উষ্ণ সাহারাতে তুষারপাত এক বিরল ঘটনার সাক্ষী

এখান থেকে শেয়ার করুন
  • 206
    Shares

আমরা মেরু অঞ্চল বা নাতিশিতোষ্ণ অঞ্চলে প্রায় প্রতিনিয়ত তুষারপাতের ঘটনা ঘটতে দেখতে পাই। কিন্তু তখনি খুব অবাক হই যখন একটি উষ্ণতম মরুভূমিতে তুষারপাত হতে দেখি। আজকের লেখাটা ঠিক এই ধরণের। আসাকরছি আপনাদের ভালো লাগবে। আজকের লেখা snowfall in Sahara Desert.

সাহারাতে তুষার পাত
দেখুন বালিয়াড়ির মধ্যে কিভাবে ছড়িয়ে ছিটিয়ে তুষার কণা পরে রয়েছে

সাহারা, যাকে আমরা পৃথিবীর বৃহত্তম উষ্ণ মরুভূমি হিসাবে চিনি, যার ডাক নাম ‘দ্য গ্রেট ডেজার্ট’(The Great Desert)। এই সাহারা মরুভূমির মধ্যে অবস্থিত একটি আফ্রিকান দেশ আলজিরিয়া ( Algeria)। পৃথিবীর উষ্ণতম স্থান গুলির মধ্যে একটি।

আপনারা কোনোদিন উষ্ণ বালুকাময় মরুভূমিতে ভ্রমণে গিয়েছে? যদি গিয়ে থাকেন তাহলে বলুন তো কিকি ভৌগোলিক বিষয় বস্ত মরুভূমিতে দেখতে পান? নিশ্চয়ই একটি ফাঁকা জন মানব শূন্য পরিবেশ দেখবেন, বা ছোটো খাটো একটি দুটি শহর দেখতে পাবেন এবং বায়ুর কার্যের ফলে কিছু ভূমি রূপ দেখবেন। দেখবেন বালির স্তুপ যাকে আমরা বালিয়ারি নামে চিনি। তাইতো? আপনারা কখনই মরূভুমিতে তুষার পাত বা তুষারের স্তুপ দেখবেন না, এটা আশকারাই উচিত নয় !

সাহারাতে কিভাবে বরফ পতন হল
অসম্ভব বিরল দৃশ্য, যেখানে উষ্ণ মরুভূমিতে বালির সাথে তুষার কণাও দেখা মেলে!

কিন্তু এই পৃথিবী বরই রহস্যময়, এখানে কোনকিছুই অসম্ভব বিষয় নয়। প্রকৃতি চলে নিজের খেয়ালে সেটা আমরা সবাই জানি। তাইতো উষ্ণ মরুভূমিতেও তুষার দেখার ভাগ্য হলেও হতে পারে। অবাক হবার কিছু নেই, এটাই বাস্তব। পৃথিবীর বৃহত্তম উষ্ণ মরুভূমি সাহারার (Sahara Desert) অধীনে থাকা একটি দেশ আলজেরিয়ার (Algeria) একটি শহর যার নাম “আইন সেফরা”,এখানে একবার নয় দুই দুই বার তুষারপাত হবার অভিজ্ঞতা রয়েছে।

 

 

 

১৯শে ডিসেম্বর ২০১৬ সালে এখানে তুষারপাত হয়। এর আগে এখানে তুষারপাত হয়েছিল ১৮ই ফেব্রুয়ারী ১৯৭৯ সালে।

এরকম ঘটনার কারন কি?

এই ঘটনার সঠিক কারন নির্ণয় করা যায়নি এখনো। তবে এই “আইন সেফরা”, আটলান্টা পর্বতাংশের মধ্যে অবস্থান করছে, যার উচ্চতা প্রায় ১০০০ মিটার। এই উচ্চতায় তুষারপাত হলেও হতে পারে কিন্তু বালিয়াড়ি অঞ্চলে তুষার পাতের সঠিক কারন অনুধাবন করা যায়নি। নাসার বক্তব্য এটি বর্তমান দিনের জলবায়ু পরিবর্তনের ফলে ঘটে থাকতে পারে।

এই ছবিগুলি ক্যামেরা বন্দি করেছেন স্থানীয়  Karim Bouchetata নামে এক ব্যক্তি।

এখান থেকে শেয়ার করুন
  • 206
    Shares

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!