লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত ১০টি চিত্রকর্ম যা আপনাকে অবাক করবে

এখান থেকে শেয়ার করুন
  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    5
    Shares

লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত ১০টি চিত্রকর্ম

লিওনার্দো দ্য ভিঞ্চিকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ এবং সবচেয়ে প্রভাবশালী শিল্পীদের একজন বলে বিবেচনা করা হয়। লিওনার্দো দ্য ভিঞ্চি (লিওনার্দো দে সের পিরিও দ্য ভ্যানি) একজন ইতালীয় রেনেসাঁ পলিমাথ, চিত্রশিল্পী, ভাস্কর, স্থপতি, সংগীতশিল্পী, বিজ্ঞানী, গণিতবিদ, প্রকৌশলী, উদ্ভাবক, অ্যান্টোনিস্ট, ভূতত্ত্ববিদ, ম্যাগাজিনর, উদ্ভিদবিদ এবং লেখক। তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানবতার একজন। লিওনার্দো ফ্লোরেন্স কাছাকাছি Tuscany, ছোট শহরে ভ্যানি মধ্যে জন্মগ্রহণ করেন। তাঁর শিল্পকর্মগুলিতে লুকানো থাকতো অনেক কোড যেগুলো খুবই অর্থবহ। কিন্তু এইসব কোডের লুকানো অর্থের অনেকটাই আমরা এখনো বের করতে পারিনি। বড় বড় শিল্পীদের ঘাম বের হয়ে যায় এসব শিল্পের অর্থ বের করতে। তাঁর বিখ্যাত চিত্রকলার মধ্যে থেকে আমরা আপনার জন্য লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত ১০টি চিত্রকর্ম নির্বাচন করেছি।

১. লেডি উইথ অ্যান আরমিন [Lady with an Ermine (1489–1490)]

লেডি-উইথ-অ্যান-আরমিন
লেডি-উইথ-অ্যান-আরমিন

৪৮৯–১৪৯০ সময়কালের মাঝে আঁকা একটি তৈলচিত্র। ছবিটি ছিল একজন নারীর। এটি লিওনার্দো দা ভিঞ্চির আঁকা মাত্র চারটি নারী প্রতিকৃতির একটি।  নারীটির নাম সিসিলিয়া গালেরানি (Cecilia Gallerani)। তিনি ছিলেন ইতালির মিলানের ডিউক লুডোভিকো স্ফরযার (Ludovico Sforza) প্রিয় স্ত্রী। লিওনার্দো দা ভিঞ্চি এই সময় ডিউকের হয়ে কাজ করতেন। সেই সময়েই এই চিত্রকর্ম করেছিলেন। বর্তমানে এটি পোল্যান্ডের চারতরস্কি মিউজিয়ামে (Czartoryski Museum) প্রদর্শিত হচ্ছে ।

২. সেন্ট জন ব্যাপটিস্ট [St. John the Baptist (1513-16)]

St. John the Baptist (1513-16)
St. John the Baptist (1513-16)

সেন্ট জন ব্যাপটিস্ট 1513 থেকে 1516 সাল পর্যন্ত লিওনার্দো দ্য ভিঞ্চি দ্বারা চিত্রিত হয়,  এটি তার শেষ পেইন্টিং বলে মনে করা হয়। এটি আখরোট কাঠের একটি তেল পেইন্টিং। কাজটির মূল আকার ছিল 69 × 57 সেন্টিমিটার। এটি এখন প্যারিসে ফ্রান্সের Musée du Louvre এ প্রদর্শিত হয়।

৩. The Adoration of the Magi (1481)

The Adoration of the Magi (1481)
The Adoration of the Magi (1481)

ফ্লোরেন্সের কাছাকাছি সান ডানোটোর  একটি স্কোপেটো এর মঠের প্রধান বেদি জন্য এই কাজ আঁকা, 1480 সালে লিওনার্দোর ওখানকার কমিশন ছিল। তিনি ত্রিশ মাসের মধ্যে এটি সম্পন্ন করেন , কিন্তু এটি মূলত অপূর্ণ রয়ে যায়। পরের বছরে তিনি এটি সম্পূর্ণ করেন।

