Madhyamik Geography Suggestion PDF || মাধ্যমিক ভূগোল সাজেশান

এখান থেকে শেয়ার করুন
  • 14
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    14
    Shares

Madhyamik Geography Suggestion

দেখতে দেখতে মাধ্যমিক পরীক্ষা চলে এলো।  মাঝে আর হাতে গোনা কয়েকটা দিন। তার পরেই জীবনের প্রথম বড় পরীক্ষা। নেমে পড়তে হবে মাধ্যমিকের লড়াইয়ে। এই লড়াইয়ে অংশগ্রহণ করবে কয়েক লাখ কিশোর-কিশোরী। তাই পরীক্ষার্থীরা স্বভাবতই টেনশনে থেকে থাকে। কারণ এত দিন তোমরা বিভিন্ন পরীক্ষাগুলি তোমাদের বিদ্যালয়ে দিয়ে এসেছো, এই প্রথম তোমাদের পরীক্ষা দেওয়ার জন্য অন্য কোনো বিদ্যালয়ে যেতে হচ্ছে। সভাবতই মনের মধ্যে একটা ভীতি তৈরি হয় সকল ছাত্র-ছাত্রী দের মধ্যে। জীবনের এই বড় পরীক্ষায় ভালোভাবে উত্তীর্ণ হওয়ার জন্য চাই যথাযত প্রস্তুতি। চাই বিষয়ের প্রতি ভালোবাসা সঠিক অনুশীলন। তবেই তোমরা এই পরীক্ষায় সন্মানের সাথে উত্তীর্ণ হতে পারবে। আর তোমাদের এই প্রস্তুতি পর্বে কিছুটা সাহায্য করার জন্য আমরা প্রতিটা বিষয়ের ওপর কিছু গুরুত্বপূর্ণ উপদেশ ও সংশ্লিষ্ট বিষয়ের কিছু গুরুওপূর্ণ প্রশ্ন তোমাদের সাথে ভাগ করে নেবো। তোমাদের সুবিধার জন্য আমরা মাধ্যমিক পরীক্ষার সাজেশন বিভাগটি শুরু করলাম। এই বিভাগের আজকের পর্ব মাধ্যমিক ভূগোল সাজেশান ( Madhyamik Geography Suggestion )

♦ মাধ্যমিক ২০২০- ভূগোল পরীক্ষার তারিখ

WBBSE বোর্ডের রুটিন অনুযায়ী মাধ্যমিক ভূগোল পরীক্ষা হবে ২০ ফেব্রুয়ারী ২০২০।

[আরও পড়ুন- মাধ্যমিক ২০২০ সময়সূচী বা রুটিন]

♦ পরীক্ষার সময়

মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য মোট নির্ধারিত সময় হলো 3 ঘন্টা 15 মিনিট। পরীক্ষা শুরু হবে  দুপুর 11: 45 থেকে এবং পরীক্ষা শেষ হবে বিকাল ৩ টা ।

[আরও পড়ুন- মাধ্যমিক অ্যাচিভার সাজেশান pdf]

♦ মাধ্যমিক ভূগোল পরীক্ষার প্রশ্নপত্রের ধরন

মধ্যশিক্ষা পর্ষদ কতৃক মাধ্যমিক পরীক্ষার নম্বর বিভাজনটি নিম্নরূপে ভাগ করা হয়েছে। আমরা আগে জেনে নেবো মাধ্যমিক ভূগোল পরীক্ষার নম্বর বিভাজন কেমন হয়। মাধ্যমিক ভূগোল বিষয়ের প্রশ্নে মোট ছয়টি বিভাগ থাকে। প্রতিটি বিভাগের প্রশ্ন বিভাজন কেমন হয় দেখে নাও-

বিভাগ-ক বহুবিকল্পভিত্তিক প্রশ্নঃ

এক্ষেত্রে ১৪টি MCQ ধাঁচে প্রশ্ন থাকে প্রতিটি প্রশ্নের মান ১। এই বিভাগের প্রশ্নে কোনোরকম বিকল্প প্রশ্ন দেওয়া থাকে না

বিভাগ-খ অতিসংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নঃ

এই বিভাগে মোট ২৬টি প্রশ্ন দেওয়া হাকবে, এগুলির মধ্যে তোমাদের করএ হবে ২২টি। প্রশ্ন মান ১। অতিসংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন হয় চার ধরণের- একটি শব্দ বা একটি বাক্যে উত্তর, শূন্যস্থান পূরণ, ঠিক ভুল নির্ণয়, A স্তম্ভের সাথে B স্তম্ভ মেলানো ইত্যাদি।

