Madhyamik History Suggestion || মাধ্যমিক ইতিহাস সাজেশান

এখান থেকে শেয়ার করুন
  • 64
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    64
    Shares

Madhyamik History Suggestion

দেখতে দেখতে মাধ্যমিক পরীক্ষা চলে এলো।  মাঝে আর হাতে গোনা কয়েকটা দিন। তার পরেই জীবনের প্রথম বড় পরীক্ষা। নেমে পড়তে হবে মাধ্যমিকের লড়াইয়ে। এই লড়াইয়ে অংশগ্রহণ করবে কয়েক লাখ কিশোর-কিশোরী। তাই পরীক্ষার্থীরা স্বভাবতই টেনশনে থেকে থাকে। কারণ এত দিন তোমরা বিভিন্ন পরীক্ষাগুলি তোমাদের বিদ্যালয়ে দিয়ে এসেছো, এই প্রথম তোমাদের পরীক্ষা দেওয়ার জন্য অন্য কোনো বিদ্যালয়ে যেতে হচ্ছে। সভাবতই মনের মধ্যে একটা ভীতি তৈরি হয় সকল ছাত্র-ছাত্রী দের মধ্যে। জীবনের এই বড় পরীক্ষায় ভালোভাবে উত্তীর্ণ হওয়ার জন্য চাই যথাযত প্রস্তুতি। চাই বিষয়ের প্রতি ভালোবাসা সঠিক অনুশীলন। তবেই তোমরা এই পরীক্ষায় সন্মানের সাথে উত্তীর্ণ হতে পারবে। আর তোমাদের এই প্রস্তুতি পর্বে কিছুটা সাহায্য করার জন্য আমরা প্রতিটা বিষয়ের ওপর কিছু গুরুত্বপূর্ণ উপদেশ ও সংশ্লিষ্ট বিষয়ের কিছু গুরুওপূর্ণ প্রশ্ন তোমাদের সাথে ভাগ করে নেবো। তোমাদের সুবিধার জন্য আমরা মাধ্যমিক পরীক্ষার সাজেশন বিভাগটি শুরু করলাম। এই বিভাগের আজকের পর্ব মাধ্যমিক ইতিহাস সাজেশান ( Madhyamik History Suggestion )।

মাধ্যমিক ২০২০- ইতিহাস পরীক্ষার তারিখ

WBBSE বোর্ডের রুটিন অনুযায়ী মাধ্যমিক ইতিহাস পরীক্ষা হবে  ২২ ফেব্রুয়ারী ২০২০ ।

[আরও পড়ুন- মাধ্যমিক ২০২০ সময়সূচী বা রুটিন]

পরীক্ষার সময়

মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য মোট নির্ধারিত সময় হলো 3 ঘন্টা 15 মিনিট। পরীক্ষা শুরু হবে  দুপুর 11: 45 থেকে এবং পরীক্ষা শেষ হবে বিকাল ৩ টা ।

[মাধ্যমিকের অন্যান্য বিষয়ের সাজেশন গুলি পাওয়ার জন্য এখানে ক্লিক করুণ]

মাধ্যমিক ইতিহাস পরীক্ষার প্রশ্নপত্রের ধরন

মধ্যশিক্ষা পর্ষদ কতৃক মাধ্যমিক পরীক্ষার নম্বর বিভাজনটি নিম্নরূপে ভাগ করা হয়েছে। আমরা আগে জেনে নেবো মাধ্যমিক ইতিহাস পরীক্ষার নম্বর বিভাজন কেমন হয়। মাধ্যমিক ইতিহাস বিষয়ের প্রশ্নে মোট পাঁচটি বিভাগ থাকে। প্রতিটি বিভাগের প্রশ্ন বিভাজন কেমন হয় দেখে নাও-

Madhyamik History Suggestion

বিভাগ-ক বহুবিকল্পভিত্তিক প্রশ্নঃ

এক্ষেত্রে ১৫টি MCQ ধাঁচে প্রশ্ন থাকে প্রতিটি প্রশ্নের মান ১। এই বিভাগের প্রশ্নে কোনোরকম বিকল্প প্রশ্ন দেওয়া থাকে না। ২০ টি প্রশ্ন করতে হবে এই বিভাগ থেকে।

