২০১৮ সালের ফেব্রুয়ারি মাসের সাম্প্রতিক ঘটনাবলী | এক নজরে দেখে নিন

এখান থেকে শেয়ার করুন
  • 2
    Shares

সকলকে নমস্কার জানাই। সকলে নিশ্চই ভালো আছেন। স্টুডেন্ট কেয়ারে সকলকে স্বাগতম। আমরা এই বিভাগে গুরুত্বপূর্ণ কারেন্ট অ্যাফেয়ার্স নিয়ে আলোচনা করে থাকি। সামনের আমাদের সকলের অনেকগুলি সরকারি চাকরীর পরীক্ষা রয়েছে। তাই নিখুত ভাবে প্রস্তুতির জন্য চাই প্রতিনিয়ত সাম্প্রতিক ঘটনাসমূহের জ্ঞান। আর সেই জন্যই আমরা এই বিভাগ শুরু করেছি যাতে আপনাদের কিছুটা সাহায্য করতে পারি। আজ ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসের সাম্প্রতিক ঘটনাবলী গুলি আপনাদের সামনে তুলে ধরলাম। সামনে ভারতীয় রেলের একটি বৃহৎ পরীক্ষা রয়েছে। সেখানে রেলের পরীক্ষার জন্য সাম্প্রতিক ঘটনাবলী গুলি খুবি উপযোগী ভূমিকা গ্রহন করবে। ফেসবুক পেজ লাইক করার জন্য এখানে ক্লিক করুন

রেলের প্রস্তুতিত জন্য এখানে ক্লিক করুন

◆ বিশ্বের দীর্ঘতম জিপ লাইনের উদ্বোধন করল সংযুক্ত আরব অমিরশাহী। এটি ২.৮৩ কিমি দীর্ঘ এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ৫৫১২ ফুট উপরে।

◆ অস্ট্রেলিয়াকে হারিয়ে চতুর্থ বারের জন্য অনুর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপ জিতল ভারতীয় দল।

◆ মিশরের কায়রোতে ৪,৪০০ বছরের পুরাতন সমাধির খোঁজ পাওয়া গেল। প্রত্নতাত্ত্বিকদের মতে এটি কোনো ধর্মযাজিকার সমাধি।

◆ মহারাষ্ট্রের লাটুরে ৬০০ কোটি টাকার মেট্রো কোচ ফেক্টরি প্রকল্পের জন্য ভারতীয় রেলের সঙ্গে চুক্তি স্বাক্ষর করল মহারাষ্ট্র সরকার।

◆ ২০১৭-১৮ অর্থবর্ষে পিএফ-এ সুদের হার কমল, আগে ছিল ৮.৬৫% সেখান থেকে কমে হল ৮.৫৫ শতাংশ।

◆ ভারতের ১৫টি ভাষায় মাইক্রোসফটের ‘আউটলুকের’ ইমেল এড্রেস করা যাবে এবং ইমেল আদান-প্রদানও করা যাবে, জানালো মাইক্রোসফট।

◆ স্বাধীনতার ৭০ বছর পর এই প্রথম স্থায়ী বিদ্যুৎ সংযোগ পেল মুম্বাইয়ের নিকটবর্তী দ্বীপ এলিফ্যান্টা দ্বীপ।

◆ বিশ্বের দুর্নীতি সূচকে ২০১৭ সালে গণনা তে ভারতের স্থান ৮১তম।

◆ ফোর্বস ইন্ডিয়ার ‘তিরিশের মধ্যে তিরিশ’ তালিকায় স্থান পেল বুমরাহ, হরমনপ্রীত।

◆ উগ্রবাদী সংগঠন বোকো হারাম-এর উপর আধিপত্য ঘোষণা করল নাইজেরিয়ার সেনা। উল্লেখ্য যে, ২০০৯ সাল থেকে বোকো হারাম গোষ্ঠী নাইজেরিয়ায় সক্রিয় হয়ে ওঠে।

◆ ভারতের চন্দ্রাভিযান চন্দ্রায়ন-২ চোদ্দ দিন চন্দ্রবক্ষে গবেষণা করে নিষ্ক্রিয় হয়ে যাবে, জানাল ইসরো।

◆ ভারতীয় গল্ফ খেলোয়াড় শুভঙ্কর শর্মা মালয়েশিয়ার মেব্যাংক চ্যাম্পিয়নশিপ জিতে তার ক্যারিয়ারের দ্বিতীয় ইউরোপিয়ান ট্যুর খেতাব জিতলেন।

◆ নীতি আয়োগের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক (CEO) অমিতাভ কান্তের কার্যকাল ২০১৯ সালের জুন পর্যন্ত বাড়ানো হল।

