বিশ্বকাপ ফুটবল : অতীতের টুর্নামেন্ট ঘিরে কিছু মজার তথ্য || দ্বিতীয় পর্ব

এখান থেকে শেয়ার করুন
  • 7
    Shares

বিশ্বকাপ ফুটবল

প্রথম পর্বের পর….

বিশ্বকাপ ফুটবল – অতীতের কিছু জানা অজানা তথ্য নিয়ে আলোচনা করছি। আপনি এর আগে হয়ত বিশ্বকাপ ফুটবলের এই মজার তথ্যগুলি সম্পর্কে সঠিক ভাবে জানতেন না। তাই আপনাদের সামনে তথ্যগুলি তুলে ধরার জন্য আমাদের এই প্রচেষ্টা। প্রথম পর্বে আমরা ৫০টি তথ্য তুলে ধরেছি, আজ আরও ৫০ তথ্য আপনাদের কে জানাবো।

৫১. ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ জানিয়েছে, ফিফার সাবেক চিকিৎসা প্রধান তদন্ত করে রাশিয়াকে তাদের ফুটবলারদের ডোপ দেয়ার অপরাধে অভিযুক্ত করেছিলেন। তবে তার কাজ ২০১৬ সালে সমাপ্ত করে দেয়া হয়। এবার যদি রাশিয়ানরা তাদের সর্বকালের সেরা পারফরম্যান্স দেয় তবে কি হবে?

আমাদের ফেসবুক পেজ লাইক করুন এখানে ক্লিক করে

৫২. ইরানের কোচ কার্লোস কুইরোজ বলেছেন, নিজেকে মানুষ প্রমাণ করার আগ পর্যন্ত মেসিকে বিশ্বকাপে নিষিদ্ধ রাখা হোক। বুঝতে পারলেন অর্থটা? জানাবেন

৫৩. রাশিয়ার বিশ্বকাপে প্রথমবারের মতো ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (VAR) চালু করেছে ফিফা। আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড স্থায়ীভাবে এ প্রযুক্তি ব্যবহারের অনুমোদন দিয়েছে। যদিও এটি নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে।

[ প্রথম পর্বটি পড়ার জন্য এখানে ক্লিক করুন]

[তৃতীয় পর্বটি পড়ার জন্য এখানে ক্লিক করুন]

৫৪. টিম ফিজিওরা খেলোয়াড়দের নিরাপত্তার সুবিধার জন্য ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করতে পারবেন এই বিশ্বকাপে।

৫৫. এবারের বিশ্বকাপে নতুন নিয়ম অনুসারে, অতিরিক্ত সময় চতুর্থ অতিরিক্ত খেলোয়াড় নামানো যাবে।

৫৬. আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি (৩০) ও পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর (৩৩) জন্য সম্ভবত এটাই শেষ বিশ্বকাপ।

৫৭. মেসি-রোনালদো ছাড়াও আরো বেশ কয়েকজন খেলোয়াড়ের এটাই শেষ বিশ্বকাপ হতে পারে। এর মধ্যে রয়েছেন লুইস সুয়ারেজ (৩১), আন্দ্রেস ইনিয়েস্তা (৩৩), লুকা মদ্রিচ (৩২), থিয়াগো সিলভা (৩৩), দানি আলভেস (৩৪), রাফা মার্কুইজ (৩৯), ভিনসেন্ট কোম্পানি (৩১), কিয়াসুক হোন্ডা (৩১), রাদামেল ফ্যালকাও (৩২)।

৫৮. টুর্নামেন্টটিতে এক মাসে ৬৪ টি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে।

৫৯. ১৯৭০ সালে ব্যবহৃত আইকনিক সাদা-কালো বলের নির্মাণকারী প্রতিষ্ঠান ‘অ্যাডিডাস’ রাশিয়ার বিশ্বকাপের জন্য বল তৈরি করেছে।

বিশ্বকাপ ফুটবল ২০১৮
পাশাপাশি বিশ্বকাপ ও ফুটবল

৬০. উরুগুয়েতে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপের ফাইনালে প্রথমার্ধে খেলা হয়েছিল আর্জেন্টিনার বল দিয়ে। আর দ্বিতীয়ার্ধে খেলা হয়েছিল উরুগুয়ের বল দিয়ে। ওই ম্যাচে ৪-২ ব্যবধানে আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে।

