NCTE চার বছরের বি.এড কোর্স চালু করছে? || Four years Integrated B.Ed Course

এখান থেকে শেয়ার করুন
  • 31
    Shares

Four years Integrated B.Ed Course

চার বছরের বি.এড কোর্স চালু হচ্ছে?

Four years Integrated B.Ed Course
Four years Integrated B.Ed Course

ইতিমধ্যে আপনারা অবগত হয়েছেন যে বি এড ডিগ্রি চার বছরের ইন্টিগ্রেটেড কোর্সে ( Four years Integrated B.Ed Course ) রূপান্তর করা হবে। অর্থাৎ আপনি গ্র্যাজুয়েশন এবং বি এড একি সাথে করে নিতে পারবেন।

এই সীদ্ধান্তটি নেওয়া হয়েছে ফেব্রুয়ারি ২০১৮ তেই২০১৮ সালের কেন্দ্রীয় বাজেট প্রকাশের সময় এই সীদ্ধান্তকে স্বাগতম জানানো হয়েছে। শুধুমাত্র সরকারি ভাবে গ্যাজেট প্রকাশ করার অপেক্ষাতে আমাদের আরও কিছুদিন হয়ত অপেক্ষা করতে হতে পারে। ইন্টিগ্রেটেড কোর্সের বিষয়ে আপনাদের প্রচুর প্রশ্নের সমাধান করার একটি চেষ্টা করছি আমরা। তার আগে জেনে নেওয়া যাক ইন্টিগ্রেটেড কোর্স জিনিসটা কি। তার আগের মানব উন্নয়ন মন্ত্রকের তরফ থেকে এই ভিডিওটি একবার দেখে নিন

★ ইন্টিগ্রেটেড কোর্স কী?
Integrated এর বাংলা হল সুসংহত। ভারতে সুসংহত কোর্স এর অর্থ হল দুটি আলাদা আলাদা কোর্সকে সংযুক্ত করে একটি অভিন্ন কোর্স এর মাধ্যমে সমমানের ডিগ্রি প্রদান করা অর্থাৎ Composition of two courses.

যেমন উদাহরণ হিসাবে বলা যেতে পারে B.tech করতে চার বছর সময় লাগে এবং এর সাথে MBA করার জন্য আরও দুই বছর, অর্থাৎ মোট ছয় বছর সময় প্রয়োজন।

সেখানে সুসংহত কোর্সে বিটেক+এম.বি.এ দুটি কোর্স একি সাথে সম্পন্ন করতে সময় লাগে পাঁচ বছর। অর্থাৎ এক বছর সময় এক্ষেত্রে কম লাগছে।

★ ইন্টিগ্রেটেড বি.এড কোর্স কি সত্যি শুরু হতে চলেছে?

ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন বা এনসিটিই-র অবস্থান থেকেই স্পষ্ট, দু’বছরের বিএড কোর্স খুব শীঘ্রই উঠে যাবে। এনসিটিই-র এই সিদ্ধান্তে সরকারি শিলমোহরও পড়ে গিয়েছে এ বারের (২০১৮) বাজেটে। যেখানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুন জেটলী ও নতুন ইন্টিগ্রেটেড বিএড ( Four years Integrated B.Ed Course ) নিয়ে কেন্দ্রের পরিকল্পনার কথা স্পষ্ট জানিয়ে দিয়েছেন।

★ ইন্টিগ্রেটেড বি.এড কোর্স চালু করার উদ্দেশ্য কী?

আপনি আমি সকলেই একটি বিষয়ে সহমত হতে পারি যে, বর্তমানে যে বি.এড কোর্স করা হয় সেগুলি শুধুমাত্র একটি ডিগ্রি লাভ করার উদ্দেশ্যে। বেশিরভাগ ছাত্র ছাত্রী এই কোর্সের আসল উদ্দেশ্যকে উপেক্ষা করে যায়। এই ধারনা থেকে একটি সিস্টেমের পরিবর্তন অবসম্ভাবি হয়ে পড়েছে। এই উদ্দেশ্যে ভারতের মানব কল্যান উন্নয়ন দপ্তর এবং এনসিটিই এই ধরনের সিদ্ধান্ত নেওয়ার চিন্তা ভাবনা করে ফেলেছে।

