ভারতে আগত বিভিন্ন বিদেশি পর্যটকদের তথ্য FREE PDF

পোস্টটি শেয়ার করুন
4/5 - (2 votes)

ভারতে আগত বিভিন্ন বিদেশি পর্যটকদের তথ্য

অতীতে ভারতে আগত বিভিন্ন বিদেশি পর্যটকদের তথ্য গুলি আজ আমরা জেনে নেবো। বিভিন্ন সরকারি চাকরীর পরীক্ষাতে এই বিষয়ক প্রশ্ন এসেই থাকে। আজ আমরা পর্যটকদের নাম, সময়কাল ও বিভিন্ন তথ্য সংক্ষেপে জেনে নেবো এবং তার সাথে একটি পিডিএফ আপনাদের দিয়ে দেওয়া হবে। সেটি আপনারা ডাউনলোড করে নিতে পারবেন।

১. দেইমাকস- ইনি গ্রিক পর্যটক। খ্রিস্টপূর্ব ৩০০-২৭৩ সময়কালে বিন্দুসারের রাজত্বকালে ভারতবর্ষে এসেছিলেন।

২. মেগাস্থিনিস- ইনিও গ্রিক পর্যটক। ইনি ভারতে এসেছিলেন খ্রিস্টপূর্ব ৩০২-২৯৮ সময়কালে। সিরিয়ার সেলুকাস-১ এর দূত ছিলেন ইনি, চন্দ্রগুপ্ত মৌর্যের রাজসভায় তিনি এসেছিলেন। মেগাস্থিনিস একটি গ্রন্থ রচনা করেন যার নাম ‘ইন্ডিকা’। ইন্ডিকা বইতে মৌর্যদের শাসনকালে সামাজিক ও প্রশাসনিক অবস্থা সম্পর্কে বিবরণ লিখেছেন তিনি।

৩. ফা হিয়েন- চীন দেশের পর্যটক ছিলেন ইনি। ভারতে এসেছিলেন ৪০৫-৪১১ খ্রিস্টাব্দে। ইনি ছিলেন এক বৌদ্ধ সন্নাসী, ইনি বৌদ্ধ ধর্মগ্রন্থের ধ্বংসাবশেষ সংগ্রহ করতে ভারতে এসেছিলেন। দ্বিতীয় চন্দ্রগুপ্ত (বিক্রমাদিত্য)-র রাজত্বকালে তিনি ভারতে আসেন। তিনি তাঁর ভ্রমনগ্রন্থ ‘রেকর্ডস অফ বুদ্ধিস্ট কিংডম’ -এ সমস্ত ভ্রমণ কাহিনির বর্ণনা করেছেন।

Join us on Telegram

৪. হিউয়েস সাং- ইনিও চীন দেশের পর্যটক। ভারতে আসেন ৬৩০-৬৪৫ খ্রিস্টাব্দে। হর্ষবর্ধনের রাজত্বকালে তিনি ভারতে আসেন। তিনি তাসখন্ড ও সোয়াট উপত্যকার মধ্য দিয়ে ভারতে এসেছিলেন। তাঁ রচিত দুটি গ্রন্থ হল- ‘সি-ইউ-কি’ ও ‘রেকর্ডস অফ ওয়েস্টার্ন ওয়াল্ড’।

৫. আই সিয়াং- চীন দেশেরপর্যটক ছিলেন। ৬৭১-৬৯৫ খ্রিস্টাব্দে ভারতে এসেছিলেন। মূলত বৌদ্ধ ধর্ম প্রচারের জন্য ভারতে এসেছিলেন।

৬. সুলেমান- আরব দেশের পর্যটক ছিলেন। ৮৫১ খ্রিস্টাব্দে ভারতে এসেছিলেন। প্রথম ভোজের রাজত্বকালে তার রাজসভায় তিনি এসেছিলেন।

৭. আল-মাসূদি (আরব)- ৯৫৭ খ্রিস্টাব্দে তিনি ভারতে এসেছিলেন। মুরুজ-উল-জেহাব বইতে ভারতবর্ষ সম্বন্ধে বিশেষ উল্লেখ করেছেন। তাঁর রচনা থেকে প্রতিহার রাষ্ট্রকূটদের দ্বন্দ্বের কথা জানা যায়।

৮. আল-বিরুনি- পারস্য পর্যটক। ১০২৪-১০৩০ খ্রিস্টাব্দের মধ্যবর্তী সময়ে ভারতে এসেছিলেন। গজনির মামুদের সাথে তিনি এসেছিলেন। তিনি প্রথম মুষলিক পন্ডিত হিসাবে ভারতে অধ্যায়ন করেন। তাঁর লেখা বইটির নাম ‘তহকিক-ই-হিন্দ’।

৯. মার্কো পোলো- ইনি ইটালির পর্যটক ছিলেন। ১২৯২-১২৯৪ সালের মধ্যে ভারতে এসেছিলেন। দ্য বুক অফ স্যার মার্কো পোলো বইতে ভারতের অর্থনৈতিক ইতিহাস সম্পর্কে বিববণ দিয়েছেন।

১০. ইবন বতুতা- মরক্কো দেশেরপর্যটক ইনি। ১৩৩৩-১৩৪৭ সালের মধ্যে ভারতে আসেন তিনি।

উল্লেখিত ১০ই পর্যটকের বিবরন দেওয়া হল। আরও বিস্তারিত তথ্য গুলি জানার জন্য PDF টি ডাউনলোড করে নিন।

ভারতে আগত বিভিন্ন বিদেশি পর্যটকদের তথ্য Free PDF Download Now

Students Care

স্টুডেন্টস কেয়ারে সকলকে স্বাগতম! বাংলা ভাষায় জ্ঞান চর্চার সমস্ত খবরা-খবরের একটি অনলাইন পোর্টাল "স্টুডেন্ট কেয়ার"। পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এবং সমস্ত চাকুরী প্রার্থীদের জন্য, এছাড়াও সকল জ্ঞান পিপাসু জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গদের সুবিধার্থে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।  

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!