Madhyamik Life Science Question 2019 | মাধ্যমিক জীবনবিজ্ঞাব ২০১৯

এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

মাধ্যমিক জীবনবিজ্ঞাব ২০১৯

Madhyamik Life Science Question 2019 PDF : মাধ্যমিকের জীবন বিজ্ঞান প্রশ্ন পত্র পিডিএফ আকারে দেওয়া হল। মাধ্যমিক জীবনবিজ্ঞাব ২০১৯ প্রশ্ন PDF আকারে ডাউনলোড করে নাও। PDF টি পোস্টের শেষে পেয়ে যাবে।


মাধ্যমিক পরীক্ষা ২০১৯

জীবন বিজ্ঞান


বিভাগ- ক

1. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যা সহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো: 1×15=15

(i) ট্রপিক চলন সম্পর্কিত নীচের কোন বক্তব্যটি সঠিক তা নির্বাচন করো – (a) এটি উদ্দীপকের তীব্রতা দ্বারা নিয়াত, (b) উদ্ভিদ বা উদ্ভিদ-অঙ্গের সামগ্রিক স্থান পরিবর্তন হয়, (c) ভলভক্স নামক শ্যাওলায় এই চলন দেখা যায়, (d) এটি উদ্দীপকের গতিপথ দ্বারা নিয়ন্ত্রিত আবিষ্ট বক্ৰচলন।

(ii) প্রদত্ত বাক্যগুলি পড়ো এবং যে বাক্যটি সঠিক নয় সেটিকে চিহ্নিত করো (a) FSH, LH ও প্রোল্যাকটিন হল বিভিন্ন ধরনের GTH, (b) অ্যাড্রিনালিন হার্দ উৎপাদ কমায়, (c) ইনসুলিন কোশপর্দার মাধ্যমে কোশের ভিতরে গ্লুকোজের শোষণে সাহায্য করে, (d) প্রোজেস্টেরন স্ত্রীদেহে প্লাসেন্টা গঠনে সাহায্য করে।

(iii) মানবদেহে করোটি স্নায়ুর সংখ্যা সঠিকভাবে নিরুপণ করাে – (a) 10 জোড়া, (b) 31 জোড়া, (c) 12 জোড়া, (d) 21 জোড়া।

(iv) অ্যামাইটোসিস কোষ বিভাজনের সঠিক বৈশিষ্ট্যটি শনাক্ত করো – (a) যৌন জননকারী জীবের জনন মাতৃকোশে ঘটে, (b) এটিকে পরোক্ষ বিভাজন বলা হয়, (c) ক্রোমোজোম ও বেমতত্ত্ব গঠিত হয়, (d) ক্রোমোজোম ও বেমত গঠিত হয় না।

(v) মিইয়োসিসের তাৎপর্য সংক্রান্ত প্রদত্ত কোন বক্তব্যটি সঠিক তা সঠিকভাবে নিরূপণ করো – (a) দেহের সার্বিক বৃদ্ধি ও পরিস্ফুটন ঘটায়, (b) জীবের জনন-অঙ্গের ও ভূণের বৃদ্ধি ঘটায়, (c) বংশগত প্রকরণবাহী হ্যাপ্লয়েড গ্যামেট উৎপাদন করে, (d) কোনো কোনো প্রাণীর দেহে কোনো অঙ্গহানি ঘটলে সেটি পুনরুৎপাদন করে।

(vi) সঠিক জোড়টি নির্বাচন করো এবং লেখো – (a) বহুবিভাজন – হাইড্রা, (b) খণ্ডীভবন – স্পাইরোগাইরা, (c) পুনরুৎপাদন – ফার্ন, (d) কোরকোগম – প্ল্যানেরিয়া।

(vii) নীচের কোটি প্রকট গুণ তা শনাক্ত করো — (a) কাণ্ডের দৈর্ঘ্য – বেঁটে, (b) বীজের আকার -কুতি , (c) বীজপত্রের বর্ণ – হলুদ, (d) ফুলের বর্ণ -সাদা।

