if (:empty($schema)) { echo $schema:}নিরক্ষরেখা কোন কোন দেশ এবং কতগুলি দেশের ওপর দিয়ে বিস্তৃত

নিরক্ষরেখা কোন কোন দেশ এবং কতগুলি দেশের ওপর দিয়ে বিস্তৃত

এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

নিরক্ষরেখা কোন কোন দেশ এবং কতগুলি দেশের ওপর দিয়ে বিস্তৃত

পৃথিবীর মানচিত্রে কোনো স্থান নির্ণয়ের জন্য পূর্ব-পশ্চিমে এবং উত্তর-দক্ষিণে কতকগুলো কাল্পনিক রেখা অঙ্কন করা হয়। এগুলোকে যথাক্রমে অক্ষরেখা ও দ্রাঘিমারেখা বলে। অক্ষরেখা ও দ্রাঘিমারেখা ভূগোলের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কোনো স্থানের অবস্থান অক্ষরেখা ও দ্রাঘিমারেখার সাহায্যে জানা যায়। দ্রাঘিমার অবস্থান থেকে কোনো স্থানের সময় জানা যায়। অক্ষরেখার সাহায্যে যেমন নিরক্ষরেখা থেকে উত্তর বা দক্ষিণে অবস্থান জানা যায়, তেমনি মূল মধ্যরেখা থেকে পূর্ব বা পশ্চিমে অবস্থান জানার জন্য মধ্যরেখা বা দ্রাঘিমারেখা ব্যবহার করা হয়।অক্ষরেখার অংশকে অক্ষাংশ এবং দ্রাঘিমারেখার অংশকে দ্রাঘিমা বলে।

[আরও পড়ুন- কতগুলি দেশের ওপর দিয়ে মকরক্রান্তীরেখা বিস্তৃত ও দেশ গুলির নাম কী]

পৃথিবীর কেন্দ্র দিয়ে উত্তর-দক্ষিণে কল্পিত রেখাকে মেরুরেখা বলে। এ অক্ষের উত্তর-প্রান্ত বিন্দুকে উত্তর মেরু বা সুমেরু (North Pole) এবং দক্ষিণ প্রান্ত বিন্দুকে দক্ষিণ মেরু বা কুমেরু (South Pole) বলে। দুই মেরু থেকে সমান দূরত্বে পৃথিবীকে পূর্ব-পশ্চিমে বেষ্টন করে একটি রেখা কল্পনা করা হয়েছে। এ রেখাকে বলা হয় নিরক্ষরেখা বা বিষুবরেখা (Equator) । পৃথিবীর গোলীয় আকৃতি কল্পনার জন্য এ রেখা বৃত্তাকার, তাই এ রেখাকে নিরক্ষবৃত্তও বলা হয়। নিরক্ষরেখা পৃথিবীকে উত্তর ও দক্ষিণে সমান দুই ভাগে ভাগ করেছে। নিরক্ষরেখার উত্তর দিকের পৃথিবীর অর্ধেককে উত্তর গোলার্ধ (Northern Hemisphere) এবং নিরক্ষরেখার দক্ষিণ দিকেরপৃথিবীর অর্ধেককে দক্ষিণ গোলার্ধ (Southern Hemisphere) বলা হয়। নিরক্ষরেখা থেকে উত্তর মেরু পর্যন্ত ১ ডিগ্রি অন্তর ৮৯টি অক্ষরেখা রয়েছে, একই ভাবে নিরক্ষরেখা থেকে দক্ষিন মেরু পর্যন্ত ৮৯টি অক্ষরেখা রয়েছে। পৃথিবীতে মোট ১৭৯টি অক্ষরেখার অস্তিত্ব রয়েছে। প্রধান প্রধান অক্ষরেখা গুলি হল- ১) নিরক্ষরেখা, ২) কর্কটক্রান্তী রেখা, ৩) মকরক্রান্তী রেখা, ৪) সুমেরু বৃত্তীয় রেখা, ৫) কুমেরু বৃত্তীয় রেখা প্রভৃতি।

আজ আমরা প্রধান তিনটি অক্ষরেখার সম্পর্কে জানবো। নিরক্ষরেখা, কর্কটক্রান্তীরেখা ও মকরক্রান্ত্রী রেখা গুলি কোন কোন দেশের ওপর দিয়ে বিস্তার লাভ করেছে সেই তথ্য আজ জেনে নেবো।

কতগুলি দেশের ওপর দিয়ে নিরক্ষরেখা বিস্তৃত ও দেশ গুলির নাম কী?

How many countries does the equator pass through?

অর্থাৎ, কতগুলি দেশের ওপর দিয়ে নিরক্ষরেখা বিস্তৃত এবং নিরক্ষরেখা কোন কোন দেশের ওপর দিয়ে বিস্তার লাভ করেছে। এই ধরণের প্রশ্ন বিভিন্ন পরীক্ষাতে এসে থাকে।

[আরও পড়ুন- কতগুলি দেশের ওপর দিয়ে কর্কটক্রান্তীরেখা বিস্তৃত ও দেশ গুলির নাম কী]

উত্তর- ১৩টি কতগুলি দেশের ওপর দিয়ে নিরক্ষরেখা বিস্তৃত। তিনটি মহাদেশের (দক্ষিণ আমেরিকা, আফ্রিকা ও এশিয়া) ওপর দিয়ে নিরক্ষরেখা বিস্তৃত। এবং তিনটি মহাসাগরের (প্রশান্ত, আটলান্টিক ও ভারত মহাসাগর) ওপর দিয়ে নিরক্ষরেখা বিস্তৃত। নিচে মহাদেশ অনুসারে এই দেশ গুলি নাম দেওয়া হল-

How many countries does the equator pass through?
How many countries does the equator pass through?

ক) দক্ষিণ আমেরিকা মহাদেশ-

১) ইকুয়েডর

২) কলম্বিয়া

৩) ব্রাজিল

[আরও পড়ুন-মূল মধ্য রেখা কোন কোন দেশের ওপর দিয়ে বিস্তার লাভ করেছে]

খ) আফ্রিকা মহাদেশ-

৪) Sao Tome & Principe (আটলান্টিক মহাসাগরের দ্বীপরাষ্ট্র)

৫) গ্যাবোন

৬) রিপাব্লিক অব কঙ্গো

৭) ডেমোক্রেটিক রিপাব্লিক অব কঙ্গো

৮) উগান্ডা

৯) কেনিয়া

১০) সোমালিয়া

[Read More- Ramsar Sites in India]

গ) এশিয়া মহাদেশ-

১১) মালদ্বীপ

১২) ইন্দোনেশিয়া

১৩) কিরিবাটি (প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র)

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!