14 জানুয়ারি 2022 কারেন্ট অ্যাফেয়ার্স | Current Affairs in Bengali

এখান থেকে শেয়ার করুন

14 জানুয়ারি 2022 কারেন্ট অ্যাফেয়ার্স

14 জানুয়ারি 2022 কারেন্ট অ্যাফেয়ার্স : স্টুডেন্টস কেয়ার কারেন্ট অ্যাফেয়ার্স বিভাগে আপনাদের স্বাগতম। এই কারেন্ট অ্যাফেয়ার্স গুলি যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষা যেমন রাজ্য সরকারের ডব্লিউ বি সি এস (WBCS), পিএসসি মিসলেনিয়াস (PSC), পিএসসি ক্লার্কশিপ, পঞ্চায়েতের সেক্রেটারি, হাইকোর্টের বিভিন্ন বিভাগে, জেলাতে ক্লার্ক তাছাড়াও কেন্দ্র সরকারের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা যেমন ইউ পি এস সি (UPSC), ব্যাংকের ক্লার্ক ও পি.ও, রেলওয়ে (Railway) বিভিন্ন বিভাগ, এসএসসির বিভিন্ন বিভাগ ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অপরিহার্য। আজ 14 জানুয়ারি 2022 গুরুত্বপূর্ণ কারেন্ট অ্যাফেয়ার্স গুলি নিয়ে আলোচনা করা হল।


Click here: Daily Bengali Current Affairs

১. ভারতে তৈরি প্রথম কোনো করোনা টিকা 15-18 বছর বয়স্ক দের উপর প্রয়োগের জন্য হু এর আন্তর্জাতিক ছাড়পত্র পেল । হায়দরাবাদের ভারত বায়োটেক এক বিবৃতিতে জানিয়েছে, কোভিডের বিরুদ্ধে তাদের বিশ্বব্যাপী প্রয়োগযোগ্য টিকা তৈরির লক্ষ্য পূরণ হয়েছে । এই সংক্রান্ত সমস্ত ধাপ অতিক্রম করার পর তারা সেই ছাড়পত্র পেয়েছে হু থেকে । প্রসঙ্গতঃ ভারত বায়োটেক সংস্থাটি এই স্বদেশী টীকা তৈরি করছে Indian Council of Medical Research (ICMR) ও National Institute of Virology (NIV) এর যুগ্ম সহযোগীতায় ।


২. প্রথম এশিয়ান কিপার হিসেবে ঋষভ পন্থ প্রোটিয়াদের দেশে সেঞ্চুরি করলেন । দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ফ্রিডম ট্রফির তৃতীয় টেস্টে উইকেট কিপার পন্থ 139 বলে 6 টি চার এবং চারটি 6 মেরে অপরাজিত 100 রান করে এদিন এই নজির গড়ে ।

Join us on Telegram

৩. CDS এর চপার দুর্ঘটনার প্রাথমিক রিপোর্ট প্রকাশিত হল । Chief of Air Staff Air Chief Marshal VR Chaudhari এবং Air Marshal Manvendra Singh এর নেতৃত্বে গঠিত তিন সেনার তদন্তকারী দল তাদের প্রাথমিক রিপোর্টে উল্লেখ করেন যে কোন যান্ত্রিক ত্রুটি বা পাইলটের গাফিলতি নয় বরং স্থানীয়ভাবে সংঘটিত প্রাকৃতিক দুর্যোগের কারণে এই দুর্ঘটনা ঘটে ।


৪. পূর্ব দিল্লীর গাজীপুর মার্কেটে Improvised Explosive Device (IED) উদ্ধার হয় । 14 ই জানুয়ারি সকাল 10.15 নাগাদ একটি ফোন কল আসে NSG দপ্তরে, যার মাধ্যমে অধিকারীক বিস্ফোরটকের ব্যপারটি অবগত হয় । তড়িঘড়ি NSG এর Bomb Disposal Squad এবং দিল্লী পুলিশের Dog Squad ঘটনাস্থলে পৌঁছে একটি লোহার বক্সের মধ্যে IED উদ্ধার করে ।


