Gsuite

TET Exam : TEACHING LEARNING TOPIC-1: শিখন- ধারণা, প্রকৃতি ও বৈশিষ্ট

এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

TOPIC – 1 :- শিখন : ধারণা, প্রকৃতি ও বৈশিষ্ট (LEARNING : CONCEPT, NATURE & CHARACTERISTICS)

TEACHING LEARNING : আপনি কি টেট প্রার্থী? আগামি SLST TET, প্রাথমিক ও উচ্চপ্রাথমিক টেট পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন? কিভাবে সঠিক পথে অধ্যায় ভিত্তিক টপিক ধরে প্রস্তুতি নেবেন বুঝে উঠতে পারছেন না? টেট পরীক্ষার প্রস্তুতির সঠিক গতি দিতে NCTE নির্দেশিত সিলেবাসের ভিত্তিতে টপিক ধরে আলোচনায় অংশগ্রণ করার এক সূবর্ণ সুযোগ নিয়ে এসেছে MGI SLST TET ONLINE COACHING

⇒ কোর্সে কি কি থাকছে?

বর্তমানে শিক্ষকতার জন্য প্রায় প্রতিটি স্তরে TET অবশ্যম্ভাবী, তাই একই যায়গায় সমস্ত স্তরের TET বিষয়ের আলোচনার জন্য আরম্ভ করা হলো MGI PRIME TET ONLINE COACHING,যেখানে 1. শিশু মনস্তত্ব, 2. বাংলা, 3. ইংরাজি, 4. মূল্যায়ন (ASSESSMENT), 5. ভূগোল, 6. ইতিহাস, 7.পরিবেশ প্রভৃতি বিষয়ের PEDAGOGY থেকে 100+ টপিকের আলোচনা করা হবে সুশৃঙ্খল পদ্ধতিতে নিয়মিতভাবে । সম্পূর্ণ কোর্সে থাকছে 100 টি টপিকের আলোচনা এবং 30 টি মক টেস্ট এর সাথে থাকছে 5,000 সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এবং 2700 MCQ অর্থাৎ প্রায় 8,000 তথ্য যা SLST TET সহ UP TET, CTET, PRIMARY TET প্রতিটি ক্ষেত্রে কম বেশি কাজে লাগবে । আরো জানতে যোগাযোগ করুনঃ 8640890159 

TEACHING LEARNING

⇒ কোর্সের নমুনা প্রশ্ন উত্তর টপিক-১ শিখন : ধারণা, প্রকৃতি ও বৈশিষ্ট

1. শিখন বলতে কি বোঝায় ?
উঃ যে প্রক্রিয়ার মাধ্যমে পূর্ব অভিজ্ঞতার প্রভাবে মানুষ নিজের আচরণের পরিবর্তন ঘটিয়ে নিজেকে পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে অভিযোজিত করতে সক্ষম হয় সেই প্রক্রিয়াকে শিখন বলে । অর্থাৎ শিখন হচ্ছে প্রেষণা ও উদ্বোধকের পারষ্পরিক ক্রিয়ার ফল ।

2. শিখনের ব্যাখ্যায় কয়টি দৃষ্টিভঙ্গি বিকশিত হয়েছে ?
উঃ বর্তমানে বিভিন্ন মনোবিজ্ঞানী বিভিন্ন দৃষ্টিভঙ্গিতে শিখনকে সংজ্ঞায়িত করেছেন ফলে চারটি দৃষ্টিভঙ্গি বিকশিত হয়েছে, যথাঃ A) আচরণবাদী দৃষ্টিভঙ্গি, B) জ্ঞানমূলক দৃষ্টিভঙ্গি, C) নির্মাণবাদী দৃষ্টিভঙ্গি এবং D) সমাজ নির্মাণবাদী দৃষ্টিভঙ্গি ।

3. আচরণবাদী শিখনের মূল বক্তব্য কি ?
উঃ আচরণবাদী শিখনের মূল বক্তব্য হল ‘শিখন হল অভিজ্ঞতার ফলে আচরণের পরিবর্তন’।

4. জ্ঞানমূলক দৃষ্টিভঙ্গিতে শিখনের মূল বক্তব্য কি ?
উঃ জ্ঞানমূলক দৃষ্টিভঙ্গিতে শিখনের মূল বক্তব্য হল ‘শিখন হল জ্ঞান, বোধ, দক্ষতা ইত্যাদি অর্জনের পদ্ধতি’ ।

