নোবেল পুরস্কার ২০২০ PDF | Nobel Prize 2020 Winner in Bengali PDF

এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

নোবেল পুরস্কার ২০২০ PDF

আজকে নোবেল পুরস্কার ২০২০ PDF টি তোমাদের সাথে শেয়ার করছি। এই পিডিএফ টি তে ২০২০ সালের নোবেল্পুরস্কার বিজয়ীদের নামের তালিকা বিস্তারিত ভাবে দেওয়া রয়েছে যেগুলি আগত সকল প্রতিযোগিতা মূলক পরীক্ষাতে খুবই কাজে লাগবে। Nobel Prize 2020 Winner in Bengali PDF-টির ডাউনলোড লিঙ্ক পোস্টের শেষে পেয়ে যাবে।


আরও পড়ো-


⇒ চিকিৎসা বিজ্ঞানে নোবেল ২০২০

চিকিৎসায় বিশেষ অবদানের জন্য এ বছরও নোবেল পুরস্কারে ভূষিত হলেন তিন বিজ্ঞানী। তারা হলেন, মার্কিন বিজ্ঞানী হার্ভে জে আল্টার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাউটন।

হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার এবং এর চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ বছর দুই মার্কিন বিজ্ঞানী এবং এক ব্রিটিশ নোবেলজয়ী বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়।

নোবেল বিজয়ী এই তিনজন দূরারোগ্য হেপাটাইটিস সি ভাইরাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু বিষয় সামনে এনেছেন। তারা রক্ত ​​পরীক্ষার মাধ্যমেই এই ভাইরাস শনাক্ত এবং নতুন ওষুধ আবিষ্কার করেছেন যা লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছে।

যকৃতের ক্যান্সারের প্রধান কারণ এই ভাইরাস। ফলে রোগীদের বেশিরভাগ সময়ই যকৃত প্রতিস্থাপন করতে হয়। হেপাটাইটিস সি ভাইরাস নিয়ে ওই তিন বিজ্ঞানীর গুরুত্বপূর্ণ আবিষ্কারকে যুগান্তকারী অর্জন বলে উল্লেখ করেছে নোবেল কমিটি।


⇒ পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার ২০২০

বিভাগে নোবেল পেলেন তিনজন। মার্কিন বিজ্ঞানী আন্দ্রেয়া ঘেজ, ব্রিটেনের রজার পেনরোজ ও জার্মান রেনহার্ড গেঞ্জেল- যৌথভাবে এই সম্মান পেলেন। মহাকাশে ব্ল্যাক হোল নিয়ে গবেষণার জন্য এই সম্মান।

সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের ভবিষ্যদ্বাণী বলিষ্ঠকরণে ব্যাকহোল অবিষ্কারের জন্য রজার পেনরোজকে নোবেল প্রাইজের অর্ধেক মূল্য দেওয়া হল। অন্যদিকে, বিশাল মহাকাশে ছায়াপথের কেন্দ্রে সুপারম্যাসিভ কমপ্যাক্ট অবজেক্টের আবিষ্কারের জন্য অপর দুই বিজ্ঞানীকে যৌথভাবে পুরস্কারের অর্ধেক দেওয়া হবে।


⇒ সাহিত্যে নোবেল পুরস্কার ২০২০

২০২০ সালের সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন আমেরিকান কবি লুইস গ্লাক। তাঁর অসামান্য কাব্যভাষ্য ও দার্শনিক সৌন্দর্যবোধ ব্যক্তি সত্তাকে  সার্বজনীন করে তোলে, জানিয়েছে সুইডিশ অ্যাকাডেমি। প্রসঙ্গত, নোবেল পুরস্কারের ইতিহাসে ১৬তম মহিলা বিজেতা হলেন এই মার্কিন কবি।


⇒ রসায়ন বিজ্ঞানে নোবেল পুরস্কার ২০২০

এ বছর রসায়ন বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন দুই নারী। তারা হলেন এমানুয়েলে কার্পেন্তিয়ের (ফ্রান্স) ও জেনিফার এ. দোদনা (আমেরিকা যুক্তরাষ্ট্র), দুইজন পুরস্কারটির অর্ধেক অর্ধেক করে পেয়েছেন।

র‌য়্যাল ‍সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এর মতে, জিন সম্পাদনার ক্ষেত্রে একটি নতুন পদ্ধতি উদ্ভাবনের জন্য তাদেরকে যৌথভাবে এ বছর রসায়নে নোবেল পুরস্কার প্রদান করা হলো। জিন সম্পাদনার জন্য সবচেয়ে কার্যকরী যে প্রযুক্তিটি তৈরি করেছে; তার নাম ক্রিসপার বা ক্যাস নাইন জেনেটিক ছুরি। এটি ব্যবহার করে গবেষকরা খুব সহজেই প্রাণী, উদ্ভিদ এবং অণুজীবের ডিএনএ পরিবর্তন করতে পারেন।


