পৃথিবীর অদ্ভুত সব আন্তর্জাতিক সীমানা || সীমানা গুলি দেখলে অবাক হবেন

এখান থেকে শেয়ার করুন
  • 543
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    545
    Shares

পরিচ্ছেদসমূহ

পৃথিবীর অদ্ভুত সব আন্তর্জাতিক সীমানা

আমরা প্রতিনিয়ত সংবাদপত্রে সীমানা বিবাদের খবর পড়ে থাকি, সেটা ভারত-পাকিস্তান হোক বা ভারত বাংলাদেশ। নানান কারনে সীমান্তবর্তী অঞ্চলে অশান্তি লেগেই থাকে। একটা সীমানা রেখায় ভাগ হয়ে যায় দুটো দেশ।একটি দেশের জন্য তার বর্ডার বা সীমান্তরেখা বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিন্তু পৃথিবীতে এমন অনেক সীমানা আছে যেগুলো কেবল একটি বা দুইটি দেশের জন্য নয়, বরং পুরো পৃথিবীর জন্য মজার ও আকর্ষণের। এমনও কিছু সীমান্ত রেখা আছে যা দুটো দেশকে আলাদা করে দিয়েছে বড় অদ্ভুতভাবে। অবাক করা এমন অনেক সীমান্ত রয়েছে বিশ্বজুড়ে। আজ আমরা পৃথিবীর অদ্ভুত সব আন্তর্জাতিক সীমানা সম্পর্কে জেনে নেবো-

১. অস্ট্রিয়া, হাঙ্গেরি ও স্লোভাকিয়ার ত্রি-সীমানা

অস্ট্রিয়া, হাঙ্গেরি ও স্লোভাকিয়ার ত্রি-সীমানা
অস্ট্রিয়া, হাঙ্গেরি ও স্লোভাকিয়ার ত্রি-সীমানা

অস্ট্রিয়া, হাঙ্গেরি ও স্লোভাকিয়ার  ইউরোপের এই তিনটি দেশের সীমান্ত একসাথে এসে মিলিত হয়েছে। এবং একটি ত্রিসীমানার আকার ধারণ করেছে। মজার বিষয় হল এই দেশগুলোর সীমান্ত বরাবর একটি করে টেবিল ও তিনটি বেঞ্চ রাখা হয়েছে। নিচের ছবি অনুসারে আপনার বাম পাশের বেঞ্চ বরাবর ছাঙ্গেরি, ডানে স্লোভাকিয়া ও আপনার সামনে অস্ট্রিয়ার বেঞ্চ পাতা রয়েছে। আপনি যদি চান এখানে বসে চা চক্র করতে পারেন, ভালই মজা পাবেন কি বলেন!

২. সেন্ট-মার্টিন দ্বীপঃ নেদারল্যান্ড ও ফ্রান্স বিবাদ

না, ইউরোপের ভূমি নয়। এটা ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের একটি দ্বীপ সেন্ট-মার্টিন। যার দুই অংশ দুটি ইউরোপিয়ান দেশের অংশ। দ্বীপের দক্ষিণের অর্ধেকে রয়েছে – নেদারল্যান্ড রাজ্যের একটি সংগ্রামী দেশ, অন্যদিকে উত্তর সেন্ট-মার্টিনকে ফ্রান্সের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে গণ্য করা হয় (নিচের ছবিতে দেখানো হয়েছে)।

সেন্ট-মার্টিন
সেন্ট-মার্টিন

সেন্ট-মার্টিনের এই দ্বীপটি সমদ্রু সৈকতের জন্য বিশ্বের কাছে বেশ বিখ্যাত যার কারণে প্রিন্সেস জুলিয়ানা আন্তর্জাতিক বিমানবন্দরের  বিশালাকার উড়োজাহাজগুলো যাওয়ার পথে তাদের গতি কমিয়ে দেয়। দেখতে অপরূপ লাগে সেই দৃশ্য (ছবির মাধ্যমে আপনারাও দেখতে পাচ্ছেন)। অতএব, আপনি চাইলেই নেদারল্যান্ডসের সৈকতে সূর্যের আলোতে মজা নিতে পারেন কিন্তু পেট পুজো করতে হলে কিন্তু আপনাকে সৈকত তীরবর্তী ফ্রান্সের রেস্টুরেন্টেই যেতে হবে!

