বিশেষ পর্ব || ২০১৭ সালের উল্লেখযোগ্য ঘটনাবলী || প্রথম পর্ব

এখান থেকে শেয়ার করুন
  • 483
    Shares

দিন আসে, দিন যায়, তার ফাঁকেই ইতিহাসে ঢুকে পড়ে তার চলাচলের খবর। বছরভর হাজারও ঘটনা৷ নতুন সম্ভাবনা নিয়ে দরজায় কড়া নাড়ছে ২০১৮ সাল। বিদায় নিল ২০১৭। বছরজুড়েই শিরোনাম হয়েছে নানা ঘটনা। তারই মধ্যে কিছু উল্লেখযোগ্য ঘটনা নিয়ে আমাদের এই বিশেষ পর্ব ২০১৭ সালের উল্লেখযোগ্য ঘটনাবলী । আমাদের ফেসবুক পেজ লাইক করার জন্য এখানে ক্লিক করুন

»দ্বিতীয় পর্ব পড়ার জন্য এখানে ক্লিক করুন।

»শেষ পর্ব পড়ার জন্য এখানে ক্লিক করুন।

১. ২৭ তম সেনাপ্রধান হলেন জেনারেল বিপিন রাওয়াত

> ২০১৭ সালের ১ জানুয়ারি তে দেশের ২৭ তম সেনাপ্রধান হিসাবে দায়িত্ব নিলেন জেনারেল বিপিন রাওয়াত।

২. প্রয়াত হলেন ওম পুরী

প্রয়াত হলেন ওম পুরী
প্রয়াত হলেন ওম পুরী

> ৬ই জানুয়ারি তে ভারতের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেতা ওম পুরী ৬৬ বছর বয়সে প্রয়াত হলেন। তিনি ১৯৭৬ সালে ঘাসিরাম কোতোয়াল ছবিতে আত্মপ্রকাশ করেছিলেন। তিনি দুবার জাতীয় পুরস্কার, দুবার ফিল্মফেয়ার পুরস্কার, পদ্মশ্রী খেতাবের পাশাপাশি পেয়েছেন ব্রাসেলস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতার পুরস্কার এবং ব্রিটিশ ছবিতে অভিনয়ের জন্য দ্য অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার সম্নান।

৩. সকল ধরণের ক্রিকেট থেকে অধিনায়কত্ব ছেড়ে দিলেন ধোনি

> ওয়ান ডে ও টি-টোয়েন্ট ক্রিকেট থেকে অধিনায়কত্ব ছেড়ে দিলেন মহেন্দ্র সিং ধোনি। ওয়ান ডে তে তিনি ১৯৯ ম্যাচে অধিনায়কত্ব করে জয় পেয়েছেন ১১০ ম্যাচে, হার ৭৪ ম্যাচ। টি টোয়েন্টিতে ৭২ ম্যাচ খেলে জয় পেয়েছেন ৪১ টি তে। তিনি ই বিশ্বের একমাত্র অধিনায়ক যিনি আই সি সি আয়োযিত সমস্ত ধরণের ট্রফি জিতেছেন। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেই ২০১৪ সালে তিনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন।

৪. ব্যাঙ্ক পরিষেবা শুরু করল ইন্ডিয়া পোস্ট

> বানিজ্যিক ভাবে ব্যাঙ্ক পরিষেবা শুরু করল ইন্ডিয়া পোস্ট। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কাছ থেকে ইতিমধ্যে পেমেন্ট ব্যাঙ্ক লাইসেন্স পেয়েছে ইন্ডিয়া পোস্ট।

৫. কুরুপ ভাষাকে সরকারী স্বীকৃতি দেওয়া হল

> ২১ শে ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ভাষা দিবসে ওঁরাও জনগোষ্ঠীর ‘কুরুপ’ ভাষাকে সরকারি স্বীকৃতি দেওয়ার কথা ঘোষনা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যায়।

৬. তুষার ধসে পাকিস্তান ও আফগানিস্তানে মৃত শতাধিক

> বছরের শুরুতে বড় কোনও ঘটনা না ঘটলেও ৫ ফেব্রুয়ারি ভয়াবহ তুষার ঝড় আছড়ে পড়ে পাকিস্তান, আফগানিস্তানের আশপাশের অঞ্চলে। লাগাতার তুষারপাত ও ধসের কারণে এই দুই দেশে মারা যান ১০০ জনেরও বেশি লোক৷

আরও পড়ুন- মাংস খেকো গাছ || মাংসাশী উদ্ভিদ || এরা মাংস খেয়েই বেঁচে থাকে !

