মুকেশ আম্বানির বাড়ির অন্দরমহল এর কিছু ছবি ও ১৫ টি অজানা তথ্য

এখান থেকে শেয়ার করুন
  • 99
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    99
    Shares

পরিচ্ছেদসমূহ

মুকেশ আম্বানির বাড়ির অন্দরমহল

ভারতের তথা এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি তথা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিক মুকেশ আম্বানির নতুন বাড়ি একেবারে প্রথম থেকেই সংবাদমাধ্যম থেকে শুরু করে আমজনতার আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে। বাকিংহ্যাম প্যালেসের পর পৃথিবীর সবচেয়ে দামী বাড়ি মুম্বইয়ে মুকেশ আম্বানির ‘অ্যান্টিলিয়া’। ভোগবিলাস কাকে বলে তা এই বাড়িতে না এলে বোঝা যাবে না। আজ একনজরে দেখে নেবো মুকেশ আম্বানির বাড়ির অন্দরমহল এবং তার সাথে সাথে জেনে নেবো এই বাড়ি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য।

১. কোথায় অবস্থিত মুকেশ আম্বানির সেই বিখ্যাত বাড়িটি

Facts About Mukesh Ambani’s House ‘Antilia’
মুকেশ আম্বানির বাড়ির বাইরের দৃশ্য

ভারতের পশ্চিমের রাজ্য মহারাষ্ট্রের দক্ষিণ মুম্বইয়ের আল্টামাউন্ট রোডে অট্টালিকা তৈরি করেছেন মুকেশ। সাধারণত লোকোমুখে স্থানটি পরিচিত বিশ্বের সবচেয়ে দামী ঠিকানাগুলির একটা এটি। যার ফলস্বরূপ এই এলাকায় জমির দামও আকাশছোঁয়া। প্রতি বর্গ স্কোয়ার ফুটের দাম ৮০ হাজার টাকা এখানে।

২. মুকেশ আম্বানির বাড়ির নামকরণ হল কিভাবে

মুকেশ আম্বানি তার সখের বাড়ি
মুকেশ আম্বানি তার সখের বাড়ি

মুকেশ আম্বানি তার সখের বাড়িটির (আনতিল্লা) নামকরণ করেছে আটলান্টিক মহাসাগরের একটি পৌরাণিক দ্বীপের নামানুসারে। পর্তুগাল ও স্পেনের পশ্চিমে আটলান্টিক মহাসাগরে আনতিল্লা নামের একটি দ্বীপ ছিলো। যে দ্বীপের হদিস পাওয়া যায় হোমার ও হোরাসের লেখায়। কিন্তু বর্তমানে এই দ্বীপের কোনো হদিস নেই। দক্ষিণ মুম্বইয়ের বিস্তীর্ণ বস্তি এলাকার মাঝে এই বাড়িটি যেন এক অন্য অধ্যায় রচনা করে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে।

৩. অ্যান্টিলিয়া উচ্চতা ও আয়তন

অ্যান্টিলিয়া
অ্যান্টিলিয়া

অ্যান্টিলিয়া-তে মোট ২৭টি তলা রয়েছে। বাড়িটি মূলত ২৭ তলা হলেও, কিছু কিছু ফ্লোরের ছাদের উচ্চতা দ্বিগুণ। এর প্রতিটি তলা সাধারণ বাড়ি বা ফ্ল্যাটের ২টি তলার সমান। সাধারণভাবে তৈরি হলে এই বিল্ডিংটির মোট ৪৫ থেকে ৬০ তলার হত। বাড়িটির মোট উচ্চতা ৫৭০ ফুট। এবং এটি প্রায় ৪ লক্ষ স্কোয়ার ফুট জায়গা জুড়ে রয়েছে।

৪. মুকেশ আম্বানির বাড়িটি তৈরি করতে কত খরচ হয়েছে

মুকেশ আম্বানির অট্টালিকাটি তৈরি করতে খরচ হয়েছে দুই বিলিয়িন মার্কিন ডলার বা ১৬শ’ কোটি টাকা।

৫. অ্যান্টিলিয়া-তে মোট কতজন সদস্য বসবাস করে?