[আরও পড়ুন- ভারতের ২৯টি রাজ্যের নামকরণ কিভাবে হল জেনে নিন]

৬১. জানেন কি? আইসল্যান্ডের ৩৩ বছর বয়সী গোল কিপার থর হ্যাল্ডরসন দেশটি জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতাও।

৬২. বিশ্বকাপ ফুটবল – এ অংশ নেয়া দেশগুলোর মধ্য আয়তনের দিক দিয়ে রাশিয়া সবচেয়ে বড়। দেশটিতে ১১টি ভিন্ন ভিন্ন টাইমজোন রয়েছে। এর মধ্যে ৪টি টাইমজোন জুড়ে বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হওয়া সময় অঞ্চল
বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হওয়া সময় অঞ্চল

৬৩. বিশ্বকাপ ফুটবল এর সর্বোচ্চ গোলদাতা জার্মানির মিরোসলাভ ক্লস। চারটি টুর্নামেন্টে ২৪ ম্যাচে তিনি গোল করেছেন ১৬টি। এবার তারই স্বদেশি টমাস মুলার হয়তো ভেঙ্গে দিতে পারেন এ রেকর্ড। বিশ্বকাপে ১৩ ম্যাচে মুলারের গোল ১০ টি।

৬৪. জানেন কি, বিশ্বকাপে ডেনমার্ক তাদের ২৭টি গোলই করেছে ডি-বক্সের ভেতর থেকে।

৬৫. এবারের বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়ার বিরুদ্ধে রয়েছে অভিযোগের পাহাড়। খেলাধুলার ক্ষেত্রে তাদের বিরুদ্ধে বড় অভিযোগ হচ্ছে, দেশটি খেলোয়াড়দের ডোপ নিতে রাষ্ট্রীয়ভাবে পৃষ্ঠপোষকতা করে। এছাড়া রাশিয়ার বিরুদ্ধে ফ্যাসিবাদ, মানবাধিকার বিরোধী কার্যক্রমের অভিযোগ রয়েছে।

৬৬. প্রচলিত আছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফুটবল খেলা মোটেও পছন্দ করেন না।

৬৭. যে ১১টি শহরে বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হবে, সে শহরগুলোতে জনস্বাস্থ্যের সুরক্ষার জন্য রাশিয়া প্রচুর বেওয়ারিশ কুকুর হত্যা করেছে। রেডিও ফ্রি উইরোপের তথ্য মতে, এক একটি কুকুর হত্যার পেছনে দেশটি খরচ করেছে ১০৭ থেকে ১৪২ মার্কিন ডলার। ২০১৪ সালের শীতকালীন অলিম্পিকের সময়ও রাশিয়া এভাবে বেওয়ারিশ কুকুর হত্যা করেছিল।

[আরও পড়ুন- ভারতের সকল রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রীদের নাম গুলি জেনে নিন]

৬৮. এবারের বিশ্বকাপের মাস্কট হচ্ছে ‘জাবিভাকা’ (গোল স্কোরার) নামে একটি নেকড়ে।

৬৯. এবারের বিশ্বকাপে ১ মিলিয়ন ফুটবল সমর্থক রাশিয়া ভ্রমণ করবে বলে আশা করা হচ্ছে।

৭০. মজার তথ্য জানুন, ২০০৬ সালের চ্যাম্পিয়ন ইতালি ২০১০ সালের বিশ্বকাপে ও ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন ২০১৪ সালের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল। এবার কি বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির পালা? দেখা যাক!

৭১. বিশ্বকাপের সেরা খেলোয়ার পুরস্কার ‘গোল্ডেন বল’ সব সময়ই হাতে উঠেছে আক্রমণভাগের খেলোয়াড়দের। মাত্র দুইবার এর ব্যতিক্রম হয়েছিল। জানেন কি কবে? ১৯৩০ সালের প্রথম বিশ্বকাপে উরুগুয়ের ডিফেন্ডার জস নাসাজ্জি এবং ২০০২ সালে জার্মানির গোলরক্ষক অধিনায়ক অলিভার কান দ্বিতীয় ও এ পর্যন্ত শেষবারের মতো আক্রমণভাগের বাইরের খেলোয়াড় হিসেবে গোল্ডেন বুট পেয়েছিলেন।

