বিশ্বকাপ ফুটবলের কিছু মজার তথ্য || ফুটবল প্রেমী হলে জানতেই হবে || প্রথম পর্ব

এখান থেকে শেয়ার করুন
  • 103
    Shares

বিশ্বকাপ ফুটবলের কিছু মজার তথ্য

ফুটবল বিশ্বকাপ রাশিয়া ২০১৮। এক মেগা ইভেন্ট সমগ্র বিশ্বের কাছে। ১৯৩০ সালে ১৩টি দেশ নিয়ে শুরু হওয়া টুর্নামেন্ট টি ৮৮ বছরে পার করেছে নানা বর্ণাঢ্য অধ্যায় এর মধ্য দিয়ে। বহু ইতিহাসকে সাক্ষী রেখে এগিয়ে চলেছে সোনালি জৌলুশে। ফুটবল বিশ্বকাপের সম্পর্কে নানান কথা আমাদের অনেকের আজও অজানা রয়েছে। সেরকমি কিছু জানা অজানা তথ্য আজ আপনাদের সামনে তুলে ধরবো। ফুটবল বিশ্বকাপের ১৫০টি জানা অজানা তথ্যকে আমরা তিনটি পর্বে বিভক্ত করে আপনাদের সামনে তুলে ধরলাম। বিশ্বকাপ ফুটবলের কিছু মজার তথ্য

১. এবারই অর্থাৎ ২০১৮ তেই প্রথমবারের মত বিশ্বকাপ ফুটবল আয়োজন করেছে রাশিয়া। রাশিয়া বিশ্বকাপ ২০১৮ বিশ্বকাপের ২১তম আসর।

২. ৪ জুন মস্কোর লুজনিকি স্টেডিয়ামে ভারতীয় সময় রাত ৮টা ৩০মিনিটে ‘এ’ গ্রুপের খেলায় স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এবারকার আসর।

৩. বিশ্ব ফুটবলের ইতিহাসে এমন কিছু দেশ রয়েছে যারা কিনা বিশ্বকাপের চূড়ান্ত পর্ব খেলেছে। কিন্তু বর্তমান ক্রীড়া দুনিয়ায় এই দেশগুলোর নাম আর খুব বেশি শোনা যায় না। দেশগুলির মধ্যে রয়েছে ওয়েলস, জ্যামাইকা, কিউবা, কুয়েত, ইরাক, ইন্দোনেশিয়া, হাইতি ও কানাডা –র মত উচ্চমানের দল।

[ দ্বিতীয় পর্বটি পড়ার জন্য এখানে ক্লিক করুন]

[তৃতীয় পর্বটি পড়ার জন্য এখানে ক্লিক করুন]

৪. বর্তমানে বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হয় ৩২টি দেশ নিয়ে। তবে ফিফা বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে । সূত্রের মতে, ২০২৬ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৪৮টি দেশকে নিয়ে। অর্থাৎ রাশিয়ায় ৩২ দেশ নিয়ে অনুষ্ঠিত হওয়ার পর পরবর্তী বিশ্বকাপ ২০২২ সালে কাতারে সর্বশেষ ৩২ দল অংশ নেবে।

৫. রাশিয়ার বিশ্বকাপ ২০১৮-র বাছাইপর্বের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল ২০১৫ সালের ১২ মার্চ।মঙ্গোলিয়া বনাম ইস্ট তিমুরের মধ্যে। মঙ্গোলিয়ার বিপক্ষে ওই ম্যাচটি ৫-১ ব্যবধানে জিতে নিয়েছিল ইস্ট তিমুর। কিন্তু পরবর্তীতে ওই ম্যাচে অবৈধ খেলোয়াড় নামানোর জন্য ইস্ট তিমুরের জয় বাতিল করে মঙ্গোলিয়াকে জয়ী ঘোষণা করেছিল ফিফা। আর এই প্রক্রিয়া শেষ হতে অনেক সময় নিয়ে নিয়েছিল। এর মধ্যে বাছাইপর্বে তিমুর অনেকদূর এগিয়ে যায়। ফলে এ জয় মঙ্গোলিয়ার কোন কাজে লাগেনি। হতাশ মঙ্গোলিয়া!