5. নির্মাণবাদী দৃষ্টিভঙ্গিতে শিখনের মূল বক্তব্য কি ?
উঃ নির্মাণবাদী দৃষ্টিভঙ্গিতে শিখনের মূল বক্তব্য হল ‘শিখন হল জ্ঞান নির্মাণের প্রক্রিয়া’।

6. সমাজ নির্মাণবাদী দৃষ্টিভঙ্গিতে শিখনের মূল বক্তব্য কি ?
উঃ সমাজ নির্মাণবাদী দৃষ্টিভঙ্গিতে শিখনের মূল বক্তব্য হল ‘শিখন হল জ্ঞান নির্মাণের সামাজিক প্রক্রিয়া’।

7. শিখনকে ধারবাহিক প্রক্রিয়া বলে কেন ?
উঃ শিখন আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ । জন্মের পূর্বে মাতৃগর্ভ থেকে ব্যক্তির শিখন প্রক্রিয়া আরম্ভ হয় এবং তা প্রত্যক্ষ বা পরোক্ষ অভিজ্ঞতার মধ্য দিয়ে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত চলতে থাকে । শিখনের মধ্য দিয়েই জীবনে আমরা যা করি বা করি না তা প্রভাবিত হয় এবং তা থেকেই আগামি শিখন প্রভাবিত হয় । অর্থাৎ ধাপে ধাপে শিখতে শিখতে কোন ব্যক্তি পরিনমনের দিকে অগ্রসর হয়ে জীবন অতিবাহিত করে তাই শিখনকে ধারবাহিক প্রক্রিয়া বলা হয় ।

[আরও পড়ুন- আপার প্রাইমারী টেট প্রশ্ন উত্তর]

8. শিখনের লক্ষ্য অভিমুখীতা বলতে কি বোঝায় ?
উঃ শিখনের একটি অন্যতম প্রকৃতি হল লক্ষ্য অভিমুখীতা । শিখনের লক্ষ্য স্থির ও নির্দিষ্ট হলে তা অধিক ফলপ্রসূ হয়ে ওঠে । কোন বিষয়ের প্রতি শিক্ষার্থীর ইতিবাচক দৃষ্টিভঙ্গি, বিশেষ বিষয় শেখার ঝোঁক ও প্রবণতা শিক্ষার্থীকে বিষয়টি দ্রুত শিখতে যেমন সাহায্য করে তেমনি লক্ষ্যহীন, নেতিবাচক ও অনাগ্রহতা শিখনকে বাধা প্রদান করে । অর্থাৎ নির্দিষ্ট বিষয় শেখার বিশেষ আকর্ষণকে শিখনের লক্ষ্য অভিমুখীতা বলা যায় ।

9. শিখন অনুশীলন নির্ভর প্রক্রিয়া কেন ?
উঃ শিখন একটি ধারবাহিক প্রক্রিয়া আর এই ধারবাহিকতা বলতে বোঝায় বারংবার কোন বিষয়কে বিভিন্ন ভাবে আয়ত্ত করার ক্রম পর্যায় কে । একটি নির্দিষ্ট বিষয়কে নিয়মিত অভ্যাসের করতে থাকলে বিষয়টি দ্রুত আয়ত্ব হয় এবং নিয়মিত অভ্যাসের অভাবে কোন বিষয় দ্রুত বিস্মৃত হতে থাকে । তাই শিখনকে অনুশীলন নির্ভর প্রক্রিয়া বলা হয় ।

[আরও পড়ুন- অনলাইন আপার প্রাইমারী টেট মক টেস্ট বিনামূল্যে]

10. শিখনে প্রভাব বিস্তারকারী শিক্ষার্থীর মৌলিক ক্ষমতা বা উপাদানগুলো কিকি ?
উঃ শিক্ষার্থীর শিখন পারদর্শিতা অনেকাংশে নির্ভর করে তার মৌলিক ক্ষমতার উপর, এই ক্ষমতাগুলি হল – A) শিক্ষার্থীর জন্মগতভাবে প্রাপ্ত কোন বিষয় শিখনের বিশেষ ক্ষমতা । B) শিক্ষার্থীর সাধারণ বুদ্ধি ও বিশেষ জ্ঞান । C) শিক্ষার্থীর বিশেষ ধরনের শিখন অনুধাবন ও দক্ষতার ক্ষমতা । D) শিক্ষার্থীর বিষয় শিখনে আগ্রহ, প্রবণতা এবং দৃষ্টিভঙ্গি ইত্যাদি ।

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!