৭২. মরক্কো দলকে ডাকা হয় ‘দি আটলাস লায়ন্স’ নামে। আর দক্ষিণ কোরিয়ার জাতীয় ফুটবল দলের নাম ‘তাইগুক ওয়ারিয়র্স’। অন্যদিকে অস্ট্রেলিয়ার ফুটবল দলের নাম ‘দি সসারুস’।

৭৩. ২০০১ সালে বিশ্বকাপ বাছাইপর্বে আমেরিকান সামোয়ার বিপক্ষে ৩১-০ ব্যবধানে জিতেছিল অস্ট্রেলিয়া। তবে এবারের বাছাইপর্বে অবশ্য খুব একটা বেশি গোল হয়নি। এবার সর্বোচ্চ গোল হওয়া ম্যাচটি ভুটানের বিপক্ষে ১৫-০ ব্যবধানে জিতেছিল কাতার।

৭৪. এ বছর একই গ্রুপে পড়েছে (গ্রুপ ‘এফ’) জার্মানি ও সুইডেন। ১৯৫৮ সালের বিশ্বকাপের সেমি ফাইনালে ৩-১ গোলে জার্মানিকে হারিয়েছিল সুইডেন। এরপর বিশ্বকাপে আর কখনো জার্মানদের হারাতে পারেনি সুইডিশরা। এবছর পারবে কি না সময় বলবে।

৭৫. এবছরের বিশ্বকাপের প্রথম ম্যাচে জার্মানি মেক্সিকোর কাছে পরাজিত হয়েছে। যেটা এই বিশ্বকাপের অন্যান্য অঘটন গুলির মধ্যে একটি।

৭৬. এবারের বিশ্বকাপে সবচেয়ে দামি স্কোয়াড ব্রাজিলের (৬৭১.৫ মিলিয়ন ইউরো)। আর সবচেয়ে কম দামি স্কোয়াড পানামা (৫.২৫ মিলিয়ন ইউরো)।

৭৭. এবারের সবচেয়ে উদ্দীপ্ত গ্রুপ ‘ডি’। এ গ্রুপে আছে বিশ্বকাপের অন্যতম দাবিদার আর্জেন্টিনা। আর আছে ‘সুপার ঈগল’ খ্যাত নাইজেরিয়া। যাদের প্রেসিডেন্ট থেকে কোচ পর্যন্ত সবার দৃঢ় বিশ্বাস, দেশটি এবার বিশ্বকাপ জিতবে! তা হলে তো ক্রোয়েশিয়া ও আইসল্যান্ডকেও বাদ দেয়া যায় না!

৭৮. ভারত একমাত্র দেশ যারা বিশ্বকাপে সুযোগ পেয়েও অংশ নেয়নি। ১৯৫০ সালে বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পায় দেশটি। কিন্তু ফিফা’র আইন অনুযায়ী বুট ছাড়া খেলতে পারবে না বলে তারা টুর্নামেন্ট থেকে নিজেদের সরিয়ে নেয়!

৭৯. বিশ্বকাপের ইতিহাসে বদলি খেলোয়াড়ের মাধ্যমে সবচেয়ে বেশি গোল এসেছে ২০১৪ সালে। ওই আসরে বদলি খেলোয়াড়রা মোট ৩২টি গোল করেছিল।

৮০. গুগলের তথ্য মতে (২০০৪ থেকে বর্তমান), ইন্টারনেট ব্যবহারকারীদের আগ্রহ বিশ্বকাপের চেয়ে আমেরিকান টিভি ব্যক্তিত্ব কিম কিম কার্দাশিয়ানের প্রতি বেশি।

[আরও পড়ুন- ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের নাম গুলি জানুন]

৮১. এ পর্যন্ত দুইটি মহাদেশেই ঘুরে ফিরে বিশ্বকাপের শিরোপা গিয়েছে। ইউরোপিয়ান দেশগুলো বিশ্বকাপের শিরোপা জিতেছে ১১বার। অন্যদিকে দক্ষিণ আমেরিকায় বিশ্বকাপের শিরোপা গিয়েছে ৯বার।

৮২. বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে গোল করার রেকর্ড ক্যামেরুনের ফরোয়ার্ড রজার মিলার। ১৯৯৪ সালের বিশ্বকাপে রাশিয়ার বিপক্ষে ৪২ বছর বয়সে গোল করেন তিনি।

