PUBG গেমের কিছু অজানা তথ্য || Top Unknown Facts about PUBG

এখান থেকে শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    1
    Share

PUBG গেমের কিছু অজানা তথ্য

পাবজি হচ্ছে একটি অনলাইন মাল্টিপ্লেয়ার যুদ্ধ যা নির্মিত ও প্রকাশিত হয়েছে পিইউবিজি কর্পোরেশন কতৃর্ক, এটি দক্ষিণ কোরিয়ার ভিডিও গেম কোম্পানি ব্লুহোল বানিয়েছে। যার পরিচালনার দায়িত্বে ছিলেন ব্রেন্ডন গ্রীন। খেলাটির সঙ্গীত রচয়িতা টম সাল্টি।  খেলাটিতে, একশজন খেলোয়াড় একটি দ্বীপে প্যারাসুট দিয়ে নামে এবং বিভিন্ন অস্ত্র-সরঞ্জাম দিয়ে নিজেদের মধ্যে যুদ্ধ করে শেষ পর্যন্ত টিকে থাকতে হয়। ম্যাপের বিভিন্ন স্থান হতে অস্ত্র-সরঞ্জাম সংগ্রহ করতে হয়। ম্যাপের সেইফ জোনের আকার সময়ের সাথে সাথে ছোট হতে থাকে, খেলোয়াড়দের একে অন্যকে সাক্ষাৎ যুদ্ধ করানোর জন্য। নিজেদের মধ্যে যুদ্ধ করে লাস্ট ম্যান স্ট্যাডিং হিসেবে যেই থাকে সেই হয় বিজয়ী।

  • PUBG খেলার পদ্ধতি সংক্ষেপে জেনে নেওয়া যাক-

প্রতিটি ম্যাচ শুরু হয় প্যরাসুটের মাধ্যমে প্রায় ৮ × ৮ কিলোমিটার আয়তনের ম্যাপে অবতরনের মাধ্যমে। তারা একবার অবতরণ করলে, খেলোয়াড়রা অস্ত্র, যানবাহন, বর্ম এবং অন্যান্য সরঞ্জামগুলি খুঁজে বের করার জন্য ভবন ও অন্যান্য সাইটগুলো অনুসন্ধান করতে পারে। এই আইটেমগুলি একটি ম্যাচের শুরুতে ম্যাপ জুড়ে কার্যকরীভাবে বিতরণ করা হয়, বিশেষ করে উচ্চতর ঝুঁকিপূর্ণ অঞ্চলে সাধারণত ভাল সরঞ্জাম থাকে। অন্য খেলোয়াড়দের হত্যা করে পাশাপাশি তাদের সরঞ্জাম গুলিও অর্জন করা যাবে।

প্রতিটি রাউন্ডে সম্পন্ন এ, খেলোয়াড়েরা ইন-খেলা মুদ্রা লাভ করে কতক্ষন তারা লড়াই করে বেঁচে ছিল, কতজন খেলোয়াড়কে তারা হত্যা করেছে, এবং অন্যান্য খেলোয়াড়দের কতটা ক্ষতি হয়েছে এসবের উপর ভিত্তি করে। মুদ্রাগুলো খেলোয়াড়রা বিভিন্ন জিনিস কেনার জন্য ব্যবহার করে যার মধ্যে রয়েছে চরিত্র বা অস্ত্র কাস্টমাইজেশনের জন্য প্রসাধন আইটেম। একটি আবর্তিত “ইভেন্ট মোড” মার্চ ২০১৮ এর কাছাকাছি সময়ে গেমটিতে যোগ করা হয়েছিল। এই ইভেন্টগুলি স্বাভাবিক খেলার নিয়মগুলোর পরিবর্তন করে, যেমন বড় দল বা স্কোয়াড স্থাপন হিসাবে, বা গেমের মানচিত্র জুড়ে অস্ত্র এবং বর্ম বিতরণের পরিবর্তন করে। এর পর আগস্ট ২০১৮ এ নতুন একটি আপডেট আসে, এখানে গ্রাফিক্সের প্রতি বিশেষ নজর দেওয়া হয়েছে।