তিন বছরের স্নাতক এবং দু’বছরের বিএড কোর্স সম্পূর্ণ করতে গিয়ে অনেকেই আগ্রহ হারিয়ে মাঝ পথে অন্য পেশায় যুক্ত হয়ে যান। অন্য দিকে দেশে এ মুহূর্তের শিক্ষকের চাহিদা পূরণেও রয়ে যাচ্ছে ঘাটতি। ফলে নতুন এই ইন্টিগ্রটেড বিএডে কোনো পড়ুয়া যেমন ১০+২ ক্লাস পাশ করার পরই ভর্তি হওয়ার সুযোগ পান, তা হলে মাত্র চার বছরেই তিনি একই সঙ্গে স্নাতক এবং শিক্ষণ প্রশিক্ষণের কোর্স সম্পূর্ণ করতে পারবেন।

এনসিটিই-র উদ্দেশ্য, বিএড কোর্সকে বিটেক অথবা এমবিবিএসের সমস্তরে উন্নীত করা। কোনো পড়ুয়া ১০+২ ক্লাস পাশ করার পর স্থির করে সে কোন দিকে যাবে। সেখান থেকেই প্রবেশিকা পরীক্ষার মধ্যে দিয়ে ইঞ্জিনিয়ার বা ডাক্তার হওয়ার লক্ষ্যে তাঁকে এগোতে হয়। ঠিক একই ভাবে শিক্ষকতার পথ বেছে নিতে আগ্রহী ছাত্র-ছাত্রীরা ওই সময়েই বিএডের দিকে যেতে পারবেন। এমনটাই জানা গিয়েছে কাউন্সিলের একটি রিপোর্টে।

দপ্তরের মতে বিটেক/এমবিবিএস এর মত শিক্ষক হওয়ার জন্যও একটি প্রসিক্ষন কোর্স থাকা দরকার এবং সেটা সুসংহত ভাবেই প্রয়োজন। যেখানে শুধুমাত্র শিক্ষকতার ক্ষেত্রে আগ্রহী ছাত্র ছাত্রীরাই অংশগ্রহনের মর্যাদা পাবে।

★ কারা কারা ইন্টিগ্রেটেড কোর্সের মাধ্যমে বি এড করতে পারবে?

১০+২ বা উচ্চমাধ্যমিক পাস করার পর ছাত্র ছাত্রীরা ইন্টিগ্রেটেড কোর্সের জন্য আবেদন করতে পারবে। অর্থাৎ উচ্চমাধ্যমিক পাশ করার পর ৪ বছর ধরে সুসংহত কোর্স করার সুযোগ পাবে।

★ ১০+২ বা উচ্চমাধ্যমিকে কত শতাংশ নম্বর প্রয়োজন?

চার বছরের সুসংহত কোর্স করার জন্য ১০+২ বা উচ্চমাধ্যমিকে অন্ততপক্ষে ৫০% নম্বর পেয়ে পাশ করতে হবে।

★ উচ্চমাধ্যমিক পাশ করার পর ইন্টিগ্রেটেড কোর্স না করে অন্যান্য ক্ষেত্রে যেতে পারবো?

হ্যাঁ নিশ্চই। ইন্টিগ্রেটেড বি.এড কোর্সটি শুধু মাত্রা তাদের জন্য, যাদের পরবর্তী কালে শিক্ষকতার পেশাতে আসতে চান এবং শিক্ষক শিক্ষিকা হতে চান।

★ NCTE এর নতুন নিয়ম অনুসারে শিক্ষকতা করার জন্য কত বছরের কোর্স করতে হবে?

আপনারা সকলেই জানেন, আজ থেকে কয়েক বছর আগে বি.এড এক বছরের একটি কোর্স ছিল। এরপর ২০১৪ সালে NCTE কিছু নিয়মের পরিমার্জনা করে বি.এড কে দুই বছরের একটি কোর্সে রূপান্তরিত করে, যেটি বর্তমানে প্রচলিত। কিন্তু এই নিয়মেরও পরিবর্তন হতে চলেছে নিম্নরূপে।

এনসিটিই এর বর্তমান নিয়ম অনুসারে যদি কোনো প্রার্থী শিক্ষকতা করতে চায়, তাহলে তাকে সর্বমোট পাঁচ বছরের একটি পরিপূর্ণ কোর্স করতে হয় (৩ বছর গ্রাজুয়েশন + ২ বছর বিএড)।

কিন্তু সম্ভাব্য নতুন নিয়ম চালু হলে বর্তমান সময়ের থেকে ১ বছর সময় কম লাগবে। অর্থাৎ পাঁচ বছর থেকে কমে চার বছর হবে। এক্ষেত্রে আপনি ১০+২ বা উচ্চমাধ্যমিক পাশ করার পর চার বছরের মাত্র একটি কোর্স করার পর আপনি শিক্ষকতারর জন্য যোগ্যতা লাভ করতে পারবেন।

