13 জানুয়ারি 2022 কারেন্ট অ্যাফেয়ার্স | Current Affairs in Bengali

এখান থেকে শেয়ার করুন

13 জানুয়ারি 2022 কারেন্ট অ্যাফেয়ার্স

13 জানুয়ারি 2022 কারেন্ট অ্যাফেয়ার্স : স্টুডেন্টস কেয়ার কারেন্ট অ্যাফেয়ার্স বিভাগে আপনাদের স্বাগতম। এই কারেন্ট অ্যাফেয়ার্স গুলি যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষা যেমন রাজ্য সরকারের ডব্লিউ বি সি এস (WBCS), পিএসসি মিসলেনিয়াস (PSC), পিএসসি ক্লার্কশিপ, পঞ্চায়েতের সেক্রেটারি, হাইকোর্টের বিভিন্ন বিভাগে, জেলাতে ক্লার্ক তাছাড়াও কেন্দ্র সরকারের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা যেমন ইউ পি এস সি (UPSC), ব্যাংকের ক্লার্ক ও পি.ও, রেলওয়ে (Railway) বিভিন্ন বিভাগ, এসএসসির বিভিন্ন বিভাগ ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অপরিহার্য। আজ 13 জানুয়ারি 2022 গুরুত্বপূর্ণ কারেন্ট অ্যাফেয়ার্স গুলি নিয়ে আলোচনা করা হল।


Click here: Daily Bengali Current Affairs


১. ভয়ঙ্কর রেল দুর্ঘটনা ঘটে গেল ময়নাগুড়িতে । 13 ই জানুয়ারি বিকেল 5 টা নাগাদ বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস নিউজলপাইগুড়ি স্টেশন ছেড়ে কিছুটা যাওয়ার পরেই ময়নাগুড়ির দোমোহানী এলাকায় লাইনচ্যুত হয়। তার জেরে ইঞ্জিনের পর থাকা 7 টি বগি লাইন থেকে ছিটকে বেরিয়ে যায়। ঘটনার তীব্রতা এতটাই বেশি ছিল যে 3 টি বগি সম্পূর্ণ গুঁড়িয়ে যায় । হতাহতের সংখ্যা এখনো নির্ধারন করা সম্ভব হয়নি, উদ্ধারকার্য চলছে ।
উত্তর-পূর্ব সীমান্ত রেলের জনসংযোগ আধিকারিক নীলাঞ্জন দেব জানিয়েছেন, ‘বৃহস্পতিবার বিকেল 5 টা নাগাদ বিকানের এক্সপ্রেস লাইনচ্যূত হয়েছে।’


২. ভারতীয় মহাকাশ ও গবেষণা সংস্থার 11 তম প্রধান নিযুক্ত হলেন এস. সোমনাথ । বুধবার 12 ই জানুয়ারি কেন্দ্রীয় সরকার সিনিয়র রকেট সায়েন্টিস্ট এস সোমনাথকে ভারতীয় মহাকাশ ও গবেষণা সংস্থার পরবর্তী প্রধান হিসাবে নিযুক্ত করেছে। তিনি ডঃ কৈলাসাবাদিভূ শিবম (Dr. Kailasavadivoo Sivan) এর স্থলাভিষিক্ত হলেন । তিনি 15 ই জানুয়ারি থেকে দ্বায়িত্বভার গ্রহণ করবেন । কেন্দ্র জানিয়েছে, আগামী 3 বছরের জন্য এই পদের দায়িত্বে থাকবেন তিনি ।


৩. করোনা পরিস্থিতি নিয়ে সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী ও কেন্দ্রশাসিত অঞ্চলের গভর্নরের সাথে আলোচনা করলেন প্রধানমন্ত্রী । 13 ই জানুয়ারি ভিডিও কনফারেন্স এর মাধ্যমে এই আলোচনা হয় । 2022 সালে প্রথম এই ধরনের আলোচনা হল । ইতিপূর্বে রাজ্যের স্বাস্থ্য মন্ত্রীদের নিয়ে একদফা আলোচনা হয়েছে । এদিন আলোচনায় গৃহমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দ্যভ্যও উপস্থিত ছিলেন ।


♥ জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের কারেন্ট অ্যাফেয়ার্স সহ আজকের দিনের বিস্তারিত তথ্য PDF আকারে পাওয়ার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুণ এবং সংগ্রহ করুণ

সূচীপত্র :

  1. 1-8 জানুয়ারির প্রতিদিনের গুরুত্বপূর্ণ সাম্প্রতিক ঘটনা এবং তার তথ্যভিত্তিক বিশ্লেষণ

