প্রাইমারি টেট পরীক্ষার স্টাডি মেটেরিয়াল PDF || Part-2

এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

প্রাইমারি টেট পরীক্ষার স্টাডি মেটেরিয়াল : হ্যালো রিডার্স!! আমাদের নতুন বিভাগে আপনাদের সকলকে স্বাগতম। আমরা এই বিভাগে প্রাথমিক টেটের সমস্ত ধরণের জানা অজানা প্রশ্ন উত্তর সহকারে একটি প্রাথমিক টেট অনলাইন SAQ প্রশ্ন উত্তরের ব্যবস্থা করেছি। এখানে আপনি বাড়িতে বসে মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে ৫ থেকে ১০ মিনিট সময় নিয়ে একটি করে সেট দিয়ে নিজেকে যাচাই করে নিতে পারবেন। সকলে অবসর সময়টি নষ্ট না করে আমাদের সাইটে এসে কিছু সময় একটি করে সেট পড়ে দিয়ে নিজেকে আগামী পরীক্ষার জন্য ভাল করে প্রস্তুত করে নিন। সাথে পেয়ে যাচ্ছেন বিনামূল্যে প্রাইমারি টেট পরীক্ষার স্টাডি মেটেরিয়াল PDF

WB Primary TET Book – শিশু শিক্ষার অনুষঙ্গ | মণ্ডল ও মণ্ডল


প্রাথমিক টেটের প্রস্তুতির জন্য এখানে ক্লিক করুণ


A. CHILD PSYCHOLOGY

  1. মনোবিজ্ঞানের বিবর্তন পর্যায়কে কয় ভাগে ভাগ করা যায় ?

উঃ মনোবিজ্ঞানের বিবর্তন পর্যায়কে সংজ্ঞা নির্ধারণের ভিত্তিতে চারটি পর্যায়ে বিভক্ত করা হয়, যথাঃ i) প্রথম পর্যায় :- এই পর্যায়ে মনোবিজ্ঞানকে ‘আত্মার অধ্যয়ন’ হিসাবে আলোচনা করা হয় । ii) দ্বিতীয় পর্যায় :- এই পর্যায়ে মনোবিজ্ঞানকে ‘মনের অধ্যয়ন’ হিসাবে আলোচনা করা হয় । iii) তৃতীয় পর্যায় :- এই পর্যায়ে মনোবিজ্ঞানকে ‘চেতনার অধ্যয়ন’ হিসাবে 1890 সালে উইলিয়াম জেমস আলোচনা করে । iv) চতুর্থ পর্যায় :- এই পর্যায়ে মনোবিজ্ঞানকে ‘আচরণের অধ্যয়ন’ হিসাবে আলোচনা করা হয় ।

  1. সর্বপ্রথম কে শিক্ষায় মনোবিজ্ঞানের প্রয়োজনীয়তা ঘোষণা করেন ?

উঃ রুশো (Jean Jaques Rousscau) সর্বপ্রথম শিক্ষায় মনোবিজ্ঞানের প্রয়োজনীয়তা ঘোষণা করেন । শিক্ষাকে মানব প্রকৃতির উপর প্রতিষ্ঠা করার মূলে রুশোর অবদান সর্বজনবিদিত ।

  1. শিক্ষা মনোবিজ্ঞান (Educational Psychology) বলতে কি বোঝায় ?

উঃ মনোবিজ্ঞানের যে শাখার মাধ্যমে শিক্ষণ-শিখন প্রক্রিয়া সম্পর্কে ধারণালাভ করা যায় বা শিখন-শিক্ষণ কার্যাবলী সুষ্ঠ ভাবে পরিচালনা করার জন্য মনোবিজ্ঞানের অর্জিত জ্ঞানকে শ্রেণিকক্ষে প্রয়োগ করা হয় তাকে বলা হয় শিক্ষা মনোবিজ্ঞান । শিক্ষা মনোবিজ্ঞান মনোবিজ্ঞানের ফলিত শাখা ।

ক্রো এবং ক্রো (Lester Donald Crow & Alice Von Bauer Crow – 1973) এর মতে “Educational psychology describe and explain the learning experience of an individual from birth through old age .”

পিল (Edwin Arthur Peel – 1956) এর মতে “Educational psychology is the science of education .”

  1. শিক্ষা মনোবিজ্ঞানকে ফলিত মনোবিজ্ঞান বলা হয় কেনো ?