★ মহারাষ্ট্র সরকারের পদক্ষেপ

এখনও পর্যন্ত কাউন্সিলের খবর অনুযায়ী জানা গিয়েছে, মহারাষ্ট্র প্রথম ইন্টিগ্রেটেড বিএডের জন্য অভিন্ন প্রবেশিকা পরীক্ষা নিতে চলেছে। আগামী ১৮ জুন,২০১৮-য় সেই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার কথা রয়েছে। ২০১৯-২০ শিক্ষাবর্ষের চার বছরের বিএড বিএ/বিএসসি এবং তিন বছরের বিএড/এমএড পরীক্ষা গ্রহণ করা হবে মহারাষ্ট্রে।( সূত্র)

★ পশ্চিমবঙ্গের ইন্টিগ্রেটেড বিএড কোর্সের প্রস্তাব

ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টিচার্স ট্রেনিং এডুকেশন প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন৷ এই সুসংহত বা ইন্টিগ্রেটেড কোর্স-এর সময়সীমা চার বছর৷ উচ্চশিক্ষা দপ্তরের সুপারিশ মেনে ইতিমধ্যেই বিভিন্ন বিষয়ে চার বছরের খসড়া পাঠ্যক্রম জমা করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ৷ উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, ‘উচ্চশিক্ষা দপ্তর আগেই এ নিয়ে পদক্ষেপ করতে বলেছিল৷ আমরা পাঠ্যক্রম জমা করেছি৷ অনুমোদন এসে গেলে বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলি এই ইন্ট্রিগ্রেটেড কোর্স চালু করতে পারবে৷’
উপাচার্যের ব্যাখ্যা, ‘এতে যেমন রাজ্যের সমস্ত বিএড কলেজে অভিন্ন সিলেবাসে পড়া যাবে, তেমনই আলাদা করে বিএডে ভর্তি হওয়ার চিন্তা থাকবে না৷ রাজ্যে অনেক কলেজ থাকলেও এমন পাঠ্যক্রম না থাকায় বহু ছাত্রছাত্রী ভিন্ রাজ্যে চলে যাচ্ছেন বলে আমাদের নজরে এসেছে৷ এ ভাবে রাজ্যের মধ্যেই তাঁদের পড়াশোনা করার সুযোগ দিতে পারব৷’

★ কবে থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে?

যেহেতু ২০১৮ কেন্দ্রীয় বাজেটে বিষয়টি ( Four years Integrated B.Ed Course ) নিয়ে আলোচিত হয়েছে তাই আশাকরা যায় ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। এনসিটিই এমনি পূর্বাভাষ দিয়েছে দ্য টেলিগ্রাফের সূত্রানুসারে যানা যাচ্ছে। অর্থাৎ ২০১৯ সালে যারা ১০+২ বা উচ্চমাধ্যমিক পাশ করবে তারা এই কোর্সটি করতে পারবে আশা করা হচ্ছে।

★ বর্তমানে বিএড/ডিএড কলেজ গুলির কি তাহলে বন্ধ হয়ে যাবে?

না। এই সম্ভাবনা খুব কম। যেহেতু সম্পূর্ণ পদ্ধতিটি সরকারিভাবে পরিচালনা করা হচ্ছে এবং এক্ষেত্রে পাঠক্রম থেকে শুরু করে পরিকাঠামোর উন্নয়ন করা হবে। এবং প্রয়োজনীয় শিক্ষক/শিক্ষিকা বা যাবতীয় আনুষঙ্গিক বিষয়গুলিকে পরিবর্তন করে নেওয়া হবে (তবে পরিকাঠামোগত দিক দিয়ে হয়ত বেশ কিছু বিএড কলেজ বন্ধ হলেও হতে পারে, সেটা পরবর্তী বিষয়!).

এবং বেসিক/ডিএড/ডিএলেড কলেজ গুলিকে ইন্টিগ্রেটেড কোর্সের উপযুক্ত পরিকাঠামোতে রূপান্তরিত করা হতে পারে।

★ সুসংহত বা ইন্টিগ্রেটেড কোর্স চালু হলে ডিএলএড নামক কোনো কোর্স থাকবে না?

না থাকবে না। ২০১৯ এর পর যদি সুসংহত কোর্সটি শুরু হয় তখন ডিএলএড নামক আলাদা করে আর কোনো কোর্স থাকবে না।

ইতিমধ্যে যারা ডিএলএড করে ফেলেছে তাদের কি হবে?

