if (:empty($schema)) { echo $schema:}৩০টি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক বই, উপন্যাস ও তার লেখক || Important Book & authors

৩০টি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক বই, উপন্যাস ও তার লেখক || Important Book & authors

এখান থেকে শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    1
    Share

Important Book & authors

ধন্যবাদ সকলকে। সকলে ভালো আছেন নিশ্চই। আমরা আবারো ফিরে এলাম একটি নতুন পোস্ট নিয়ে। আমরা আমাদের ব্লগার সাইট ‘স্টুডেন্ট কেয়ারের’ মাধ্যমে সম্পুর্ণ অনলাইন পদ্ধতিতে আগত সমস্ত পরীক্ষার প্রস্তুতির জন্য বিভিন্ন ধরণের তথ্য প্রদান করে থাকি। আমরা আশাবাদি এই তথ্য গুলি আপনাদের একটু হলেও কাজে দেবে। আমরা এর আগে প্রাথমিক টেট নিয়ে আলোচনা করেছিলাম। আজ আমরা একটি গুরুত্বপূর্ণ টপিক নিয়ে আলোচনা করব। আপনারা সকলেই জানেন, প্রত্যেকটি পরীক্ষাতে বাংলা ভাষা থেকে অন্তত একটি প্রশ্ন থাকে যেখানে একটি বই এবং ওই বই এর লেখকের নাম জানতে চাওয়া হয়ে থাকে। সেক্ষেত্রে যাদের ভালো প্রস্তুতি রয়েছে তেনারা সহজেই উত্তর দিতে পারেন কিন্তু যারা এই বিষয়ে ওয়াকিবহাল নন তাদের কিছুটা হলেও আমাদের এই প্রচেষ্টা কাজে দেবে। আজ আমরা ৩০টি বই এর নাম এবং এই বই গুলির লেখকের নাম ( Important Book & authors ) একটি টেবিলের আকারে আপনাদের সামনে উপস্থাপন করব। দেখে নিন কি কি  রয়েছে-

১। রাজতরঙ্গিনী – কলহন

২। রামচরিত – সন্ধ্যাকর নন্দী

৩। রামচরিত মানস – তুলসী দাস

৪। গৌড়বাহ – বাকপতি

৫। স্বপ্নবাসবদত্তা – ভাস

৬। দশকুমার চরিত – দন্ডী

৭। মুদ্রারাক্ষস , দেবী চন্দ্রগুপ্তম – বিশাখ দত্ত

৮। কাব্যদর্শ – দন্ডী

৯। চৈতন্যমঙ্গল – জয়ানন্দ

১০। মনসামঙ্গল – কবি বিজয়গুপ্ত

১১। ইন্ডিকা – মেগাস্থিনিস

১২। তুজুকি বাবর – বাবর

১৩। তহকিক-ই-হিন্দ – অলবিরুনী

১৪। রাহেলা – ইবন বতুতা

১৫। কথাসরিতসাগর – সোমা দেবভট্ট

১৬। মৃচ্ছকটিক – শূদ্রক

১৭। কিরান-উস-সাদাহীন – আমির খস্রু

১৮। চৈতন্যচরিতামৃত – কৃষ্ণদাস কবিরাজ

১৯। লাইফ ডিভাইন – অরবিন্দ ঘোষ

২০। ব্রহ্মসিদ্ধান্ত – ব্রহ্মগুপ্ত

২১। তকবত ই নাসিরি – মিনহাস উস সিরাজ

২২। মহাভাষ্য – পতঞ্জলী

২৩। চণ্ডীমঙ্গল – মুকুন্দরাম

২৪। কাদম্বরী – বানভট্ট

২৫। চন্দ্রচূড় – উমাপতি ধর।

২৬। গড্ডালিকা- রাজশেখর বসু

২৭। শ্রীমতী – জগদীশ গুপ্ত

২৮। পাঁক – পেমেন্দ মিত্র

২৯। নিশিপদ্ম – প্রবোধকুমার সান্যাল

৩০। হোমানল – শৈলজানন্দ মুখোপাধ্যায়

আজ এই পর্যন্তই থাক। সময়ের অভাবে এর থেকে বেশি দিতে পারলাম না। পরবর্তী কোনোদিন আবার এই টপিক নিয়ে হাজির হব। আপনারা আমাদের সঙ্গে থাকবেন প্রতিনিয়ত। এবং আমাদের প্রতিটি পোস্ট শেয়ার করে নেবেন।

আরো পড়ুন-  বিষয়- পরিবেশ বিদ্যা

আপনাদের সকলের কাছে স্টুডেন্ট কেয়ারের পক্ষ থেকে নিবেদন- আপনাদের মধ্যে যদি কেউ এই ধরনের লেখালেখির সাথে যুক্ত থাকেন এবং লিখতে চান তাহলে আমাদের আপনার মূল্যবান লেখাটি পাঠিয়ে দেবেন। আমরা আপনার লেখাটি সকলের কাছে পৌঁছে দেবো। লেখা পাঠাতে চাইলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করবেন অথবা আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে এখানে দেখুন। এছাড়াও আমাদের সহযোগী ফেসবুক পেজের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। লেখা পাঠানোর আগে দয়াকরে একবার আমাদের নীতিমালা ভালো করে পড়ে নেবেন।

আরো পড়ুন- জি. এস. টি যুক্ত রসিদ আসল না নকল কিভাবে বুঝবেন?

আপনাদের অনুরোধ করব আমাদের প্রতিটি পোস্টের নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে আপনাদের মতামত নিশই যানাবেন, আপনাদের একটা উপদেশ আমাদের পথ চলাকে সহজ করে তুলতে পারে। আপনাদের চাওয়া পাওয়া, এর পরবর্তী পোস্ট কি করা উচিৎ সেই বিষয়ে কোনো মতামত থাকলে আমাদের জানাবেন। এর আগে আমরা প্রাথমিক টেটের দুইটি পোস্ট করেছিলাম, আপনাদের কাছ থেকে খুব ভালো ফিডব্যাক পেয়েছি। ধন্যবাদ সকলকে আমাদের উৎসাহ দেওয়ার জন্য। এই ভাবে সদা পাশে থাকুন সকলে।

বিশেষ অনুরোধ– প্রশ্ন উত্তর গুলি অনেক কষ্ট করে সময় দিয়ে টাইপ করতে হয়, তাই বিনা অনুমতিতে লেখাগুলি কপি (গুগুলের কপি রাইট শর্ত মেনে) করে কোনোরকম ফেসবুক পেজ, গ্রুপে পোষ্ট না করে ‘শেয়ার’ করলে আমরা খুশি হব।

0 0 vote
Article Rating

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

Subscribe
Notify of
guest

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Comments
Inline Feedbacks
View all comments
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!