CBCS Syllabus বা চয়েস বেসড ক্রেডিট সিস্টেম সিলেবাসের প্রাথমিক ধারণা

এখান থেকে শেয়ার করুন
  • 55
    Shares

CBCS Syllabus বা চয়েস বেসড ক্রেডিট সিস্টেম

CBCS Syllabus বা চয়েস বেসড ক্রেডিট সিস্টেম সিলেবাস পশ্চিমবঙ্গের প্রায় সকল বিশ্ববিদ্যালয়ে চালু হয়ে গিয়েছে। কিন্তু এখনও এই পাঠক্রমের কাঠামো অনেকের কাছে পরিষ্কার হয়ে উঠতে পারেনি। আজ আমরা CBCS Syllabus সম্পর্কে কিছুটা ধারনা দেওয়ার চেষ্টা করবো

এখানে ক্লিক করে আপনি সিবিসিএস সিলেবাস অনুসারে সকল বিষয়ের সিলেবাস গুলি ডাউনলোড করে নিতে পারবেন। এখানে ক্লিক করুণ

♦ CBCS Syllabus -র সাধারন ধারণা

১. ডিগ্রি- এই পাঠক্রম অনসারে দুই ধরণের ডিগ্রি প্রদান করা হবে। Honours course ও Program Course

২. সেমিস্টার পদ্ধতি- আগে তিন বছরে তিন PART ছিল- PART-I, PART-II, PART-III কিন্তু সেটি পরিবর্তন হয়ে তিন বছরের স্নাতক কোর্স এ থাকছে ৬ টি সেমিস্টার। অর্থাৎ ছয় মাস অন্তর পরীক্ষা হবে।

৩. পরীক্ষার ফল- আমরা সকলেই জানি আগে পরীক্ষার ফলাফল নম্বরে দেওয়া হত, কিনু বর্তমানে সিবিসিএস সিলেবাস অনুসারে পরীক্ষা্র ফল GRADE এ দেওয়া হবে। ফলে প্রতিটি পরীক্ষা্র পরে Grade Card দেওয়া হবে, এতে মার্কস এর পরিবর্তে Grade দেওয়া থাকবে।

৪. ক্রেডিট পদ্ধতিতে পড়াশোনা হবে- নতুন পদ্ধতিতে পড়াশোনা হবে ক্লাস নির্ভর, যাকে ক্রেডিট বলা হচ্ছে। এক ঘণ্টা ক্লাস করলে এক ক্রেডিট যোগ হবে। প্র্যাকটিক্যালের ক্ষেত্রে দু’ঘণ্টা ক্লাস করতে হবে। এই পদ্ধতিতে তিন বছরে ছ’টি সেমেস্টারে মোট ১৮৫০ নম্বরে (১৪০ ক্রেডিট পয়েন্ট) পরীক্ষা দেবেন পড়ুয়ারা।

৫. Program Course এর ছাত্ররা Master degree Courses এ ভর্তি হতে পারবে।

♦ পাঠ্যের ভাগ

নীচের তালিকাটি আগে দেখুন। এর পর বিস্তারিত আলোচনা নিচের অংশে দেখুন।

CBCS Syllabus in Bengal

ওপরের টেবিল অনুসারে

অ) অনার্সের পড়ুয়াদের প্রথম দু’টি সেমেস্টারে মূল বিষয় ও একটি ‘জেনেরিক ইলেকটিভ’ বিষয় নিয়ে পড়তে হবে। পরের দু’টি সেমেস্টারে ওই দু’টি বিষয়ের সঙ্গে যুক্ত হবে বাধ্যতামূলক বিষয়। শেষ দু’টি সেমেস্টারে মূল বিষয়ের দু’টি ‘স্পেশ্যাল পেপার’-র সঙ্গে থাকছে দক্ষতা বৃদ্ধিকারী (স্কিল এনহেন্সমেন্ট) বিষয়।

আ) পাস কোর্সে বা Program Courses বিজ্ঞান শাখায় প্রথম চারটে সেমেস্টারে তিনটি করে পছন্দমতো বিষয় এবং শেষ দু’টি সেমেস্টারে মূল তিনটে বিষয়ের মধ্যে দু’টি বিষয়কে ‘স্পেশ্যাল’ ভাবে পড়তে হবে পড়ুয়াদের।

[আরও পড়ুন- এখন থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষক নিয়োগের পরীক্ষাতে দিতে হবে টেট]