৪. ভার্জিন অব দ্য রকস্ [Virgin of the Rocks (1483-1486)]

ভার্জিন-অব-দ্য-রকস্
ভার্জিন-অব-দ্য-রকস্

ছবিতে দেখা যায় শিশু যীশু খ্রিষ্ট, তার মা ম্যাডোনা, শিশু সেন্ট জন (যিনি যীশু খ্রিষ্টের ব্যাপ্টিজম করেছেন) এবং একজন ফেরেশতা। যেখানে তারা অবস্থান করছেন কোনো এক পাথুরে গুহায়। দেখা যায় শিশু যীশু খ্রিষ্ট দুহাত জোড় করে শিশু জনের কাছে প্রার্থনা সদৃশ কিছু করছে এবং জন যেন আশীর্বাদ করছে। এখানে যীশু খ্রিষ্টের পাশের জন হচ্ছেন মাতা ম্যাডোনা এবং অপরজন ফেরেশতা।

ভিঞ্চির বিখ্যাত আরেকটি ভার্জিন অব দ্য রকস্ (Virgin of the Rocks)। ছবিটি ম্যাডোনা অব দ্য রকস্ (Madonna of the Rocks) নামেও পরিচিত। এই ছবিটির দুটি ভার্শন রয়েছে। যার একটি রয়েছে প্যারিসের ল্যুভর মিউজিয়ামে আরেকটি লন্ডনের ন্যাশনাল গ্যালারীতে।

৫. The Virgin and Child with St Anne (1510)

The Virgin and Child with St Anne (1510)
The Virgin and Child with St Anne (1510)

1510 খ্রিস্টাব্দে লিওনার্দো দ্য ভিঞ্চি দ্বারা স্টিন অ্যানের সাথে ভার্জিন ও বাচ্চাকে আঁকানো হয়। এটি  168 x 130 সেন্টিমিটার। এটি  এক এখন প্যারিসে আছে ।

৬. Portrait of Ginevra de’ Benci (1474-1476)

Portrait-of-Ginevra-de-Benci
Portrait-of-Ginevra-de-Benci

“Portrait of Ginevra de” এখন “National Gallery of Art” মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, ডি.সি তে আছে।  এবং বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের লিওনার্দোর একমাত্র চিত্র সংগ্র এখানে পাওয়া যায় ।

৭. দ্য ভিট্রুভিয়ান ম্যান

দ্য-ভিট্রুভিয়ান-ম্যান
দ্য-ভিট্রুভিয়ান-ম্যান

তিনি শুধুমাত্র একজন চিত্রকরই ছিলেন না, একাধারে গণিত, স্থাপত্যবিদ্যা, জ্ঞান-বিজ্ঞানে সমান পারদর্শী তিনি। আর গণিতের প্রতি অসিম ভালোবাসা থেকেই হয়তো মানবদেহ নিয়ে আগ্রহ জন্মায় ভিঞ্চির মনে, যার ফলাফল ‘দ্য ভিট্রুভিয়ান ম্যান (Vitruvian Man)’।

আরও পড়তে পারেন-

লিওনার্দো তাঁর সমস্ত গবেষণালব্ধ জ্ঞান সবসময় নোটবুক লিখে রাখতেন। শুধুই লিখতেন না, বরং লিখতেনও বেশ অদ্ভুত ভঙ্গিতে। ইতালীয় ভাষায় অবশ্যই, তবে লেখা থাকত উল্টো দিকে ঘুরানো, যার পাঠোদ্ধার করতে দরকার হতো আয়নার।

