দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স ১০ জানুয়ারি ২০২২ ।। Daily Bengali Current Affairs

এখান থেকে শেয়ার করুন

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স : স্টুডেন্টস কেয়ার কারেন্ট অ্যাফেয়ার্স বিভাগে আপনাদের স্বাগতম। এই কারেন্ট অ্যাফেয়ার্স গুলি যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষা যেমন রাজ্য সরকারের ডব্লিউ বি সি এস (WBCS), পিএসসি মিসলেনিয়াস (PSC), পিএসসি ক্লার্কশিপ, পঞ্চায়েতের সেক্রেটারি, হাইকোর্টের বিভিন্ন বিভাগে, জেলাতে ক্লার্ক তাছাড়াও কেন্দ্র সরকারের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা যেমন ইউ পি এস সি (UPSC), ব্যাংকের ক্লার্ক ও পি.ও, রেলওয়ে (Railway) বিভিন্ন বিভাগ, এসএসসির বিভিন্ন বিভাগ ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অপরিহার্য। আজ ১০ জানুয়ারি ২০২২ গুরুত্বপূর্ণ কারেন্ট অ্যাফেয়ার্স গুলি নিয়ে আলোচনা করা হল।


Click here: Daily Bengali Current Affairs


1 পাঞ্জাবে প্রধানমন্ত্রীর কনভয় আটকে যাওয়ার ঘটনার তদন্তের জন্য পাঞ্জাব সরকার ও কেন্দ্র সরকারকে নিরস্ত করে বিশেষ তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি এন ভি রামানা ও বিচারপতি সূর্য কান্তর বেঞ্চ এদিন জানায় শীর্ষ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে গঠিত হবে এই কমিটি । পরবর্তী সময়ে কমিটির সদস্যদের নাম জানানো হবে । প্রসঙ্গতঃ এদিনেই প্রধানমন্ত্রীর সুরক্ষা ঘাটতির বিষয়টি নিয়ে NIA তদন্ত চেয়ে আদালতে একটি জনস্বার্থ মামলা করা হয় । অন্যদিকে Ministry of Home Affairs প্রধানমন্ত্রীর ক্ষেত্রে ঘটে যাওয়া এই ঘটনার তদন্তের জন্য কেবিনেট সেক্রেটারি সুধীর কুমার সাক্সেনার নেতৃত্বে একটি তিন সদস্যের কমিটিও গঠন করে ।


2 Covid-19 সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করলো The Indian Council of Medical Research (ICMR) । এই নতুন নির্দেশিকাতে বলা হয়েছে 60 বছরের অধিক বয়স্ক এবং কোমর্বিডিটি যুক্ত ঝুঁকিপূর্ণ ব্যক্তি ছাড়া অন্য কোন ব্যক্তি করোনা রোগীর সংস্পর্শে এলে তার টেস্ট করার প্রয়োজন নেই । প্রসঙ্গতঃ ICMR হল ভারত সরকারের একটি চিকিৎসা গবেষণা সংস্থা এবং বিশ্বের প্রাচীন ও বৃহত্তম চিকিৎসা গবেষণা সংস্থাগুলির মধ্যে অন্যতম একটি ।


3 ভারতের 73 তম দাবা গ্র্যান্ডমাস্টার হলেন 14 বছরের ভরথ সুব্রহ্মনিয়ম । রবিবার ইতালির ভার্গানি কাপে আড়াই হাজার রেটিং নিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন চেন্নাইয়ের ভরথ সুব্রহ্মনিয়ম । প্রসঙ্গতঃ 2021 সালে 72 তম গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন পশ্চিমবঙ্গের নবম গ্র্যান্ড মাস্টার মিত্রাভ গুহ ।


4 ভারতের সহায়তায় শ্রীলঙ্কা সরকার রাজধানী শহর কলম্বো থেকে তামিল অধ্যুষিত জাফ্ফ্না প্রদেশের মধ্যে লাক্সারি ট্রেন পরিষেবার সূচনা করলো । ভারতের পাতা 386 কিঃমিঃ দীর্ঘ রেল পথে কলম্বোর মাউন্ট লাভিনিয়া উপকণ্ঠ থেকে জাফ্ফ্না প্রদেশের কঙ্কেসান্থুরাই উপকণ্ঠ পর্যন্ত এই ট্রেন চলাচল করবে ।