  • PUBG গেমের পরিচালক ব্রেন্ডন গ্রীন সম্পর্কে কিছু তথ্য

ব্রেন্ডন গ্রীন, যাকে প্রেয়ার আননোওন নামেও জানা যায়। ইনি আয়ারল্যান্ডে জন্মগ্রহন করেন। উনি একজন ফটোগ্রাফার ছিলেন। এরপর উনি আয়ারল্যান্ড ছেড়ে ব্রাজিলে চলে যান এবং ওখানে বিয়ে করেন। কিন্তু ২ বছরের মধ্যে বিবাহবিচ্ছেদ হয়ে যায়, যার ফলস্বরূপ তিনি আবার আয়ারল্যান্ডে ফিরে যান এবং অবসর সময়ে প্রচুর গেম খেলত। ওনার পছন্দের গেম গুলির মধ্যে ছিল DAYZ। কিন্তু তাঁর মনের মধ্যে অন্যকিছু পরিকল্পনা ছিল। তিনি এক সময় দক্ষিন কোরিয়া চলে গেলেন এবং সেখানে চ্যাং-হান কিম নামক এক বন্ধুকে পেলেন। দুজনে মিলে ব্যাটল রয়্যাল নামক গেম থেকে থেকে অনুপ্রেরনা পেয়ে অবশেষে PUBG গেমটি বানাতে সক্ষম হয়েছে।

ব্রেন্ডন গ্রীন
ব্রেন্ডন গ্রীন
  • PUBG Game প্রথম কবে প্রকাশিত হয়?

২৩ মার্চ ২০১৭ গেমটি স্টিমএর আগাম অ্যাক্সেস বিটা প্রোগ্রামের মাধ্যমে মাইক্রোসফট উইন্ডোজের জন্য রিলিজ করা হয়, ডিসেম্বর ২০, ২০১৭-এ সম্পূর্ণ রিলিজ হয়।  অ্যান্ড্রয়েড, আইওএস ভার্সানে রিলিজ হয় ফেব্রুয়ারি ৯, ২০১৮।

  • এবার জেনে নেবো PUBG গেমের কিছু অজানা তথ্য

১. PUBG Virtual Bandana

আগে একটি কথা বলে রাখি, যে গেম প্রথমে প্রকাশিত হয়না কিন্তু কবে নাগাদ প্রকাশ হতে পারে তার একটা সম্ভাবনা তৈরি হয়। সেক্ষেত্রে যারা ওই গেমের প্রতি আগ্রহী তারা আগে থেকে অর্ডার করে রাখে। PUBG মার্চ ২০১৭ সালে যখন প্রকাশ হয় তখন যারা আগে থেকে অর্ডার করেছিল বা প্রি-ইউজার দের একটা বিরল পোশাক বা যাকে বলা হয় ভারচুয়াল ব্যান্ডেনা (Virtual Bandana) দেওয়া হয়েছিল। এই ব্যান্ডেনার কাজ হল আপনি আপনার চরিত্রকে পোশাক পরিয়ে একটি আলাদা দৃশ্য প্রদান করতে পারবেন (নিচের ছবির মত)। কিন্তু পরে এই Virtual Bandana ১০০০ ডলারে ( ভারতীয় টাকায় যেটা প্রায় ৭০ হাজার টাকা) বিক্রি হচ্ছে। আমাদের দেশ চাড়াও বিদেশের অনেক দেশের খেলোয়াররা এই টাকা দিয়ে কিনেও নিচ্ছে। ভাবতে পারেন ব্যাপারটা? ভাবুন তাহলে PUBG কতটা জনপ্রীয়তা লাভ করে ফেলেছে।

