ভারতের প্রধান প্রধান সমুদ্র বন্দর || India’s Major Sea Ports || প্রথম পর্ব

এখান থেকে শেয়ার করুন
  • 1
    Share

আমরা আজকে ভারতের প্রধান প্রধান বন্দরগুলিকে ( India’s Major Sea Ports ) নিয়ে আলোচনা করব। আমরা জানি যে ভারতে ১৩ টি প্রধান বন্দর রয়েছে। (নতুন একটি বন্দর নির্মান হয়েছে যার নাম কৃষ্ণাপত্তনম, এটিকে ধরলে ১৪টি)। আমরা ভারতের বন্দর গুলিকে পশ্চিম ও পূর্ব উপকূলে ভাগ করে আলোচনা করব। কিন্তু তার আগে যেনে নেওয়া যাক বন্দর কাকে বলে? পশ্চাদ্‌ভূমি কি? পোতাশ্রয় কী?

বন্দর কাকে বলে?

বন্দরের ইংরেজি শব্দ ‘পোর্ট’ এর উৎপত্তি লাতিন শব্দ ‘পোর্টা’ থেকে। যার অর্থ ‘দ্বার বা প্রবেশপথ’। জলভাগ থেকে স্থলভাগে বা স্থলভাগ থেকে জলভাগে প্রবেশের পথ বা দ্বারকে বন্দর বলা হয়।

আমাদের ফেসবুক পেজ লাইক করার জন্য এখানে ক্লিক করুন

পশ্চাদ্‌ভূমি কি?

যে বিস্তীর্ণ অঞ্চলের উৎপন্ন দ্রব্য কোনো বন্দরের মাধ্যমে রপ্তানি করা হয় এবং ওই বন্দরের মাধ্যমে আমদানিকৃত পণ্যদ্রব্য যে অঞ্চলের মধ্যে দিয়ে বন্টন করা হয়, সেই বিস্তীর্ণ অঞ্চলকে পশ্চাদভূমি বলে।

পোতাশ্রয় কী?

পোত (জাহাজ) + আশ্রয়=পোতাশ্রয়। অর্থাৎ কোনো বন্দরের যে অংশে জাহাজগুলি নিরাপদে আশ্রয় গ্রহণ করে, তাকে পোতাশ্রয় বলে।

‘স্টুডেন্টস কেয়ার’ এর সকল লেখার স্বত্ব ব্লগ কর্তৃপক্ষ কর্তৃক সংরক্ষিত

আমরা এই বিভাগটিকে দুটি খন্ডে বিভক্ত করে আলোচনা করব। আজকের প্রথম পর্বে ভারতের পশ্চিম উপকূলের প্রধান প্রধান বন্দরগুলিকে বিস্তারিত আলচনা করা হল-

ভারতের পূর্ব উপকূলের বন্দরগুলির সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন।

ভারতের পশ্চিম উপকূলের প্রধান প্রধান বন্দর (India’s Major Sea Ports western coast)

১. কান্দালা বন্দর (Kandla Port)

The Kandla Port.
The Kandla Port. (Source)
  • পশ্চাদ্‌ভূমি- গুজরাট, রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, মহারাষ্ট্রের উত্তরাংশ, উত্তরপ্রদেশের পশ্চিমাংশ।

কান্দালা বন্দরটি অবস্থিত গুজরাতের গান্ধিধাম শহরের নিকটে ‘কচ্ছের রণ’ জেলাতে। ভারতের পশ্চিম উপকুলে, কচ্ছের উপসাগর থেকে এটি প্রায় ৯০ কিমি দূরে অবস্থিত। দেশ ভাগের পর ১৯৫০ সালে এটি নির্মিত হয়েছিল। কার্গো বা মাল বহনের দিক থেকে এটি ভারতের মধ্যে বৃহত্তম বন্দর। কান্দালা বন্দর ভারতের প্রথম বিশেষ অর্থনৈতিক অঞ্চল তথা এশিয়ার মধ্যেও প্রথম। এটি ভারতের একমাত্র শুল্ক মুক্ত বন্দর ( India’s first tax free Port )। ভারতের মধ্যে সবথেকে বেশি উপার্জনকারী বন্দর হল কান্দালা। কান্দালা বন্দরের নিকটে আর একটি বন্দর রয়েছে যেটির নাম ‘মুন্দ্রা’। মুন্দ্রা ভারতের অন্যতম বৃহত্তম বেসরকারি বন্দর হিসাবে পরিচিত। আমদানি- খনিজ তেল, যন্ত্রপাতি, ভেষজ তেল, ওষুধ, রাসায়নিক দ্রব্য।

  • রপ্তানি- লবন, বস্ত্র ইত্যাদি

আরও পড়ুন- WBCS Planner 2018 || WBCS প্রস্তুতি নেবেন কিভাবে?

২. নবসেবা বা Jawaharlal Nehru Port

Jawaharlal Nehru Trust Port.
Jawaharlal Nehru Trust Port. (Source)
  • পশ্চাদভূমি- মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশ, কর্নাটকের কিছু অংশ।

জহরলাল নেহেরু বন্দর টির পূর্ব নাম ছিল ‘নবসেবা বন্দর’। এটি ভারতের পশ্চিম উপকুলে মহারাস্ট্রের মুম্বাইতে অবস্থিত। নবসেবা বন্দর কে আরব সাগরের রাজা বলা হয়ে থাকে। এই বন্দর সবচেয়ে বেশি কন্টেইনার ধারন করার দিক থেকে ভারতের মধ্যে বৃহত্তম স্থান দখল করেছে। সমগ্র ভারতের প্রায় ৫৬ % কন্টেইনার ধারণ করে এই বন্দর। যেটি নির্মান করা হয়েছিল ১৯৮৯ সালের ২৬ শে মে। একে High Tech Port of India নামেও চেনা হয়।