5 কন্নড় সমাজকর্মী, বন্দ্যয়া আন্দোলনের (Bandaya Movement) অন্যতম পথিকৃত তথা সাহিত্যিক চন্দ্রশেখর পাতিলের জীবনাবসান হল । মৃত্যু কালে তার বয়স হয়েছিল 83 বছর । তিনি 1939 সালের 18 ই জুন কর্ণাটকের হট্টিমাতুরে জন্মগ্রহণ করেন ।


6 গঙ্গাসাগর মেলা বন্ধে হাইকোর্টে 5 টি ভিন্ন ভিন্ন মামলা দায়ের করা হয়েছে চিকিৎসকদের তরফ থেকে । চিকিৎসকদের আশঙ্কা গত 3 তারিখ থেকে পশ্চিমবঙ্গে যে হারে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে তাতে করে 14 ই জানুয়ারি পর্যন্ত গঙ্গা সাগর মেলা চললে রাজ্যের সংক্রমণ পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে ।


7 মায়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী আং সান সু কি-কে 4 বছরের কারাদণ্ডের নির্দেশ দিল মায়ানমারের আদালত । প্রসঙ্গতঃ মায়ানমারে সেনা অভ্যুত্থানের পূর্বে আং সান সু কি ছিলেন সে দেশের বিদেশমন্ত্রী । 1991 সালে শান্তিতে নোবেল জয়ী এই কূটনীতিবিদের বিরুদ্ধে বর্তমানে দুর্নীতি ও রাষ্ট্রদ্রোহের মামলা চলছে।


8 বিশ্বের পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু নরকের দরওয়াজা (The Gateway to Hell) বন্ধ করার সিদ্ধান্ত নিল তুর্কমেনিস্তান সরকার । এটি একটি জ্বলন্ত জ্বালামুখ যা 1971 সালে সোভিয়েত ভূতাত্বিক দল গবেষণার সময় আবিষ্কার করে । প্রসঙ্গতঃ বিশ্বের বৃহত্তম প্রাকৃতিক গ্যাস ভাণ্ডারের তালিকায় তুর্কমেনিস্তানের স্থান ষষ্ঠ ।


9 অর্থনৈতিক বিপর্যয়ে উন্নয়নশীল দেশগুলি বিপদের মুখে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করলো আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)। 25 শে জানুয়ারি বিশ্ব অর্থনীতি সম্পর্কিত একটি পূর্বানুমান প্রকাশ করতে চলেছে IMF, সেই পূর্বানুমানের ভিত্তিতে এদিন IMF এর অর্থনীতিবিদ Stephan Danninger, Kenneth Kang ও Helene Poirson এর একটি ব্লগ পোস্টে বিষয়টি তুলে ধরা হয় ।


10 ভারতের দীর্ঘতম Tunnel Boring Machine (TBM) এর সাহায্যে 10 কিঃমিঃ দীর্ঘ Mumbai Coastal Road Project এর খনন সম্পন্ন হল । 2021 সালের জানুয়ারিতে এই টানেলের খনন কাজ সুরু হয় ।


♥ জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের কারেন্ট অ্যাফেয়ার্স সহ আজকের দিনের বিস্তারিত তথ্য PDF আকারে পাওয়ার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুণ এবং সংগ্রহ করুণ

সূচীপত্র :

  1. 1-8 জানুয়ারির প্রতিদিনের গুরুত্বপূর্ণ সাম্প্রতিক ঘটনা এবং তার তথ্যভিত্তিক বিশ্লেষণ

  2. নির্দিষ্ট দিনে অতীতে ঘটা গুরুত্বপূর্ণ ঘটনা ও তার বিশদ তথ্য ।

  3. বিভিন্ন ফোবিয়া সম্পর্কে বিশদ তথ্য ।

সংগ্রহ লিঙ্ক : PDF Download Bengali current affairs 

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!