বিভাগ-গ সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নঃ

এই বিভাগে মোট ১২টি প্রশ্নের মধ্যে তোমাদের ৬টি প্রশ্নের উত্তর করতে হবে। প্রশ্ন মান ২। প্রাকৃতিক ভূগোলের অধ্যায় থেকে ৪টি প্রশ্নের মধ্যে ২টি করতে হয়। বর্জ্য ব্যাবস্থাপনা অধ্যায় থেকে ২টির মধ্যে একটি, ভারতের ভূগোল থেকে ৪টি প্রশ্নের মধ্যে ২টি করতে হবে এবং উপগ্রহ চিত্র অধ্যায় থেকে ২টি প্রশ্নের মধ্যে একটি করতে হয়।

বিভাগ-ঘ সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নঃ

এই বিভাগে ৮টি প্রশ্নের মধ্যে ৪টির উত্তর করতে হবে। প্রশ্ন মান হল ৩। প্রাকৃতিক ভূগোল, বর্জ্য ব্যাবস্থাপনা, ভারতের ভূগোল এবং উপগ্রহ চিত্র অধ্যায় থেকে যথাক্রমে একটি করে প্রশ্নের উত্তর করতে হবে। প্রতিটি প্রশ্নের একটি করে বিকল্প প্রশ্ন থাকবে।

বিভাঘ-ঙ দীর্ঘ উত্তরধর্মী প্রশ্ন

এই বিভাগে মোট ৮টি প্রশ্ন থাকবে এর মধ্যে ৪টি প্রশ্ন করতে হয়। প্রশ্ন মান-৫। প্রাকৃতিক ভূগোল থেকে ২টি এবং ভারতের ভূগোল থেকে ২টি প্রশ্নের উত্তর করতে হয়। এক্ষেত্রে বর্জ্য ব্যাবস্থাপনা এবং উপগ্রহ চিত্র অধ্যায় থেকে কোনো প্রশ্ন থাকেনা।

বিভাঘ-চ মানচিত্র চিহ্নিত করণ

এই বিভাগে ১০টি মানচিত্র চিহ্নিতকরণ করতে হবে। প্রশ্নমান-১। ভারতের প্রাকৃতিক ভূগোল থেকে ৫টি এবং ভারতের অর্থনৈতিক ভূগোল থেকে ৫টি থাকবে

♦ মাধ্যমিক ভূগোল পরীক্ষায় সাফল্য পাওয়ার কিছু টিপস

মনে রাখবে মাধ্যমিকে ভূগোল বিষয়টি একটি স্কোরিং সাবজেক্ট। ভূগোল থেকে অনেক নম্বর তোলা সম্ভব। তার জন্য চাই সহিক অনুশীলন। বিগত কয়েক বছরের প্রশ্ন একটু খুঁটিয়ে দেখলে প্রশ্নের নির্দিষ্ট ধরনটা সম্পর্কে বুঝে যাবে। এরপর নিজেই প্রস্তুতি শুরু করো। কিছু টিপস তোমাদের জন্য-

১. নবম শ্রেণি উত্তীর্ণ হওয়ার পর থেকেই সময় নষ্ট না করে মাধ্যমিকের জন্য প্রস্তুত হওয়া বাহ্ননীয়।

২. মাধ্যমিক টেস্ট পরীক্ষার আগে সকল সিলেবাস শেষ করে দেওয়ার চেষ্টা করবে।

৩. যেহেতু সংক্ষিপ্ত প্রশ্ন বেশি, সেহেতু মনে রাখতে হবে, তথ্য ও ধারণাভিত্তিক বিষয়গুলিকে ভিত্তি করে প্রশ্ন হবে। যেমন: পৃথিবীর বৃহত্তম দ্বীপের নাম কী? অথবা, ল্যান্ডফিল্ড পদ্ধতিতে উৎপন্ন দু’টি গ্যাসের নাম লেখো। এই ধরনের প্রশ্ন ২৪টি থাকবে।

৪. টেস্টের পর টেস্ট পেপার ধরে একটা খাতায় সঠিক উত্তর বেছে শূন্যস্থান পূরণ, ডান দিক ও বাঁ দিকের স্তম্ভ মিলিয়ে লেখা, ঠিক-ভুল বিবৃতি নির্বাচন প্রভৃতি প্রশ্নগুলির উত্তর সমাধান করে রাখো। এগুলি পরীক্ষার আগে খুব কাজে লাগবে।

৫. সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর লেখার ক্ষেত্রে মাথায় রাখবে, পয়েন্টভিত্তিক উত্তর লিখলে নম্বর ভাল পাবে।

৬. যত বেশি সম্ভব টেবল, ফ্লো চার্ট ব্যবহার করো উত্তরে।

৭. দু’টি প্রশ্নের উত্তরের মাঝে ব্যবধান থাকুক চার আঙুল। এছাড়া ক, খ, গ ইত্যাদি অংশে বিভাজিত প্রশ্নাবলির প্রতিটি অংশের উত্তরের মাঝে দু’আঙুল মতো ফাঁক রাখো।

