অর্থনীতিতে নোবেল!! অর্থনীতিতে নোবেল স্মারক পুরস্কার বিজয়ীদের তালিকা

এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

অর্থনীতিতে নোবেল স্মারক পুরস্কার বিজয়ীদের তালিকা

অর্থনীতিতে নোবেল : ১৮৯৫ সালের ২৭ নভেম্বর জীবনের শেষ উইলটি করেন বিজ্ঞানী আলফ্রেড নোবেল। এর আগেও বেশ কয়েবার উইল করেছিলেন তিনি। তবে শেষ উইলটি ছিল বিশেষ। এই উইলে নিজের সম্পত্তির প্রায় ৯৪ ভাগই তিনি দান করেন পুরস্কার প্রদানের জন্য। তিনি ঠিক করে দেন প্রতিবছর সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্যসাধারণ গবেষণা উদ্ভাবন ও মানবকল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য তাঁর সম্পত্তির অর্থ দিয়ে পুরস্কার প্রদান করা হবে। পাঁচটি ক্ষেত্র—পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, সাহিত্য, শান্তিতে পুরস্কারের কথা বলে যান তিনি। এর পরের বছরই মারা যান আলফ্রেড। আর ১৯০১ সাল থেকে তাঁর নামানুসারে চালু হয় বিশ্বের অন্যতম সম্মানজনক পুরস্কার ‘নোবেল’।

[আরও পড়ুন- নোবেল পুরস্কার নিয়ে সকল প্রকার তথ্য]

আলফ্রেড নোবেল উইলে পাঁচটি বিষয়ে নোবেল পুরস্কার দেওয়ার কথা উল্লেখ করেন। সেখানে তিনি অর্থনীতিতে নোবেল পুরস্কার নিয়ে কিছু বলেননি। ১৯৬৮ সালে সুইডিশ কেন্দ্রীয় ব্যাংক সেভেরিজেস রিক্সব্যাংক তাঁদের ৩০০ বছর পূর্তিতে নোবেল ফাউন্ডেশনকে একটি বিরাট অঙ্কের অর্থ দান করে। এই অর্থ দিয়ে আলফ্রেড নোবেল এর সম্মান রক্ষার্থে একটি নতুন পুরস্কার প্রদান করা হবে বলে ঠিক করা হয়। ১৯৬৯ সাল থেকে অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদান করা হয়। আলফ্রেড নোবেলের স্মরণে ২০০৬ সাল থেকে এই পুরস্কারের পুরো নাম রাখা হয় ‘দ্য সেভেরিজেস রিক্সব্যাংক প্রাইজ ইন ইকোনমিক সায়েন্সেস ইন মেমোরি অব আলফ্রেড নোবেল’ সুইডেনের রয়্যাল একাডেমি অব সায়েন্স পুরস্কার প্রদানের বিষয়টি পরিচালনা করে।

অর্থনীতিতে নোবেল স্মারক পুরস্কার
অর্থনীতিতে নোবেল স্মারক পুরস্কার মেডেল

অর্থনীতিতে নোবেল পুরস্কারের মেডেলটির উল্টো পাশের অংশে তারকাখচিত রয়েল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস এর প্রতীক দেওয়া আছে। মেডেল এর উল্টো পাশের কিনারা দিয়ে যে লেখাটি (Kungliga Vetenskaps Akademien) আছে সেটি দিয়ে রয়েল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেসকে বোঝানো হয়।

[আরও পড়ুন- ১৯০১ থেকে বর্তমান পর্যন্ত নোবেল পুরষ্কার প্রাপ্যকের তালিকা PDF]

মেডেলটির সোজা অংশে যে মুখটি দেখা যাচ্ছে তা আলফ্রেড নোবেল এর। কিন্তু অন্যান্য বিষয়ের নোবেল পুরস্কার থেকে অর্থনীতিতে নোবেল পুরস্কার আলাদা হওয়ায় এটির মেডেলে আলফ্রেড নোবেল এর মুখের ছবির অংশটি আলাদা। উপরের কিনারায় লেখা আছে –

      Sveriges Riksbank till Alfred Nobels Minne 1968 (The Sveriges Riksbank, in memory of Alfred Nobel, 1968)