  • আমদানি- খনিজ তেল, যন্ত্রপাতি, রাসায়নিক দ্রব্য
  • রপ্তানি- বস্ত্র, কার্পেট, মাংস ইত্যাদি।

৩. মুম্বাই বন্দর

Mumbai Port.
Mumbai Port. (Source)
  • পশ্চাদভূমি- মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশ, রাজস্থান, ইত্যাদি।

মুম্বাই বন্দরটি ভারতের পশ্চিম উপকুলে মুম্বাই শহরের মূল ভূখন্ডে অবস্থিত একটি স্বাভাবিক পোতাশ্রয় যুক্ত বন্দর। যার গভীরতা প্রায় ১২ মিটার। এটি ভারতের বৃহত্তম বন্দর (Largest natural port in India)। ভারতের মধ্যে প্রায় পাঁচ ভাগের এক ভাগ বৈদেশিক বানিজ্য হয় এই বন্দরের মাধ্যমে। সবচেয়ে ব্যস্ততম বন্দরের মধ্যে মুম্বাই বন্দরের নাম সবার ওপরে থাকবে। একে  “Front Bay”  অর্থাৎ ভারতের প্রবেশদ্বার ও বলা হয় (Gate way of India)।

  • আমদানি – তরল রাসায়নিক দ্রব্য, খনিজ তেল ইত্যাদি।
  • রপ্তানি- বস্ত্র, তামাক, ম্যাঙ্গানিজ, চামড়া ইত্যাদি।

৪. মার্মাগাঁও

U.S Navy at the Mormugao Port in Goa.
U.S Navy at the Mormugao Port in Goa.
  • পশ্চাদভূমি- গোয়া, অন্ধ্রপ্রদেশের পশ্চিমাংশ, কর্নাটকের উত্তরাংশ, মহারাষ্ট্রের দক্ষিনাংশ ইত্যাদি।

গোয়া রাজ্যের প্রধান বন্দর মার্মাগাঁও। ভারতের পশ্চিম উপকূলের একটি স্বাভাবিক পোতাস্রয় যুক্ত বন্দর। যেটি অবস্থিত দক্ষিন গোয়াতে। গোয়ার পর্যটন শিল্পের ক্ষেত্রে এই বন্দরের ভূমিকা প্রচুর রয়েছে। ভারতের মধ্যে সবচেয়ে বেশি লোহা এবং কাঁচামাল রপ্তানি ও আমদানি করা হয় এই বন্দরের মাধ্যমে। এই বন্দরের নিকটে ‘ভাস্কো উপসাগরে’ চারটি জেটি বানানো হয়েছে। ভারতের অন্যতম আধুনিক মানের বন্দর মার্মাগাঁও।

৫. পানাম্বুর বন্দর

Panambur Port- Karnataka
Panambur Port- Karnataka (Source)
  • পশ্চাদভূমি- সমগ্র কর্নাটক, তামিলনাড়ুর পশ্চিমাংশ, মহারাষ্ট্রের দক্ষিনাংশ ইত্যাদি

পানাম্বুর বন্দরের আর এক নাম ‘নিউ ম্যাঙ্গালোর বন্দর’। এটি কর্নাটক রাজ্যের একটি কৃত্রিম পোতাশ্রয় যুক্ত ভারতের পশ্চিম উপকূলের একটি বন্দর। পানাম্বুর বন্দরকে গভীর জলের সকল আবহাওয়ার উপযুক্ত বন্দর বলা হয়ে থাকে। এটি ভারতের অন্যতম বৃহৎ বন্দর হিসাবে পরিচিত।

  • আমদানি- timber logs,LPG, পেট্রোলিয়াম জাত দ্রব্য ইত্যাদি
  • রপ্তানি- ম্যাঙ্গানিজ, কফি, গ্রানাইট, কয়লা ইত্যাদি

৬. কোচি বন্দর

Cochin Port.
Cochin Port. (Source)
  • পশ্চাদভূমি- কেরল, তামিলনাড়ু, কর্নাটকের কিছু অংশ।

কোচি বন্দর পশ্চিম ভারতের একটি অন্যতম প্রধান বন্দর এবং আরব সাগর ও ভারত মহাসাগর জলপথের প্রধান বন্দর হিসাবে পরিচিত। কোচি বন্দর টি Willingdon এবং Vallarpadam নামক দুটি দ্বীপের মাঝে অবস্থিত। কেরলের শ্রীবৃদ্ধিতে কোচি বন্দরের ভূমিকা যথেষ্ট পরিমানে লক্ষ করা যায়।

  • রপ্তানি দ্রব্য- রপ্তানিকারক দ্রব্যের মধ্যে এই বন্দরের মাধ্যমে চা, কফি, এবং প্রচুর পরিমানে মশলা রপ্তানি করা হয়ে থাকে।

পরবর্তী অংশ পড়ার জন্য এখানে ক্লিক করুন

‘স্টুডেন্টস কেয়ার’ এর সকল লেখার স্বত্ব ব্লগ কর্তৃপক্ষ কর্তৃক সংরক্ষিত। লেখক বা কর্তৃপক্ষের অনুমতি ব্যাতিত কোন লেখা অন্য কোন অনলাইন বা অফলাইন মিডিয়াতে সূত্র ছাড়া প্রকাশিত হলে সেটি বেআইনি। কপি রাইটের অন্তর্ভূক্ত। সূত্র ছাড়া কপি করার অনুমতি নেবেন আমাদের কাছে।


এখান থেকে শেয়ার করুন
  • 1
    Share
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!