ভারতের ১৩ টি প্রধান বন্দর || India’s 13th major sea port || শেষ পর্ব

এখান থেকে শেয়ার করুন
  • 11
    Shares

ভারতের পূর্ব উপকূলের প্রধান প্রধান সমুদ্র বন্দর || India’s Major Sea Ports in east coast

প্রথম পর্বে আমরা আলচনা করেছি ভারতের পশ্চিম উপকূলের প্রধান প্রধান বন্দর গুলিকে নিয়ে। এবার দ্বিতীয় তথা শেষ পর্বে আমরা ভারতের পূর্ব উপকূলের প্রধান প্রধান বন্দর ( India’s 13th major sea port) গুলিকে নিয়ে আলোচনা করবো। প্রথম পর্ব পড়ার জন্য এখানে ক্লিক করুন।

‘স্টুডেন্টস কেয়ার’ এর সকল লেখার স্বত্ব ব্লগ কর্তৃপক্ষ কর্তৃক সংরক্ষিত

১. নিউ তুতিকোরিন-

Tuticorin Port- Tamil Nadu
Tuticorin Port- Tamil Nadu (Source)
  • পশ্চাদভূমি- তামিলনাডু ও কেরালার কিছু অংশ।

আমাদের ফেসবুক পেজ লাইক করার জন্য এখানে ক্লিক করুন

তামিলনাডু রাজ্যের নতুন নির্মিত একটি কৃত্রিম পোতাশ্রয় যুক্ত বন্দর হল নিউ তুতিকোরিন। ভারতের ১৩ টি প্রধান বন্দরের মধ্যে অন্যতম প্রধান। এটি একটি কৃত্রিম বন্দর যেটি পুরানো তুতিকোরিনের থেকে প্রায় ৮ কিমি দূরে অবস্থিত। এই বন্দরের মাধ্যমে মুলত শ্রীলঙ্কার সাথে বানিজ্য করা হয় এবং এই বন্দর মৎস জীবিদের এবং বঙ্গোপসাগরের Pearl fishery দের কাছে খুবি জনপ্রিয়। এই বন্দর শরহ কে Pearl City- ও বলা হয়। এই বন্দরের মাধ্যমে মুলত কয়ালা, লবণ, খাদ্য দ্রব্য, চিনি ইত্যাদি পণ্যের বানিজ্য করা হয়ে থাকে। তুতিকোরিন বন্দরকে VO Chidambaranar Port নামে চেনা যায়।

২. চেন্নাই বন্দর-

U.S. Navy Bunker at the Chennai Port.
U.S. Navy Bunker at the Chennai Port. (Source)
  • পশ্চাদভূমি- তামিলনাডু, অন্ধ্রপদেশ ও কর্নাটকের কিছু অংশ।

চেন্নাই বন্দরকে মাদ্রাজ বন্দর নামেও জানা যায়। এটি ভারতের দ্বিতীয় বৃহত্তম বন্দর। ভারতে তৃতীয় প্রাচীন তম বন্দর, এর নির্মাণ হয়েছিল ১৮৮১ সালে। এটি বঙ্গোপসাগরের উপকূলে করমন্ডল উপকূলে অবস্থিত তামিলনাডুর প্রধান বন্দর। চেন্নাই বন্দরের মাধ্যমে cargo containers,automobiles,coal,fertilizers এবং petroleum products-এর আমদানি রপ্তানি করা হয়ে থাকে।

৩. এন্নোর বন্দর-

  • পশ্চাদভূমি- তামিলনাডু

ভারতের পূর্ব উপকুলে অবস্থিত করমন্ডল উপকুলে চেন্নাই বন্দর থেকে ২৪ কিমি দূরে এন্নোর বন্দর নির্মান করা হয়েছে। এই বন্দরের সাথে সড়কপথ এবং রেলপথের মাধ্যমে সংযুক্তকরন করা হয়েছে। এই বন্দরের মাধ্যমে প্রধানত কয়লা আমদানি ও রপ্তানি করা হয়ে থাকে। তামিলনাডুর বিদ্যুৎ শিল্পের উন্নতির জন্য কয়লা আমদানি করা হয়ে থাকে এই এন্নোর বন্দরের মাধ্যমেই। এই বন্দরের মাধ্যমে প্রতি বছর প্রায় ১৬ মিলিয়ন টম কয়লার আমদানি অথবা রপ্তানি হয়ে থাকে।

৪. বিশাখাপত্তনম-

Vizag Port- Andhra Pradesh
Vizag Port- Andhra Pradesh
  • পশ্চাদভূমি- তামিলনাডুর উত্তরাংশ, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ওড়িশা, ঝাড়খন্ডের পূর্বাংশ ইত্যাদি।

পূর্ব উপকুলের এবং ভারতের সবচেয়ে গভীরতম (Deepest natural port in India) স্বাভাভিক পোতাশ্রয় যুক্ত বন্দর হল বিশাখাপত্তনম বন্দর। ১৯ শে ডিসেম্বর, ১৯৩৩ সালে লর্ড উইলিংডন ৩৭৮ লাখ টাকা দিয়ে বিশাখাপত্তনম বন্দরে্র উদ্বোধন করেন। বিশখাপত্তনম বন্দরটির তিনটি প্রধান বন্দর রয়েছে: বাইরের বন্দর, ভিতরের বন্দর এবং মাছ ধরার বন্দর। ১৩কোটি টাকা বিনিয়োগের পর ২০১৪-১৫ অর্থবছরে, বন্দরে আরও সংজ্ঞায়িত এবং আধুনিকায়ন করা হয়।