নোবেল পুরস্কার
নোবেল পুরস্কার মেডেল

নিচের শিং এর মত অংশটি ব্যাংক এর প্রাচুর্যতার প্রতীক বোঝায়। এই অংশটি অর্থনীতিতে নোবেল পুরস্কারের মেডেলকে বাকি পাঁচটি বিষয়ের নোবেল পুরস্কারের মেডেল থেকে আলাদা করে।

প্রতিবছর অক্টোবরের শুরু থেকেই নোবেল বিজয়ীদের নাম প্রকাশ করা হতে থাকে। ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে নোবেল লরিয়েটদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকী।

⇒ অর্থনীতির নোবেল পুরস্কারের নানা তথ্য

  • অর্থনীতিতে প্রথম নোবেল পুরস্কার পান জ্যান টিনবারগেন ও র​্যাগনার ফ্রিস। ‘অর্থনৈতিক পদ্ধতিসমূহের বিশ্লেষণের জন্য গতিশীল নকশা প্রণয়ন এবং এর উন্নয়নে’র জন্য তাঁরা এই পুরস্কার পান।

  • ১৯৬৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৫০ বার এই পুরস্কার ঘোষণা করা হয়। এখন পর্যন্ত ৮১ জন অর্থনীতিতে অবদান রাখায় নোবেল পুরস্কার পেয়েছেন।

  • এখন পর্যন্ত ২৫ জন অর্থনীতিবিদ এককভাবে এই পুরস্কার পেয়েছেন। ১৯ বার যৌথভাবে এই পুরস্কার প্রদান করা হয়। ৬ বার তিনজন করে এই পুরস্কার পান।

  • সবচেয়ে কম বয়সে অর্থনীতিতে নোবেল পান কেনেথ জে অ্যারো। ১৯৭২ সালে মাত্র ৫১ বছর বয়সে তিনি এই পুরস্কার পান। মার্কিন এই অর্থনীতিবিদ ছিলেন আধুনিক কল্যাণ অর্থনীতির অন্যতম স্থপতি।

  • ২০০৭ সালে ৯০ বছর বয়সে অর্থনীতিতে নোবেল পান রাশিয়ার অর্থনীতিবিদ লিওনিড হারউইকজ। তিনিই সবচেয়ে বয়স্ক অর্থনীতিবিদ যিনি এই পুরস্কার পান।

  • অর্থনীতিতে প্রথম ও একমাত্র নোবেল বিজয়ী নারী হলেন এলিনর অস্ট্রম। ২০০৯ সালে অর্থনৈতিক প্রশাসন গবেষণার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য যৌথভাবে অলিভার উইলিয়ামসানের সঙ্গে নোবেল পুরস্কার পান মার্কিন অর্থনীতিবিদ এলিনর অস্ট্রম।

  • এখন পর্যন্ত অর্থনীতিতে মরণোত্তর নোবেল পাননি কেউ। অবশ্য মরণোত্তর নোবেল দেওয়ার বিষয়টি বাদ দেওয়া হয় ১৯৭৪ সালে। ওই বছর থেকে নোবেল ফাউন্ডেশনের সংবিধিতে বলা হয় যে মরণোত্তর কোনো পুরস্কার দেওয়া হবে না। অবশ্য পুরস্কার ঘোষণার পর কেউ মারা গেলে তাঁর পুরস্কার বহাল থাকবে। ১৯৭৪ সালের আগে মাত্র দুবার মরণোত্তর নোবেল দেওয়া হয়েছিল। ১৯৬১ সালে শান্তিতে দাগ হ্যামারসোল্ড এবং ১৯৩১ সালে সাহিত্যে মরণোত্তর নোবেল পেয়েছিলেন এরিক অ্যালেক্স কালের্ফল্ডট।

  • দুই সহোদর নোবেল পেয়েছেন এমন ঘটনাও আছে ইতিহাসে। ১৯৬৯ সালে অর্থনীতিতে প্রথম নোবেল পান জ্যান টিনবারগেন। এর চার বছর পর ১৯৭৩ সালে তাঁর ভাই নিকোলাস টিনবারগেন চিকিৎসাবিদ্যায় অবদানের জন্য নোবেল পুরস্কার পান।

