পৃথিবীর সেরা দশটি ভয়ঙ্কর বিপজ্জনক সড়কপথ গুলি দেখে নিন

এখান থেকে শেয়ার করুন
  • 76
    Shares

আজকে আমরা আলোচনা করব পৃথিবীর সেরা দশটি ভয়ঙ্কর বিপজ্জনক সড়কপথ সম্বন্ধে। যেগুলি সত্যি খুবই বিপজ্জনক। এই ১0টি রাস্তা দেখার পর আমাদের গাড়ি চালানো বা পাহাড়ি অঞ্চলে বেড়াতে যাওয়া নিয়ে একটি চিন্তার বিষয় হতে পারে। আমাদের বিশ্বাস, এগুলি দেখে আমাদের মত আপনারাও শিহরিত হবেন। চলুন দেখে নেওয়া যাক রাস্তাগুলিকে।

১. Khardung La, India

Khardung La, India
Khardung La, India

National Geographic এবং Guinness World Records-এই দুটি সংস্থার বিচারে বিশ্বের সবচেয়ে উঁচু গিড়িপথের মধ্য দিয়ে প্রবাহিত রাস্তা হল খারদুঙ্গলা। যেটা ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যে অবস্থিত। এর উচ্চতা ৫৩৫৯ মিটার। এটি ভারতের উচ্চতম গিরিপথ। ভয়ঙ্কর তাই না!

১৯৮৮ সালে এটিকে যান চলাচলের জন্য মুক্ত করে দেওয়া হয়। পৃথিবীর উচ্চতম যুদ্ধ ক্ষেত্র হিসাবে পরিচিত ‘সিয়াচেন’ হিমবাহের সঙ্গে যোগাযোগের মধ্যম হিসাবে এর গুরুত্ব অপরিসীম।

২. Guoliang Tunnel, China

Guoliang Tunnel, China
Guoliang Tunnel, China

১২০০মিটার লম্বা সুড়ঙ্গটি সজাসুজিভাবে পার্বত্য অঞ্চলের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। এই সুড়ঙ্গটি চীনের হেনান প্রদেশ অবস্থিত। এর মাধ্যমে চীনের Guoliang গ্রামে সংযোগ রক্ষা করা হয়েছে।

আমাদের ফেসবুক পেজ লাইক করুন এখান থেকে।

৩. Dalton Highway, Alaska

Dalton Highway, Alaska
Dalton Highway, Alaska

এটি পৃথিবির সবচেয়ে তুষারময় ও সোজা রাস্তা হিসাবে পরিচিত।এটি আলাস্কাতে অবস্থির এবং ৬৬৬.৩ কিমি দৈর্ঘ্য। এটি মুলত গঠন করা হয়েছিল ১৯৭৪ সালে, ট্রান্স আলাস্কা পাইপ লাইন সিস্টেম এর সাথে সংযোগ করার জন্য। তুষারময় অঞ্চলের মধ্যে অবস্থান করার জন্য এটি খুবি ভয়ঙ্কর।

৪. Eshima Ohashi Bridge, Japan

 Eshima Ohashi Bridge, Japan
Eshima Ohashi Bridge, Japan

এই শক্ত কাঠামো যুক্ত তীর্যক সেতুটি বানিয়েছে জাপান। এটি বানানো হয়েছিল ১৯৯৭ থেকে ২০০৪ এর মধ্যবর্তি সময়ে। এরকম তীর্যকতার কারন হল, এর নীচে দিয়ে খুব সহজে জাহাজ চলাচল করার উদ্দেশ্যে এটিকে এইরূপে নকসা করা হয়েছে। এটি জাপানের প্রথম ও পৃথিবীর তৃতীয় বৃহত্তর কঠিন কাঠামো দিয়ে তৈরী সেতু। এর দৈর্ঘ্য ১.৭ কিমি, উচ্চতা ৪৪.৭ মিটার এবং চওড়া ১১.৩ মিটার।

বিগ ব্যাং ও ব্ল্যাক হোলের প্রবক্তা ‘স্টিফেন হকিং’ এর জীবনী পড়ার জন্য এখানে ক্লিক করুন

৫. Atlantic Ocean Road, Norway

Atlantic Ocean Road, Norway 1
Atlantic Ocean Road, Norway 1
Atlantic Ocean Road, Norway 2
Atlantic Ocean Road, Norway 2