(viii) RRYY জিনোটাইপযুক্ত মটর গাছ থেকে কত ধরনের গ্যামেট উৎপন্ন হয় তা নির্ধারণ করো — (a) এক ধরনের, (b) চার ধরনের, (c) দুই ধরনের, (d) তিন ধরনের।

(ix) নীচের কোন্ দুটি জিনােটাইপ মটর গাছের কুঞ্চিত হলুদ ফিনোটাইপের জন্য দায়ী তা বাছাই করা – (a) RRYY ও rryy, (b) RRYY ও RrYy, (c) RRyy ও Rryy, (d) rrYY ও rrYy

(x) প্রদত্ত কোটি আন্তঃপ্রজাতি সংগ্রামকে নির্দেশ করে তা শনাক্ত করো – (a) মশার লার্ভা খাওয়ার জন্য গাপ্পি মাছদের মধ্যে সংগ্রাম, (b) ইঁদুর ধরে খাওয়ার জন্য সাপ ও পেঁচার মধ্যে সংগ্রাম, (c) একই জায়গার ঘাস খাওয়ার জন্য একদল হরিণদের মধ্যে সংগ্রাম, (d) হরিণ শিকারের জন্য একটি জঙ্গলের বাঘদের মধ্যে সংগ্রাম।

(xi) ল্যামার্কের তত্ত্বের সঙ্গে সম্পর্কিত শব্দগুচ্ছটি সঠিকভাবে নিরূপণ করো – (a) অস্তিত্বের জন্য সংগ্রাম, (b) প্রকরণের উৎপত্তি, (c) অর্জিত গুণের বংশানুসরণ, (d) প্রাকৃতিক নির্বাচন।

(xii) কোন প্রাণীটি বিশেষ নৃত্যভঙ্গি দ্বারা নিজ দলের অন্য সদস্যদের সঙ্গে খাদ্যের উৎস সংক্রান্ত তথ্য আদানপ্রদান করে তা শনাক্ত করো – (a) শিম্পাঞ্জি, (b) আরশোলা, (c) ময়ূর, (d) মৌমাছি। (xiii) নীচের কোনটি পরিবেশে দীর্ঘসময় থাকলে তার জীববিবর্ধন ঘটার সম্ভাবনা বৃদ্ধি পায় তা স্থির করো– (a) খবরের কাগজ, (b) জীবজন্তুর মলমূত্র, (c) পচা পাতা, (d) ক্লোরিনযুক্ত কীটনাশক।

(xiv) নীচের কোন্ সজ্জাটি গোরুমারা, করবেট, কুলিক, নন্দাদেবী – এই চারটি অরণ্যের সঠিক ক্রম নির্দেশ করে তা নির্বাচন করো — (a) বাইয়োস্ফিয়ার রিজার্ভ, অভয়ারণ্য, জাতীয় উদ্যান, জাতীয় উদ্যান, (b) জাতীয় উদ্যান, জাতীয় উদ্যান, বাইয়োস্ফিয়ার রিজার্ভ, অভয়ারণ্য, (c) জাতীয় উদ্যান, জাতীয় উদ্যান, অভয়ারণ্য, বাইয়োস্ফিয়ার রিজার্ভ, (d) অভয়ারণ্য, বাইয়োস্ফিয়ার রিজার্ভ, জাতীয় উদ্যান, অভয়ারণ্য।

(xv) বায়ুতে পরাগরেণু, ছত্রাকের রেণু ও ধূলিকণার পরিমাণ হঠাৎ বেড়ে গেলে নীচের কোন্ সমস্যা হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায় তা স্থির করো – (a) যক্ষ্মা, (b) অ্যাজমা, (c) ম্যালেরিয়া, (d) ডেঙ্গু।


বিভাগ- খ

2 নীচের 26টি প্রশ্ন থেকে যে-কোনো 21টি প্রশ্নের উত্তর নির্দেশ অনুসারে লেখো : 1 x 21=21