  • নোবেল লরিয়েট অর্থনীতিবিদের স্ত্রীও নোবেল পুরস্কার পেয়েছেন, ইতিহাসে এমন ঘটনাও আছে। সুইডিশ অর্থনীতিবিদ গুনার মিরদাল ১৯৭৪ সালে অর্থনীতিতে নোবেল পান। ‘অর্থনৈতিক, সামাজিক ও প্রাতিষ্ঠানিক ঘটনার পারস্পরিক নির্ভরতার তাৎপর্যপূর্ণ বিশ্লেষণ এবং অর্থ ও অর্থনৈতিক বৈষম্যে তত্ত্বের তাৎপর্যপূর্ণ বিশ্লেষণের জন্য’ অস্ট্রিয়ার অর্থনীতিবিদ ফ্রেডরিক হায়েকের সঙ্গে যৌথভাবে অর্থনীতিতে নোবেল পুরস্কার পান মিরদাল। পরে ১৯৮২ সালে তাঁর স্ত্রী আলভা মিরদাল শান্তিতে নোবেল পান। তিনিই প্রথম নারী, যিনি শান্তিতে নোবেল পুরস্কার পান।

  • প্রথম বাঙালি হিসেবে অর্থনীতি তে নোবেল, পান অমর্ত্য সেন। ১৯৯৮ সালে দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি ও গণদারিদ্র্যের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণা এবং উদারনৈতিক রাজনীতিতে অবদান রাখার জন্য স্টকহোমে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের এই পুরস্কার লাভ করেন ভারতীয় এই অর্থনীতিবিদ।

  • অর্থনীতি তে ২০১৮ সালে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ উইলিয়াম ডি নরডাস ও পল এম রোমার। জলবায়ু পরিবর্তনকে দীর্ঘ মেয়াদে ম্যাক্রো ইকোনমিকসের সঙ্গে একীভূত করে বিশ্লেষণের স্বীকৃতি হিসেবে উইলিয়াম ডি নরডাসকে অর্থনীতি তে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। আর পল এম রোমারকে এই পুরস্কার দেওয়া হয় প্রযুক্তিগত উদ্ভাবনকে দীর্ঘ মেয়াদে ম্যাক্রো ইকোনমিকসের সঙ্গে একীভূত করে বিশ্লেষণের স্বীকৃতি হিসেবে।

  • ২০১৯ সালে অর্থনীতি তে নোবেল পেয়েছেন যৌথভাবে তিনজন। তারা হলেন- ভারতীয় নাগরিক অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় (দ্বিতীয় বাঙালী), ফরাসি নাগরিক এস্থার দুফলো এবং মার্কিন নাগরিক মাইকেল ক্রেমার। অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে গবেষণায় অবদানের স্বীকৃতিস্বরূপ যৌথভাবে তাদের তিনজনকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক এ পুরস্কার দেওয়া হয়।

