ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্টে নিয়োগ

এখান থেকে শেয়ার করুন

ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্টে ৯ জন অফিসার (গ্রেড বি) নিয়োগ করা হবে। ম্যানেজার (আরডিবিএস) জেনারেল: ৮ (অসংরক্ষিত ৪, তপশিলি জাতি ১, ওবিসি ৩)।

যোগ্যতা: ন্যূনতম ৬০ শতাংশ (তপশিলি জাতি/উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৫৫ শতাংশ) নম্বর নিয়ে যে-কোনো বিষয়ে ব্যাচেলর ডিগ্রি অথবা ন্যূনতম ৫৫ শতাংশ (তপশিলি জাতি/উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ৫০ শতাংশ) নম্বর নিয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি অথবা পিএইচডি। শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ১ মে ২০১৯-এর মধ্যে।

১ মে ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-৩৫ বছরের মধ্যে (জন্মতারিখ ২ মে ১৯৮৪ থেকে ১ মে ১৯৯৮)। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন। মূল বেতন ৩৫১৫০-৬২৪০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

অনলাইন পরীক্ষ ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অনলাইন পরীক্ষা হবে দুটি পর্যায়ে প্রিলিমিনারি ও মেইন। মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ১২০ মিনিট। সফল হলে মেইন পরীক্ষায় মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন ও ডেসক্রিপটিভ প্রশ্ন থাকবে। লিখিত পরীক্ষা থেকে বাছাই প্রার্থীদের ইন্টারভিউয়ের (৪০ নম্বর) জন্য ডাকা হবে। পরীক্ষার জন্য কললেটার সময়মতো ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে। তপশিলি জাতি/ উপজাতি, ওবিসি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য প্রি-রিক্রুটমেন্ট ট্রেনিংয়ের ব্যবস্থা রয়েছে, বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

পরীক্ষাকেন্দ্র: প্রিলিমিনারি পরীক্ষার কেন্দ্র— পশ্চিমবঙ্গ: আসানসোল, দুর্গাপুর, হুগলি, কল্যাণী, কলকাতা/ বৃহত্তর কলকাতা, শিলিগুড়ি। অসম: গুয়াহাটি, ডিব্রুগড়, জোরহাট, শিলচর, তেজপুর। বিহার: আড়া, ভাগলপুর, দ্বারভাঙ্গা, গয়া, মজফফরপুর, পাটনা, পূর্ণিয়া। ওড়িশা: বালেশ্বর, বেরহ্যামপুর (গঞ্জাম), ভুবনেশ্বর, কটক, সম্বলপুর, ঢেঙ্কানাল, রৌরকেল্লা। সিকিম: গ্যাংটক-বারডাং। অন্যান্য রাজ্যের পরীক্ষাকেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

মেইন পরীক্ষার কেন্দ্রগুলি হল– কলকাতা, আমেদাবাদ/ গান্ধীনগর, বেঙ্গালুরু, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়-মোহালি, চেন্নাই, গুয়াহাটি, হায়দরাবাদ, জয়পুর, জম্মু, শ্রীনগর, লক্ষ্ণৌ, মুম্বই/ নভি মুম্বই/ থানে, দিল্লি এনসিআর, পাটনা, পুণে, রাইপুর, রাঁচি, শিলং, তিরুবনন্তপুরম।

আবেদনের ফি: ৯০০ টাকা (৭৫০ টাকা আবেদনের ফি+ ১৫০ টাকা ইন্টিমেশন চার্জ)। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না, শুধুমাত্র ইন্টিমেশন চার্জ বাবদ ১৫০ টাকা দিতে হবে। মাস্টার/ ভিসা/ রুপে ডেবিট বা ক্রেডিট কার্ড বা ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালেটের মাধ্যমে ফি দেওয়া যাবে। ট্র্যানজ্যাকশন সম্পূর্ণ হলে একটি ই-রিসিট পাওয়া যাবে, ই-রিসিটের প্রিন্ট আউট নিয়ে রাখতে হবে।

www.nabard.org ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে।

এখান থেকে শেয়ার করুন
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!