◆ রেকর্ড করলেন ঝুলন গোস্বামী। মহিলাদের ওয়ান্ডে ক্রিকেটে তিনিই প্রথম ২০০ উইকেটের অধিকারিণী হলেন।

◆  প্রায় ১ কোটি একর এলাকার উপর ৫টি জাতীয় উদ্যান তৈরি করল চিলি, এই বাগানগুলির আয়তন সুইজারল্যান্ডের মোট আয়তনের থেকেও অনেক বেশি।

◆ সৌরাষ্ট্রকে হারিয়ে ২০১৮ বিজয় হাজারে ট্রফি জিতল কর্ণাটক।

◆কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নিতিন গড়করি ঘোষণা করলেন ভারতের ১২টি প্রধান বন্দর থেকে এবছর লাভের পরিমান প্রায় ৭০০০ কোটি টাকা। ২০১৪ সালে যা ছিল ৩০০০ কোটি টাকা, জানালেন

◆ ফেসবুকের করা একটি সমীক্ষা অনুসারে, ইন্টারনেট পরিষেবা প্রদানের ক্ষেত্রে ৮৬টি দেশের মধ্যে ভারতের স্থান ৪৭তম, প্রথম রয়েছে সুইডেন।

◆ ভারতের মহামান্য সুপ্রিম কোর্টের নির্দেশে সাংসদ এবং বিধায়কদের ফৌজদারি মামলার বিচারের জন্য বিশেষ আদালত গঠন করল দিল্লি হাইকোর্ট।

◆ ২০২০ টোকিও অলিম্পিকের ম্যাসকট উন্মোচিত হল।

◆ New World Wealth-এর সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী ভারত বিশ্বের ষষ্ঠ সম্পদশালী দেশ; মোট সম্পদের পরিমান ৮.২৩ ট্রিলিয়ন মার্কিন ডলার। তালিকার শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র যার সম্পদের পরিমাণ ৬৪.৬ ট্রিলিয়ন মার্কিন ডলার।

◆ আমির খানের “সিক্রেট সুপারস্টার” চীনে ৫০০ কোটি টাকার ব্যবসা করল।

◆ আড়াই লক্ষ টাকার বেশি লেনদেনের ক্ষেত্রে PAN (পার্মানেন্ট একাউন্ট নাম্বার) উল্লেখ করা আবশ্যিক, ঘোষণা করল সরকার।

◆ কানাডা, স্পেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মিলিত একদল গবেষকদের মতে, প্রতিদিন পৃথিবীর বায়ুমণ্ডলে প্রতি ১ বর্গমিটারে ৮০০ মিলিয়ন ভাইরাস জমা হচ্ছে।

◆ সব রেকর্ড ছাপিয়ে ইন্সট্রাগ্রামে সবথেকে বেশি লাইকের অধিকারী হল মার্কিন টিভি তারকা ‘কেলি জেনারের’ সদ্যজাত শিশুকন্যা স্টর্মী ওয়েবস্টারের ছবিটি।

◆ মার্কিন উদ্যোগী ক্রিস্টিনা রুথ ফিনল্যান্ডে শুধুমাত্র মহিলাদের জন্য একটি কৃত্রিম দ্বীপ বানাচ্ছেন যেখানে পুরুষদের অধিকার নিষিদ্ধ করা হয়েছে।

◆ পেপসি কোম্পানির প্রধান ইন্দ্রা নুয়ী ক্রিকেট নিয়ামক সংস্থা ICC-এর প্রথম মহিলা নির্দেশক (Independant Female Director) হতে চলেছেন। আগামী জুন মাসে তিনি দায়িত্ব গ্রহণ করবেন।

◆ মানসরোবর যাত্রীদের জন্য নাথু লা পাস খুলে দিতে রাজি হল চীন।

◆ জিমন্যাস্টিক ওয়ার্ল্ড কাপে এই প্রথম পদক জিতল কোনো ভারতীয় খেলোয়াড়। মেয়েদের ভল্ট ইভেন্টে ব্রোঞ্জ জিতলেন অরুণা রেড্ডি।

◆ চেন্নাইয়ে “আম্মা স্কুটার স্কিম” চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সকল চাকুরীজীবী মহিলাদের জন্য স্কুটার দেওয়া হবে।

◆ ১০৬ বছর বয়সে প্রয়াত হলেন ‘স্বচ্ছ ভারত অভিযানের ম্যাসকট’ ছত্রিশগড়ের রায়পুরের বাসিন্দা কানওয়ার বাই যিনি নিজের ছাগল বিক্রি করে শৌচাগার বানিয়েছিলেন।