বর্ষনামরাষ্ট্রগবেষণার বিষয়
১৯৬৯রাগ্‌নার ফ্রিশ,
ইয়ান টিনবার্গেন
নরওয়ে
নেদারল্যান্ড
অর্থনৈতিক পদ্ধতিসমূহ এর বিশ্লেষণের জন্য গতিশীল নকশা প্রণয়ন এবং এর উন্নয়ন
১৯৭০পল স্যামুয়েলসনযুক্তরাষ্ট্রঅর্থনীতির স্থিতিয় ও গতীয় তত্ত্ব উন্নয়নে বৈজ্ঞানিক কার্যক্রম এবং অর্থনৈতিক বিজ্ঞানে গবেষণা পর্যায়কে উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখার জন্য।
১৯৭১সাইমন কুজ্‌নেত্‌সযুক্তরাষ্ট্রঅর্থনৈতিক প্রবৃদ্ধির উপর তার পর্যবেক্ষনমুলক ব্যাখ্যার জন্য যা অর্থনৈতিক ও সামাজিক অবকাঠামো এবং উন্নয়ন প্রক্রিয়ায় নতুন ও অন্তর্নিহিত তাৎপর্য প্রকাশ করে।
১৯৭২জন হিক্‌স,
কেনেথ এরো
যুক্তরাজ্য
যুক্তরাষ্ট্র
সাধারণ অর্থনৈতিক ভারসাম্য তত্ত্ব ও কল্যাণ তত্ত্বে তাদের প্রাথমিক অবদানের জন্য।
১৯৭৩ওয়াসিলি লেওন্তিয়েফরাশিয়াইনপুট-আউটপুট মডেল উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সমস্যায় তা প্রয়োগের জন্য।
১৯৭৪গুনার মিরদাল,
ফ্রিড্‌রিখ হায়েক
সুইডেন
অস্ট্রিয়া
মুদ্রা তত্ত্ব ও অর্থনৈতিক উত্থান-পতন বিষয়ে তাদের প্রারম্ভিক ব্যাখ্যা এবং অর্থনৈতিক, সামাজিক ও প্রাতিষ্ঠানিক বিষয়ের পারস্পরিক নির্ভরশীলতা বিষয়ে তাদের অনুসন্ধানমুলক গবেষণার জন্য।
১৯৭৫লিওনিদ কান্তোরোভিচ,
টিয়ালিং কুপ্‌মান্স
সোভিয়েত ইউনিয়ন
নেদারল্যান্ড
সম্পদের সুষ্ঠু বণ্টনের তত্ত্ব প্রতিষ্ঠায় তাদের অংশগ্রহণের জন্য।
১৯৭৬মিল্টন ফ্রিড্‌ম্যানযুক্তরাষ্ট্রভোগ বিশ্লেষণ, আর্থিক ইতিহাস ও তত্ত্ব ক্ষেত্রে তার সাফল্য এবং স্থায়ী নীতির জটিলতায় ব্যাখ্যা প্রদর্শনের জন্য।
১৯৭৭বের্টিল ওলিন,
জেমস মীড
সুইডেন
যুক্তরাজ্য
আন্তর্জাতিক বাণিজ্য এবং আন্তর্জাতিক বিনিয়োগ প্রবাহের তত্ত্ব প্রতিষ্ঠায় তাদের নিরলস অবদানের জন্য।
১৯৭৮হার্বার্ট সাইমনযুক্তরাষ্ট্রঅর্থনৈতিক প্রতিষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তাদের গবেষণার জন্য।
১৯৭৯থিওডোর শুল্ট্‌স,
আর্থার লিউইস
যুক্তরাষ্ট্র
সেন্ট লুসিয়া
উন্নয়নশীল দেশের সমস্যার বিশেষ বিবেচনার সহিৎ অর্থনৈতিক উন্নয়ন বিশ্লেষনের সম্পর্ক নিয়ে তাদের গবেষণার জন্য।
১৯৮০লরেন্স ক্লাইনযুক্তরাষ্ট্রইকোনোমেট্রিক্স মডেল তৈরি এবং অর্থনৈতিক সমস্যা ও অর্থনৈতিক নীতিমালা বিশ্লেষণের ব্যবহারের জন্য।
১৯৮১জেমস টোবিনযুক্তরাষ্ট্রআর্থিক বাজার এবং ব্যয় সিদ্ধান্ত, নিয়োগ, উৎপাদন ও মূল্যের বিশ্লেষনের জন্য।
১৯৮২জর্জ স্টিগ্‌লারযুক্তরাষ্ট্রশিল্প অবকাঠামো, বাজার কার্যক্রম এবং সরকারি আইনের কারণ ও প্রভাব নিয়ে আলোচনার জন্য।
১৯৮৩জেরার্ড দেব্রুফ্রান্সঅর্থনৈতিক তত্ত্বে নতুন বিশ্লেষণ পদ্ধতি সুসজ্জিতকরণ এবং সাধারণ ভারসাম্য তত্ত্বের তার পুনঃসূত্রীকরণের জন্য।
১৯৮৪রিচার্ড স্টোনযুক্তরাজ্যজাতীয় হিসাব প্রক্রিয়া উন্নয়নে তার মৌলিক অবদান এবং পরীক্ষামূলক অর্থনৈতিক বিশ্লেষণের ভিত্তি উন্নয়নে বিশাল অবদানের জন্য।