৮. উত্তরের গুরুত্বপূর্ণ অংশগুলির তলায় দাগ টেনে দাও অর্থাৎ আন্ডারলাইন করো।

৯. প্রশ্নের মান যদি ২-এর বেশি হয়, এবং ছবি দেওয়ার সুযোগ যদি থাকে, তা হলে প্রশ্নে চাওয়া না থাকলেও ছবি এঁকে দাও। ছবিটি শিল্প সুষমামণ্ডিত না হলেও কোনও অসুবিধা নেই।

১০. কোনও পার্থক্য লেখার ক্ষেত্রে চার থেকে ছ’টি পার্থক্য লেখা উচিত।

১১. টেস্ট পেপারের যে কোনও একটা প্রশ্নপত্র খুলে এক দিন সময় ধরে পরীক্ষা দাও। তার পর নিজেই বই খুলে যাচাই করে নিজেকে নম্বর দাও।

১২. প্রাকৃতিক ভূগোলের প্রশ্নের ক্ষেত্রে চিত্র দেওয়ার সুযোগ থাকলে অবশ্যই তা দেবে।  (চিত্র সহযোগে উত্তরের ক্ষেত্রে নম্বরের বিভাজন: ১.৫+৩.৫=৫)

১৩. ম্যাপ পয়েন্টিং(১০টি): এই অংশটিই প্রশ্নপত্রের সবচেয়ে স্কোরিং পার্ট।  যথাসম্ভব সঠিক জায়গাটি দেখানোর চেষ্টা করতে হবে। জায়গাগুলি পেন্সিল দিয়ে চিহ্নিত করে সেখানে জায়গার নাম এবং পাশে একটি বক্স করে চিহ্নগুলি দিয়ে পর্বত, নদনদী, শহর ইত্যাদির প্রতীক চিহ্নগুলি দেখাতে হবে। নিখুঁত ও সুস্পষ্ট পয়েন্টিং ভাল নম্বর তুলতে সাহায্য করবে।

১৪. প্রতিটি উত্তর লেখায় উদাহরণ সহযোগে ব্যাখ্যা করবে।

♦ শেষে কয়েকটি পরামর্শ ও সতর্কিকরন

সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের খেয়াল রাখা উচিৎ মাধ্যমিকের পাঠ্যসূচি এখন এতই ছোট যে, আলাদা করে গুরুত্বপূর্ণ প্রশ্ন বাছাটা মুশকিল। তাই, বাছাই না করে, ঠান্ডা মাথায় পুরো বইটা পড়ে পরীক্ষা দিতে যাও। প্রত্যেক ছাত্র-ছাত্রীকে একটাই কথা বলবো অবশ্যই তোমাদের টেক্সট বইটা ভালো করে পড়ে প্রত্যেকটি Topic এর বিষয়ের উপরে স্পষ্ট ধারণা তৈরি করো। যাতে করে কোন প্রশ্ন যদি ঘুরিয়ে অন্যরকম ভাষায় দিয়ে থাকে তখন সেই প্রশ্ন অনুসারে সঠিক উত্তর নিজেই নিজের ভাষা্য উপস্থাপন করতে পারো সেই মুহূর্তের জন্য আগে থেকেই নিজেকে প্রস্তুত করে রাখো।

♦ মাধ্যমিক ভূগোল সাজেশান ২০১৯ PDF ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করো

পরবর্তী সাবজেক্টের সাজেশনের জন্য নজর রাখুন www.studentscaring.com, লাইক এবং ফলো করুন আমাদের ফেসবুক পেজ

♦ আপনার জন্য আরও পোস্ট

মাধ্যমিক ২০২০ জীবনবিজ্ঞান সাজেশান pdf

মাধ্যমিক ২০২০ ভৌতবিজ্ঞান সাজেশান pdf

মাধ্যমিক ২০২০ ইতিহাস সাজেশান pdf

মাধ্যমিক ২০২০ বাংলা সাজেশান pdf

তোমাদের যেকোনো ধরণের সমস্যার সমাধানের জন্য আমাদের মেল ([email protected]) করো অথবা আমাদের ফেসবুক পেজে মেসেজ করতে পারো।


Tag- Madhyamik Suggestion, Madhyamik Suggestion 2020, Madhyamik Suggestion 2020, West Bengal Secondary Board exam suggestion, West Bengal Secondary Board exam suggestion 2020, WBBSE,  WBBSE 2020, মাধ্যমিক সাজেশান, মাধ্যমিক সাজেশান ২০২০, মাধ্যমিক সাজেশান ২০২০, মাধ্যমিক সাজেশন, মাধ্যমিক ভূগোল সাজেশান ২০২০,  মাধ্যমিক ভূগোল সাজেশান , মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২০, মাধ্যমিক ভূগোল সাজেশন, মধ্যশিক্ষা পর্ষদ, Madhyamik Suggestion Geography 2020, Madhyamik Geography Suggestion 2020,  Madhyamik Geography Suggestion

এখান থেকে শেয়ার করুন
  • 14
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    14
    Shares

কমেন্ট বক্সে মতামত জানান

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!