◆ শীতকালীন অলিম্পিকের সমাপ্তি ঘটল। এবারে সর্বোচ্চ পদকজয়ী দেশ নরওয়ে (১৪টি সোনা, ১৪টি রুপো এবং ১১টি ব্রোঞ্জ), দ্বিতীয় স্থানে জার্মানি (মোট ৩১টি)।

◆ হৃদরোগে আক্রান্ত হয়ে চলে গেলেন হিন্দি সিনেমার প্রথম মহিলা সুপারস্টার শ্রীদেবী। মৃত্যু কালে তাঁর বয়স হয়েছেছিল ৫৪।

◆ প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় ৩.৩৬ কোটি মানুষ বিনামূল্যে এলপিজি সংযোগ পেয়েছে, জানাল সরকার।

◆ প্যালেস্টাইনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাস ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে “Grand Collar” সম্মানে ভূষিত করলেন। মনে রাখবেন, গ্র্যান্ড কলার হল বিদেশী প্রতিনিধিদের প্রতি প্যালেস্টাইনের সর্বোচ্চ সম্মান।

◆ রাজনৈতিক দলগুলিকে অনিবন্ধীকরণের (De-register) ক্ষমতা চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করল নির্বাচন কমিশন।

◆ নিউ ওয়ার্ল্ড ওয়েলথ রিপোর্ট অনুযায়ী, ৯৫০ বিলিয়ন ডলার সম্পদসহ মুম্বাই বিশ্বের ১২তম ধনী শহর।

◆ ভারতের প্রস্তাবিত বুলেট ট্রেনের মাত্র ১৮.৬ শতাংশ যন্ত্রাংশ জাপানের, জানাল রেলমন্ত্রক।

◆ ভারতের আইনমন্ত্রকের হিসেব অনুযায়ী ভারতের ২৪টি হাইকোর্টে ৪০৩ জন বিচারকের পদ শূন্য রয়েছে।

◆ ADR-এর রিপোর্ট অনুযায়ী ভারতের ধনীতম মুখ্যমন্ত্রী হলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। তার সম্পদের পরিমান ১৭৭ কোটি টাকা।

◆ ভ্যালেন্টাইন ডে’তে প্লাস্টিকের সঙ্গে মানুষের বিচ্ছেদ হোক, আর্জি জানাল সম্মিলিত জাতিপুঞ্জ।

◆ সরকারী বিমান পরিবহন সংস্থা ‘এয়ার ইন্ডিয়া’ বেসরকারিকরণ হলেও সংস্থার নাম ‘এয়ার ইন্ডিয়া’ই থাকবে। ঘোষণা করা হল।

◆ ২১০০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠ ২ ফুট উঁচু হবে, উপগ্রহচিত্র বিশ্লেষণ করে জানালেন বিজ্ঞানীরা।

◆ ১২৬ বছরের পুরাতন কাবেরী নদীর জলবণ্টন সমস্যার সিদ্ধান্ত ঘোষণা করল সুপ্রিম কোর্ট। নতুন সিদ্ধান্ত অনুযায়ী তামিলনাড়ু পাবে ১৭৭.২৫ টিএমসি ফুট, যা আগে পেত ১৯২ টিএমসি ফুট।

◆ আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ ক্যাচের নজির গড়লেন মহেন্দ্র সিং ধোনি। উল্লেখ্য, ধোনি বিশ্বের তৃতীয় উইকেট রক্ষক যিনি ৬০০ টি ক্যাচ নিলেন। এর আগে গ্লিল্ক্রিস্ট, সাঙ্গাকার প্রমুখ রয়েছে

◆ সৌরজগতের বাইরে ৯৫টি নতুন গ্রহের সন্ধান পেল, দাবী নাসার।

◆ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি স্বত্বেও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র টুভালুর ভুমিতল বৃদ্ধি পেয়েছে, দাবি করল নিউজিল্যান্ডের একদল গবেষক।

◆ সবথেকে বেশি বয়সে বিশ্বের এক নম্বর টেনিস তারকা হলেন রজার ফেডেরার। ৩৬ বছর তিনি পুনরায় এক নম্বর স্থান দখল করলেন।।

◆ শর্তসাপেক্ষে ন্যাশনাল পেমেন্ট করপোরেশন অফ ইন্ডিয়ার অনুমোদন পেল হোয়াটস্যাপ পেমেন্ট।