সেন্ট-মার্টিন দ্বীপঃ নেদারল্যান্ড ও ফ্রান্স বিবাদ
সেন্ট-মার্টিন দ্বীপঃ নেদারল্যান্ড ও ফ্রান্স বিবাদ

৩. বসনিয়া ও ক্রোয়েশিয়া সীমান্ত

বসনিয়া ও ক্রোয়েশিয়া সীমান্ত
বসনিয়া ও ক্রোয়েশিয়া সীমান্ত

চিত্রে দেখতে পাচ্ছেন একটি বাড়ি। কিন্তু যাতা বাড়ি নয় এটি। বাড়িটির মাঝ বরাবর পড়েছে দুটি দেশের সীমান্ত। সাদা রঙ করা অংশটি পড়েছে বসনিয়াতে এবং বাদামি অংশটি পড়েছে ক্রোয়েশিয়াতে। তাহলে বুঝতেই পারছেন বাড়িটিতে বসবাসকারীরা একই সঙ্গে দুই দেশেই বাস করেন!

৪. আর্জেটিনা, প্যারাগুয়ে ও ব্রাজিল সীমান্ত

আর্জেটিনা, প্যারাগুয়ে ও ব্রাজিল সীমান্ত
আর্জেটিনা, প্যারাগুয়ে ও ব্রাজিল সীমান্ত

দুটি নদীর ত্রিমোহীনিতে মিলেছে তিনটি দেশের সীমান্ত। ‘ইগুয়াসু’ ও ‘পারানা’ নদীর এই মিলনস্থলে ব্রাজিলের ‘ফয দো ইগুয়াসু’, আর্জেন্টিনার ‘পুয়ের্তো ইগুয়াসু’ ও প্যারাগুয়ের ‘সিউদাদ ডেল এসতে’ শহর অবস্থিত। পর্তুগিজে স্থানটির নাম ‘মার্কো দাস ত্রেস ফ্রন্টেইরাস’ (Marco das Três Fronteiras), বাংলায় যার অর্থ করলে দাঁড়ায় ‘তিন সীমান্তের চিহ্ন’

৫. ডান পা সুইডেনে আর বাম পা নরওয়েতে!

অবাক হবেন না, এটাই বাস্তব। সুইডেন ও নরওয়ের মাঝে একটি সেউ রয়েছে যার নাম The Svinesund Bridge

The Svinesund Bridge
The Svinesund Bridge

এই সেতুটি দুটি ভাগে বিভক্ত রয়েছে, যার একদিকে রয়েছে নরওয়ে এবং অপর প্রান্তে রয়েছে সুইডেন। তাই আপনি ইচ্ছে করলে আপনার এক পা নরওয়েতে এবং অপর একটি পা সুইডেনে রাখতে পারেন। ঠিক নিচের চিত্রের লোকটির মত, পিচঢালা রাস্তায় সাদা রঙে লেখা দুই দেশের নাম। বাঁয়ে সুইডেন আর ডানে নরওয়ে।

sweden norway border
sweden norway border

৬. পোল্যান্ড ও ইউক্রেন সীমান্ত

উপর থেকে দেখা যাচ্ছে বিস্তৃত মাঠে বিশাল আকৃতির দুটি মাছের চিত্র। মাছ দুটিকে মাঝ বরাবর বিদ্ধ করেছে একটি রেখা। এই রেখাটি হলো পোল্যান্ড ও ইউক্রেন সীমান্ত রেখারেখার বাম পাশে পোল্যান্ড ও ডান পাশে ইউক্রেন।