৬. ২০১৮ বিশ্বকাপ, রাশিয়ার ১১ শহরের ১২টি ভেন্যুতে বিশ্বকাপের সকল ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে। মজার বিষয় জেনে রাখুন, রাশিয়ার পূর্বপ্রান্তের ভেন্যু ‘কালিনিনগ্র্যাদ’ থেকে পশ্চিম প্রান্তের ভেন্যু ‘একতেরিনবার্গের’ দূরত্ব ২৪২৪ কিলোমিটার। যেটি কিনা আবার লন্ডন ও মস্কোর মধ্যকার দূরত্বের সমান!

বিশ্বকাপ ফুটবল রাশিয়া ২০১৮ ভেনু
বিশ্বকাপ ফুটবল রাশিয়া ২০১৮ ভেনু

৭. ব্রাজিলই বিশ্বফুটলের একমাত্র দেশ যারা সবক’টি (২১টি) বিশ্বকাপে অংশগ্রহণ করেছে। এবং ২১টির মধ্যে সবচেয়ে বেশি ৫বার শিরোপা জিতেছে ব্রাজিল।

৮. ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে চতুর্থবারের মতো বিশ্বকাপ জিতেছে জার্মানি। এবার রাশিয়ায় শিরোপা জিতলে দ্বিতীয় দেশ হিসেবে জার্মানি টানা বিশ্বকাপ জেতার গৌরব অর্জন করবে।প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৫৮ ও ১০৬২ সালে পরপর বিশ্বকাপ জিতে প্রথম ও আজ পর্যন্ত একমাত্র দেশ হিসেবে টানা বিশ্বকাপ জেতার রেকর্ড রয়েছে ব্রাজিলের।

[আরও পড়ুন- ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের নাম গুলি জানুন]

৯. সর্বশেষ তিনটি বিশ্বকাপে দলগতভাবে সর্বোচ্চ গোল করার রেকর্ড রয়েছে জার্মানির। ব্রাজিল বিশ্বকাপ ২০১৪ সালে ১৮টি (এর মধ্যে ব্রাজিলের বিপক্ষে সেমিফাইনালেই করেছে ৭টি), দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ২০১০ সালে ১৬টি ও দেশের মাটিতে জার্মানি বিশ্বকাপ ২০০৬ সালে ১৪টি গোল করে এই দলটি।

১০. বিশ্বকাপে এক ম্যাচে সর্বোচ্চ গোল করার রেকর্ড রয়েছে রাশিয়ার ‘ওলেগ সালেনকোর’। ১৯৯৪ সালের বিশ্বকাপের গ্রুপ লিগের ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে ৫ গোল করেছেন তিনি। রেকর্ডটি এখনও অক্ষত রয়েছে।

ওলেগ সালেনকোর
ওলেগ সালেনকোর

১১. জানেন তো? বিশ্বের প্রায় ৩.২ বিলিয়ন মানুষ ২০১৪ সালে ব্রাজিলের বিশ্বকাপের ম্যাচগুলো দেখেছিলেন। যেটি সমগ্র বিশ্বের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক।

১২. বর্তমানে খেলছে সকল খেলোয়াড়দের মধ্যে বিশ্বকাপে সর্বোচ্চ গোল করার রেকোর্ডটি রয়েছে জার্মানির থমাস মুলারের। রাশিয়া বিশ্বকাপ ২০১৮-র আগে দুটি বিশ্বকাপে তার মোট গোল সংখ্যা ১০ (রাশিয়া বিশ্বকাপ ২০১৮ এর আগে পর্যন্ত)। আর অ্যাসিস্ট করেছেন ৬টিতে।

১৩. আজ পর্যন্ত সব দেশই (যারা বিশ্বকাপ জিতেছে) তাদের নিজেদের দেশের কোচের অধীনেই বিশ্বকাপ জিতেছে।

১৪. লিওনেল মেসি, মাসচিরানো, ইনিয়েস্তা, পেপে, টিম কাহিল, রাফায়েল মার্গুয়েজ, ক্রিস্তিয়ানো রোনালডোর মত তারকারা চতুর্থবারের মতো বিশ্বকাপে খেলছেন।

১৫. অস্ট্রেলিয়ান ফুটবলার টিম কাহিল বিশ্বকাপে দেশের হয়ে ৪৫ ভাগ গোল করেছেন। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার করা ১১টি গোলের মধ্যে ৫টিই তার করা।

[আরও পড়ুন- ভারতের সকল রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রীদের নাম গুলি জেনে নিন]

১৬. রাশিয়া (সোভিয়েত ইউনিয়ন নয়) কখনো বিশ্বকাপের গ্রুপ পর্যায় পার হতে পারেনি। আয়োজক দেশ হিসেবে এবার সেই বাধা পার হতে পারবে কিনা দেখা যাক!