৭. হকি ইন্ডিয়া লিগ চ্যাম্পিয়ন কলিঙ্গ ল্যান্সার্স

> ২৬ ফেব্রুয়ারি হকি ইন্ডিয়া লিগ ২০১৭ চ্যাম্পিয়ন হল কলিঙ্গ ল্যান্সার্স।

৮. ১০৪ টি কৃত্রিম উপগ্রহ নিয়ে পিএসএলভি সি-৩৭ এর সফল উৎক্ষেপণ ভারতের

পিএসএলভি সি-৩৭
পিএসএলভি সি-৩৭

> ফের একবার ভারতীয় ইতিহাসে গর্বের অধ্যায় তৈরি করল ইসরো। শ্রীহরিকোটা থেকে ১০৪ টি কৃত্রিম উপগ্রহ নিয়ে সফল উৎক্ষেপণ হল পিএসএলভি সি-৩৭ এর। বিশ্বের ভারতই প্রথম দেশ যারা ১০৪ টি উপগ্রহকে একসঙ্গে এভাবে উৎক্ষেপণ করল। ভারতীয় মহাকাশ বিজ্ঞানের এই অনন্য নজিরে গর্বিত গোটা দেশ।

 

৯. ভারতের দ্বিতীয় অপরিশোধিত তৈল উৎপাদক রাজ্য হল রাজস্থান

> ২৩ ফেব্রুয়ারি রাজস্থানের রাজ্যপাল কল্যান সিং ঘোষোণা করলেন ভারতের দ্বিতীয় অপরিশোধিত তৈল উৎপাদনকারী রাজ্য হল রাজস্থান। এখান কার তৈল ক্ষেত্র থেকে প্রায় ৯০ লক্ষ টন তৈল উৎপাদন করা হয়েছে, যা দেশের মোট অপরিশোধিত তৈলের ২৪ %। বোম্বে হাই অপরিশোধিত তৈল উৎপাদনে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে।

১০. বিশ্বের সেরা বিমানবন্দর ২০১৭

সিঙ্গাপুরের ‘চাঙ্গি এয়ারপোর্ট’
সিঙ্গাপুরের ‘চাঙ্গি এয়ারপোর্ট’ (সূত্র ইউ টিউব)

 > ২০১৭ সালের বিশ্বের সেরা বিমানবন্দরের তকমা পেল সিঙ্গাপুরের ‘চাঙ্গি এয়ারপোর্ট’। এই নিয়ে পরপর ৫ বার বিশ্বের সেরা বিমানবন্দরের তকমা পেল। এর পর দ্বিতীয় এবং তৃতীয় স্থানে যথাক্রমে টোকিও ইন্টারন্যাশানাল এয়ারপোর্ট এবং ইনচিওন ইন্টারন্যাশানাল এয়ারপোর্ট রয়েছে।

১১. ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭

> ইউনাইটেড নেশন্স সাস্টেনেবেল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭ অনুসারে নরওয়ে প্রথম স্থানে এবং ডেনমার্ক প আইসল্যান্ড যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে। ভারত তালিকাতে ১২২ তম স্থানে আছে।

১২. ভারত ও ইজরায়েল কূটনৈতিক সম্পর্কের ২৫ বছর পূর্ণ হল

১৩. দেশের সর্বোচ্চ উচ্চতার জাতীয় পতাকা উত্তোলন হল

>৫ই মার্চ পাকিস্তান সীমান্ত লাগোয়া অটারিতে দেশের সর্বোচ্চ ৩৬০ ফুট উচ্চতার জাতীয় পতাকাটি উত্তোলন করল ভারত।

১৪. নাসা পৃথিবীর মতো ৭টি গ্রহের সন্ধান পেল

> নাসার জ্যোতির্বিজ্ঞানীরা পৃথিবীর মতো আরো ৭টি গ্রহের সন্ধান পেল। বামন আকারের একটি নক্ষত্রকে প্রদক্ষিন করে এই গ্রহ। এই নক্ষত্রের নাম দেওয়া হয়েছে “Trappist-1”। এটি প্রায় ৩৯ আলোকবর্ষ দূরে অবস্থিত।

১৫. হাবল স্পেস টেলিস্কোপের মাধ্যমে ম্যাসিভ গ্যালাক্সি “UGC 12591” এর সন্ধান পাওয়া গেল। এটি পৃথিবী থেকে ৪০ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত।

