কাপড়ে লাগা চা-কফির দাগ তোলার ৮টি ঘরোয়া উপায় জেনে রাখুন

এখান থেকে শেয়ার করুন
  • 25
    Shares

চা-কফির দাগ তোলার ৮টি ঘরোয়া উপায়

কাজের অনেক ব্যস্ততার মাঝে নিজেকে চাঙা রাখতে আর ক্লান্ত দূর করতে চা কফির জুড়ি নেই। আমাদের পছন্দের পানীয়ের মধ্যে চা অন্যতম। কম বেশি আমরা সবাই চা পান করে থাকি।চা বা কফির কাপে চুমুক দিতে গিয়ে হঠাৎ নিজের পরিধেয় কাপড়ে কয়েক ফোটা চা বা কফি পড়ে গেল এরকম অভিজ্ঞতা আমাদের কমবেশি হয়তো সবারই আছে।চা যখন আমদের পছন্দের কাপড়ে দাগ ফেলে দেয় তখন কি অবস্থা হয়? সব দোষ চায়ের ওপর গিয়ে পড়ে।তে করে সুন্দর পেন্ট বা শার্টটি একটু দেখতে বিশ্রীই লাগে। দাগ কীভাবে দূর করা যায় তা নিয়ে আমরা একটু টেনশনেই পড়ে যায়।যা কিছুই ঘটুক না কেন, চা খাওয়া তো বন্ধ করা যাবে না। তাই  ঘরোয়া কিছু উপায় জেনে রাখুন, এই উপায় গুলির মাধ্যমে চায়ের মত জেদি দাগও দূর করা সম্ভব খুব সহজে। আসুন তাহলে জেনে নেওয়া যাক চা-কফির দাগ তোলার ৮টি ঘরোয়া উপায়

#প্রথম পদ্ধতিঃ ডিমের সাদা অংশ

চা কফির দাগ তুলতে ডিমের সাদা অংশ খুবই কার্যকরি ভুমিকা গ্রহণ করে। প্রথমে ডিমের সাদা অংশটি ফেটে নিন। এরপর ওই সাদা অংশটি জামার চা-কফির দাগের ওপর লাগান। অন্তত ১ মিনিট অপেক্ষা করুন। এরপর ঘষে ঘষে ভালো করে জল দিয়ে অংশটি ধুয়ে ফেলুন। যদি প্রথমবার দাগ না ওঠলে আবরো দ্বিতীয়বার চেষ্টা করুন। দেখবেন আশানুরূপ ফল পাবেন।

#দ্বিতীয় পদ্ধতিঃ বেকিং সোডা

চা কফির দাগ তুলতে বেকিং সোডার বহুল ব্যবহার রয়েছে। প্রথমে দাগের ওপর এক চা চামচ বেকিং সোডা দিয়ে দিন। কিছুক্ষণ স্থানটিকে ভালো করে ঘোষুন। ঘষার পরে জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

#তৃতীয় পদ্ধতিঃ গরম জল

কাপড় থেকে চা, কফির দাগ ওঠানোর খুব সহজ এবং বহুল প্রচলিত একটি উপায় হলো গরম জলের ব্যবহার। কাপড়ে চা কফির দাগ লাগলে দাগের ওপর গরম জল ঢালুন। এখন দাগের জায়গাটুকু কয়েকবার ঘষুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে দাগ দূর হয়ে গেছে।

আরও পড়ুন- আপনার অ্যান্ড্রয়েড ফোনে বাংলা টাইপ করার নিখুঁত পদ্ধতি শিখে নিন

#চতুর্থ পদ্ধতিঃ টুথপেস্ট

চা কফির দাগ দূর করা আরেকটি প্রচলিত মাধ্যম হচ্ছে টুথপেস্ট। যা আপনাদের সকলের বাড়িতেই রয়েছে, হাতের নাগালেই আপনি পাবেন। চায়ের দাগের ওপর কিছু পরিমাণে টুথপেস্ট দিয়ে অন্তত ১৫ মিনিট অপেক্ষা করার পর ধুয়ে ফেলুন। এটি কাপড়ের কোনো ক্ষতি ছাড়াই দাগ দূর করে দেবে।

#পঞ্চম পদ্ধতিঃ ভিনেগার

ভিনেগার দিয়ে খুব সহজে চা কফির দাগ দূর করা যায়।কয়েক কাপ জলের মধ্যে এক চামচ ভিনেগার মিশিয়ে চায়ের দাগের ওপর স্প্রে করে দিন। এরপর হালকা ঘষা দিন ঘষুন। কিছুক্ষণ পর দেখবেন দাগ ওঠে যাবে।

#ষষ্ঠ পদ্ধতিঃ বেবি ট্যালকম পাউডার

বেবি ট্যালকম পাউডার এর বহু ব্যবহারিক দিক রয়েছে। চা বা কফির দাগ দূর করতে এটি দারুণ কার্যকর। এজন্য আপনাকে দাগের ওপর তা দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। তারপর তা ব্রাশ করলেই দাগ উঠে যাবে।

#সপ্তম পদ্ধতিঃ লবণ বা কৃত্রিম সুইটনার

মোটামুটি নামীদামি ক্যাফেটরিয়া বা চা, কফির দোকানে এই দুটি উপাদান রাখতে দেখা যায়।  দ্রুত দাগ দূর করতে এর যেকোনোটি ব্যবহার করলেই চলে।  চা বা কফির দাগ দূর করতে এ দুটি উপাদান যেভাবে ব্যবহার করতে হয়- কয়েক মিনিট ধরে এগুলো দাগের ওপর রাখুন। তারপর তা মুছে ফেলুন।

#অষ্টম পদ্ধতিঃ বেবি উইপস

এটি মুখ পরিষ্কার রাখার পাশাপাশি দাগ দূর করতেও অগ্রণী ভূমিকা পালন করে। চা বা কফির দাগ করতে এটি সর্বোত্তম পদ্ধতিও বটে।

এখান থেকে শেয়ার করুন
  • 25
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!