১৯৮৫ফ্রাংকো মোদিগ্‌লিয়ানিযুক্তরাষ্ট্রসঞ্চয় ও আর্থিক বাজার নিয়ে তার সুচনামুলক বিশ্লেষণের জন্য।
১৯৮৬জেমস বিউকানান জুনিয়রযুক্তরাষ্ট্রঅর্থনৈতিক ও রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণের তত্ত্বের ভিত্তি হিসেবে তার চুক্তিভিত্তিক ও সাংবিধানিক উন্নয়নের জন্য।
১৯৮৭রবার্ট সলোযুক্তরাষ্ট্রঅর্থনৈতিক প্রবৃদ্ধি তত্ত্বে তার অবদানের জন্য।
১৯৮৮মরিস আলেফ্রান্সবাজার ও সম্পদের উপযোগিতা তত্ত্বে তার সূচনামুলক অবদানের জন্য।
১৯৮৯ট্রিগ্‌ভে হাভেল্‌মোনরওয়েইকোনোমেট্রিক্স অবকাঠামোতে সম্ভাবনা তত্ত্ব ও সমপ্রবাহ অর্থনৈতিক গঠনের স্বচ্ছ ব্যাখ্যা প্রদানের জন্য।
১৯৯০হ্যারি মার্কোউইট্‌স,
মার্টন মিলার,
উইলিয়াম শার্প
যুক্তরাষ্ট্ররাজস্ব অর্থনীতি তত্ত্বে অধিমৌলিক অবদানের জন্য।
১৯৯১রোনাল্ড কোজযুক্তরাজ্যপ্রাতিষ্ঠানিক অবকাঠামো ও অর্থনৈতিক কার্যক্রমের জন্য হস্তান্তর ব্যয় ও সম্পত্তির অধিকার মূল বিষয়বস্তু ধরে তার আবিস্কার ও স্বচ্ছ ব্যাখ্যা প্রদানের জন্য।
১৯৯২গ্যারি বেকারযুক্তরাষ্ট্রসামষ্টিক অর্থনীতির বিশ্লেষণের ধারাকে মানব আচরণ এবং প্রতিক্রিয়া (অবাজার আচরণ সহ ) কে বৃহৎ পরিসরে বর্ধিত আলোচনার জন্য।
১৯৯৩রবার্ট ফোগেল,
ডগলাস নর্থ
যুক্তরাষ্ট্রঅর্থনৈতিক ও প্রাতিষ্ঠানিক ব্যাখ্যার পরিবর্তনের জন্য অর্থনৈতিক তত্ত্ব ও পরিমাণ গত পদ্ধতি ব্যবহার অর্থনৈতিক ইতিহাসে নতুন গবেষণার জন্য।
১৯৯৪জন হার্সান্‌ইয়ি,
জন ফর্ব্‌স ন্যাশ,
রাইনহার্ড সেল্টেন
যুক্তরাষ্ট্র
"
জার্মানি
অ-যৌথ ক্রীড়া তত্ত্বে ভারসাম্য বিশ্লেষণের সূচনামুলক আলোচনার জন্য।
১৯৯৫রবার্ট লুকাসযুক্তরাষ্ট্রযৌক্তিক প্রত্যাশা অণুসিদ্ধান্ত উন্নয়ন ও প্রয়োগ এবং এতে সামষ্টিক অর্থনীতি বিশ্লেষণকে অন্তর্ভুক্তকরণ এবং অর্থনৈতিক নীতিমালার অণুধাবনের লক্ষ্যে গভীর পর্যবেক্ষণের জন্য।
১৯৯৬জেমস মের্লিসযুক্তরাজ্যঅর্থনীতিতে অসমানুপাত তথ্যের সুবিধা তত্ত্বে তাদের অবকাঠামোগত অবদানের জন্য।
১৯৯৭রবার্ট মার্টনযুক্তরাষ্ট্রপ্রবাহমান মূল্য নির্ধারণের জন্য নতুন পদ্ধতি আবিস্কারের জন্য।
১৯৯৮অমর্ত্য সেনভারতকল্যাণ অর্থনীতিতে মৌলিক অবদানের জন্য।
১৯৯৯রবার্ট মান্ডেলকানাডাবিভিন্ন বিনিময় হারের পরিসরে আর্থিক নীতি ও রাজস্ব নীতি নিয়ে তার বিশ্লেষণ এবং সর্বোচ্চ সন্তুষ্টজনক মুদ্রা ক্ষেত্র নিয়ে তার বিশ্লেষণের জন্য।
২০০০জেমস হেক্‌ম্যান,
ড্যানিয়েল ম্যাক্‌ফ্যাডেন
যুক্তরাষ্ট্রনির্দিষ্ট তথ্যের বিশ্লেষণে তার তত্ত্ব ও পদ্ধতি উন্নয়নের জন্য।
২০০১জর্জ একারলফ,
মাইকেল স্পেন্স
জোসেফ স্টিগ্‌লিট্‌স
যুক্তরাষ্ট্রঅসমানুপাত তথ্যের সাথে বাজার নিয়ে তাদের বিশ্লেষণের জন্য।
২০০২ড্যানিয়েল কানেমান,
ভের্নন স্মিথ
ফ্রান্স, ইসরাইল, যুক্তরাষ্ট্র
অর্থনৈতিক বিজ্ঞানে মনোবৈজ্ঞানিক গবেষণার থেকে অন্তর্নিহিত সামঞ্জস্য বিশেষ করে অনিশ্চয়তায় মানব বিচার ও সিদ্ধান্ত গ্রহণকে বিবেচনা করে। পর্যবেক্ষনমুলক অর্থনৈতিক বিশ্লেষণে গবেষণাগার পরীক্ষাকে বিশেষ করে বিকল্প বাজার প্রভাবক শিক্ষাকে বিবেচনায় এনে একটি হাতিয়ার হিসেবে প্রতিষ্ঠা করে।