  • আমদানি- খনিজ তেল, লোহা-ইস্পাত, যন্ত্রপাতি, রাসায়নিক দ্রব্য ইত্যাদি।

৫. পারাদ্বীপ

Paradip Port.
Paradip Port. (Source)
  • পশ্চাদভূমি- ওড়িশা, ঝাড়খন্ড, ছত্তিশগড়।

ওড়িশা উপকুলে অবস্থিত পারাদ্বীপ বন্দরটি অন্যতম গভীতম বন্দর। এটি কৃত্রিম পোতাশ্রয় যুক্ত গভীরতম বন্দর হিসাবে পরিচিত। পারাদ্বীপ বন্দরের নিজস্ব রেলোয়ে রয়েছে এবং এই বন্দরের সাথে রাজ্য এবং জাতীয় সড়কপথ যুক্ত থাকায় পণ্য আমদানী ও রপ্তানিতে সুবিধা রয়েছে। পারাদ্বীপ বন্দরের মাধ্যমে মুলত আকরিক লোহা এবং কয়লা রপ্তানি করা হয়ে থাকে। জাপানের সাথে আকরিক লোহার প্রধান বানিজ্য হয়ে থাকে এই বন্দরের মাধ্যমেই।

৬. কলকাতা-হলদিয়া বন্দর

Port of Kolkata in 1945.
Port of Kolkata in 1945. (Source)
  • পশ্চাদভূমি- সমগ্র পশ্চিমবঙ্গ, নেপাল, ভুটান, আসাম, মেঘালয়, অরুনাচল প্রদেশ, বিহার, ঝাড়খন্ড ইত্যাদি দেশ ও রাজ্যের সাথে যুক্ত।

বঙ্গোপসাগরের উপকূল থেকে ১২৮ কিমি অভ্যন্তরে হুগলি নদীর বামতীরে অবস্থিত পশ্চিমবঙ্গ তথা ভারতের প্রাচীনতম কলকাতা বন্দর (Oldest sea Port of India)। এটি ইস্ট ইন্ডিয়া কোম্পানির দ্বারা ১৮৭০ সালে গড়ে ওঠে। কলকাতা বন্দরের পোতাশ্রয়টি কৃত্রিম। খিদিরপুর ও নেতাজি সুভাষ নামে দুটি ডক্‌, ৯টি জেটি এবং ৫টি ড্রাই ডক্‌ আছে। কলকাতাকে পূর্ব ভারতের প্রবেশদ্বার বলা হয়।  এটি ভারতের একমাত্র বন্দর যেখানে দুটি ডক পদ্ধতি রয়েছে। নাব্যতা হ্রাস পাওয়ার ফলে কলকাতা বন্দরের সহায়ক বন্দর হিসাবে ৯০ কিমি দূরে হলদিয়া বন্দর গড়ে তোলা হয়েছে।

  • আমদানি- খনিজ তেল। সার, কাগজ, যন্ত্রপাতি, রাসায়নিক দ্রব্য, মোটরগাড়ি ইত্যাদি।
  • রপ্তানি- প্রধান রপ্তানির মধ্যে রয়েছে পাট। এছাড়া চা, তৈলবীজ, চামড়া, পোশাক ইত্যাদি।

৭. পোর্ট ব্লেয়ার বন্দর

পোর্ট ব্লেয়ার অবস্থিত ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। যেটি ভারতের মূল ভূখন্ডের সাথে যুক্ত না থাকলেও, ভারতের প্রধান বন্দরগুলির মধ্যে একটি। ভারতের নবীনতম সমুদ্র বন্দর গুলির মধ্যে একটি। এটি ভারতের মূল ভূখন্ডের সাথে সমুদ্রপথ এবং আকাশ পথের মাধ্যমে সংযুক্ত রয়েছে। আন্দামান ও নিকোবরের পর্যটন  শিল্পের উন্নয়নের জন্য মূখ্য ভুমিকা গ্রহন করেছে পোর্ট ব্লেয়ার বদরটি।

৮. কৃষ্ণাপত্তনম

এছাড়াও পূর্ব উপকূলে অন্ধ্রপদেশের নেল্লোর জেলাতে আরও একটি গভীরতম বন্দর রয়েছে যার নাম কৃষ্ণাপত্তনম। এটি ২০০৮ সালে নির্মিত হয়েছিল। অনেকের মতে এটি ভারতের গভীরতম বন্দর

আমাদের ফেসবুক পেজ লাইক করার জন্য এখানে ক্লিক করুন

 

‘স্টুডেন্টস কেয়ার’ এর সকল লেখার স্বত্ব ব্লগ কর্তৃপক্ষ কর্তৃক সংরক্ষিত। লেখক বা কর্তৃপক্ষের অনুমতি ব্যাতিত কোন লেখা অন্য কোন অনলাইন বা অফলাইন মিডিয়াতে সূত্র ছাড়া প্রকাশিত হলে সেটি বেআইনি। কপি রাইটের অন্তর্ভূক্ত। সূত্র ছাড়া কপি করার অনুমতি নেবেন আমাদের কাছে।


এখান থেকে শেয়ার করুন
  • 11
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!