৮৩. অপরাজিত থেকে বিশ্বকাপের শিরোপা জেতার ঘটনা এ পর্যন্ত চারবার ঘটেছে। ১৯৩০ সালে উরুগুয়ে (৪/৪), ১৯৩৮ সালে ইতালি (৪/৪) এবং ব্রাজিল ১৯৭০ সালে (৬/৬) ও ২০০২ সালে (৭/৭) অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল।

৮৪. দক্ষিণ আফ্রিকা (২০১০) ছাড়া বিশ্বকাপের আর সব আয়োজক দেশ ন্যূনতম দ্বিতীয় পর্বে উঠেছে। ৩০ শতাংশ ক্ষেত্রে (৬/২০) আয়োজক দেশ বিশ্বকাপের শিরোপা জিতেছে। আয়োজক দেশ হিসেবে সর্বশেষ শিরোপা জিতেছে ফ্রান্স (১৯৯৮)।

৮৫. বিশ্বকাপের সবচেয়ে বেশি গোলের ম্যাচটি ছিল ১৯৫৪ সালে। ওই ম্যাচে ৭-৫ গোলে সুইজারল্যান্ডকে হারিয়েছিল অস্ট্রিয়া। ওই ম্যাচে হ্যাটট্রিক হয়েছিল দুইটি।

৮৬. ১৯৫৪ সালের বিশ্বকাপে মোট ৮টি হ্যাটট্রিক হয়েছিল।

৮৭. ২০১০ সালের দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ শেষ হওয়ার ৯ মাস পর দেশটিতে জন্মহার বেড়ে গিয়েছিল। একই ঘটনা ঘটেছিল ২০০৬ সালে, জার্মানিতে। জার্মানির কোন কোন অঞ্চলে সে সময় জন্মহার ৩০ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছিল। ওই বছর ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ ছিল জার্মানি।

৮৮. বিশ্বকাপ জয় নিঃসন্দেহে অন্যতম অবিস্মরণীয় মুহূর্ত। কিন্তু বিশ্বকাপ জয়ের উদযাপন শেষ হওয়ার পর ফিফা মূল ট্রফিটি রেখে একটি রেপ্লিকা তুলে দেয় জয়ী দলের হাতে।

৮৯. সবাই বিশ্বকাপের সোনালি ট্রফিটি স্পর্শ করতে পারে না। কেবলমাত্র রাষ্ট্রপ্রধান ও বিশ্বকাপ জয়ীরাই এ ট্রফি স্পর্শ করতে পারেন।

৯০. বিশ্বকাপের বর্তমান ট্রফিতে বিশ্বকাপ জয়ী দলগুলোর নাম খোদাই করা আছে। তবে ২০৩৮ সালের পর বিশ্বকাপের বর্তমান ট্রফিতে জয়ী দলের নাম খোদাই করার জন্য জায়গা থাকবে না।

৯১. বিশ্বকাপের অন্যতম সফল দল জার্মানি। দলটি এ নিয়ে ৮ বার টুর্নামেন্টের ফাইনালে উঠেছে। এর মধ্যে ৪ বার শিরোপা জিতেছে।

৯২. মাঠে বসে বিশ্বকাপে নিজেদের দলের ম্যাচ দেখার জন্য টিকেটের অনুরোধের হার ধীরে ধীরে বাড়ছে। তবে এ ক্ষেত্রে এগিয়ে আছেন জার্মানির সমর্থকরা। স্বাগতিক রাশিয়ার পর জার্মানরাই টিকেটের জন্য বেশি অনুরোধ করেছেন। এ পর্যন্ত ৩৩৮,৪১৪ জন জার্মান বিশ্বকাপ টিকেটের জন্য অনুরোধ করেছেন।

৯৩. এবারের বিশ্বকাপ আয়োজনের জন্য ১২ বিলিয়ন মার্কিন ডলার খরচ করছে রাশিয়া। যা ৪ বছর আগে ব্রাজিলের বিশ্বকাপের ব্যয়ের চেয়ে কয়েক বিলিয়ন কম। তবে রাশিয়ার ব্যয়ের লক্ষ্য ছিল সাড়ে ১১ বিলিয়ন মার্কিন ডলার।

৯৪. রাশিয়ার ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৯টি স্টেডিয়ামই বিশ্বকাপ উপলক্ষ্যে নির্মাণ করা হয়েছে।