২০০৩রবার্ট এঙ্গেল,
ক্লাইভ গ্রেঞ্জার
যুক্তরাষ্ট্র
যুক্তরাজ্য
সময় পার্থক্যের বিভিন্নতা বা সাধারণ গতিধারারা সাথে অর্থনৈতিক কালীন সারি বিশ্লেষণ পদ্ধতি তৈরির জন্য।
২০০৪ফিন কিড্‌ল্যান্ড,
এডওয়ার্ড প্রেস্‌কট
নরওয়ে
যুক্তরাষ্ট্র
গতীয় সামষ্টিক অর্থনীতিতে তাদের অবদানের জন্যঃ অর্থনৈতিক নীতিমালার সময় গভীরতা এবং বাণিজ্য চক্রের পিছনে চালকের শক্তি।
২০০৫রবার্ট আউমান,
টমাস শেলিং
ইসরাইল
যুক্তরাষ্ট্র
ক্রীড়া তত্ত্ব বিশ্লেষণের সাহায্যে জটিলতা ও সমবায়ের বোধগম্যতাকে উৎসাহিত করার জন্য।
২০০৬এডমণ্ড এস ফেল্পসযুক্তরাষ্ট্রসামষ্টিক অর্থনীতি নীতিমালাতে আন্তঃবাণিজ্য ব্যবস্থা বিশ্লেষণ করার জন্য।
২০০৭লিওনিদ হারউইচ,
এরিক মাসকিন,
রজার মায়ারসন
রাশিয়া; যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র
চলক সজ্জিত তত্ত্বের অবকাঠামো গঠনের জন্য।
২০০৮পল ক্রুগম্যানUnited States"for his analysis of trade patterns and location of economic activity"[৩]
২০০৯এলিনর অস্ট্রম,
অলিভার উইলিয়ামসন
United States"অর্থনীতি পরিচালনায় সহযোগিতার ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য তাঁদের এ পুরস্কার দেওয়া হয়। অর্থনৈতিক শাসনে তার বিশ্লেষণের জন্য, বিশেষ করে কমন্সে"[৪]
২০১০পিটার আর্থার ডায়মন্ড,
ডেল টমাস মর্টেনসেন,
ক্রিস্টোফার এ. পিসারাইডস
United States
-
Cyprus
"বাজার বিশ্লেষণে চাকরি অনুসন্ধানের বিবাদ” তত্ত্বে তাদের অবদানের জন্য।"[৫]
২০১১টমাস জন সার্জেন্ট
ক্রিস্টোফার আলবার্ট সিমস
United States"সামষ্টিক অর্থনীতিতে কারণ এবং পরিণতির উপর প্রায়োগিক গবেষণার জন্য।"[৬]
২০১২অলভিন রোথ,
লয়েড শ্যাপলে
 United States"সুস্থিত বন্টন ও বাজারের রূপরেখায় প্রয়োগ” তত্ত্বের জন্য।"[৭]
২০১৩ইউজিন ফামা,
লারস পিটার হ্যান্সেন,
রবার্ট জে. শিলার
 United States"পুঁজিবাজারের গতিবিধি বিশ্লেষণে অবদানের জন্য।"[৮]
২০১৪জ্যাঁ তিরোল France"বাজার শক্তি এবং বড় বড় কোম্পানির নিয়ন্ত্রণ সংক্রান্ত বিশ্লেষণমূলক কাজের জন্য"[৯]
২০১৫আঙ্গুশ ডিয়াটোন United Kingdom"খরচ, দারিদ্র, এবং অর্থনৈতিক কল্যান বিষয়ে বিশেষ অবদান রাখার জন্য".[১০]
২০১৬অলিভার হার্ট (অর্থনীতিবিদ),
বেংট হল্‌মস্ত্রম
 United Kingdom
 United States
Finland
"অর্থনীতির "কন্ট্রাক্ট তত্ত্ব" নিয়ে গবেষণার স্বীকৃতি হিসেবে".[১১]
২০১৭রিচার্ড থেলার United States"অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণে মনস্তত্বের প্রভাব নিয়ে গবেষণার জন্য"
২০১৯অভিজিৎ বন্দ্যোপাধ্যায়,
এস্থার ডাফলো,
মাইকেল ক্রেমের
ভারত,
ফরাসি,
মার্কিন
আন্তর্জাতিক ক্ষেত্রে দারিদ্র্য দূরীকরণের জন্য তাঁদের পরীক্ষামূলক দৃষ্টিভঙ্গির জন্য এই পুরস্কার দেওয়া হয়েছে।