সাধারণ কাগজে সাধারণ কালিতে আঁকা ছবিটিতে মানুষকে দুটি পৃথক বিন্যাসে দেখানো হয়েছে। প্রথমক্ষেত্রে একটি বর্গের মাঝে এবং দ্বিতীয়ক্ষেত্রে একটি বৃত্তের মাঝে। ছবিটিতে বেশ কিছু অনুপাতও লিপিবদ্ধ করা ছিলো। আর এই অনুপাতগুলোকেই বলা হয় ‘মানবদেহের ঐশ্বরিক অনুপাত’ (Divine Proportion)।

৮. মোনা লিসা

মোনা-লিসা
মোনা-লিসা

পৃথিবীর ইতিহাসে এটি সবচেয়ে আলোচিত ছবি। ধারণা করা হয় ১৫০৩ থেকে ১৫০৬ সালের মধ্যে তিনি এ ছবিটি এঁকেছিলেন।মোনা লিসা (Mona Lisa) সম্পর্কে নতুন করে বলবার মতো কিছু হয়তো বাকি নেই। তার এই চিত্রকর্মের নাম শোনেননি এমন মানুষ পাওয়া দুষ্কর।

কে এই মোনা লিসা? অনেক শিল্প গবেষক এই বিখ্যাত নারীকে ফ্লোরেন্টাইনের বণিক ফ্রান্সিসকো দ্য গিওকন্ডোর (Gioconda) স্ত্রী লিসা গেরাদিনি বলে সনাক্ত করেছেন। আবার অনেকে বলেন মোনা লিসা চরিত্রটি লিওনার্দো দ্য ভিঞ্চির নারীসত্ত্বা। প্রায় লোমহীন মুখটায় অনেকে দাড়ি লাগিয়ে স্বয়ং লিওনার্দোকেই আবিষ্কার করে ফেলেন!

Mona-Lisa-2
Mona-Lisa-2

৯. দ্য লাস্ট সাপার (The Last Supper)

দ্য লাস্ট সাপার লিওনার্দোর বিখ্যাত দেয়াল চিত্রকর্ম অর্থাৎ এটি একটি ফ্রেস্কো। এটি ইতালীর মিলান শহরের সান্তা মারিয়া ডেলা গ্রেইজি চার্চের ডায়নিং হলের পেছনের দেয়ালে রয়েছে।

দ্য-লাস্ট-সাপার
দ্য-লাস্ট-সাপার

ছবিটিতে আমরা দেখতে পাই, খ্রিস্টান ধর্মমতে, যীশু শেষবারের মতো বসেছেন তার শিষ্যদের নিয়ে নৈশভোজে। খাওয়ার পর তিনি তার শিষ্যদের বলেন, পরদিন তোমাদের মধ্য থেকে কেউ একজন আমার সাথে বিশ্বাসঘাতকতা করবে। যীশুর সে ভবিষ্যদ্বাণী শোনার পর তার শিষ্যরা নিজেদের মধ্যে “কে সেই বিশ্বাসঘাতক?” এই বিষয়ে আলোচনা করছে।

ছবিতে দেখা যায়, যীশুর খুব নিকটে ডান দিকে বসে থাকা কালো বর্ণের শিষ্যটি হলো জুডাস। সে-ই রোমানদের কাছ থেকে মাত্র ৩০টি রৌপ্যমুদ্রার বিনিময়ে এই বিশ্বাসঘাতকতা করে। ডান হাতে জুডাস সেই রৌপ্যমুদ্রার থলি ধরে আছে।

১০. Madonna of the Carnation (1478-80)

Madonna of the Carnation (1478-80)
Madonna of the Carnation (1478-80)

মরিয়ম ও তার পিছনের  একটি দৃশ্য।

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। আবার দেখা হবে ঠিক এই ধরনের টপিক নিয়ে। ততদিন ভালো থাকবেন.  ফেসবুক পেজ লাইক করার জন্য এখানে ক্লিক করুন।

Tag- লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত ১০টি চিত্রকর্ম , লিওনার্দো দ্য ভিঞ্চি, লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত চিত্র

এখান থেকে শেয়ার করুন
  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    5
    Shares

কমেন্ট বক্সে মতামত জানান

error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!