WBPSC One Time Registration করার পদ্ধতি বিস্তারিত জেনেনিন

এখান থেকে শেয়ার করুন
  • 18
    Shares

WBPSC One Time Registration

পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি পদে নিয়োগের পরীক্ষাগুলি আয়োজনের দায়িত্বে থাকে বিভিন্ন নিয়োগ সংস্থা। যেমন ধরুন SSC বা Staf Selection Commission, WBSSC বা Wes Bengal School Service Commission, WBCSC বা West Bengal College Service Commission, WBPSC বা West Bengal Public Service Commission. আমরা পশ্চিম বাংলার বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষার পরীক্ষার ফর্ম ফিলাপ করার জন্য উল্ল্যেখিত সংস্থার ওয়েবসাইটে গিয়ে আমাদের নিজেদের প্রয়োজনীয় তথ্য দিয়ে অনলাইনে ফর্ম ফিলাপ করি। এর পর ওই সংস্থার দ্বারা আমাদের অ্যাডমিট কার্ড দেওয়া হলে তবেই আমরা সংশ্লিষ্ট পরীক্ষায় বসতে পারি।

এগুলি হল মূল ধারনা। কিন্তু কিছু কিছু নিয়োগ সংস্থা রয়েছে যাদের সাইটে একবার সম্পূর্ণ তথ্য নথিভুক্ত করে দিলেই সেই নথি অনুসারে বিভিন্ন সরকারি পরীক্ষার (সংশ্লিষ্ট সংস্থা দ্বারা আয়োজিত) জন্য খুব অল্প সময়ে আমরা ফর্মটি ফিলাপ করে নিতে পারি।

WBPSC হল সেরকমই একটি সংস্থা। যাদের ওয়েসাইটে আপনি যদি একবার আপনার সম্পুর্ণ সঠিক তথ্য সহকারে নাম নথিভূক্ত বা এনরোলমেন্ট বা রেজিস্ট্রেশন ( WBPSC One Time Registration ) করে নেন তাহলে আপনাকে বারংবার একি তথ্য (নাম, ঠিকা ইত্যাদি) বিভিন্ন পরীক্ষার জন্য পূরণ করতে হয়না। আজ আমরা পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের ওয়ান টাইম রেজিস্ট্রেশন কিভাবে করা জায় পর্যায়গত ভাবে বিস্তারিত জেনে নেবো।

WBPSC One Time Registration করার পূর্ব পদক্ষেপ-

WBPSC-তে ওয়ানটাইম রেজিস্ট্রেশন করার আগে আপনাদের কিছু গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল রাখতে হবে। রেজিস্ট্রেশন করতে বসার আগে হাতের কাছে কিছু তথ্য সংগ্রহ করে রেখে দিতে হবে। নিম্নে সেগুলি একটা তালিকা করে দিলাম আপনাদের সুবিধার জন্য-

১. আপনার নাম, বাবা মা এর নাম, ঠিকানা ইত্যাদি বিষয়গুলি প্রয়োজন অবশ্যই

২. আপনার চালু মোবাইল নম্বর প্রয়োজন, বিভিন্ন সময়ে আপনার নম্বরে মেসেজ মারফৎ প্রয়োজনীয় বার্তা আসতে পারে।

৩. আপনার চালু ইমেল আইডি

৪. স্ক্যান করা পাসপোর্ট মাপের ছবি ও নিজের সই (JPG ফর্মেটে করে নেবেন), সাইজ ২০ থেকে ৫০ কেবি এর মধ্যে।

৫. মাধ্যমিক থেকে সর্বোচ্চ ডিগ্রির মার্ক্সটি/ অ্যাডমিট কার্ড/অন্যান্য নথিপত্র হাতের কাছে রাখবেন।

WBPSC One Time Registration করার নিয়ম

WBPSC-তে ওয়ানটাইম রেজিস্ট্রেশন করার গুলি আমরা ধাপে ধাপে আপনাদের জানাবো। নীচে পর্যায় অনুসারে দেখানো হল-

১. প্রথম পর্যায়ঃ

প্রথমে আপনি গুগুল ক্রোম বা মোজিলা ফায়ার ফক্স ব্রাউসারে https://www.pscwbonline.gov.in এই লিঙ্কটি সার্চ করুণ।