Atlantic Ocean Road, Norway- টি নরওয়েতে অবস্থিত। এর দৈর্ঘ্য হল ৮.৩ কিমি। সমুদ্রের মাঝখানে বেশ কয়েকটি দ্বীপের সাথে মোট আটটি সেতু জুড়ে দিয়ে এই সড়ক তৈরি করা হয়েছে। এটি তৈরী করার পরিকল্পনা গ্রহণ করা হয় ১৯৭০ সালে। কাজ শুরু হয় ১লা আগষ্ট ১৯৮৩ সালে এবং শেষ হয় ৭ই জুলাই ১৯৮৯ সালে। এটি তৈরী করার সময়ে ১২টি বৃহৎ সামুদ্রিক ঝড়-ঝঞ্ঝার সম্মুখীন হতে হয়েছিল। ২০০৯ সালে এটিকে “Norwegian Construction of the Century” পুরস্কারে পুরস্কৃত করা হয়। বর্তমানে এই স্থানটি পর্যটকদের কাছে খুবই প্রিয় একটি জায়গা।

৬. Zoji La, India

 Zoji La, India
Zoji La, India

এই সড়কটি তৈরি করা হয়েছে লাদাখ ও কাশ্মীরের মধ্যে সংযোগ রক্ষা করার জন্য। এটি ভারতের কাশ্মীরে অবস্থিত। এর দৈর্ঘ্য প্রায় ৯ কিমি। এটি প্রায় ৯৫২৮ মিটার উচ্চতায় অবস্থান করেছে। এই সড়কটি এতোটাই সংকীর্ণ যে এখান দিয়ে যেকোনো গাড়ী যেতে সংকোচবোধ করবে।

সকল সরকারি চাকরীর পরীক্ষা প্রস্তুতির জন্য এখানে ক্লিক করুন

৭. Hana, Hawaii

Hana, Hawaii
Hana, Hawaii

হানা হাইওয়েটি হাওয়াই দ্বীপে অবস্থিত। প্রশান্ত মহাসাগরের তীর বরাবর প্রবাহিত এক অপরূপ ভয়ঙ্কর রাস্তা এটি। এর দৈর্ঘ্য ১০৩.৬ কিমি।

 ৮. ‘Kolima’, Russia

‘Kolima’, Russia
‘Kolima’, Russia

এর ছদ্ম নাম “the death road” । এই রাস্তাটির প্রথম অংশটি বানানো হয়েছিল কারাগারে বন্দীদের দ্বারা। এই রাস্তাটি তৈরীর কাজ শুরু হয় ১৯৩২ সালে। কিন্তু ১৯৫৩ সালের আগে এটিকে পুরপুরিভাবে সমাপ্ত করা যায়নি।

৯. Le Passage du Gois, France

 Le Passage du Gois, France
Le Passage du Gois, France

এই রাস্তাটি কিছু ঘন্টার জন্য জনসাধারনের জন্য মুক্ত করা হলেও, কিছু সময় পর এটিকে বন্ধ করে দেওয়া হয়। কারন এটি প্রায় সম্পুর্ণ রূপে নদীর মধ্যে নিমজ্জিত হয়েগিয়েছিল।

১০. Transfăgărășan, Romania

Transfăgărășan, Romania
Transfăgărășan, Romania

এই ভয়ঙ্কর সুন্দর রাস্তাটি রোমারিয়ার পাহাড়ি অঞ্চলে অবস্থিত।মানুষের মাথার চুলের মতো আঁকাবাঁকা হয়ে ছুটে চলেছে ট্রান্সফার্গাসন রোড। কয়েক বছর আগে এক জরিপে দেখা যায়, বিশ্বের দর্শনীয় সড়কগুলোর মধ্যে এই রাস্তাটি অন্যতম। ছবি দেখেই ভয় করে বলুন !!

যে কোনো মতামতের জন্য নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানান। আপনারাও আপনাদের মূল্যবান লেখা আমাদের পাঠিয়ে দিতে পারেন। লেখা পাঠানোর জন্য আমাদের নীতিমালাটি পড়ে আমাদের ইমেল ([email protected]) মারফৎ পাঠান।

এখান থেকে শেয়ার করুন
  • 76
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!