PUBG Virtual Bandana
PUBG Virtual Bandana

২. একই সময়ে সবচেয়ে বেশি জন খেলার রেকর্ড রয়েছে PUBG অধীনে

আপনি কি জানেন একটি নির্দিষ্ট সময়ে প্রায় 1,342,857 জন অনলাইনে খেলে বিশ্ব রেকর্ড করেছে। এই রেকর্ড আগে Dota 2 এর দখলে। সেটি কে PUBG ভেঙে দিয়েছে সম্প্রতি।

Dota 2
Dota 2

৩. PUBG তে আপনি অনেক BOTS দেখতে পাবেন

BOTS
BOTS

আপনি যদি এই গেম খেলে থাকেন তাহলে জানবেন একটি গেমে ১০০ জন করে থাকে। ওই ১০০ জনের মধ্যে কিন্তু সবাই আপনার মত খুনি (অর্থাৎ যারা অন্যকে খুন করে!!) থাকেনা। আপনার সাথে প্রায় অনেকগুলি BOTs ও থাকে। এর ফলে আপনার গেম লেবেল কিছুটা সহজ হয় আর কি! যদি আপনার মত খুনে ১০০ জন থাকত তাহলে লেবেল খেলাটা একটু বোধহয় কঠিন হয়ে পরত আই এই ব্যাবস্থা।

৪. এই গেমের নাম PUBG হল কেন?

আসলে এই গেমে বিশ্ব ব্যাপী সকল খেলোয়ার রা নিজের নাম প্রকাশ না করেও খেলতে পারে (অর্থাৎ নিজের নামে বদলে Game player 1, Big Gammer, Smart Gamer etc রাখা যেতে পারে)। আর সেই সূত্র ধরে একটি গেমের নামকরন করা হয়েছে প্লেয়ার আননোওন’স ব্যাটলগ্রাউন্ড। অর্থাৎ PUBG এর সম্পূর্ণ নাম হল Player Unknown’s Battleground।

৫. Winner Winner Chicken Dinner রহস্য

Winner Winner Chicken Dinner
Winner Winner Chicken Dinner

আপনি যদি একটি লেবেল জিতে যান তখন আপনাকে দেখায় Winner Winner Chicken Dinner। এর রহস্যটা আসলে কি জানেন কি? আসলে এই শব্দটি কয়েক শতক পুরানো শব্দ। কয়েক শতাব্দী আগে কিছু মানুষ, বলতে পারেন খুব গরিব মানুষ, যাদের একটা চিকেন অর্থাৎ একটি মুরগির মাংস কেনার ক্ষমতা ছিল না(সাধারনত এরা পশ্চিমের দেশ গুলির ছিল)। তারা সময় কাটানো, নেশা, সখ বা বলতে পারেন টাকা উপার্জনের লোভে জুয়া খেলত। এবং এই জুয়া খেলায় তারা জিতে গেলে তখন তারা চিকেন কেনার জন্য টাকা খরচ করতে পারতেন। তখনকার সময়ে ওই স্থানে চিকেন কেনা মানে বিশাল কিছু ব্যাপার ধরা হত। এর পর থেকে ওই শব্দটি চালু হয় Winner Winner Chicken Dinner ! এই শব্দটিকে PUBG গেমের ডিজাইনার ব্রেন্ডন গ্রীন বায়বহার করেছেন।

Winner Winner Chicken Dinner রহস্য
Winner Winner Chicken Dinner পাওয়ার জন্য জুয়া খেলতে ব্যাস্ত

৬. ২০১৭ সালে PUBG একটি একক প্ল্যাটফর্মের সেরা বিক্রিত গেম হয়ে ওঠে

২০১৭ সালে ২৩ মার্চ সীম নামক একটি প্ল্যাটফর্মে যখন গেম টি প্রকাশ হয় তখন এক মাসের মধ্যে ২ মিলিয়ন বিক্রি হয়। এবং একটি একক প্ল্যাটফর্মের মাধ্যমে সবচেয়ে বেশি বিক্রিত গেমে পরিনত হয়। ভাবতে পারেন কেমন চাহিদা।