২. দ্বিতীয় পর্যায়ঃ

প্রহম পর্যায়ের লিঞকটি সার্চ করলে আপনার সামনে WBPSC এর অফিসিয়াল পেজটি খুলে যাবে। আপনি নিচের ছবিটির মত একটি পেজ দেখতে পাবেন। এই পর্যায়ে আপনার কাজ হল, বাম দিকে লেখা রয়েছে লক্ষ করুণ “One Time Registration”( নিচের চিত্রে মার্ক করা রয়েছে)। ওখানে ক্লিক করে পরের পেজে চলে যান।

WBPSC One Time Registration
দ্বিতীয় পর্যায়

৩. তৃতীয় পর্যায়ঃ

এই পর্যায়ে আপনি একটি ফর্ম দেখতে পাবেন। ফর্মের বিষয় বস্তু গুলিকে একে একে মনযোগ সহকারে পূরণ করে ফেলতে হবে। ভাল করে লক্ষ করলে দেখতে পাবেন এখানে রয়েছে আপনার নাম, বাবার নাম, মায়ের নাম, জন্ম তারিখ, জন্ম স্থান, জাতি, ঠিকানা, শিক্ষগত যোগ্যতা, মোবাইল নম্বর, আপনার ছবি ও সই ইত্যাদি। এছাড়াও নিরাপত্তার কারনে  দাদুর নাণ এবং আপনি সর্বশেষ কোন্‌ স্কুলে পড়েছেন সেটাও জানাতে হবে।

তৃতীয় পর্যায়
তৃতীয় পর্যায়

৪. চতুর্থ পর্যায়ঃ

এরপর উল্লেখিত বিষয়গুলি পূরণ করে “Registration” বোতামে ক্লিক করে আপনার রেজিস্ট্রেশন কাজটি সম্পন্ন করতে হবে।

চতুর্থ পর্যায়
চতুর্থ পর্যায়

৫. শেষ পর্ব-

যখনি আপনি “Registration” বোতামে ক্লিক করবেন তখনি আপনাকে পরের পেজে নিয়ে যাবে এবং ওই পেজেই থাকবে আপনার “ID Number” এবং “Password” (নিচের ছবির মত)। ওই দুটি যত্নসহকারে গুছিয়ে রেখে দেবেন। পরে কাজে লাগবে।

ID Number এবং Password
ID Number এবং Password গুছিয়ে রেখে দেবেন

বিঃ দ্রঃ আপনি চাইলে পরে যে কোনো সময় আপনার আইডি ও পাস ওয়ার্ডের মাধ্যমে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করে আপনার সম্পর্কিত তথ্য সংশোধন করে নিতে পারবেন।

পরবর্তীকালে আপনার আইডি ও পাস ওয়ার্ড ব্যবহার করে পুনরায় লগ ইন করার পদ্ধতি-

আপনি যদি পুনরায় লগ ইন করতে চান তাহলে আবার https://www.pscwbonline.gov.in এই লিঙ্কে যাবেন। তারপর আপনার সামনে যে পেজটি খুলবে আর ডানদিকে দেখবেন “Login to Your Account” লেখা রয়েছে (নিচের চিত্রের মত)। ওখানে ক্লিক করলে আপনাকে আপনার ‘আইডি’ ও ‘পাশ ওয়ার্ড’ চাওয়া হবে। আপনি আগে যে আইডি ও পাসওয়ার্ড টি গুছিয়ে রেখে ছিলেন সেটি দিলেই আপনি আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন।

পরবর্তীকালে আপনার আইডি ও পাস ওয়ার্ড ব্যবহার করে পুনরায় লগ ইন করার পদ্ধতি
পরবর্তীকালে আপনার আইডি ও পাস ওয়ার্ড ব্যবহার করে পুনরায় লগ ইন করার পদ্ধতি

“ID Number” এবং “Password” কি কাজে লাগবে-

আপনি একবার আপনার তথ্য নথিভুক্ত করে ফেলেছেন। এর পর পিএসসি এর কোনো পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি বেড়ায় এবং তা যদি আপনার উপযুক্ত হয় তাহলে ওই “ID Number” এবং “Password” দিয়ে লগ ইন করলেই হবে। আলাদা করে আবার সমস্ত তথ্য পূরণ করতে হবেনা, শুধু মাত্র তথ্যগুলি একবার মিলিয়ে নিলেই হবে।

আশাকরছি সকলকে ব্যপারটি বোঝাতে পারলাম। আপনাদের কাজে লাগলে পোস্টটি সকলের সাথে শেয়ার করে নেবেন।

[আমাদের ফেসবুক পেজে যুক্ত হন]

এখান থেকে শেয়ার করুন
  • 18
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!