  2. নির্দিষ্ট দিনে অতীতে ঘটা গুরুত্বপূর্ণ ঘটনা ও তার বিশদ তথ্য ।

  3. বিভিন্ন ফোবিয়া সম্পর্কে বিশদ তথ্য ।

সংগ্রহ লিঙ্ক : PDF Download Bengali current affairs


৪. আসাম মেঘালয়ের মধ্যে 6 টি এলাকা নিয়ে বিতর্কের সমাধান হল 13 ই জানুয়ারি । এদিন দুই রাজ্যের মুখ্যমন্ত্রী, তথা আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড কংকাল সাংমা (Conrad Kongkal Sangma) এর মধ্যে দুই রাজ্যের মধ্যে বিতর্কিত 12 টি এলকার মধ্যে 6 টি এলাকা নিয়ে বিতর্কের অবসান হয় । ফেব্রুয়ারি মাসে MoU চুক্তি হবে দুই সরকারের মধ্যে ।


৫. ভারত যুক্তরাজ্যের মধ্যে “Free Trade Agreement” বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনার সূচনা হল । 13 ই জানুয়ারি ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়েল এবং ব্রিটিশ যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক সেক্রেটারি অ্যানি ম্যারি ট্রেভেলিয়ন (Anne-Marie Trevelyan) এর মধ্যে আলোচনার মাধ্যমে বিষয়টি নিয়ে দুই দেশ একমত হয় । আগামি সপ্তাহে প্রথম আলোচনা হবে বলে জানা গেছে ।


৬. ম্যানগ্রোভ হারিয়ে ফাঁকা হচ্ছে সুন্দরবন, 13 ই জানুয়ারিতে প্রকাশিত Forest Survey of India (FSI) এর প্রতিবেদন অনুযায়ী এই আশঙ্কাই উঠে এসেছে । সুন্দরবনে 2021 সালে 2019 এর তুলনায় প্রায় 2 বর্গ কিঃমিঃ এলাকা জুড়ে ম্যানগ্রোভ এর ঘনত্ব কমেছে । 2017 সালে যেখানে দ্বীপ অঞ্চলে 999 বর্গ কিঃমিঃ এলকা জুড়ে ঘন ম্যানগ্রোভ ছিল সেখানে 2019 সালে কমে দাঁড়ায় 996 বর্গ কিঃমিঃ তে এবং 2021 সালে দাঁড়ায় 994 বর্গ কিঃমিঃ তে ।


৭. রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রক Collective Security Treaty Organisation (CSTO) মিশনে কাজাখস্থানে থাকা তাদের প্রথম সেনা ইউনিট তুলে নিল । CSTO প্রথম স্থাপিত হয় 1992 সালের 14 ই ফেব্রুয়ারি Unified Armed Forces নামে ঐ বছর 15 ই মে এর নাম পরিবর্তন করে রাখা হয় Collective Security Treaty নামে । এই নাম আবার 2002 সালের 7 ই অক্টোবর পরিবর্তন করা হয় বর্তমান নামে । প্রতিষ্ঠা লগ্নে এই সংগঠনের সদস্য দেশ ছিল 6 টি এবং বর্তমানে 4 টি বেড়ে হয়েছে 10 টি ।


৮. নেপালের হিন্দু সামাজিক সংগঠন (Hindu Civic Society) 13 ই জানুয়ারি রাষ্ট্রীয় একতা অভিযান National Unity Campaign) এর মাধ্যমে চীনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে রাজধানী শহর কাঠমান্ডুর মাইটিগড়ে নেপালে স্থিত চীনের রাষ্ট্রদূত হৌ ইয়াংকি (Hou Yanqi) এর কুশপুত্তলিকা দাহন করে ।


৯. গগনযান উৎক্ষেপন রকেটের ক্রায়োজেনিক ইঞ্জিনের সফল পরীক্ষা করলো ইসরো । 13 ই জানুয়ারি তামিলনাড়ু মহেন্দ্রগিরিতে অবস্থিত ISRO এর Propulsion Complex এ 720 সেকেন্ডের এই পরীক্ষণ সফল হয় । পরবর্তী পরীক্ষণ হবে 1810 সেকেন্ডের । প্রসঙ্গতঃ গগনযান হ’ল একটি ভারতীয় মানববাহী কক্ষপথীয় মহাকাশযান, যা Indian Human Spaceflight Programme এর অন্তর্গত ।


♥ জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের কারেন্ট অ্যাফেয়ার্স সহ আজকের দিনের বিস্তারিত তথ্য PDF আকারে পাওয়ার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুণ এবং সংগ্রহ করুণ

সূচীপত্র :

  1. 1-8 জানুয়ারির প্রতিদিনের গুরুত্বপূর্ণ সাম্প্রতিক ঘটনা এবং তার তথ্যভিত্তিক বিশ্লেষণ

  2. নির্দিষ্ট দিনে অতীতে ঘটা গুরুত্বপূর্ণ ঘটনা ও তার বিশদ তথ্য ।

  3. বিভিন্ন ফোবিয়া সম্পর্কে বিশদ তথ্য ।

সংগ্রহ লিঙ্ক : PDF Download Bengali current affairs

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!