৭. কোনো প্রচার করা হয় নি

PUBG গেমের জন্য ব্লুহোল স্টুডিও আলাদা করে কোনো প্রচার করা হয়নি। লোকমুখেই যতটা প্রচার পেয়েছে তার জন্যই এত জনপ্রিয়তা লাভ করে নিয়েছে। আসলে যে বস্তুর গুনমান ভালো তার প্রচারের প্রয়োজন হয়না। মানূষ এমনিতেই তাকে আপন করে নেয়।

৮. আনুমানিক কতজন PUBG খেলে?

২০ জুন ২০১৮ সালের তথ্য অনুসারে মাসিক গড় প্রায় ২২৭ মিলিয়ন এবং দৈনিক প্রায় ৮৭ মিলিয়ন লোক এই গেম খেলে থাকে।

৯. PUBG বিক্রির হার

২০ জুন ২০১৮ পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ৫০ মিলিয়ন গেম বিক্রি হয়েছে। (PUBG Mobile ছাড়া)

১০. PUBG মোবাইলে খেলা খেলোয়ার দের সংখ্যা

PUBG মোবাইলে খেলা খেলোয়ার দের সংখ্যা প্রায় ১০ মিলিয়ন

১১. PUBG বিভিন্ন ধরণের ম্যাপ

PUBG খেলোয়ারদের জানা আছে যে Erangel নামক এক ম্যাপ PUBG তে রয়েছে যেটা আসলে বাস্তবে অবস্থিত রাশিয়াতে। এর একটি ইতিহাস রয়েছে। Erangel নামক এই দ্বীপে ১৯৫০ সালে সোভিয়েত আক্রমন করে ওই দ্বীপটি দখল করেছিল সেনা ঘাঁটি বানানোর জন্য। কিন্তু ওই দ্বীপে স্থানিয় লোকেরা সেটি মেনে নিএ পারেনি ফলে স্থানীয় অধিবাসী ও সেনাদের মধ্যে যুদ্ধ হয় এবং ফলাফল সেনারা দ্বীপটি দখলে নিয়ে নেয়।

PUBG বিভিন্ন ধরণের ম্যাপ
PUBG বিভিন্ন ধরণের ম্যাপ

এছাড়াও আরও ম্যাপ রয়েছে যার মধ্যে Miramar নামক ম্যাপটি দক্ষিন আমেরিকার মরুভূমি অঞ্চলের, Sanhok নামক ম্যাপটি এশিয়ার থাইল্যান্ড, ফিলিপিন্স এর বৈশিষ্ট বহন করে।

১২. PUBG গেম কোন্‌ কোম্পানি বানিয়েছে?

দক্ষিণ কোরিয়ার ভিডিও গেম কোম্পানি ব্লুহোল স্টুডিও এটিকে বানিয়েছে। এবং এটির ডিজাইনার আয়ারল্যান্ড অধিবাসী ব্রেন্ডন গ্রীন

ব্লুহোল স্টুডিও
ব্লুহোল স্টুডিও

১৩. PUBG গেম থেকে আয় কত হয়?

ব্লুহোল কোম্পানি নিজেদের আয় সম্পর্কে পরিষ্কার কিছু না বললেও ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসের আয় থেকে জানা যায় যে, ওই মাসে প্রায় ১০৩ মিলিয়ন আমেরিকান ডলার। এখান থেকে আপনারা আন্দাজ করে নিতে পারবেন বর্তমানে কত আয় হতে পারে।

১৪. পুরস্কার: 

The Game Award for Best Multiplayer Game

END

Tag- PUBG, পাবজি, PLAYERUNKNOWN’S BATTLEGROUNDS, প্লেয়ারআননোওন’স ব্যাটলগ্রাউন্ড, ব্রেন্ড্যান গ্রীন, Winner Winner Chicken Dinner

কমেন্ট বক্সে মতামত জানান

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!