বিভাগ-খ অতিসংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নঃ

এই বিভাগে মোট ২০টি প্রশ্ন দেওয়া থাকবে, এগুলির মধ্যে তোমাদের করতে হবে ১৬টি। প্রশ্ন মান ১। অতিসংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন হয় চার ধরণের- একটি শব্দ বা একটি বাক্যে উত্তর, বিবৃতি-ব্যাখ্যা, ঠিক ভুল নির্ণয়, A স্তম্ভের সাথে B স্তম্ভ মেলানো, মানচিত্রে স্থান চিহিতকরণ ইত্যাদি। এই প্রত্যেকটি ধরণ হেকে চারটি করে প্রশ্ন দেওয়া হবে।

বিভাগ-গ সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নঃ

এই বিভাগে মোট ১৬টি প্রশ্নের মধ্যে তোমাদের ১১টি প্রশ্নের উত্তর করতে হবে। প্রশ্ন মান ২।

বিভাগ-ঘ বিশ্লেষণধর্মী প্রশ্নঃ

এই বিভাগে ছয়টি প্রশ্নের উত্তর করতে হবে। প্রশ্ন মান হল ৪। এই বিভাগে চারটি উপবিভাগ দেওয়া থাকবে। প্রতি উপবিভাগ থেকে অন্তত একটি প্রশ্নসহ মোট ৬টি প্রশ্নের উত্তর দিতে হবে।

[আরও পড়ুন- মাধ্যমিক অ্যাচিভার সাজেশান pdf]

বিভাগ-ঙ ব্যাখ্যামূলক প্রশ্ন

এই বিভাগে মোট তিনটি প্রশ্নের মধ্যে একটি প্রশ্নের উত্তর করতে হবে। উত্তরগুলি পনেরো বা ষোলোটি বাক্যে লিখতে হবে। প্রশ্নগুলি ৩+৫, ৫+৩, এবং ৮ এই ভাবে নম্বর বিভাজন থাকতে পারে। কোন্‌ কোন্‌ অধ্যায় থেকে প্রশ্ন থাকবে সেটা ওপরের তালিকাতে দেখে নাও

বিঃ দ্রঃ অধ্যারভিত্তিক প্রশ্ন বিভাজন কেমন হবে জানার জন্য ওপরের ছবির ছকটি দেখে নাও।

পরবর্তী সাবজেক্টের সাজেশনের জন্য নজর রাখুন www.studentscaring.com, লাইক এবং ফলো করুন আমাদের ফেসবুক পেজ

♦ আপনার জন্য আরও পোস্ট

মাধ্যমিক ২০২০ জীবনবিজ্ঞান সাজেশান pdf

মাধ্যমিক ২০২০ ভৌতবিজ্ঞান সাজেশান pdf

মাধ্যমিক ২০২০ ইতিহাস সাজেশান pdf

মাধ্যমিক ২০২০ বাংলা সাজেশান pdf

মাধ্যমিক ইতিহাস পরীক্ষায় সাফল্য পাওয়ার কিছু টিপস

ইতিমধ্যেই তোমরা মাধ্যমিক ইতিহাস প্রশ্নপত্রের নম্বর-বিভাজন কেমন হবে, তা জেনে গিয়েছ। সবচেয়ে বেশি নম্বরের যে প্রশ্নের উত্তর তোমাদের লিখতে হবে, তার প্রশ্নমান ৮। এ ছাড়া থাকবে বহুবিকল্পভিত্তিক প্রশ্ন (M.C.Q), একটি বাক্যে উত্তর, সত্য-মিথ্যা নির্বাচন, স্তম্ভ মেলাও, ম্যাপ পয়েন্টিং, এবং সেই সঙ্গে দু’-তিনটি বাক্যে অথবা সাত-আটটি বাক্যে উত্তরের প্রশ্নসমূহ।