♥ জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের কারেন্ট অ্যাফেয়ার্স সহ আজকের দিনের বিস্তারিত তথ্য PDF আকারে পাওয়ার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুণ এবং সংগ্রহ করুণ

সূচীপত্র :

  1. 1-8 জানুয়ারির প্রতিদিনের গুরুত্বপূর্ণ সাম্প্রতিক ঘটনা এবং তার তথ্যভিত্তিক বিশ্লেষণ

  2. নির্দিষ্ট দিনে অতীতে ঘটা গুরুত্বপূর্ণ ঘটনা ও তার বিশদ তথ্য ।

  3. বিভিন্ন ফোবিয়া সম্পর্কে বিশদ তথ্য ।

সংগ্রহ লিঙ্ক : PDF Download Bengali current affairs


৫. 120 বছরে ভারতের পঞ্চম উষ্ণতম বছর হল 2021 এরকমই তথ্য উঠে এসেছে India Meteorological Department (IMD) দ্বারা 14 ই জানুয়ারি প্রকাশিত ‘Statement on Climate of India During 2021″ নামক রিপোর্টে । 1981 থেকে 2010 এর উষ্ণতার ভিত্তিতে Long Period Average (LPA) অনুযায়ী 2021 সালের উষ্ণতা 1901 সাল থেকে বর্তমান সময়ের মধ্যে পঞ্চম স্থানে রয়েছে ।


৬. ভারত-চীন দ্বিপাক্ষিক বাণিজ্যি বৃদ্ধি পেয়ে পৌঁছাল 125.66 ডলারে । 14 ই জানুয়ারি General Administration of Customs (GAC) এর প্রতিবেদন অনুযায়ী 2021 সালে ভারত ও চীনের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য 43.3% বৃদ্ধি পেয়েছে, যেখানে 2020 সালে দ্বিপাক্ষিক বাণিজ্য ছিল 87.6 বিলিয়ন মূল্যের সেখানে 2021 সালে বাণিজ্য হয় 125.66 বিলিয়ন ডলার মূল্যের ।


৭. পাকিস্তানের প্রথম জাতীয় সুরক্ষা নীতি প্রণয়ন করল ইমরান সরকার । এই নীতি অনুযায়ী 2022 থেকে 2026 এই পাঁচ বছরের পরিকল্পনায় পাকিস্তান সরকার পড়শী দেশগুলির সাথে বিশেষ করে ভারতের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্যের উপর জোর দিয়েছেন ।


৮. WHO কোভিড চিকৎসার দুটি নতুন ঔষধ জারি করল । 14 তারিখ British Medical Journal এ প্রকাশিত একটি গবেষণাপত্রের রিভিউতে কোভিড রোগীদের Baricitinib এবং Casirivimab-imdevimab নামক দুটি ঔষধ ব্যবহারের কথা উল্লেখ করা হয় ।


৯. ফ্রিডম টেস্ট সিরিজ জয় করে নিল দঃ আফ্রিকা । কেপটাউনে অনুষ্ঠিত এই টেস্ট সিরিজের তৃতীয় টেস্ট এদিন আয়োজক দেশ 7 উইকেটে জয় করে নেয় । ফলে 2-1 এ ভারত কে পরাজিত করে সিরিজ দখল করে দঃ আফ্রিকা ।


♥ জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের কারেন্ট অ্যাফেয়ার্স সহ আজকের দিনের বিস্তারিত তথ্য PDF আকারে পাওয়ার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুণ এবং সংগ্রহ করুণ

সূচীপত্র :

  1. 1-8 জানুয়ারির প্রতিদিনের গুরুত্বপূর্ণ সাম্প্রতিক ঘটনা এবং তার তথ্যভিত্তিক বিশ্লেষণ

  2. নির্দিষ্ট দিনে অতীতে ঘটা গুরুত্বপূর্ণ ঘটনা ও তার বিশদ তথ্য ।

  3. বিভিন্ন ফোবিয়া সম্পর্কে বিশদ তথ্য ।

সংগ্রহ লিঙ্ক : PDF Download Bengali current affairs

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!