West Bengal Geography e-Book || পশ্চিমবঙ্গের ভূগোল ই-বুক

পোস্টটি শেয়ার করুন
Rate this post

West Bengal Geography e-Book

West Bengal Geography e-Book

এই প্রথম শুধুমাত্র পশ্চিমবঙ্গের উপর কোন বই তথা ইবুক ( West Bengal Geography e-Book ) প্রকাশ করার আনন্দটুকু আমাদের রইলো I তথ্য ভিত্তিক এই ইবুকটি সকল শ্রেণীর পাঠকের কাছে যে গ্রহণযোগ্য হবে আমরা এটাই আশা রাখি I দীর্ঘ দিনের অদম্য প্রচেষ্টায় বইটি উপস্থাপন করতে পেরে আজ খুব আনন্দিত আমরা I আশাকরি পশ্চিমবঙ্গ সম্পর্কিত তথ্যবহুল এই বইটি যেকোন ধরনের পরীক্ষা তো বটেই এমন কি নিজের রাজ্য ও জেলা সম্পর্কে জানার আকাঙ্ক্ষাকে পূরণ করবে I তাই যেকেউ বইটিকে সংগ্রহ করে নিজের জেলা বা রাজ্য সম্পর্কে বিভিন্ন কৌতুহল নিরসন করতে পারবেন, এটা নিশ্চিত I তাই বইটি সত্বর সংগ্রহ করে আপনার নিজ রাজ্য সম্পর্কিত কৌতুহল নিরসন করতে পারেন I

“পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস” ইবুকের বৈশিষ্ট্যঃ

  1. পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস একটি স্বতন্ত্র ইবুক এবং শুধুমাত্র পশ্চিমবঙ্গের উপর একটি প্রথম প্রশ্নোত্তরের মাধ্যমে তথ্য ভিত্তিক একক বই ।
West Bengal Geography e-Book 1
বইটির সূচিপত্র

2. ‘নির্যাস’ শব্দের আক্ষরিক অর্থ কোন কিছুর বিশেষ জিনিস ‘নিংড়ে বের করা’; পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস বইটিতে পশ্চিমবঙ্গের বিভিন্ন দিকের গুরুত্বপূর্ন তথ্য এভাবেই উপস্থাপন করা হয়েছে ।

Join us on Telegram

3. বইটির বিন্যাস করা হয়েছে বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষা এবং Personality Test এর জন্য প্রয়োজনীয় তথ্যের কথা মাথায় রেখে ।

West Bengal Geography e-Book || পশ্চিমবঙ্গের ভূগোল ই-বুক
বইটির মুখবন্ধ

4. পশ্চিমবঙ্গের ঐতিহাসিক পটভূমি থেকে বর্তমান সময় কালের যাবতীয় ঘটনা পরম্পরা প্রশ্নোত্তরের মধ্যমে তুলে ধরা হয়েছে যাতে করে সহজেই মণে থাকে বিষয়গুলো ।

5. প্রতিটি জেলাকে এমনভাবে উপস্থাপন করা হয়েছে যাতে অনায়াসেই প্রয়োজনীয় তথ্যগুলো পাওয়া যায় এবং নিজের জেলা ও অন্যান্য জেলা সম্পর্কে সুস্পষ্ট ধারণা জন্মে ।

6. প্রথম অংশে পশ্চিমবঙ্গের ঐতিহাসিক প্রেক্ষাপট ও তিনটি গুরুত্বপূর্ন রাজনৈতিক যুগপর্ব এর গুরুত্বপূর্ন তথ্য রয়েছে; দ্বিতীয় পর্বে রয়েছে অঙ্গরাজ্য হিসাবে পশ্চিমবঙ্গের তথ্যভিত্তিক আলোচনা যা থেকে পশ্চিমবঙ্গ সম্পর্কে জানার কৌতুহল বৃদ্ধি পাবে ।

7. তৃতীয় পর্বে রয়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন বিভাগের অসংখ্য গুরুত্বপূর্ন তথ্য এবং চতুর্থ পর্বে রয়েছে ‘আমার জেলা’ বিভাগে 23 টি জেলার 9 টি বিভাগ থেকে অসংখ্য তথ্যের সম্ভার যা পশ্চিমবঙ্গ সম্পর্কে কৌতুহল কে পূর্ণ করবে ।

৪৪৪ পাতার বইটির ভেতরের একটি অংশ
৪৪৪ পাতার বইটির ভেতরের একটি অংশ

8. প্রচুর তথ্য এবং তা প্রশ্নোত্তরের মাধ্যমে পরিবেশনের জন্য অতি সহজেই মণে থাকবে এটা যেমন সত্য, অন্য দিকে সাম্প্রতিক তথ্যের উপর বিশেষ জোর দেওয়া হয়েছে যা বইটিকে অন্য মাত্রা প্রদান করবে ।

9. পরিশেষে পশ্চিমবঙ্গের উপর ডিজিটাল বইয়ের অভাব পূরণ করবে এই বই এটা না বললেও চলে, বইটি থেকে যেখানে খুশি, যখন খুশি নিজের রাজ্য – নিজের জেলা সম্পর্কে তথ্য আহরণ ও আত্মীকরণ করতে পারবেন নিরবিচ্ছিন্নভাবে।

পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস

  • সম্পাদনায় – গোপাল মণ্ডল, কার্ত্তিক চন্দ্র মণ্ডল ও সুপ্রিয়া মুখার্জি
  • পরিকল্পনা ও বিন্যাস – গোপাল মণ্ডল
  • প্রকাশনায় -মিশন জিওগ্রাফি ইণ্ডিয়া গ্রুপ
  • অক্ষর বিন্যাস – মিশন জিওগ্রাফি ইণ্ডিয়া গ্রুপ
  • © মিশন জিওগ্রাফি ইণ্ডিয়া কর্তৃক সংরক্ষিত
  • প্রথম প্রকাশ – 25/12/2018
  • পাতা সংখ্যা – 444
  • মূল্য – 175 টাকা মাত্র

Buy Now- পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস

ওপরে দেওয়া লিঙ্ক গুলিতে ক্লিক করে আপনি West Bengal Geography e-Book টি সূলভ মূল্যে কিনে নিতে পারবেন

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।  

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!