পৃথিবীর দীর্ঘতম দশটি নদী সম্পর্কে তথ্য গুলি জেনে নিন

পোস্টটি শেয়ার করুন
5/5 - (1 vote)

পৃথিবীর দীর্ঘতম দশটি নদী

✿ সবচেয়ে দীর্ঘতম ১০টি নদী সম্পর্কে কিছু তথ্য ✿

১) নীল নদ: পৃথিবীর বৃহত্তম নদী নীল নদ (Nile)

nile-river-map
nile-river-map

নীল (Nile) নদের দৈর্ঘ্য ৬,৬৫০ কিলোমিটার। ইথিওপিয়া, ইরিত্রিয়া, সুদান, উগান্ডা, তাঞ্জানিয়া, কেনিয়া, রুয়ান্ডা, বুরুন্ডি, মিশর, কঙ্গো, দক্ষিণ সুদান ইত্যাদি দেশের মাঝ দিয়ে প্রবাহিত হয়ে শেষে এসে মিশেছে ভূমধ্য সাগরে।

২) আমাজান:

আমাজান

পৃথিবীর সব চেয়ে বড় নদী হচ্ছে (Amazon) আমাজন নদী। একটি নদী কি পরিমাণ জল প্রবাহিত করে তার উপর ভিত্তি করেই বড় নদী নির্বাচিত করা হয়। সেই হিসেবে আমাজন নদী প্রতি সেকেন্ডে ১,৮০,০০০ কিউবিক মিটার (cubic metres) জল প্রবাহিত করে পৃথিবীর সব চেয়ে বড় বা বৃহত্তম নদী হিসেবে নিজের স্থান দখল করে আছে। আমাজন (Amazon) নদীর দৈর্ঘ্য ৬,৪০০ কিলোমিটার। ব্রাজিল, পেরু, বোলিভিয়া, কলোমবিয়া, ইকুয়েডর, ভেনিজুয়েলা, গিয়ানা ইত্যাদি দেশের মাঝ দিয়ে প্রবাহিত হয়ে শেষে এসে মিশেছে আটলান্টিক মহাসাগরে।

Join us on Telegram

[আরও পড়ুন- বিশ্বের সবচেয়ে ছোটো নদী রোই নাকি ডি? পড়ুন যুক্তি তর্কের সাথে]

৩) ইয়াংজি:

ইয়াংজি
ইয়াংজি

Yangtze নদীর দৈর্ঘ্য ৬,৩০০ কিলোমিটার। চীনে মাঝ দিয়ে প্রবাহিত হয়ে শেষে এসে মিশেছে পূর্ব চীন সাগরে।

৪) মিসিসিপি:

মিসিসিপি
মিসিসিপি

মিসিসিপি (Mississippi) নদীর দৈর্ঘ্য ৬,২৭৫ কিলোমিটার। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার মাঝ দিয়ে প্রবাহিত হয়ে শেষে এসে মিশেছে মেক্সিকো উপসাগরে।

৫) ইয়েনিছি:

Yenisei নদী
Yenisei নদী

Yenisei নদীর দৈর্ঘ্য ৫,৫৩৯ কিলোমিটার। রাশিয়া ও মঙ্গোলিয়ার মাঝ দিয়ে প্রবাহিত হয়ে শেষে এসে মিশেছে (Kara Sea)কারা সাগরে।

৬) ইয়োলো রিভার:

হলুদ নদী
হলুদ নদী

Yellow River বা হলুদ নদীর দৈর্ঘ্য ৫,৪৬৪ কিলোমিটার।চীনের মাঝ দিয়ে প্রবাহিত হয়ে শেষে এসে মিশেছে Bohai Sea তে।

৭) ওবি:

Ob নদী
Ob নদী

ওবি নদীর দৈর্ঘ্য ৫,৪১০ কিলোমিটার। রাশিয়া, কাজাখিস্তান, চীন, মঙ্গোলিয়া ইত্যাদি দেশের মাঝ দিয়ে প্রবাহিত হয়ে শেষে এসে মিশেছে ওবি উপসাগরে।

৮) পারানা:

পারানা (Paraná) নদী
পারানা (Paraná) নদী

পারানা (Paraná) নদীর দৈর্ঘ্য ৪,৮৮০ কিলোমিটার। ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে, বোলিভিয়া, উরুগুয়ে ইত্যাদি দেশের মাঝ দিয়ে প্রবাহিত হয়ে শেষে এসে মিশেছে Río de la Plata এ।

৯)কঙ্গো:

কঙ্গো (Congo) নদী
কঙ্গো (Congo) নদী

কঙ্গো (Congo) নদীর দৈর্ঘ্য ৪,৭০০ কিলোমিটার। কঙ্গো, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, এ্যাঙ্গোলা, তাঞ্জানিয়া, ক্যামেরুন, জাম্বিয়া, বুরুন্ডি, রুয়ান্ডা ইত্যাদি দেশের মাঝ দিয়ে প্রবাহিত হয়ে শেষে এসে মিশেছে আটলান্টিক মহাসাগরে।

১০) আমুর:

আমুর (Amur) নদী
আমুর (Amur) নদী

আমুর (Amur) নদীর দৈর্ঘ্য ৪,৪৪৪ কিলোমিটার। রাশিয়া, চীন, মঙ্গোলিয়া ইত্যাদি দেশের মাঝ দিয়ে প্রবাহিত হয়ে শেষে এসে মিশেছে Sea of Okhotsk এ।

Tag-পৃথিবীর দীর্ঘতম দশটি নদী, বিশ্বের দীর্ঘতম নদীগুলির তালিকা, বিশ্বের দীর্ঘতম নদী, বিশ্বের বৃহত্তম নদী

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।  

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!