আরও পড়ুন- সরকারি চাকরী পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন ও উত্তর || দ্বিতীয় পর্ব || ৫০ টি প্রশ্ন

১৬. ৮ বছর পর ভারতের প্রথম ‘চন্দ্রযান-১’ এর সন্ধান পেল নাসা-র জেট প্রপালসান ল্যাবরেটরির বিজ্ঞানিরা। প্রসঙ্গত উল্লেখ্য, ২০০৮ সালের ২২ অক্টোবর ইসরো এটিকে উৎক্ষেপন করেছিল।

১৭. ৬ মার্চ জম্মু ও কাশ্মীরে রাজৌরি জলাতে খাদ্য ও গণবন্টনমন্ত্রী চৌধুরি জুলফিকার আলি রাজ্যের প্রথম উপজাতি স্মার্ট ভিলেজ হাব্বি-র উদ্বোধন করলেন।

১৮. ভারতের দীর্ঘতম রোড টানেল চালু হল

ভারতের দীর্ঘতম সুড়ঙ্গপথ
ভারতের দীর্ঘতম সুড়ঙ্গপথ

>জম্মুর উধমপুর জেলার চেনানিতে চালু হল ৯ কিমি দীর্ঘ ভারতের দীর্ঘতম রোড টানেল। এটি চেনানি থেকে নাসিরি শহর পর্যন্ত বিস্তৃত।এটি বানানোর জন্য ৩,৭২০ কোটি টাকার বেশি খরচ হয়েছে।

১৯. ভারতের তৈরি প্রথম ট্রেন ‘মেধা’ চালু হল পশ্চিম রেলওয়ের অধীনে। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি এই ট্রেনটি তৈরি করেছেন। ৬,০৫০ জন যাত্রী নিয়ে ঘন্টায় ১১০ কিমি বেগে ছুটবে ১২ কোচের এই ট্রেন।

২০. ৩০ মার্চ দার্জিলিং জেলা সফরে গিয়ে মিরিককে আলাদা মহকুমা ঘোষোনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যায়।

২১. ২০১৭ সালের সন্তোষ ট্রফি জিতে ভারত সেরা হল বাংলা।

আরও পড়ুন-অবাক দেশ জাপানের ৩৪টি মজার তথ্য 

২২. ৩১ মার্চ থেকে ৪ ই এপ্রিল পর্যন্ত অসমের গুয়াহাটিটে ‘নমামী ব্রম্ভ্রপুত্র’ নামক প্রথম নদী উৎসব অনুষ্ঠিত হয়েছে।

২৩. ৮ই এপ্রিল রাষ্ট্রপুঞ্জের কনিষ্ঠতম শান্তি দুত হিসাবে মনোনীত হলেন মালাল ইউসফজাই।

২৪. ২০১৭ সালের আই লিগ চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়ল আইজল এফসি।

২৫. দেশের সেরা শহরের শিরোপা পেল ইন্দোর

ইন্দোর, মধ্যপ্রদেশ
ইন্দোর শহরের একটি দৃশ্য, মধ্যপ্রদেশ

>স্বচ্ছ সর্বেক্ষন ২০১৭ সালের সমীক্ষার রিপোর্ট অনুসারে স্বচ্ছতার নিরিখে দেশের সেরা শহরের শিরোপা পেল ইন্দোর। এবং সবচেয়ে অপরিচ্ছন্ন শহর উত্তরপ্রদেশের ‘গোন্ডা’।

২৬. ৪ ঠা মে ফিফা র‍্যাঙ্কিয়ে ১০০ তে উঠে এল ভারতীয় ফুটবল দল।

২৭. ৫ই মে সার্কভূক্ত ভারতের ৬টি প্রতিবেশী দেশের জন্য দক্ষিন এশীয় উপগ্রহ ‘জিস্যাট-৯’ উৎক্ষেপন করল ভারত। এই বিশেষ উপগ্রহটি উৎক্ষেপনে ২৩৫ কোটি টাকা খরচ হয়েছে।

PDF-নেওয়ার জন্য এখানে ক্লিক করুন

ধন্যবাদ জানিয়ে এখানেই সমাপ্ত করলাম আমাদের প্রথম পর্ব। পরবর্তী পর্ব পড়ার জন্য এখানে ক্লিক করুন। আমাদের ফেসবুক পেজ লাইক করার জন্য এখানে ক্লিক করুন


এখান থেকে শেয়ার করুন
  • 483
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!