দেখুন স্পষ্ট ভাবে বললে, সুসংহত কোর্স চালু হলে আর কোনো ডিএলএড কোর্স থাকছে না। কিন্তু যেনারা ইতিমধ্যেই ডিএলএড করে ফেলেছেন তেনারা শুধুমাত্র প্রাথমিক স্তরেই শিক্ষকতা করার সুযোগ পাবেন। ২০১৮-২০ ব্যাচটি হল ডিএলএড এর শেষতম ব্যাচ।

★ যেনারা বিএড করে ফেলেছেন তেনাদের কি হবে?

যেনারা ইতিমধ্যে বিএড করে ফেলেছেন বা ২০১৯ এর মধ্যে করে ফেলবেন তাদের ডিগ্রি সম্পূর্ণ বৈধ থাকবে, চিন্তা করার কোনো প্রয়োজন নেই (তবে হ্যাঁ এই ডিগ্রির সাথে ৬ মাস বা ১ বছরের কোনো কোর্স করতে হতে পারে, সেটা এনসিটিই এর বিচার্য বিষয়)

★ বিএড ডিগ্রি ধারীরা কি প্রাইমারী পরীক্ষাতে বসতে পারবে?

যদি নতুন ইন্টিগ্রেটেড নিয়ম চালু হয় সেক্ষেত্রে সকল বিএড ডিগ্রি ধারীরা প্রাথমিক স্তরের পরীক্ষাতেও অংশগ্রহণ করতে পারবে।

★ যারা BA/B.sc/B.com বা MA/M.sc/M.com পাশ করে ফেলেছে কিন্তু B.ed করেনি, তাদের কি হবে?

দেখুন, যেহেতু নতুন নিয়ম সরকারীভাবে ঘোষণা হয়নি এবং চালুও হয়নি (২০১৯ এর উচ্চমাধ্যমিক পাশ করা ব্যাচ হবে প্রথম ব্যাচ) তাই আপনাদের চিন্তার কোনো কারন নেই। নিশ্চিন্তে থাকুন আপনাদের জন্য সুবিধা নিশ্চই দেওয়া হতে পারে অথবা ৩ বছরের B.ed + M.ed সুসংগত কোর্সের সুযোগ পেয়ে যেতে পারেন।

★ সুসংহত কোর্স বা ইন্টিগ্রেটেড কোর্স করার পর কোন কোন বিভাগে শিক্ষকতারর সূযোগ পাবেন?

চার বছরের এই সুসংহত কোর্সটি ( Four years Integrated B.Ed Course ) সাধারণত উচ্চমাধ্যমিক পাশ করার পর BA/B.sc/B.com + B.ed মিলিয়ে চার বছরের মধ্যে সম্পূর্ণ করে প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক স্তর শিক্ষকতা করার যোগ্যতার অধিকারী হবেন। সেই সাথে অন্যান্য সরকারী বেসরকারি চাকরীর পরীক্ষার জন্যও যোগ্যতা লাভ করতে পারবেন।

★ উচ্চমাধ্যমিক স্তরে শিক্ষকতা করার উপায় কি?

উল্লেখিত কোর্সটি ( Four years Integrated B.Ed Course ) সম্পূর্ণ করলে আপনি দুটি সার্টিফিকেট পাবেন- অর্থাৎ BA/B.sc/B.com পাশ এবং B.ed পাশ সার্টিফিকেট।

এর ফলে আপনি প্রথম শ্রেনিথেকে মাধ্যমিক পর্যন্ত শিক্ষকতা করার যোগ্যতা লাভ করলেন, কিন্তু যদি আপনি একাদশ-দ্বাদশ শ্রেনিতে শিক্ষকতা করতে চান তাহলে আপনাকে MA/M.sc/M.com করে নিতে হবে!

বি: দ্র: উপরিউক্ত প্রশ্ন উত্তর ও তথ্যগুলি বিভিন্ন পোর্টাল থেকে নেওয়া এবং সম্ভাব্য বিষয়গুলি অনুমান সাপেক্ষ। পরবর্তী কালে যদি কোন নিয়ম চালু হয় সেক্ষেত্রে সরকারি গ্যাজেট পড়ার পর বিস্তারিত তথ্য আপনাদের জানাতে পারবো আশারাখছি।

■ তথ্যের সাপেক্ষে প্রয়োজনীয় সূত্র ■

টেলিগ্রাফ

INDIA TODAY

Times of India (TOI)

এই বিষয়ে আপনাদের কোন অভিমত থাকলে অবশ্যই কমেন্ট বক্সের কমেন্ট করে জানান।

এখান থেকে শেয়ার করুন
  • 31
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!