  • নীচের বাক্যগুলিতে উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থানগুলি পূরণ করো : (যে-কোনো পাঁচটি)

(i)______হরমোনের প্রভাবে বিপদকালে ত্বকের লোম খাড়া হয়ে যায়।

(ii) _____ অণুর ঘন কুণ্ডলীকৃত গঠনই হল ক্রোমোজোম।

(iii) একই প্রজাতিভুক্ত কিন্তু জিনগতভাবে ভিন্ন দুটি জীবের মধ্যে যৌন জনন পদ্ধতিকে ___ বলে। (iv) জীবন উৎপত্তির আদি পর্যায়ে___ ছিল কিছু বৃহৎ কোলয়েড অণুর সমন্বয়।

(v) সর্পগন্ধা গাছের মূল থেকে____ পাওয়া যায় যা উচ্চ রক্তচাপ কমানোর ওষুধ হিসেবে ব্যবহৃত হয়।

(vi) নমুনা বীজকে -196°C তাপমাত্রায় তরল নাইট্রোজেনের মধ্যে রেখে এক্স-সিটু সংরক্ষণকে____ বলে,

  • নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা নিরুপণ করো : (যে-কোনো পাঁচটি) 1×5=5

(vii) বহুমূত্র রোগে আক্রান্ত কোনো ব্যক্তির অত্যধিক পরিমাণ লঘু মূত্র নির্গত হয়।

(viii) সপুষ্পক উদ্ভিদের স্ত্রীস্তবক রোমশ ও আঠালো গর্ভদণ্ডের সাহায্যে পরাগরেণু সংগ্রহ করে।

(ix) মানুষের ডিম্বাণুতে লিঙ্গ নির্ধারক একজোড়া সেক্স ক্রোমোজোম থাকে।

(x) ডারউইনের মতে জীব জ্যামিতিক অনুপাতে বংশবৃদ্ধি করে।

(xi) পশ্চিমবঙ্গের মানস’ জাতীয় উদ্যানে একশৃঙ্গ গন্ডার সংরক্ষণ করা হয়।

(xii) অ্যাসিটাইল কোলিন ও অ্যাড্রিনালিন হল নিউরোট্রান্সমিটার।

  • A-স্তম্ভে দেওয়া শব্দের সঙ্গে B-স্তম্ভে দেওয়া সর্বাপেক্ষা উপযুক্ত শব্দটির সমতাবিধান করে উভয় স্তম্ভের ক্রমিক নং উল্লেখসহ সঠিক জোড়টি পুনরায় লেখো : (যে-কোনো পাঁচটি) 1×5=5
A-স্তরB-স্তর
(xiii) প্রেসবায়োপিয়া(a) BbRr
(xiv) বৃদ্ধির কোশীয় বিভেদন দশা(b) হ্যালডেন
(xv) কালো অমসৃণ গিনিপিগের জিনোটাইপ(c) নিকটদৃষ্টি ত্রুটিপূর্ণ
(xvi) ফট ডাইলুট সুপ(d) জলবায়ু পরিবর্তন ও বিশ্ব উষ্ণায়ন
(xvii) সেন্ট্রাজোম(e) প্রাণীকোশ বিভাজনের সময় বেমতন্তু গঠন
(xviii) গ্রাফটিং(f) কলা, অঙ্গ ও তন্ত্র গঠন
(g) bbrr

 

  • একটি শব্দে বা একটি বাক্যে উত্তর দাও : (যে-কোনো ছটি)

(xix) বিসদৃশটি বেছে লেখো : গ্লসোফ্যারিঞ্জিয়াল, অকিউলোমোটর, ট্রাইজেমিনাল, অক্সিটোসিন। (xx) অক্ষিগোলকের লেন্স ও রেটিনার অন্তর্বর্তী প্রকোষ্ঠে অবস্থিত তরলটির কাজ কী?

