য PDF আকারে পাওয়ার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুণ এবং সংগ্রহ করুণ

সূচীপত্র :

  1. 1-8 জানুয়ারির প্রতিদিনের গুরুত্বপূর্ণ সাম্প্রতিক ঘটনা এবং তার তথ্যভিত্তিক বিশ্লেষণ

  2. নির্দিষ্ট দিনে অতীতে ঘটা গুরুত্বপূর্ণ ঘটনা ও তার বিশদ তথ্য ।

  3. বিভিন্ন ফোবিয়া সম্পর্কে বিশদ তথ্য ।

সংগ্রহ লিঙ্ক : PDF Download Bengali current affairs


৫. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্স এর মাধ্যমে তামিলনাড়ুতে 11 টি মেডিকেল কলেজ এবং Central Institute of Classical Tamil (CICT) এর উদ্বোধন করলেন । তামিলনাড়ু 11 টি জেলায় এই 11 টি মেডিকেল কলেজগুলি নির্মিত হয়েছে যার নির্মাণ খরচ 4,000 কোটি টাকার মধ্যে 2450 কোটি টাকা বহন করেছে কেন্দ্র ।


৬. সিঙ্গাপুর সরকার Hong Kong Baptist University এর অধ্যাপক Cherian George এবং ঔপন্যাসিক Sonny Liew এর লেখা “Red Lines: Political Cartoons And The Struggle Against Censorship” নামক বইটির উপর নিষেধাজ্ঞা জারি করলো । বিভিন্ন ধর্মীয় ভাবাবেগে আঘাতের মতো বিষয়বস্তু থাকার কারণে বইটি নিষিদ্ধ করা হল বলে জানিয়েছে সিঙ্গাপুরের সমাজ ও পরিবার উন্নয়ন দপ্তরের মন্ত্রী Masagos Zulkifli ।


৭. চীনা সেনাবাহিনীর পাঁচটি বিমান তাইওয়ানের বায়ু সুরক্ষা সীমার মধ্যে ঢুকে পড়ল । এই পাঁচটির মধ্যে 4 টি ছিল People’s Liberation Army Air Force (PLAAF) এর Shenyang J-16 যুদ্ধ জেট এবং একটি Shaanxi Y-8 anti-submarine warfare plane । তাইওয়ানের বায়ু সীমার আশেপাশে 35 টি চীনা বিমান শনাক্ত করা হয়, এগুলির মধ্যে 23 টি যুদ্ধ জাহাজ এবং 12 টি স্পুটার প্লেন ছিল ।


৮. ন্যাটো এবং রাশিয়ার মধ্যে ইউক্রেনের উত্তেজনা বিষয়ে আলোচনা হল । দীর্ঘ এক সপ্তাহ ধরে আমেরিকা যুক্তরাষ্ট্রের চাপের ফলে আজ রাশিয়া NATO এর সাথে আলোচনা করে ।


৯. ভারত এবং দঃ কোরিয়া 2030 এর মধ্যে 50 বিলিয়ন ডলারের ব্যাবসা সম্পর্কিত দ্বিপাক্ষিক চুক্তি সম্পন্ন করলো । ভারতের বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়াল এবং কোরিয়ার বাণিজ্য ইয়ো হান-কু এর মধ্যে এদিন Comprehensive Economic Partnership Agreement নিয়ে আলোচনা হয় এবং ব্যবসায়িক ও শিল্প ক্ষেত্রে দুই দেশের মধ্যে 50 বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা স্থির করা হয়


১০. মহারাষ্ট্রের পুণে জেলায় “কোভিড মুক্ত গ্রাম” প্রতিযোগিতার সূচনা হল । মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের “My Village Corona Free” এই আহ্বানের ভিত্তিতে এদিন এই প্রতিযোগিতার সূচনা হল বলে জানায় গ্রামীণ উন্নয়ন মন্ত্রী হাসান মুশরিফ ।


১১. প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে আমেরিকার মুদ্রায় স্থান পেতে চলেছে মায়া এঞ্জেলো (Maya Angelou) । আমেরিকান 25 সেন্ট মুদ্রায় তার ছবি রাখা হবে বলে জানান আমেরিকার Mint Deputy Director বেণ্ট্রিস গিবসন (Ventris Gibson) । প্রসঙ্গতঃ মায়া এঞ্জেলো ছিলেন আমেরিকার একজন বিশিষ্ট কবি এবং সামাজিক কার্যকর্তা ।


♥ জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের কারেন্ট অ্যাফেয়ার্স সহ আজকের দিনের বিস্তারিত তথ্য PDF আকারে পাওয়ার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুণ এবং সংগ্রহ করুণ

সূচীপত্র :

  1. 1-8 জানুয়ারির প্রতিদিনের গুরুত্বপূর্ণ সাম্প্রতিক ঘটনা এবং তার তথ্যভিত্তিক বিশ্লেষণ

  2. নির্দিষ্ট দিনে অতীতে ঘটা গুরুত্বপূর্ণ ঘটনা ও তার বিশদ তথ্য ।

  3. বিভিন্ন ফোবিয়া সম্পর্কে বিশদ তথ্য ।

সংগ্রহ লিঙ্ক : PDF Download Bengali current affairs

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!