পোল্যান্ড ও ইউক্রেন সীমান্ত
পোল্যান্ড ও ইউক্রেন সীমান্ত

ছবিতে যে দানবাকার মাছ দেখতে পাচ্ছেন সেটি আসলে আকটি সাংস্কৃতিক চিহ্ন। বছরে একবার এই অঞ্চলে অঙ্কন কলা প্রতিযোগীতা উৎসব হয়, সেই সময় এই মাছের অলংকরণ করা হয়। এটা প্রতিবছর পালিত হয়ে আসছে। এই বৃহৎ মাছটি অঙ্কন করেছেন এক বিখ্যা পোলিশ চির শিল্পি Yaroslav Kozyar

৭. সুইডেন ও নরওয়ে সীমান্ত

সুইডেন ও নরওয়ে সীমান্ত
সুইডেন ও নরওয়ে সীমান্ত

দুপাশ থেকে ঘণ গাছে ভরা বনটি চলতে চলতে মুখোমুখি এসে হঠাৎ যেনো থেমে গেছে। মাঝখানে তাদের সম্মানসূচক দূরত্ব। এ দূরত্ব রেখাটিই সুইডেন ও নরওয়ের সীমান্ত রেখা। এর বাম পাশে সুইডেন ও ডান পাশে নরওয়ে। সুইডেনের দালারনার এই বনের গাছগুলোকে কেটে অদৃশ্য সীমানা তৈরি করে দেওয়া হয়েছে দেশ দু’টির মধ্যে।

৮. ইংল্যান্ড স্কটল্যান্ড সীমান্ত

ইংল্যান্ড স্কটল্যান্ড সীমান্ত
ইংল্যান্ড স্কটল্যান্ড সীমান্ত

এর আগের ছবিতে দেখেছেন দুটি বনের মাঝে একটি ফাঁকা সংকীর্ণ রাস্তা কিনু এ ছবিটিতে উপরের ছবির বিপরীত চিত্র দেখা মেলে। এখানে দুদেশের মাঝখানে এক চিলতে বনানি দিয়ে সীমান্ত রেখা তৈরি করা হয়েছে। এর বাম পাশে ইংল্যান্ড ও ডান পাশে স্কটল্যান্ড।

৯. উত্তর ও দক্ষিন কোরিয়া সীমান্ত

আমরা সকলেই জানি এই দুই দেশের মধ্যে সাপে নেউলের সম্পর্ক। কিন্তু এই চিত্র দেখার পর আপনার কি মনে হতে পারে সেটা কমেন্ট করে অবশ্যই জানাবেন।

উত্তর ও দক্ষিন কোরিয়া সীমান্ত
উত্তর ও দক্ষিন কোরিয়া সীমান্ত

একই ঘরের এক পাশে উত্তর কোরিয়া। বিপরীত পাশে দক্ষিণ কোরিয়া। মাঝখানে কংক্রিটের একটি ছোট্ট বিভাজক। ছবিটির সামনের অংশে দেখতে পাচ্ছেন দক্ষিণ কোরিয়ার সীমান্ত রক্ষীরা দাঁডিয়ে রয়েছেন।

১০. নেদারল্যান্ড ও বেলজিয়ামঃ দুই দেশের সীমানার রেস্তোরা

 বেলজিয়মদেশীয় এই ছিটমহল
বেলজিয়মদেশীয় এই ছিটমহল

এটি ঠিক যেমন আগে ভারত ও বাংলাদেশের মধ্যে ছিটমহল ছিল ঠিক সেরকম! ব্যারলে-হার্টগের বেলজিয়মদেশীয় এই ছিটমহল মূলত ২৪ টি ভূমি-প্যারেলে বিভক্ত। যা পুরোটাই নেদারল্যান্ডস ঘিরে রেখেছে (নিচের চিত্রে দেখতে পাচ্ছেন), অবশ্য এর কিছু কিছু অংশ ডাচ শহরের ভেতরেও অবস্থিত।