⇒ নোবেল শান্তি পুরস্কার ২০২০

২০২০ সালের নোবেল শান্তি পুরস্কার (2020 Nobel Peace Prize) পেয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচীর (World Food Programme)।

সারা বিশ্বে ক্ষুধার জ্বালা মেটাতে, যুদ্ধ বিধ্বস্ত এলাকায় শান্তি ফিরিয়ে আনার অক্লান্ত চেষ্টা এবং এই ক্ষুধার জ্বালা হিংসা ও যুদ্ধ ছড়ানোর হাতিয়ার হিসেবে ব্যবহার করতে দেওয়ায় বাধা দেওয়ার সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে এই সংস্থা। তারই স্বীকৃতি হিসেবে নোবেল শান্তি পুরস্কার তুলে দেওয়া হল বিশ্ব খাদ্য কর্মসূচীর হাতে।


⇒ অর্থনীতিতে নোবেল পুরষ্কার ২০২০

২০২০ অর্থনীতির নোবেল পুরস্কার পেলেন পল আর মিলগ্রোম (আমেরিকা যুক্তরাষ্ট্র) ও রবার্ট বি উইলসন (আমেরিকা যুক্তরাষ্ট্র)নতুন নিলাম তত্ত্ব এবং উন্নত পদ্ধতি আবিষ্কারের জন্য চলতি বছরের অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিন গবেষক। ‘নিলাম পদ্ধতি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করেছেন পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন। এছাড়াও পণ্য ও পরিষেবার উন্নতির স্বার্থে নতুন নিলাম পদ্ধতিও পরিকল্পনা করেছেন। তাঁদের আবিষ্কারে বিশ্বের ক্রেতা, বিক্রেতা এবং করদাতারা উপকৃত হয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর এই পুরস্কার পেয়েছিলেন ভারতীয় বাঙালী অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়, এস্থার দুফ্‌লো ও মিশেল ক্রেমার।


নোবেল পুরস্কার ২০২০ তালিকা

বিভাগনামকৃতিত্ব
চিকিৎসা বিজ্ঞানেহার্ভে জে আল্টার (মার্কিন বিজ্ঞানী) চার্লস এম রাইস (মার্কিন বিজ্ঞানী) মাইকেল হাউটন (ব্রিটিশ বিজ্ঞানী)হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার
পদার্থ বিজ্ঞানেআন্দ্রেয়া ঘেজ(মার্কিন বিজ্ঞানী) রজার পেনরোজ (ব্রিটেন) রেনহার্ড গেঞ্জেল (জার্মান)মহাকাশে ব্ল্যাক হোল নিয়ে গবেষণার জন্যমহাকাশে ছায়াপথের কেন্দ্রে সুপারম্যাসিভ কমপ্যাক্ট অবজেক্টের আবিষ্কারের জন্য
সাহিত্যে নোবেললুইস গ্লাক(আমেরিকা যুক্তরাষ্ট্র)কাব্যভাষ্য ও দার্শনিক সৌন্দর্যবোধ ব্যক্তি সত্তা
রসায়ন বিজ্ঞানেএমানুয়েলে কার্পেন্তিয়ের (ফ্রান্স) ও জেনিফার এ. দোদনা (আমেরিকা যুক্তরাষ্ট্র)জিন সম্পাদনার জন্য সবচেয়ে কার্যকরী প্রযুক্তিটি তৈরি করেছেন; তার নাম ক্রিসপার বা ক্যাস নাইন জেনেটিক ছুরি।
শান্তিবিশ্ব খাদ্য কর্মসূচীর (World Food Programme)বিশ্বে ক্ষুধার জ্বালা মেটাতে, যুদ্ধ বিধ্বস্ত এলাকায় শান্তি ফিরিয়ে আনার অক্লান্ত চেষ্টা এবং এই ক্ষুধার জ্বালা হিংসা ও যুদ্ধ ছড়ানোর হাতিয়ার হিসেবে ব্যবহার করতে দেওয়ায় বাধা দেওয়ার জন্য।
অর্থনীতিতেপল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন (আমেরিকা যুক্তরাষ্ট্র)নতুন নিলাম তত্ত্ব এবং উন্নত পদ্ধতি আবিষ্কারের জন্য

PDF Download Link

File Name- Nobel Prize 2020 Winner in Bengali PDF

Formate- PDF

Page- 3

Click here to Download

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!