আম্বানি পরিবারের সদস্য
আম্বানি পরিবারের সদস্য

আম্বানি পরিবারের সদস্য সংখ্যা মাত্র ছয় জন। স্ত্রী নিতা আম্বানি, মেয়ে ইশা আম্বানি, দুই ছেলে আকাশ আম্বানি ও অনন্ত আম্বানি এবং মা কলিলাবেন আম্বানি এবং মুকেশ আম্বানিকে নিয়ে তাঁর ছোট্ট পরিবার। এছাড়াও জানা গিয়েছে মুকেশ আম্বানির বিলাসবহুল বাড়ির রক্ষণাবেক্ষণের জন্য কমপক্ষে ৬০০ জন কর্মী রয়েছে। যারা বারাক ওবামার নিজস্ব অফিসের লিফট রক্ষণাবেক্ষণ করেন। তারাই হল আম্বানির লিফট রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সংস্থা।

৬. গাড়ি রাখার জন্য মোট ৬টি তলা রয়েছে!

Beutiful seating for guests
অতিথিদের বসার জায়গা

অ্যান্টিলিয়া-তে গাড়ি রাখার জন্য রয়েছে মোট ৬টি তলা। মোট ১৬৮টি গাড়ি সেখানে রাখা হয়েছে। বলতে পারেন বিশ্বের প্রায় সকল সংগ্রহ রয়েছে এখানে। তার মধ্যে আম্বানির সবচেয়ে পছন্দে ৫ কোটি টাকা দামের মেব্যাক গাড়িটিও রয়েছে। এমনকী সাত তলায় গাড়ি সার্ভিস স্টেশনও তৈরি করেছেন মুকেশ। ভাবতে পারেন! মুকেশের একেবারে নিজস্ব গাড়ি থাকে সাত তলায়। বাড়িটির নক্সা এমনভাবে তৈরি করা হয়েছে যে, সাত তলা থেকে রাস্তায় নামতে গাড়িটির লাগে মাত্র এক মিনিট।

৭. অ্যান্টিলিয়া-তে রয়েছে সুপারফাস্ট লিফট

অ্যান্টিলিয়া তে মোট ৯টি লিফট রয়েছে। খুব দ্রুতগতির এই লিফটে চড়ে চাইলেই খুব অল্পসময়ে যেকোনও তলায় চলে যাওয়া সম্ভব।

৮. হেলিপ্যাডের জায়গা

ছাদে তিনটি হেলিপ্যাড
ছাদে তিনটি হেলিপ্যাড

এই বিল্ডিংয়ের ছাদে তিনটি হেলিপ্যাড আছে। একটি দুটি নয়, মোট তিনটি! প্রত্যেক মুম্বইবাসীর মতোই মুকেশকেও প্রয়োজনে যাতে রাস্তার ট্রাফিক ঠেলতে না হয়, সেজন্যই এই ব্যবস্থা।

৯. বিনোদনের ব্যবস্থাও রয়েছে

Antilla

মুকেশ আম্বানির বাসভবনে দুটি তলা জুড়ে রয়েছে বিনোদনের ব্যবস্থা। এগারো তলায় আছে ৫০ সিটের একটা সিনেমা থিয়েটার। যেটি বানিয়েছে দুনিয়ার বহুলপরিচিত সংস্থা। দশ তলায়  রয়েছে জিম, হেলথ স্পা, অনেকগুলি সুইমিং পুল, জাকুজি, যোগা সেন্টার, ডান্স স্টুডিও ও অন্যান্য বিনোদনের ব্যবস্থা। এছাড়া রয়েছে অতিথিদের জন্য বিশেষ স্যুইট, সেলুন, আইসক্রিম পার্লার ইত্যাদি।

