1946-এর নৌ বিদ্রোহের কারণ ও তাৎপর্য লেখাে।

পোস্টটি শেয়ার করুন
5/5 - (1 vote)

আজকে ২০১৯ সালের উচ্চমাধ্যমিকে ইতিহাস বিষয়ে আসা বড়ো প্রশ্নের উত্তর গুলি নিয়ে আলোচনা করা হল। আজকের প্রশ্ন হল 1946-এর নৌ বিদ্রোহের কারণ ও তাৎপর্য. উত্তরটি নিচে দেওয়া হল-

1946-এর নৌ বিদ্রোহের কারণ ও তাৎপর্য

উত্তরঃ

নৌ বিদ্রোহের পটভূমিকাঃ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভারতে অন্যতম গুরুত্বপূর্ণ জাতীয় অভ্যুত্থানের নাম নৌবিদ্রোহসুমিত সরকার লিখেছেন, “ব্রিটিশদের সবচেয়ে বড় ত্রাস অবশ্যই ছিল ১৯৪৬ সালে নৌবিদ্রোহ। আমাদের স্বাধীনতা সংগ্রামের উপাখ্যানগুলির মধ্যে যা সত্যি সবচেয়ে বীরােচিত, যদিও অনেকটা বিস্মিত।”

নৌ বিদ্রোহের কারণঃ

1946-এর নৌ বিদ্রোহের কারণগুলি নিম্নরূপ-

Join us on Telegram

(1) বৈষম্যমূলক আচরণ:

বর্ণবৈষম্যমূলক নীতির দ্বারা পরিচালিত হয়ে ব্রিটিশ সরকার উচ্চপদগুলো শেতাঙ্গদের জন্য সংরক্ষিত রাখত। সমযােগ্যতা, দক্ষতা, নৈপুণ্য থাকার সত্ত্বেও ভারতীয় নৌসেনারা ওই পদ পেতে পারত না। এমনকি ভারতীয় ও ইউরােপীয় সেনাদের মধ্যে বেতন ও ভাতার পার্থক্য ছিল।

(2) কর্মছাটাই:

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরুতে বিভিন্ন জায়গায় ব্রিটিশ সরকার বহু ভারতীয় সৈন্য নিয়ােগ করলেও যুদ্ধের পর তাদের ছাটাই করা হয়। ফলে কর্মহীন এই সকল নৌসেনারা সরকারের প্রতি ক্ষিপ্ত ছিল।

(3) আজাদহিন্দ বাহিনীর বিচার:

ব্রিটিশ সরকার আজাদ হিন্দ বাহিনীর বিচার শুরু করলে ভারতীয় জনগণের মতাে ভারতীয় নৌবাহিনী ক্ষুদ্ধ হয়। আজাদ হিন্দ বাহিনীর দেশপ্রেম এবং আত্মত্যাগ তাদের অনুপ্রাণিত করে। রসিদ আলির বিচারে সাত বছরের কারাদন্ড নৌবাহিনীর মধ্যে অগ্নিগর্ব পরিস্থিতি তৈরী করে। ১৯৪৬ সালে ১৮ই ফ্রেবুয়ারি বােম্বাইয়ের তলােয়ার জাহাজে ভারতের নৌসেনার বিদ্রোহের সূচনা ঘটায়।

নৌ বিদ্রোহের তাৎপর্য:

এই বিদ্রোহের ফলে ইংরেজরা বুঝতে পারে সাধারণ মানুষের পাশাপশি নৌসেনারা ইংরেজদের শত্রুতে পরিণত হয়েছে। এই বিদ্রোহে হিন্দু মুসলিম ঐক্য স্থাপিত হয়। নৌ সেনা ও সাধারণ মানুষের মধ্যে দূরত্ব কমে যায় এবং ব্রিটিশ বিরােধী বিদ্রোহ শুরু হয়। এই বিদ্রোহের দরুন ব্রিটিশ সরকার বাধ্য হয়ে ক্ষমতা হস্তান্তরের জন্য ১৯৪৬ সালে ক্যাবিনেট মিশনকে ভারতে পাঠায়। ঐতিহাসিক রজনী পাম দত্তের মতে- “এই বিদ্রোহ এক নবযুগের সূচনা ঘটিয়েছিল। সুমিত সরকার নৌ বিদ্রোহকে “বীরােচিত সংগ্রাম” বলেছেন।

উচ্চমাধ্যমিক ২০১৯ ইতিহাসের অন্যান্য প্রশ্ন ও উত্তর গুলি দেখার জন্য এখানে ক্লিক করো

উচ্চমাধ্যমিকের বিগত বছরের প্রশ্ন ও উত্তর PDF ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করো।

Source: wbchse.nic.in

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!