১৭. ১৯৯৪ সালে প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নেয়া আফ্রিকান দেশ নাইজেরিয়া ষষ্ঠবারে মতো টুর্নামেন্টের চূড়ান্ত পর্ব খেলছে। সুপার ঈগলদের মতো আর কোন আফ্রিকান দেশের এই রেকর্ড নেই।

১৮. এশিয়ার দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়া সবচেয়ে বেশিবার বিশ্বকাপ ফুটবলে অংশ নিয়েছে। এ নিয়ে দশমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলছে।

১৯. বিশ্বকাপ না জেতা দেশগুলোর মধ্যে মেক্সিকো সবচেয়ে বেশিবার টুর্নামেন্টটিতে অংশ নিয়েছে। মেক্সিকো ১৫ বার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলেছে।

২০. এশিয়ার দেশ ইরান নিজেদের ইতিহাসের প্রথমবারের মতো পরপর দুইটি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশ নিচ্ছে।

২১. এবারই প্রথম বিশ্বকাপে অংশ নিচ্ছে আইসল্যান্ড। আর রাশিয়ায় বিশ্বকাপ ম্যাচ দেখতে ৬৬ হাজার আইসল্যান্ডবাসী টিকিটের জন্য অনুরোধ করেছে। যা তাদের মোট জনসংখ্যার ২০%। বিশ্ব এবার আইসল্যান্ডের বিখ্যাত ‘ভাইকিংস ক্ল্যাপ’ দেখার জন্য প্রস্তুত।

২২. এবারের বিশ্বকাপে অংশ নেয়া সবচেয়ে ছোট রাষ্ট্র হল আইসল্যান্ড। দেশটির জনসংখ্যা মাত্র ৩ লক্ষ ৩৪ হাজার

২৩. এতদিনে হয়ে যাওয়া বিশ্বকাপে বেলজিয়াম তাদের সবগুলো গোল করেছে ম্যাচের ৭০ মিনিটের পর।

২৪. ইতালি ১৯৫৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে পারেনি। এবং এটা ছিল টুর্নামেন্টটির ইতিহাসের প্রথম কোন শিরোপাধারী দল যারা বিশ্বকাপের উঠতে ব্যর্থ হয়েছে। রাশিয়ায় দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের বাইরে রয়েছে চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি।

২৫. জানেন কি, ১৯৮৬ সালের পর এই প্রথমবার যুক্তরাষ্ট্র বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠতে ব্যর্থ হয়।

২৬. যুক্তরাষ্ট্রের বিশ্বকাপে অংশ না নেয়ার মধ্যেও ভালো কিছু দেখছেন দেশটির অনেক সমর্থক। কেউ কেউ যুক্তরাষ্ট্রকে অপরাজিত আখ্যা দিয়ে লিখেছেন- ‘অপরাজেয় : না খেললে আপনার হারার সুযোগ নেই!’ বুঝুন ঠেলা!

[আরও পড়ুন- ভারতের ২৯টি রাজ্যের নামকরণ কিভাবে হল জেনে নিন]

২৭. বিশ্বকাপে প্রায় নিয়মিত অংশ নেয়া অনেক দল এবার দর্শকসারিতেই থাকবে। এরকম কিছু দেশ হচ্ছে, চিলি, তুরস্ক, ক্যামেরুন, ঘানা, আলজেরিয়া, ইকুয়েডর, ভেনিজুয়েলা ও আয়ারল্যান্ড।

২৮. প্রথমবারের মতো একই সাথে দুই মহাদেশে বিশ্বকাপ আয়োজিত হতে যাচ্ছে। কারণ রাশিয়া যে একই সাথে ইউরোপ ও এশিয়া মহাদেশের মধ্যে পড়েছে! মজার ব্যাপার তাই না!