দুই দেশের সীমানার রেস্তোরা
দুই দেশের সীমানার রেস্তোরা

এবার আপনি সীমান্ত বরাবর কোনো ক্যাফেতে চেয়ার পেতে বসে পড়ুন। এবং একইসাথে উপভোগ করতে পারেন দুই দেশের প্রকৃতি। বুঝতে পারলেন না? নিচের চিত্র দেখুন। বাড়ির লনে চেয়ারগুলোর পাশে NL লেখা অংশটি নেদারল্যান্ডসের। মাঝখানে + চিহ্ন বয়ে গেছে সীমানা। তার ওপাশে B লেখা অংশটি বেলজিয়ামের।

১১. একই ঘরে আমেরিকায় স্ত্রী কিন্তু স্বামী রয়েছেন মেক্সিকোতে!

একই ঘরে আমেরিকায় স্ত্রী কিন্তু স্বামী রয়েছেন মেক্সিকোতে
একই ঘরে আমেরিকায় স্ত্রী কিন্তু স্বামী রয়েছেন মেক্সিকোতে

ছবিতে দেখুন ঘরের মাঝ বরাবর বয়ে গেছে দুদেশের সী মান্ত রেখা। বাচ্চা কোলে নিয়ে স্ত্রী বসে আছেন আমেরিকায়, অদূরেই সোফায় গা এলিয়ে মেক্সিকোতে বসে আছেন স্বামী।

১২. জার্মানি, নেদারল্যান্ডস ও বেলজিয়ামের সীমান্তরেখা

জার্মানি, নেদারল্যান্ডস ও বেলজিয়ামের সীমান্ত
জার্মানি, নেদারল্যান্ডস ও বেলজিয়ামের সীমান্ত

পাশাপাশি তিনটি বিন্দুতে মিলিত ইউরোপের তিন দেশ জার্মানি, নেদারল্যান্ডস ও বেলজিয়ামের সীমান্তরেখা।

১৩. সৌদি আরব ও বাহরিন সীমান্ত

সৌদি আরব ও বাহরিন সীমান্ত
সৌদি আরব ও বাহরিন সীমান্ত

সেতুটির বাম পাশে সৌদি আরব, ডানে বাহরাইন। সেতুটি দু দেশের সীমান্ত রেখা হিসেবে ব্যবহৃত হয়েছে।

১৪. আমেরিকা ও মেক্সিকোর মধ্যে সীমানা

আমেরিকা ও মেক্সিকোর মধ্যে সীমানা
আমেরিকা ও মেক্সিকোর মধ্যে সীমানা

ছবিটিতে দেখা যাচ্ছে পাড়ার ছেলেরা বেশ মজা করে ভলিবল খেলা জমিয়ে তুলেছে। তাদের ভলিবল কোটের মাঝখানে যে নেট টানানো আছে সেটি কিন্তু দুটি দেশের সীমান্ত বরাবর। বাম পাশে আমেরিকা আর ডান পাশে মেক্সিকো। বল বেচারা একবার আমেরিকা যায়, পরক্ষণেই তাকে মেক্সিকোতে ছুটতে হয়।

ধন্যবাদ আপনাদের কে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

© কপি রাইট স্টুডেন্টস কেয়ার দ্বারা সংরক্ষিত। অনুমতি ছাড়া ফেসবুক, হয়াটস অ্যাপ বা কোনো ব্লগে পোস্ট করা নিষিদ্ধ। শুধু মাত্র লিঙ্ক শেয়ার করে নিকটতম বন্ধু দের দেখাতে পারেন।

The End

Tag-অবাক করা যত সীমান্ত, বিস্ময়কর সীমান্ত, আন্তর্জাতিক সীমানা, বিশ্বের কিছু মজার আন্তর্জাতিক সীমান্ত, মজার সব আন্তর্জাইন সীমানা

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!