১০. বিশাল বড় মন্দির রয়েছে অ্যান্টিলিয়ার অন্দরে

আম্বানির বাড়ির মন্দির

আন্টিলিয়াতে রয়েছে একটি বিশাল বড় বারজাতিয়া শৈলী মন্দির ঘর।

১১. রয়েছে বিশাল বড় বাগান

বিশাল বড় বাগান

ভবনটিতে রয়েছে চার তলা উঁচু একটি বিশাল বড় বাগান। যেখানে রয়েছে ঘাস দ্বারা আবৃত এবং অসংখ নামী দামী ফুল গাছ, এছাড়াও রয়েছে একটি বৃহৎ মন্দির। বাগানটি শুধু দেখানোর জন্যই নয়, বাগানের গাছগুলি শক্তিকে সংরক্ষন করে রাখে যার ফলে বাড়ির ভেতরের তাপমাত্রা স্বাভাবিক থাকে।

১২. রয়েছে তুষারাবৃত কামরা

মুকেশ আম্বানির বাড়ির বৃহ সুইমিংপুল
মুকেশ আম্বানির বাড়ির বৃহ সুইমিংপুল

মুম্বইয়ের গরমের সঙ্গে পাল্লা দিতে নিজের বাড়ির একটি তলায় স্নো-রুম বানিয়ে ফেলেছেন মুকেশ। এখানে গেলে মনে হবে আপনি কোনো মেরু প্রদেশের বা তুষারের দেশে এসে গিয়েছেন। বাইরে থেকে কিছু বোঝা না গেলেও ভিতরে কিন্তু বরফ পড়ছে!

১৩. ভবনের সবচেয়ে সুন্দর ঘরটি কোন্‌টি?

Antilla-6

mukesh ambani

অবশ্যই সেটা নীতা আম্বানির হবে! এই বিল্ডিংয়ের সবচেয়ে সুন্দর ঘরটিতে থাকেন নীতা আম্বানি। নীতার বেডরুম থেকে আরব সাগরের সবচেয়ে সুন্দর দৃশ্যটি দেখা যায়। সঙ্গে উপহার হিসাবে দেখা যায় গোটা মুম্বই শহর।

১৪. ভবনটি কি ধংস হওয়ার সম্ভাবনা রয়েছে?

আনতিল্লা ৮ রিকটার স্কেল মাত্রার ভূমিকম্প সহ্য করতে পারবে। বলা হয়, বোমা বিস্ফোরণেও ধবংস করা যাবে না আনতিল্লাকে।এই অট্টালিকাটাকে এমনভাবে বীমা করা আছে, যাতে বাড়িটি ভেঙে গেলে দেড় মাসের মধ্যে করে দেবে বীমা সংস্থা।

১৫. বাড়িটির নক্সা কারা করেন

আনতিল্লার নকশা করেছেন, আমেরিকার শিকাগোর বিখ্যাত স্থপতি পারকিন্স এবং উইল। বাড়িটির কাজ চলে স্টারলিং ইঞ্জিনিয়ারিং কনসালটেন্সি প্রাইভেট ফার্মের অধীনে। নির্মাণ কাজ করেন অস্ট্রেলিয়ান ভিত্তিক নির্মাণ সংস্থা লেইটন হোল্ডিংস।

প্রাসাদের নক্সাটি দেখেনিন

নক্সা ১

নক্সা ২
নক্সা ২

মুকেশ আম্বানির বাড়ির কিছু টুকরো ছবি

১
২
৩
৪

Tag- দুনিয়ার সবচেয়ে দামী বাড়ি, মুকেশ আম্বানির বাড়ি, Facts About Mukesh Ambani’s House ‘Antilia’,অ্যান্টিলিয়া, মুকেশ আম্বানি, নীতা আম্বানি, মুকেশ আম্বানির বাড়ির অন্দরমহল

কমেন্ট বক্সে মতামত জানান

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!