২৯. এবারই প্রথম বিশ্বকাপের চূড়ান্ত পর্ব খেলছে আইসল্যান্ড ও পানামা র মত নবাগত দল। যারা বিশ্বকাপে খেলতে আসার আগে বড় বড় দলকে বেশ বেগ দিয়ে এসেছে।

৩০. লুজনিকি স্টেডিয়ামের ধারণ ক্ষমতা জার্মানির সিগন্যাল ইডুনা পার্কের সমান। ডর্টমুন্ডের এ স্টেডিয়ামে ২০০৮ সালে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে চেলসিকে হারিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। বিশ্বকাপের ফাইনাল ম্যাচও অনুষ্ঠিত হবে লুজনিকিতে।

৩১. এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা শুরু ১৪ জুন স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার ম্যাচ দিয়ে। শেষ ষোলর খেলা শুরু হবে ৩০ জুন, কোয়ার্টার ফাইনাল ৬ জুলাই ও সেমি-ফাইনাল ১০ জুলাই থেকে শুরু হবে।

৩২. বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে এবার ভিন্ন একটা রেকর্ড হতে যাচ্ছে। না, কোন উজ্জ্বল রেকর্ড নয়। টুর্নামেন্টে অংশ নেয়া দলগুলোর মধ্যে র‌্যাঙ্কিংয়ের পেছনের দিককার দুই দল মুখোমুখি হবে প্রথম ম্যাচে। রাশিয়ার র‌্যাঙ্কিং ৬৫, আর সৌদি আরবের র‌্যাঙ্কিং ৬৩।

৩৩. বিশ্বকাপের ভেন্যু একতেরিনবার্গ স্টেডিয়ামের বাইরেও দর্শক বসার ব্যবস্থা করতে হয়েছে আয়োজকদের। কারণ ফিফার নিয়ম অনুযায়ী বিশ্বকাপের ভেন্যুতে ন্যূনতম ৩৫ হাজার সিট থাকতে হয়। আর ওই স্টেডিয়ামের আসন সংখ্যা তার থেকে কম! প্রশ্ন হচ্ছে, স্টেডিয়ামের বাইরে বসে খেলাটা কিভাবে উপভোগ করবেন দর্শক?

৩৪. বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠা উপলক্ষ্যে পানামার প্রেসিডেন্ট ১১ অক্টোবরকে দেশটি জাতীয় ছুটি ঘোষণা করেছেন।

৩৫. সোচি অলিম্পিক স্টেডিয়ামে ২০১৪ সালের শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হয়েছিল। এবার স্টেডিয়ামটিতে বিশ্বকাপ ফুটবলের ম্যাচ অনুষ্ঠিত হবে। ইতালির স্ট্যাডিও অলিম্পিকোর পর সোচি হতে যাচ্ছে দ্বিতীয় স্টেডিয়াম যেখানে অলিম্পিকের পর ফুটবল বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হবে।

৩৬. এবারের বিশ্বকাপে ফ্যাসিবাদী বা অন্যকোন ধরণের সহিংসতামূলক ঘটনা ঘটলে রেফারি খেলা বন্ধ বা বর্জন ঘোষণা করতে পারবেন।

৩৭. এবারের বিশ্বকাপে ১৭ হাজার স্বেচ্ছাসেবক রয়েছে। সংখ্যাটা ব্রাজিলের বিশ্বকাপের চেয়ে ২ হাজার বেশি। আর এদের বেছে নেয়া হয়েছে ১ লক্ষ ৭৬ হাজার আবেদনকারী থেকে। এর মধ্যে ৬৪ শতাংশ নারী স্বেচ্ছাসেবক রয়েছে।

৩৮. এবারের বিশ্বকাপের ভবিষ্যতবাণী করবে অ্যাকিলিস নামের একটি ‘বধির বিড়াল’। জ্যোতিষ এ বিড়ালের নিবাস সেন্ট পিটার্সবার্গ জাদুঘরে। গতবছরের কনফেডারেশন কাপে এর করা একটি ছাড়া তার সবগুলো ভবিষ্যতবাণীই সত্যি হয়েছে।

অ্যাকিলিস
অ্যাকিলিস

৩৯. রাশিয়ার কৃষি বিভাগ বিশ্বকাপের সময় পঙ্গপালের আক্রমণ মহামারি আকার ধারণ করতে পারে বলে সতর্ক করে দিয়েছে। বিশ্বকাপ দেখতে যাওয়ার আগে মশারি নিতে ভুলবেন না কিন্তু!