আপনার জন্য আরও রয়েছে পড়ুন

স্টুডেন্টস কেয়ারে লেখা পাঠাতে হলে এখানে ক্লিক করুণ

স্টুডেন্টস কেয়ার মূলত ইউজার জেনারেটেড বা স্টুডেন্টস কেয়ারের পাঠক-লেখকদের তৈরি করা কন্টেন্ট প্রকাশ করছে। আপনি চাইলে ৩০০ বা তার অধীক শব্দের মাঝে যে কোনো পছন্দমত লেখা, ছোট গল্প, সাধারণ জ্ঞান, জানা অজানা তথ্য, কারেন্ট আপডেট, ছাত্র-ছাত্রীদের উপযোগী লেখা, ফিচার স্টুডেন্টস কেয়ারে কন্ট্রিবিউট করতে পারেন। ১-৩ দিনের মাঝে লেখা মানসম্মত হলে তা প্রকাশিত হবে। কন্ট্রিবিউশন কন্টেন্টের জন্য কোনো সম্মানীর ব্যবস্থা নেই। তবে স্টুডেন্টস কেয়ার টিমের কন্টেন্ট রাইটার টিমে যুক্ত হতে এটা আপনাকে সহযোগিতা করবে। লেখা প্রকাশের আগে আমাদের নীতিমালা ভালো করে পড়ে নিন। যে কোনো প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে এখানে ক্লিক করুন।


Tag- অর্থনীতি তে নোবেল, নোবেল তালিকা, নোবেল পুরস্কার, অর্থনীতিতে কি নোবেল দেওয়া হয়?, জানুন অর্থনীতিতে নোবেলের ইতিহাস,

কমেন্ট বক্সে মতামত জানান

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!