উঃ শিখন-শিক্ষণ প্রক্রিয়ায় মনোবিজ্ঞানের বিভিন্ন তত্ব ও পদ্ধতির প্রয়োগের মাধ্যমে শ্রেণিকক্ষে উদ্ভুত বিভিন্ন সমস্যাকে পর্যবেক্ষণ, পরীক্ষণ ও পুনঃযাচাই দ্বারা আদর্শ শিক্ষা পরিবেশ গড়ে তুলে শিক্ষার্থীর সুষম বিকাশসাধন করা হয় বলে শিক্ষা মনোবিজ্ঞানকে ফলিত মনোবিজ্ঞান বলা হয় ।

  1. শিক্ষা মনোবিজ্ঞানের পরিধির অন্তর্গত প্রধান বিষয়গুলো কিকি ?

উঃ শিক্ষা মনোবিজ্ঞানের পরিধির অন্তর্গত প্রধান বিষয়গুলো হলঃ i) শিক্ষার্থী (Learner), ii) শিক্ষণ প্রক্রিয়া (Learning Process) এবং iii) শিক্ষণ পরিস্থিতি (Learning Situation) ।


B. বাংলা

  1. চলিত ভাষা কি ?

উঃ শিক্ষিত সমাজে ব্যবহৃত মৌখিক ভাষা বিশেষ পরিবর্তিত না হয়েও যখন কিছুটা মার্জিত রূপ লাভ করে সাহিত্যেও ব্যবহৃত হতে থাকে তখন ভাষার সেই রুপকে বলা হয় চলিত ভাষা বা শিষ্ট কথ্যভাষা ।

যেমন- ‘জানবার ও বুঝবার প্রবণতা মানুষের মন থেকে যেদিন চলে যাবে সেদিন মানুষ আবার পশুত্ব লাভ করবে।’

  1. আঞ্চলিক ভাষা কি ?

উঃ বাংলায় লেখ্য ভাষার নির্দিষ্ট একটা রুপ আছে, কিন্তু বিভিন্ন অঞ্চলের মুখের ভাষার সেরকম কোনো নির্দিষ্ট কোনো রুপ নেই। বাংলা ভাষাভাষী বিভিন্ন অঞ্চলে মুখের ভাষার যে ভিন্ন ভিন্ন রুপ দেখা যায়, তাকে আঞ্চলিক ভাষা বা উপভাষা বলে। যেমন- কোনো এক ব্যক্তির দুই পুত্র ছিল। এই শব্দটি বাঁকুড়া তে কোন একটি লোকের দু’টা ছেলে ছিল । আবার মুর্শিদাবাদে কোনো এক লোকের দুইটা ছেলি ছিল এভাবে বলা হয় ।

  1. উপভাষা কি ?

উঃ একটি আদর্শ ভাষার অন্তর্গত বার্তালাপা বা সাহিত্যিক ভাষার ক্ষেত্রে কোন বিশেষ অঞ্চলে প্রচলিত ধ্বনিগত, রূপগত এবং বিশিষ্ট বাগধারাগতভাবে বেশ কিছু পার্থক্য যুক্ত ভাষাকে উপভাষা বলে । এ প্রসঙ্গে বলা ভালো যে এই আঞ্চলিক পার্থক্য শুধু মাত্র মৌখিক ভাষার মধ্যেই বিদ্যমান, কিন্তু লেখ্য ভাষায় সেই প্রভেদ দেখা যায় না । ড. সুকুমার সেন উপভাষার সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন “কোনো ভাষা-সম্প্রদায়ের অন্তর্গত ছোটো ছোটো দলে বা অঞ্চল বিশেষে প্রচলিত ভাষাছাঁদ কে উপভাষা বলে।” অর্থাৎ সংকীর্ণ আঞ্চলিক ভাষা কেই উপভাষা বলা হয় ।

  1. উপভাষা কয় প্রকার হতে পারে ?

উঃ বাগবৈচিত্রের ভিত্তিতে উপভাষা দুই প্রকার হয়ে থাকে, যথাঃ অ) কেন্দ্রীয় উপভাষা :- কোনো অঞ্চল বিশেষের উপভাষা যদি সাংস্কৃতিক, রাজনৈতিক বা অর্থনৈতিক প্রভৃতি কারণে অন্য উপভাষা থেকে অধিক গুরুত্ব অর্জন করে, তখন সেই উপভাষাটিকে কেন্দ্রীয় উপভাষা বলা হয় । এবং আ) সামাজিক উপভাষা :- একই ভৌগোলিক ক্ষেত্রে সামাজিক স্তর ভেদে বিভিন্ন মানুষের কথনগত বৈচিত্রের ভিত্তিতে উপভাষা যে রুপ ধারণ করে তাকে সামাজিক উপভাষা বলে । অধ্যাপক পরেশচন্দ্র ভট্টাচার্য এই উপভাষাকে ‘শ্রেণীভাষা’ নামে অভিহিত করাই শ্রেয় বলে মনে করেছেন।

  1. প্রমিত ভাষা কি ?