৪০.এবারের বিশ্বকাপে টিকিটের মূল্য ধরা হয়েছে সর্বনিম্ন ৮৫ ইউরো থেকে সর্বোচ্চ ৮৯২ ইউরোর মধ্যে। তবে রাশিয়ার অধিবাসীরা এর চেয়ে কম মূল্যে টিকিট নিতে পারবেন। তারা সর্বনিম্ন ১৯ ইউরো দিয়ে টিকিট কিনতে পারবেন।

৪১. ২০০২ সালে বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নিয়েই টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উঠেছিল সেনেগাল। এবারের বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো অংশ নিচ্ছে দলটি।

৪২. বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইপর্বে সবচেয়ে বেশি গোলে অবদান রেখেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। বাছাইপর্বে নিজে করেছেন ১৫টি গোল। আর অ্যাসিস্ট করেছেন ৩টিতে।

৪৩. আফ্রিকান অঞ্চল থেকে এবারের বিশ্বকাপে খেলতে পারতো জিম্বাবুয়ে। কিন্তু কোচ সংক্রান্ত এক বিতর্কে জড়িয়ে টুর্নামেন্ট থেকে বহিষ্কৃত হয় দেশটি।

৪৪. ১৯৯০ সালের পর এবারই প্রথম বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলছে মিশর।

৪৫. বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি লাল কার্ড দেখেছে ব্রাজিলিয়ানরা। টুর্নামেন্টে তারা মোট লাল কার্ড দেখেছে ১১বার। এরপরই আছে আর্জেন্টিনা (১০) ও উরুগুয়ে (৯)।

৪৬. আফ্রিকান দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশিবার বিশ্বকাপে অংশ নিয়েছে নাইজেরিয়া। রাশিয়ায় ষষ্ঠবারের মতো তারা এ টুর্নামেন্টে অংশ নিচ্ছে।

৪৭. পেরু সর্বশেষ বিশ্বকাপ খেলেছে ১৯৮২ সালে। ২৬ বছর পর রাশিয়ার বিশ্বকাপে আবার চূড়ান্ত পর্ব খেলছে দেশটি।

৪৮. কোচ হিসেবে সবচেয়ে বেশি বিশ্বকাপে অংশ নিচ্ছেন উরুগুয়ের কোচ অস্কার তাবারেজ। এটি তার চতুর্থ বিশ্বকাপ।

৪৯. বিশ্বকাপের সবচেয়ে বেশি শিরোপা জয়ী দল ব্রাজিল। তারা বিশ্বকাপ জিতেছে ৫ বার। এরপরই আছে জার্মানি ও ইতালি। দল দুইটি শিরোপা জিতেছে ৪ বার করে।

৫০. যদি জার্মানি বিশ্বকাপ জেতে তবে তাদের প্রত্যেক খেলোয়াড় ৩ লক্ষ ৫০ হাজার ইউরো করে পাবেন।

ধারাবাহিকভাবে চলবে……পড়তে থাকুন

[ দ্বিতীয় পর্বটি পড়ার জন্য এখানে ক্লিক করুন]

[তৃতীয় পর্বটি পড়ার জন্য এখানে ক্লিক করুন]

সূত্র-

পরিবর্তন

#ফিফা বিশ্বকাপ ২০১৮, ফিফা বিশ্বকাপের নানান তথ্য, বিশ্বকাপ ফুটবলের নানান তথ্য, বিশ্বকাপ ফুটবলের অজানা তথ্য, বিশ্বকাপ ফুটবলের কিছু মজার তথ্য , বিশ্বকাপ ফুটবলের রেকর্ড, বিশ্বকাপ ফুটবলের ইতিহাস,বিশ্বকাপ ফুটবলের অতীতের কথা

এখান থেকে শেয়ার করুন
  • 103
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!