পৃথিবীর সবচেয়ে সুন্দর পাঁচটি দ্বীপ রাষ্ট্রের সম্পর্কে জেনে নিন

এখান থেকে শেয়ার করুন
  • 19
    Shares

প্রকৃতির সৃষ্টি প্রকৃতি থেকেই। প্রকৃতি বিবর্তিত হয় নিজের খেয়ালে। যদিও বর্তমান দিনে মানুষের হস্তক্ষেপ লক্ষনিয়, কিন্তু প্রকৃতির সৌন্দর্যের কারন প্রকৃতি নিজেই। আমাদের ধরিত্রীতে এমন কিছু জায়গা রয়েছে যেগুলি সচক্ষে না দেখলে বিশ্বাস করা যাবে কিনা সেই নিয়ে একটি সন্দেহ থেকেই যায়। পৃথিবীতে সুন্দর সুন্দর পর্বত, মালভূমি, নদ-নদীর সাথে সাথে সুন্দর সুন্দর দ্বীপ ও রয়েছে। আজকে এমন কয়েকটি দ্বীপ রাষ্ট্রর সম্পর্কে জানবো যেগুলিকে অকল্পনীয় সৌন্দর্যে ভরপুর। চলুন দেখে নেওয়া যাক পৃথিবীর সবচেয়ে সুন্দর পাঁচটি দ্বীপ রাষ্ট্রের সম্পর্কে- 

১. ফিলিপিন্স-

ফিলিপিন্স
ছবি সূত্র

দক্ষিন-পূর্ব এশিয়াতে অবস্থিত পশ্চিম প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপ রাষ্ট্র হল ফিলিপিন্স। ফিলিপিন্সের রাজধানী ম্যানিলা। প্রায় ৭০০০ এর ও বেশি ছোটো ছোটো দ্বীপের সাপেক্ষে গড়ে উঠেছে এই দ্বীপ রাষ্ট্রটি। ভৌগোলিক অবস্থান গত দিক থেকে এখানে সারাবছরে যেকোনো সময় ভ্রমণ করা যায়।

ফিলিপিন্সের মানচিত্র
চিত্রে ফিলিপিন্সের মানচিত্র (সূত্র)

ভ্রমণ স্থান হিসাবে ফিলিপিন্স ভ্রমণ পিপাসু দের কাছে খুবি পরিচিত একটি নাম। এখানে মেয়ন, টুব্বাতাহা প্রবাল দ্বীপ সহ অসংখ্য আগ্নেয় গিরি (দ্বীপ), পুয়ের্তো সমিতি, চকোলেট পাহাড় সহ আরো অনেক কিছু দর্শনিয় স্থান এখানে পেয়ে যাবেন। এছাড়া যারা অ্যাডভেঞ্চার ভালো বাসেন তাদের জন্য এখানে ক্যাম্পিং, ডাইভিং, আরোহন, হাইকিং ইত্যাদির ও ব্যবস্থা রয়েছে। তাহলে সময় করে ঘুরেই আসুন একবার!

২. মাল্টা

মাল্টা দ্বীপ
দেখতে পাচ্ছেন মাল্টা দ্বীপ রাষ্ট্রের সৌন্দর্য্য (সূত্র)

ইউরোপ মহাদেশের অধীনে ভূমধ্যসাগরীয় অঞ্চলে সিসিলি এবং উত্তর আফ্রিকার উপকূলের মধ্যবর্তী অবস্থিত একটি দ্বীপ রাষ্ট্র। ঐতিহাসিক স্থান হিসাবে বিশ্বের কাছে মাল্টা বেশি পরিচিত। এই দ্বীপের চারিপাশে অসংখ্য দূর্গ, মেগালিথিক মন্দির এবং সাফলি এনির হাইপোগিয়াম রয়েছে। এখানে গেলে দেখতে পাবেন গগনচুম্বী উপকূলিয় ভৃগু। রোমান্টিক স্থান হিসাবে খ্যাত এখানে জল যানে করে ভ্রমণের সুবন্দবস্ত রয়েছে।

৩. অস্ট্রেলিয়া

সিডনি
আকাশ থেকে সিডনির দৃশ্য (সূত্র)