উঃ একই ভাষার উপভাষাগুলো অনেক সময় বোধগম্য হয় না। এজন্য একটি উপভাষাকে আদর্শ ধরে সকলের বোধগম্য ভাষা হিসেবে তৈরি ভাষারুপই হলো প্রমিত ভাষা।


C. ENGLISH

  1. What is the full form of CIEFL

Ans) The full form of CIEFL is Central Institute of English and Foreign Language . It was set up in Hydrabad in 1958.

  1. What is the full form of CDC ?

Ans) The full form of CDC is Curriculum Development Center . It was set up by the University Grants Commission (UGC) in 1987.

  1. What did CDC Focus ?

Ans) CDC focuses on the proposed Curriculum and suggested shifting of its emphasis from teaching to learning and it should be designed according to the needs and aspirations of the learners . CDC suggested post graduate courses in British Literature, American Literature, Modern English Language, English Language Teaching etc.

  1. What is the origin of English Languag ?

Ans) It is not an easy task to pinpoint when a specific language came into being . The English Language happens to be the West Germanic branch of the Indo-European family of language . Over the centuries, the English language has been motivated, overlapped and enriched by a number of other language .

  1. Into how many periods has the history of English Language been divided ?

Ans) The history of English Language has been divided into three main periods —

  1. Old English : (450-1150 AD), ii. Middle English : (1150-1500 AD) and iii. Modern English : a. Early Modern English (1500-1700 AD) & b. Modern English (1700 – to the present day).

D. MATHEMATICS

  1. গণিতের বিবর্তনের অভিজাত দৃষ্টিভঙ্গির মূল আলোচ্য বিষয় কী ?

উঃ অভিজাত দৃষ্টিভঙ্গি অনুযায়ী গণিত কিছু বিশেষ মানুষের জন্য একটি সংরক্ষিত ক্ষেত্র কারন গণিতবিদদের সমষ্টিগত কাজ উপেক্ষা করে গাণিতিক জ্ঞান বিচ্ছিন্নভাবে এবং স্বতন্ত্রভাবে  প্রতিভাবানদের একটি উৎপাদন  হিসাবে প্রদর্শিত হয় ।

  1. গণিতের বিবর্তনের অপ্রাসঙ্গিকতার দৃষ্টিভঙ্গির মূল বক্তব্য কী ?

উঃ অপ্রাসঙ্গিকতার দৃষ্টিভঙ্গি অনুযায়ী গণিত বিষয়টি সামাজিক, সাংস্কৃতিক, মতাদর্শিক, অর্থসামাজিক জীবন এবং অন্যান্য বিজ্ঞান ও প্রযুক্তি সহ তাদের জটিল মিথস্ক্রিয়া উপেক্ষা করে।

  1. গণিত বিকাশের সময়কাল কে কয়টি ভাগে ভাগ করা যায় ?

উঃ সোভিয়েত গণিতবিদ Andrey Nikolaevich Kolmogorov গণিত বিকাশের সময়কাল কে 4 টি ভাগে ভাগ করেছেন, যথাঃ

(i)  Period of the “Mathematics Origin” :- গ্রিসে গণিত গণিত বিকাশের পূর্ববর্তী সময়কাল ।

(ii) Period of the “Elementary Mathematics” :- এই পর্যায়ের সময়কাল খ্রিস্টপূর্ব 600 থেকে 500 বছর থেকে  সপ্তদশ শতাব্দি পর্যন্ত ।

(iii) The “Higher Mathematics” Period :- সপ্তদশ শতকে ফরাসি গণিতবিদ Rene Descartes দ্বারা বিশ্লেষণাত্মক জ্যামিতিতে  চলক (Variables) ব্যবহার এবং  বিচ্ছিন্ন ও অবিচ্ছিন্ন ক্যালকুলাস সৃষ্টির মাধ্যমে এই পর্বের সূচনা হয় যা প্রাথমিক গণিতের ভিত্তি হিসাবে বর্তমান সময়ের মধ্য দিয়েও প্রবহমান ।

(iv)  The  “Modern Mathematics” Period :- রাশিয়ান গণিতবিদ Nikolai Ivanovich Lobachevsky দ্বারা 1835 সালে প্রকাশিত    “Imaginary Geometry” নামক গ্রন্থের মাধ্যমে এই পর্যায়ের সূচনা হয় ।

  1. গণিতে ‘Axiomatic Method’ এর প্রবক্তা কে ?

