অভ্র কিবোর্ড ব্যাবহার করে কম্পিউটারে বাংলা লেখার নিয়ম

এখান থেকে শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    1
    Share

অভ্র কিবোর্ড ব্যাবহার করে কম্পিউটারে বাংলা লেখার নিয়ম

কম্পিউটারে বাংলা লেখার জন্য অভ্র বা বিজয় এ দুইটির যে কোনো একটি ব্যবহার করতে হয়। অভ্র সম্পূর্ণ ফ্রি এবং খুব সহজে এর মাধ্যমে বাংলা লেখা যায়। যেহেতু আমরা নতুন তাই আমি আপনাদের অভ্র দিয়ে বাংলা লেখার পদ্ধতি শেখাবো।

[আরও পড়ুন- অ্যান্ড্রয়েডে বাংলা লিখুন রিদ্মিক কিবোর্ড অ্যাপের মাধ্যমে]

অভ্র একটি মুক্ত সফটওয়্যার যা বিনামূল্যে পাওয়া যায় ও ব্যবহার করা যায়। অভ্র দিয়ে বাংলা লেখার জন্য প্রথমে আপনাকে এই লিংক থেকে অভ্র এর নতুন সংস্করণটি ডাউনলোড করে নিতে হবে। নিয়ে কম্পিউটারে ইনস্টল করুন । হয়তো আপনার কম্পিউটার টি একবার বন্ধ করে আবার পুনরায় চালু করতে হতে পারে।

[আরও পড়ুন- বিজয় কিবোর্ড ও সফটওয়্যার ব্যবহার করে বাংলা লেখায় পদ্ধতি]

অভ্র সফটওয়্যারটি ইনস্টল করার পরে আপনার কম্পিউটার এর স্ক্রিনে নিচের ছবির মত করে অভ্র প্রদর্শিত হবে।

১

এটি সাধারণত মনিটর স্ক্রিনের উপরে হাতের ডানে দেখতে পাবেন। এখন কথা হোল “অভ্র-তো ইনস্টল করলাম কিন্তু বাংলা লিখবো কিভাবে? একবার অভ্র ইনস্টল হওয়ার পর আপনি যেখানে খুশী যেভাবে খুশী বাংলা লিখতে পারবেন এর জন্য আপনাকে অভ্রর কিবোর্ড সুইচ  বাটনে ক্লিক করে বাংলা করে নিতে হবে, নিচের চিত্রে দেখানো  হল।

২

উপরের চিত্রের মতো বাংলা লেখার সময় বাংলা একটিভ করে নিতে হবে আর ইংলিশ লেখার সময় ইংলিশ একটিভ করতে হবে। এটি আপনি মাউস দিয়েও করতে পাড়েন বা কিবোর্ড দিয়েও করা যাবে। মাউস এর খেত্রে মাউস দিয়ে ক্লিক করলেই হবে আর কিবোর্ড এর খেত্তে কিবোর্ডের F12 বাটনে টিপ দিয়ে একটিভ বা ইন একটিভ করা যাবে। একটিভ করে আপনি যেখানেই কোনো কিছু লিখবেন টা অটোমেটিক বাংলা টাইপ হতে থাকবে।  আপনি ওয়েব সাইট, ইমেইল,ফেসবুক, মাইক্রোসফট ওয়ার্ড ও আরো  অনান্য সার্ভিস এ বাংলা লিখতে পারবেন।

অভ্র দিয়ে বাংলা লেখার নিয়্ম

অভ্রর মাধ্যমে ফোনেটিক দিয়ে বাংলা লেখা খুবই সহজ। যেমনঃ যদি আপনি লিখতে চান “আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি” তাহলে অভ্র কিবোর্ড দিয়ে আপনাকে ইংরেজি অক্ষরে টাইপ করতে হবে “amar sonar bangla ami tomay valobasi” তাহলে বুঝতেই পারছেন অভ্র দিয়ে বাংলা লেখা কত সহজ । তবে কোন অক্ষর বা সব লিখতে যদি কোন সমস্যা হয় তাহলে অভ্র সাজেশন প্রিভিউ উইন্ডো তো আছেই।

৩

এটি হচ্ছে অভ্রর সাজেশন প্রিভিউ উইন্ডো যেখানে আপনি যা লিখবেন তার প্রিভিউ দেখতে পাবেন নিচের ছবিতে একটি উদাহরন দেখানো হল

এখানে ইংরেজিতে Ami লেখার সাথে সাথে প্রিভিউ উইন্ডোতে দেখা যাচ্ছে আমি,আমই,এমই তো আপনি এখান থেকে আপনার সঠিক বাংলা লেখাটা বেছে নিতে পারবেন।

৪

শুধু তাই নই অভ্রতে অনেক ইংলিশ ওয়ার্ড লিখলে তা স্বয়ংক্রিয় ভাবে বাংলা হয়ে যাবে যেমনঃ আপনি যদি ইংলিশ এ “Word” তাহলে সেটা বাংলায় “ওয়ার্ড” হয়ে যাবে, একই ভাবে আপনি যদি “Facebook” লিখেন তাহলে সেটা বাংলায় “ফেসবুক” হয়ে যাবে। কি মজাদার না?  যুক্ত অক্ষর লেখার জন্য আপনাকে কোন কষ্ট করতে হবে না। যুক্ত অক্ষর লিখতে চাইলে যেভাবে ইংলিশ হরফে লিখেন ঠিক অই একই ভাবে লিখতে হবে। যেমনঃ যদি “শিক্ষক” লিখতে চান তাহলে “shikkhok” কিবোর্ড থেকে প্রেস করতে হবে, যদি “কষ্ট” লিখতে চান তাহলে “koshto” লিখলেই হয়ে যাবে।

অভ্র ফোনেটিক কিবোর্ড কি ম্যাপ

আরো ভালো করে বুঝার জন্য রয়েছে অভ্র কি ম্যাপ যেখানে আপনি দেখতে পাবেন কোন সুইচ এ চাপ দিলে কি অক্ষর স্ক্রিনে আসবে? তাই এই ধরনের সমস্যা থেকে রে হায় পাওয়ার জন্য আপনারা অভ্রর কি ম্যাপ দেখে নিতে পারেন।

৫

অভ্র কি ম্যাপ ওপেন করার জন্য উপরের চিত্রে দেখানো আইকনে ক্লিক করুণ।

আশা করি আপনাদের বুঝাতে পেরেছি কিভাবে অভ্র দিয়ে কম্পিউটারে বাংলা লিখতে হয়।

“যদি আপনাদের বুঝতে কষ্ট হয় বা কারো কোন প্রশ্ন থাকে” তো নিচে কমেন্ট এর মাধ্যমে আমাদের জানাতে পারেন আমরা চেষ্টা করবো আপনাদের সমস্যার সমাধান দিতে।

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবেন না…

যদি আমাদের লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

আরো ভালো করে বুঝার জন্য নিচের ভিডিওটি দেখুনঃ

সৌজন্যে- আমিও পারি ডক কম

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!