◆ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিবসীয় সিরিজের ষষ্ঠ ম্যাচে রেকর্ড গড়লেন বিরাট কোহলি। তিনিই প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি দ্বিপাক্ষিক একদিবসীয় একটি সিরিজে ৫০০-র বেশি রান করলেন।

◆ রোটারদাম ওপেন জিতলেন সুইস টেনিস তারকা রজার ফেডেরার। এটি তার ক্যারিয়ারের ৯৭ তম খেতাব জয়।

◆ টি-টোয়েন্টি খেলায় উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ ক্যাচ ধরার (১৩৪টি) রেকর্ড গড়লেন ভারতের প্রাক্তন ক্যাপ্টেন ধোনি।

◆ সুপ্রিম কোর্টের বিচার-প্রণালী লাইভ স্ট্রিমিং করার আবেদনে ৪৩ হাজার জন স্বাক্ষর করলেন। সাধারণ মানুষ যাতে সুপ্রিম কোর্টের কার্যপ্রণালী জানতে পারে তাই এই উদ্যোগ।

◆ গুয়াহাটিতে রিভার ট্যাক্সি পরিষেবা চালু করার উদ্দেশ্যে ওলা (Ola) এবং আসাম সরকার মৌ (মেমোরান্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং) স্বাক্ষর করল।

◆ আজ ৭ই ফেব্রুয়ারি বিখ্যাত ইংরেজ ঔপন্যাসিক চার্লস ডিকেন্সের জন্মদিন। তার উল্লেখযোগ্য রচনাগুলি হল ডেভিড কপারফিল্ড, এ টেল অফ টু সিটিজ প্রভৃতি।

◆ গবেষণায় প্রকাশ পেল, ক্লোরোফ্লুরোকার্বন (CFC) নিষিদ্ধ করার ফলে মেরু অঞ্চলের ওজন ছিদ্র অনেকখানি ভরে উঠেছে কিন্তু বেশি জনবসতিপূর্ণ অঞ্চলগুলিতে ওজন স্তরে তেমন পরিবর্তন হয়নি।

◆ ২০১৮ সালের ‘আন্তর্জাতিক পরিবেশ দিবস’ (৫ই জুন পালিত হয়) পালিত হবে ভারতে; ২০১৮ সালের থিম “Beat Plastic Pollution”, ঘোষনা করলেন UNEP (ইউনাইটেড নেশন্স এনভায়রনমেন্ট প্রোগ্রাম) এর প্রধান ‘এরিক সোলহেম’।

◆ ইউনিসেফের পরিসংখ্যান (২০১৭-১৮) অনুসারে, শিশুমৃত্যুর হার সবথেকে বেশি পাকিস্তানে।

◆ তৃতীয় শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য “মিশন বুনিয়াদ” নামের প্রকল্প শুরু করল দিল্লি সরকার।

◆ শীতকালীন অলিম্পিকে সর্বোচ্চ মেডেলের রেকর্ড গড়লেন নরওয়ের ক্রস-কান্ট্রি স্কিয়ার মারিট জর্গেন(মোট ১৪টি মেডেল পেলেন তিনি)।

◆ তামিলনাড়ুর মাদুরাইয়ে নতুন রাজনৈতিক দল শুরু করলেন জনপ্রিয় অভিনেতা কামাল হাসান। তার দলের নাম ‘মাক্কাল নিধি মাইয়াম’।

◆ ৫ বছরের কমবয়সীদের নীল রঙের “শিশু আধার” দেওয়া হবে, জানাল কেন্দ্র কর্তৃপক্ষ।

◆ ‘গ্লোবাল পাসপোর্ট ইনডেক্স’ অনুযায়ী বিশ্বের সর্বাপেক্ষা শক্তিশালী পাসপোর্ট হল দক্ষিণ কোরিয়া এবং সিঙ্গাপুরের পাসপোর্ট, এক্ষেত্রে ভারতের স্থান ৭৩তম।

◆ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টি২০ সিরিজ জিতল ভারতীয় মহিলা ক্রিকেট দল।

◆ সম্পুর্ন বিনামূল্যে দেশের ১৯ টি রেল স্টেশনের নকশা করে দিতে চান, প্রস্তাব দিলেন পদ্মভূষণ বিজয়ী স্থপতি হাফিজ কন্ট্রাক্টর।

◆ টেস্ট ক্রিকেটে একটানা দু’বছর নাম্বার ওয়ান, দ্বিতীয়বারের জন্য Test Championship Mace পেল ভারতীয় ক্রিকেট দল।

◆ অস্ট্রেলিয়ান ওপেন ব্যাডমিন্টন টুর্নামেন্ট জিতলেন ভারতীয় শাটলার পারুপল্লী কাশ্যপ।