উঃ আনুমানিক খ্রিস্টপূর্ব 300 অব্দে গ্রিক গণিতজ্ঞ Euclid গণিতে ‘Axiomatic Method’ এর প্রবর্তন করেন । সংজ্ঞা (Definition), সর্বজনীন নীতি (Axiom), উপপাদ্য (Theorem) ও প্রমাণ (Proof) এর ভিত্তিতে বিকশিত এই পদ্ধতিটি বর্তমান গণিত ক্ষেত্রেও ব্যবহৃত হয় ।

  1. “Mathematics” শব্দের প্রবক্তা কে ?

উঃ প্রাচীন গ্রিক পণ্ডিত পিথাগোরাস প্রাচীন গ্রিক শব্দ “Mathema” (μάθημα) থেকে “subject of instruction” অর্থে “Mathematics” শব্দের প্রবর্তন করেন ।


E. ENVIRONMENT STUDIES

  1. কাকে পরিবেশগত শিক্ষার প্রতিষ্ঠাতা পিতা হিসাবে গণ্য করা হয় ?

উঃ সারা বিশ্বে এবং নিজের দেশ স্কটল্যান্ডে পরিবেশগত শিক্ষা নীতি ও কর্মসূচী প্রতিষ্ঠার জন্য অগণিত জাতীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলিকে ব্যক্তিগতভাবে উৎসাহ প্রদান করার জন্য স্কটিশ অধ্যাপক তথা প্রথম Environmental Education এর সংজ্ঞা প্রদানকারী অধ্যাপক John Smyth কে পরিবেশগত শিক্ষার প্রতিষ্ঠাতা পিতা হিসাবে গণ্য করা হয় । (Source :- Environmental Education Research, Vol. 11, No. 2, April 2005)

  1. শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিজ্ঞান বিষয়ের উদ্ভবের কারণ কি ?

উঃ শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিজ্ঞান বিষয়ের উদ্ভবের সঙ্গত কারণগুলি হলঃ i) জটিল পরিবেশগত সমস্যার বিশ্লেষণের জন্য একটি বহু-শৃঙ্খলাবদ্ধ পদ্ধতির প্রয়োজনীয়তা, ii) নির্দিষ্ট পরিবেশগত আচরণবিধির গবেষণার জন্য নির্দিষ্ট পরিবেশগত নীতির প্রয়োজনীয়তা এবং iii) পরিবেশগত সমস্যার মোকাবিলা করার জন্য  জনসাধারণের মধ্যে সচেতনতার প্রয়োজনীয়তা ইত্যাদি ।

  1. পরিবেশের স্থিতিশীল উন্নয়নের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশের প্রতি যত্নশীল হওয়ার কথা কোন রিপোর্টে উল্লেখ করা হয় ?

উঃ  1987 সালে প্রকাশিত Brundtland Commission এর “Our Common Future” শীর্ষক রিপোর্টে পরিবেশের স্থিতিশীল উন্নয়নের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশের প্রতি যত্নশীল হওয়ার কথা উল্লেখ করা হয় ফলে শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিজ্ঞানের গুরুত্ব নতুন মাত্রা ধারণ করে ।

  1. “Global Environment Policy: Concepts, Principles, and Practice” গ্রন্থের লেখক কে ?

উঃ আমেরিকান লেখক Charles H. Eccleston “Global Environment Policy: Concepts, Principles, and Practice” গ্রন্থের লেখক; গ্রন্থটি প্রকাশিত হয় 2010 সালে ।

  1. “Father of Environmental Science” কাকে বলা হয় ?

উঃ ফিলিপাইনস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমেরিটাস Dr. Rex N. Olinares কে “Father of Environmental Science” বলা হয় ।


প্রাথমিক টেটের প্রস্তুতির জন্য এখানে ক্লিক করুণ

West Bengal Primary TET Study material PDF Free || Part-1


প্রাইমারি টেট পরীক্ষার স্টাডি মেটেরিয়াল PDF

এই ধরণের পিডিএফ বিনামূল্যে পেতে হলে আমাদের টেলিগ্রাম চ্যানেলে আজই যুক্ত হয়ে যান। টেলিগ্রাম অ্যাপটি খুলে সার্চ করুণ “Students Care”

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!