৯৫. এখন ভাবতে অবাক লাগলেও ১৯৩০ সালের বিশ্বকাপের সবগুলো ম্যাচ কিন্তু একটি ভেন্যুতেই অনুষ্ঠিত হয়েছিল। উরুগুয়েতে ১৩ দল নিয়ে খেলা ওই টুর্নামেন্টের সবগুলো ম্যাচ হয়েছিল মন্টেভিডিও স্টেডিয়ামে।

এই জাহাজে করে ইউরোপের চারটি দেশ প্রথম বিশ্বকাপ খেলতে গিয়েছিল
এই জাহাজে করে ইউরোপের চারটি দেশ প্রথম বিশ্বকাপ খেলতে গিয়েছিল

৯৬. ৪৫ বছর বয়সী মিশরিয়ান গোলকিপার এসাম আল-হায়দারি ফুটবল বিশ্বকাপে অংশ নেয়া সবচেয়ে বয়স্ক খেলোয়াড়। মিশরের হয়ে ১৫৬ ম্যাচ খেলা এ ফুটবলারের বিশ্বকাপ অভিষেক হতে যাচ্ছে রাশিয়ায়।

৯৭. ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার যদি দলকে বিশ্বকাপ জেতাতে পারেন তবে বিশ্বখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকির কাছ থেকে ৫০ হাজার মার্কিন ডলার পাবেন। আর যদি তিনি ‘প্লেয়ার অব দ্য টুর্নামেন্টে’র পুরস্কার জেতেন তবে নাইকি তাকে দেবে ২ লক্ষ মার্কিন ডলার।

৯৮. যদি নাইজেরিয়ার স্ট্রাইকার মোহাম্মদ নুর বিশ্বকাপে দলের হয়ে খেলেন তবে তিনিই হবেন বিশ্বকাপে অংশ নেওয়া সবচেয়ে কম বয়সী খেলোয়াড়। ২০০২ সালের ডিসেম্বরে জন্ম নেওয়া নুরের বয়স মাত্র ১৫ বছর। বর্তমানে বিশ্বকাপে অংশ নেওয়া সবচেয়ে কম বয়সী খেলোয়াড়ের রেকর্ড নর্দান আয়ারল্যান্ডের নরম্যান হোয়াইটসাইডের দখলে। ১৯৮২ সালে মাত্র ১৭ বছর ৪১ দিন বয়সে তিনি বিশ্বকাপে অংশ নেন।

৯৯. জার্মানি ও স্পেনেরই কেবল এক বিশ্বকাপ বাছাইপর্বের ১০টি ম্যাচ জেতার রেকর্ড রয়েছে। ২০১০ সালের বাছাইপর্বের সবগুলো ম্যাচ জিতেছিল স্পেন। আর এবারের বিশ্বকাপের বাছাইপর্বের ১০টি ম্যাচই জিতেছে জার্মানি।

১০০. এবার বিশ্বকাপ জয়ী দল প্রাইজমানি হিসেবে পাবে ৩৮ মিলিয়ন মার্কিন ডলার। আর রানার্স আপ দল পাবে ২৮ মিলিয়ন মার্কিন ডলার। গ্রুপ পর্যায়ের দলগুলো পাবে ৮ মিলিয়ন মার্কিন ডলার করে। যা ২০১৪ সালে ব্রাজিলের বিশ্বকাপের চেয়ে ১২ শতাংশ বেশি।

[ প্রথম পর্বটি পড়ার জন্য এখানে ক্লিক করুন]

[তৃতীয় পর্বটি পড়ার জন্য এখানে ক্লিক করুন]

সূত্র

পরিবর্তন

#বিশ্বকাপ ফুটবল , বিশ্বকাপ ফুটবল অতীতের কিছু ঘটনা#ফিফা বিশ্বকাপ ২০১৮, ফিফা বিশ্বকাপের নানান তথ্য, বিশ্বকাপ ফুটবলের নানান তথ্য, বিশ্বকাপ ফুটবলের অজানা তথ্য, বিশ্বকাপ ফুটবলের কিছু মজার তথ্য , বিশ্বকাপ ফুটবলের রেকর্ড, বিশ্বকাপ ফুটবলের ইতিহাস,বিশ্বকাপ ফুটবলের অতীতের কথা

এখান থেকে শেয়ার করুন
  • 7
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!