◆ ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরী ড্রোন ‘রুস্তম-২’ এর সফলভাবে পরীক্ষিত হল ।

◆ ২০১৯ থেকে NCERT-র পাঠক্রম প্রায় অর্ধেক হতে চলেছে, এমনটা জানা গেলো কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভদেক্রের সূত্রে।

◆ সুইস ওপেনে পুরুষদের সিঙ্গলস বিভাগে জয়ী হলেন ভারতের সমীর বর্মা।

◆ বুলগেরিয়ায় অনুষ্ঠিত স্ট্র্যান্ডজা মেমোরিয়াল বক্সিং টুর্নামেন্টে সোনা জিতলেন বিকাশ কিষান, একইসঙ্গে সেরা বক্সারের তকমা পেলেন বিকাশ।

◆ISRO -মহাকাশচারীদের জন্য চাঁদে ঈগলু বানাবার পরিকল্পনা নিয়েছে। ঘোষণা করা হয়েছে ভারতীয় মহাকাশ গবেষনা সংস্থা ইসরোর তরফে।

◆ আটবারের অলিম্পিক চ্যাম্পিয়ন স্প্রিন্টার উসেইন বোল্ট ফুটবল ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হলেন।

◆ কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী, দেশের পুলিশবাহিনীতে মহিলাদের সংখ্যা বর্তমানে মাত্র ৭.২৮%। যা অনেকটাই কম। হিসাব অনুসারে এই সংখ্যাটা ৩৩% হওয়া কাম্য বলে মনে করা হয়।

◆ জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়ার জন্য কার্বন ট্যাক্স প্রথা শুরু করতে চলেছে সিঙ্গাপুর। এরকম ভাবে সকল দেশকে এগিয়ে আসতে হবে।

◆ ‘ভার্জিন হাইপারলুপ’ সংস্থার সঙ্গে মৌ-চুক্তি স্বাক্ষর করল মহারাষ্ট্র সরকার। ২০২৫ সালের মধ্যে মুম্বাই-পুনের মধ্যে হাইপারলুপ স্থাপন করা হবে, এর ফলে ১৪০ কিমি রাস্তা যেতে সময় লাগবে মাত্র ২৫ মিনিট।

◆ রাজস্থানের জয়পুরে যাত্রা শুরু হল সম্পুর্ন মহিলা পরিচালিত রেলস্টেশন ‘গান্ধীনগর রেল স্টেশন’।

◆ এবছর কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের মহিলা ক্রীড়াবিদগণ শাড়ির পরিবর্তে ট্রাউজার এবং ব্লেজার পরবেন বলে জানানো হল।

◆ সৌদি আরবের এই প্রথম মহিলাদের সশস্ত্র সেনাবাহিনীতে যোগদানের অনুমতি দেওয়া হল।

◆ আগামী বছর থেকেই ১১৮ বছরের পুরাতন টেনিস টুর্নামেন্ট ডেভিস কাপ-এর নাম পরিবর্তন হয়ে, হতে চলেছে ‘টেনিস বিশ্বকাপ’। এর সাথে বর্তমানে প্রচলিত কিছু নিয়মেরও পরিবর্তন করা হবে। প্রস্তাবিত টেনিস বিশ্বকাপ ১৮ টি দলের মধ্যে আয়োজিত হবে এবং চলবে এক সপ্তাহ সময় ধরে।

◆ব্রিটিশ নভোশ্চর টিম পিক এর মতে ২০৪০ সালের মধ্যেই মঙ্গল গ্রহে মানুষ থাকবে।

◆ বিজ্ঞানীদের মতে বিশ্বের সবচেয়ে শুষ্কতম মরুভূমি আটাকামা কয়েক প্রকার ব্যাকটেরিয়া বেঁচে থাকতে পারে বহু বছর পর্যন্ত। এখান থেকে বিজ্ঞানীরা অনুমান করছেন যে মঙ্গল গ্রহেও প্রাণের অস্তিত্ব থাকতে পারে। কারন মঙ্গল গ্রহেও প্রায় এই ধরণের পরিবেশের সন্ধান মেলেছে।

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। পরের সপ্তাহে আবার দেখা হবে ঠিক এই ধরনের কারেন্ট অ্যাফেয়ার্স নিয়ে। ততদিন ভালো থাকবেন এবং যেনাদের অক্লান্ত পরিশ্রমের ফল এই বিভাগটি তেনাদের সাফল্য কামনা করবেন। ফেসবুক পেজ লাইক করার জন্য এখানে ক্লিক করুন।

এখান থেকে শেয়ার করুন
  • 2
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!