সত্যি বলতে কী, ইতিহাসে মাধ্যমিকের সম্ভাব্য প্রশ্নাবলি সম্পর্কে আভাস দেওয়া একটু কঠিন। গোটা বইটাই খুঁটিয়ে পড়তে হবে। তবে আমরা চেষ্টা করবো গুরুওপূর্ণ এমন কিছু প্রশ্ন তোমাদের দিতে যেগুলি আসার সম্ভাবনা প্রবল

১. নবম শ্রেণি উত্তীর্ণ হওয়ার পর থেকেই সময় নষ্ট না করে মাধ্যমিকের জন্য প্রস্তুত হওয়া বাহ্ননীয়।

২. মাধ্যমিক টেস্ট পরীক্ষার আগে সকল সিলেবাস শেষ করে দেওয়ার চেষ্টা করবে।

৩. ছোটো প্রশ্ন, সাল, তালিখ, বিভিন্ন যুদ্ধের নাম ইত্যাদি বিষয়গুলি খাতায় লিখে রাখো। পরীক্ষার আগে ওই খাতাটায় চোখ বুলোলেই দেখবে।

৪. টেস্টের পর টেস্ট পেপার ধরে একটা খাতায় সঠিক উত্তর বেছে শূন্যস্থান পূরণ, ডান দিক ও বাঁ দিকের স্তম্ভ মিলিয়ে লেখা, ঠিক-ভুল বিবৃতি নির্বাচন প্রভৃতি প্রশ্নগুলির উত্তর সমাধান করে রাখো। এগুলি পরীক্ষার আগে খুব কাজে লাগবে।

৫. উত্তরের গুরুত্বপূর্ণ অংশগুলির তলায় দাগ টেনে দাও অর্থাৎ আন্ডারলাইন করো।

৬. টেস্ট পেপারের যে কোনও একটা প্রশ্নপত্র খুলে এক দিন সময় ধরে পরীক্ষা দাও। তার পর নিজেই বই খুলে যাচাই করে নিজেকে নম্বর দাও।

শেষে কয়েকটি পরামর্শ ও সতর্কিকরন

সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের খেয়াল রাখা উচিৎ মাধ্যমিকের পাঠ্যসূচি এখন এতই ছোট যে, আলাদা করে গুরুত্বপূর্ণ প্রশ্ন বাছাটা মুশকিল। তাই, বাছাই না করে, ঠান্ডা মাথায় পুরো বইটা পড়ে পরীক্ষা দিতে যাও। প্রত্যেক ছাত্র-ছাত্রীকে একটাই কথা বলবো অবশ্যই তোমাদের টেক্সট বইটা ভালো করে পড়ে প্রত্যেকটি Topic এর বিষয়ের উপরে স্পষ্ট ধারণা তৈরি করো। যাতে করে কোন প্রশ্ন যদি ঘুরিয়ে অন্যরকম ভাষায় দিয়ে থাকে তখন সেই প্রশ্ন অনুসারে সঠিক উত্তর নিজেই নিজের ভাষা্য উপস্থাপন করতে পারো সেই মুহূর্তের জন্য আগে থেকেই নিজেকে প্রস্তুত করে রাখো।

তোমাদের যেকোনো ধরণের সমস্যার সমাধানের জন্য আমাদের মেল ([email protected]) করো অথবা আমাদের ফেসবুক পেজে মেসেজ করতে পারো।

মাধ্যমিক ইতিহাস সাজেশান ২০২০ PDF ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করো

Tag- Madhyamik Suggestion, Madhyamik Suggestion 2020, Madhyamik Suggestion 2020, West Bengal Secondary Board exam suggestion, West Bengal Secondary Board exam suggestion 2020, WBBSE,  WBBSE 2020, মাধ্যমিক সাজেশান, মাধ্যমিক সাজেশান ২০২০ , মাধ্যমিক সাজেশান ২০২০ , মাধ্যমিক সাজেশন, মাধ্যমিক ইতিহাস সাজেশান ২০২০ ,  মাধ্যমিক ইতিহাস সাজেশান , মাধ্যমিক ইতিহাস সাজেশন ২০২০ , মাধ্যমিক ইতিহাস সাজেশন, মধ্যশিক্ষা পর্ষদ, Madhyamik Suggestion History 2020, Madhyamik History Suggestion 2020,  Madhyamik History Suggestion

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!