(xxi) নীচের সম্পর্কযুক্ত একটি শব্দ জোড় দেওয়া আছে। প্রথম জোড়টির সম্পর্ক বুঝে দ্বিতীয় জোড়টির শূন্যস্থানে উপযুক্ত শব্দ বসাও – জোড়কলম : আম :: ___ : জবা।

(xxii) কেবলমাত্র হোমোজাইগাস অবস্থায় হিমোফিলিয়া রোগের প্রকাশ ঘটার কারণটি কী?

(xxiii) মেন্ডেলের একসংকর জননের পরীক্ষায় প্রাপ্ত দ্বিতীয় অপত্য জনুর জিনোটাইপিক অনুপাতটি লেখো।

(xxiv) সমসংস্থ অঙ্গ কোন ধরনের বিবর্তনকে নির্দেশ করে?

(xxv) প্রদত্ত চারটি বিষয়ের মধ্যে তিনটি একটি বিষয়ের অন্তর্গত। সেই বিষয়টি খুঁজে বার করো এবং লেখো; কষিক্ষেত্রে কীটনাশকের ব্যবহার, টাইফয়েড, জলদূষণ, কারখানা থেকে উৎপন্ন তরল বর্জ।

(xxvi) কোন্ ইন-সিটু সংরক্ষণ ব্যবস্থায় অণুজীব, বন্যপ্রাণী ও বন্য উদ্ভিদসহ মানুষের বৈচিত্র্য, কৃষ্টি ও জীবনযাত্রা সংরক্ষণ করা হয়?


বিভাগ-গ

নীচের 17টি প্রশ্ন থেকে যে-কোনো 12টি প্রশ্নের উত্তর দুই-তিন বাক্যে লেখো : 2×12=24

(i) দরজায় ঘন্টা বাজার শব্দ শুনে তুমি যেভাবে দরজা খুলবে, সেই স্নায়বিক পথই একটি শব্দছকের মাধ্যমে সাজাও।

(ii) মেনিনজেস ও CSF- এর অবস্থান বিবৃতি করো।

(iii) উদ্ভিদের বীজ ও পর্বমধ্যের ওপর জিব্বেরেলিন হরমোন কী কী প্রভাব ফেলে তা ব্যাখ্যা করো। (iv) অক্ষিগোলকের বিভিন্ন প্রতিসারক মাধ্যমগুলির নাম ক্রমানুসারে লেখো।

(v) মিইয়োসিস কোষ বিভাজনের সময় ক্রোমোজোম সংখ্যার হ্রাস ও ক্রোমাটিডের মধ্যে খণ্ড বিনিময় ঘটে এই ঘটনা দুটির তাৎপর্য | কী কী তা বিশ্লেষণ করো।

(vi) অযৌন ও যৌন জননের মধ্যে নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে পার্থক্য নিরূপণ করো : (a) জনিতৃ জীবের সংখ্যা, (b) অপত্য জনুর প্রকৃতি।

(vii) নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে মাইটোসিস কোষ বিভাজনের ক্যারিওকাইনেসিসের দশাগুলি শনাক্ত করো : (a) ক্রোমোজোমগুলির কোশের বিষুব অঞ্চল বরাবর অবস্থান ও নির্দিষ্ট নিয়মে সজ্জা; (b) বেমততুর বিলুপ্তি; (c) নিউক্লিয় পর্দা ও নিউক্লিওলাসের বিলুপ্তি; (d) অপত্য ক্রোমোজোমের কোশের বিপরীত মেরুতে গমন।

(viii) মটর গাছের ক্ষেত্রে পৃথকীভবন সূত্র প্রতিষ্ঠা করার জন্য তোমাকে বৈশিষ্ট্য নির্বাচন করতে বলা হল। এরকম বিপরীত গুণসহ দুটি বৈশিষ্ট্যের নাম লেখো।