পৃথিবীর বৃহত্তর দ্বীপ রাষ্ট্র গুলির মধ্যে একটি হল অস্ট্রেলিয়া। দক্ষিন গোলার্ধে অবস্থিত সূ-বৃহৎ ও বৈচিত্রে ভরপুর এই দ্বীপ রাষ্ট্র। ইংরেজ দের শাসন থেকে মুক্তি পেয়ে বর্তমানে বিশ্বের দরবারে একটি অন্যতম সফল রাষ্ট্র হিসাবে অবস্থান করছে। এখানে দর্শনীয় সমুদ্র সৈকত, পাহাড়, বৃহৎ অস্ট্রেলিয়া মরুভূমি, জীব বৈচিত্রে ভরপুর অরন্যাঞ্চল রয়েছে যেগুলি আপনার মন ছুঁয়ে যেতে বাধ্য করবে। আপনারা সকলেই জানেন এক বিস্ময়কর প্রাণী ‘ক্যাঙারু’ পাওয়া যায় এই অস্ট্রেলিয়া তেই।

৪. মালদ্বীপ

মালদ্বীপ
ছোট্ট দ্বীপ রাষ্ট্র মালদ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য

ক্রান্তীয় অঞ্চলে ভারত মহাসাগরের ওপর অবস্থিত একটি প্রবাল দ্বীপ হল মালদ্বীপ। প্রধানত ২৬ টি আংটির মত দেখতে ‘অ্যাটোল’ দিয়ে ঘেরা একটি প্রধান দ্বীপ। কিন্তু এখানে প্রায় ১০০০ টার বেশি ছোটো ছোট দ্বীপ রয়েছে। মালদ্বীপ বিশ্বের কাছে খুবি বিখ্যাত ‘মধুচন্দ্রিমার’ দেশ হিসাবে। পর্যটক রা একাকী কিছুটা সময় কাটানোর জন্য চলে আসে। এখানে গেলে আপনি পাবেন সমুদ্র সৈকত, নীলাভ লেগুন, প্রচুর প্রবাল দ্বীপ। এছাড়াও মালদ্বীপের রাজধানী শহর ‘Male’ তে রয়েছে বিশ্ব বিখ্যাত মৎস বাজার, রেস্ট্রুরেন্ট, প্রচুর দোকান ইত্যাদি। নীল জলের সমুদ্রের ওপর কাঠের পাটাটন করে বানানো ছোটো ছোটো কুঁড়ে ঘড় গুলি  পর্যটকদের কাছে আকর্ষনিয় একটি ব্যাপার।

৫. কিউবা

কিউবা
চিত্রে কিউবার মানচিত্র দেখছেন

ক্যারিবিয়ান সাগরের একটি বিখ্যাত দ্বীপ রাষ্ট্র হল কিউবা। কমিউনিস্ট শাসিত দেশটি তে তামাক এবং আঁখ চাষের জন্য বিখ্যাত। কিউবার রাজধানী হাভানা তে বিশ্বের সুন্দর সুন্দর ডান্স ক্লাব সহ মনরঞ্জনে ভরপুর ব্যাবস্থা রয়েছে। এখানে রয়েছে নীল জলে সাদা বালুকাময় সমুদ্র সৈকত, যার ফলে পর্যটকদের মন কেরে নিতে বাধ্য করে। কিন্তু সমস্যা হল এই দেশে প্রায় রাজনৈতিক গোলযোগ লেগেই থাকে। এই সমস্যা কে দূর করতে পারলে কিউবা বিশ্বের পর্যটন মানচিত্রে অন্যান্য দেশের সাথে সমানে সমানে এগিয়ে চলবে সেটা বলা বাহুল্য।

এই পাঁচটি দ্বীপ রাষ্ট্র নিয়ে আলোচনা করা হলেও এগুলি ছাড়াও আরো অনেক অনেক দ্বীপ রাষ্ট্র রয়েছে যেখানকার প্রাকৃতিক পরিবেশ মানুষকে আকৃষ্ট করে। যদি নাম বলতে বলেন তাহলে বলতেই হয় জাপান, ইন্দোনেশিয়া, ফিজি, নিউজিল্যান্ড উল্লেখযোগ্য।

আপনাদের মনে যদি কোনো নাম এবং তাদের সম্পর্কে অজানা তথ্য থেকে থাকলে তাহলে সেগুলি আমাদের জানাতে ভুল বেন না যেন। আমাদের কাছে আপনার মূল্যবান লেখা পাঠানোর জন্য যোগাযোগ করুন (ক্লিক করুন)। ফেসবুকে আমাদের সাথে যুক্ত হন (ক্লিক করুন)।


এখান থেকে শেয়ার করুন
  • 19
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!