(ix) একজন বর্ণান্ধ রােগের বাহক মহিলা, একজন বর্ণান্ধ পুরুষকে বিবাহ করল। তাদের একটি কন্যাসন্তান হল। এই কন্যাসন্তানটির বর্ণান্ধ হওয়ার সম্ভাবনা কতটা তা বিশ্লেষণ করে লেখো।

(x) মানুষের জনগোষ্ঠীতে প্রকাশিত হয় এমন দুটি জিনগত রোগের নাম লেখো।

(xi) বাঘ বিলুপ্ত হয়ে গেছে অথচ হরিণ প্রচুর আছে। এমন একটি জঙ্গলে অন্য অভয়ারণ্য থেকে এনে কয়েকটি বাঘ ছাড়া হল। বেঁচে থাকতে গিয়ে ওই বাঘেদের যে যে জীবনসংগ্রামে লিপ্ত থাকতে হবে তা ভেবে লেখো।

(xii) লবণ সহনের জন্য সুন্দরী গাছের যে-কোনো দুটি অভিযোজন বর্ণনা করো।

(xiii) শিম্পাঞ্জিরা খাবার জন্য কীভাবে উইপোকা শিকার করে তা ব্যাখ্যা করো।

(xiv) নিম্নলিখিত দূষকগুলির ক্ষতিকারক প্রভাব তালিকাভুক্ত করো : (a) গ্রিন হাউস গ্যাস; (b) SPM; (c) কৃষিক্ষেত্রে ব্যবহৃত রাসায়নিক সার; (d) অভঙ্গুর রাসায়নিক কীটনাশক।

(xv) জলজ ও থলজ বাস্তুতন্ত্রে অবস্থিত স্থানীয় জীববৈচিত্র্যের ক্ষতিসাধন করে এমন একটি করে বহিরাগত প্রজাতির উদাহরণ দাও।

(xvi) একটি বিপন্ন সরীসৃপ প্রজাতির সংরক্ষণের জন্য ইন-সিটু সংরক্ষণ ব্যবস্থাগুলি লেখো এবং পশ্চিমবঙ্গে অবস্থিত এরকম একটি . সংরক্ষণ স্থানের নাম লেখো।

(xvii) “চোরাশিকার ভারতের প্রাণী বৈচিত্র্যের বিপন্নতার একটি প্রধান কারণ”— যে যে কারণে এই চোরাশিকার ঘটে তার চারটি কারণ নির্ধারণ করো।


বিভাঘ- ঘ

  1. নীচের 6টি প্রশ্ন বা তার বিকল্প প্রশ্নের উত্তর লেখো : 5×6=30

(i) একটি আদর্শ নিউরোনের পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করো এবং নিম্নলিখিত অংশগুলি চিহ্নিত করো — (a) ডেনড্রন, (b) রানভিয়ারের পর্ব, (c) মায়েলিন সিদ, (d) সোয়ান কোশ 3+2

অথবা,

প্রাণীকোশের মাইটোসিস কোষ বিভাজনের অ্যানাফেজ দশার পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করে নিম্নলিখিত অংশগুলি চিহ্নিত করো —(a) মেরু অঞ্চল, (b) বেমতত্ত্ব, (c) ক্রোমাটিড, (d) সেন্ট্রোমিয়ার। 3+2

(ii) কোনো জীবের জন্য প্রজনন গুরুত্বপূর্ণ কেন? “মিইয়োসিস বৈশিষ্ট্যগতভাবে মাইটোসিস থেকে পৃথক”—তুমি কীভাবে বক্তব্যটির যথার্থতা প্রমাণ করবে? 2+3

অথবা,

উপযুক্ত উদাহরণসহ অযৌন জননের পাঁচটি পদ্ধতি বর্ণনা করো।

(iii) একটি বিশুদ্ধ কালো (BB) ও অমসৃণ লোমযুক্ত (RR) গিনিপিগের সঙ্গে একটি বিশুদ্ধ সাদা (bb) ও মসৃণ লোমযুক্ত (rr) গিনিপিগের মধ্যে সংকরায়ণের ফলাফল F২ জনু পর্যন্ত চেকার বোর্ডের সাহায্যে দেখাও। এই সংকরায়ণ থেকে যে সিদ্ধান্তে উপনীত হওয়া যায় তা বিবৃত করো। 3+2

অথবা,

থ্যালাসেমিয়ায় আক্রান্ত কোনো শিশুর দেহে কী কী লক্ষণ প্রকাশিত হয়? সেইক্ষেত্রে জেনেটিক কাউন্সেলিং-এর সময় কী পরামর্শ দেওয়া হয়? 3+2

(iv) জীবনের রাসায়নিক উৎপত্তির সংক্ষিপ্ত রূপরেখা মিলার ও উরের পরীক্ষার সাহায্যে বর্ণনা করো।

অথবা,

ল্যামার্কের অভিব্যক্তি সংক্রান্ত তত্ত্বের প্রতিপাদ্যের প্রধান দুটি বিষয় বর্ণনা করো। হৃৎপিন্ডের তুলনামূলক অঙ্গসংস্থান কীভাবে অভিব্যক্তি মতবাদের সপক্ষে প্রমাণ হিসাবে কাজ করে? 2+3

(v) নাইট্রোজেন চক্রের যে কোনো তিনটি ধাপে ব্যকটেরিয়ার ভূমিকা বিশ্লেষণ করো। “বিলাসবহুল ও আরামদায়ক জীবনযাত্রা বায়ুদূষণের একটি অন্যতম প্রধাণ কারণ”- যুক্তিসহ উক্তিটি সমর্থন করো। 3+2

অথবা,

গঙ্গা নদীর দূষণের ফলে প্রাণী জীববৈচিত্র্যের বিপন্নতার দুটি উদাহরণ দাও। নাইট্রোজেন চক্র ব্যাহত হওয়ার ফলে যেসব ঘটনা ঘটছে তার যে কোনো প্রধান তিনটি ঘটনা ব্যাখ্যা করো। 2+3

(vi) “ক্রমবর্ধমান জনসংখ্যার একটি সমস্যা হল বায়ুমন্ডলের পরিবর্তন এবং বিশ্ব উষ্ণায়ন”- পরিবেশে এর কী কী প্রভাব পড়তে পারে তার সারসংক্ষেপ করো। শীতকালে শিশু ও বয়স্কদের নানা শ্বাসজনিত সমস্যা দেখা যায়- এরূপ দুটি সমস্যার নাম লেখো এবং তাদের একটি করে উপসর্গ বিবৃত করো। 3+2

অথবা,

সুন্দরবনের একটি গবেষোণা করতে গিয়ে তুমি নিম্নলিখিত তিনটি সমস্যা শনাক্ত করলে- (a) খাদ্য-খাদক সংখ্যার ভারসাম্য ব্যাঘাত; (b) নগরায়ণের জন্য লবণাম্বু উদ্ভিদ ধ্বংস, (c) উষ্ণতা বৃদ্ধির ফলে দ্বীপভূমির নিমজ্জন- জীববৈচিত্র্যের উপর এদের প্রভাব কী কী হতে পারে তা বিশ্লেষণ করো। সুন্দাল্যান্ড হটস্পটের অবস্থান ও এর জীববৈচিত্র্যের একটি গুরুত্বপূর্ণ প্রজাতির নাম লেখো। 3+2


মাধ্যমিকের প্রস্তুতির জন্য বিনামূল্যে নোটস ও সাজেশন পেতে হলে আজই Students Care টেলিগ্রাম গ্রুপে যুক্ত হয়ে যান. টেলিগ্রাম অ্যাপটি খুলে সার্চ করুণ “Students Care”


⇒ মাধ্যমিক জীবনবিজ্ঞান প্রশ্ন ২০১৯ PDF Download


আরও পড়ো-

মাধ্যমিকের সকল বিষয়ের প্রশ্ন PDF

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!