ই) বাণিজ্য ও কলা বিভাগের ক্ষেত্রে পড়ুয়ারা প্রথম চারটে সেমেস্টারে দু’টি করে বিষয়ের সঙ্গে বাধ্যতামূলক ভাবে ইংরেজি ও একটি ভাষা পড়বেন। শেষ দু’টি ধাপে মূল বিষয়ের ‘স্পেশ্যাল পেপার’ ও অন্য বিষয় নিয়ে পড়ার সুযোগ পাবেন পড়ুয়ারা।

ঈ) তিন বছরে পাস কোর্সের/ Program Course-র পড়ুয়ারা ১৬৫০ বা ১২০ ক্রেডিট পয়েন্টের পরীক্ষা দেবেন।

আরও বিস্তারিত ধারণা

১. Ability Enhancement Compulsory Courses (AECC)-  এই অংশে জ্ঞান বৃদ্ধির জন্য দুটি বিষয় পড়ানো হবে। দুটি বিষয় হল- পরিবেশবিজ্ঞান ও কম্পালসরি ইংরেজি/ আধুনিক ভারতীয় ভাষা

২. Core Courses- এটি পাঠ্য বিষয়। নির্দিষ্ট বিষয়ের পাঠ্য বিষয়ে পড়তে হবে এই অংশে।

৩. Discipline Specific Elective (DSE) Course- মূল/প্রধান পাঠ্য বিষয়ের ওপর আরও কিছু নিজের পছন্দের বিষয়। এক্ষেরে কয়েকটি বিষয় দেওয়া থাকবে সেখান থেকে নিজের পছন্দমত বিষয় পছন্দ করে নিতে হবে।

[আমাদের ফেসবুক পেজে যুক্ত হয়ে সকল খবরের আপডেট পেয়ে যান। ক্লিক করুণ এখানে]

৪. Generic Elective (GE) Course- অনার্স বিষয় ছাড়া অন্য কোনও বিষয়।  এই অংশে মূল পাঠ্য বিষয়ের বাইরের কিছু বিষয় পড়ার সুযোগ দেওয়া এই বিষয়। ছাত্র বা ছাত্রীরা কলেজ এ রয়েছে এমন যেকোনো বিষয় পছন্দ করে পড়তে পারে এই বিষয় হিসেবে, শুধু নিজের মূল পাঠ্য বিষয় ছাড়া।

৫. Skill Enhancement Courses (SEC)- এই বিষয়গুলো পড়ানো হবে তোমার ব্যবহারিক/প্রয়োগ দক্ষতা বাড়ানোর জন্য যাতে তোমার চাকরি পেতে সুবিধা হয় মূল পাঠ্য বিষয়ের উপর। কলেজ অনুসারে বিষয় আলাদা হতে পারে।

♦ TERMINOLOGIES ( পরিভাষা)

পাঠক্রমে কিছু পরিভাষা রয়েছে যেগুলি ছাত্র-ছাত্রীদের বুঝতে সমস্যা হতে পারে। তাই নীচে কিছু পরিভাষা উল্লেখ করে দেওয়া হল-

1) “Academic Session” means academic year from July to June.

2) “Year” means the period commencing from 1st day of July and ending 30th June following.

3) “Semester” means a period of six months beginning from July to December and January to June of each academic session containing equivalent to 90 actual teaching days.

4) “Credit” means the unit by which the course work is measured. It is equivalent to one hour of teaching (Lecture or Tutorial) or two hours of Practical work/Field work per week.

i) 1 Credit = 1 Theoretical period of one hour duration

ii) 1 Credit = 1 Tutorial period of one hour duration

iii) 1 Credit = 1 Practical period of two hour duration

1 credit course is equivalent to a course of 15 hours.

5) “Letter Grade” means an index of the performance of students in a said course. Grades are allotted by letters O, E,A,B,C,P and F (Fail).

6) “Grade Point” means a numerical weight allotted to each letter grade on a 10 point scale.

7) “Credit Point” means the product of grade point and number of credits for a course.

8)“Semester Grade Point Average (SGPA)” means a measure of performance of a student in a semester. It is the ratio of total credit point secured by a student in various courses registered in a semester and the total course credits taken during that semester. It shall be expressed up to two decimal places. “Grade Card or Transcript” means a certificate issued to all registered students after every semester displaying the course details along with SGPA of that semester.

9) “Cumulative Grade Point Average (CGPA)” means a measure of cumulative performance of students over all semesters. It is the ratio of total credit points secured by a student in various courses in all semesters and the sum of the total credits of all courses in all semesters. It is also expressed up to two decimal places.

♦ সকল বিষয়ের CBCS Syllabus ডাউনলোড করুণ

এখানে ক্লিক করে আপনি সিবিসিএস সিলেবাস অনুসারে সকল বিষয়ের সিলেবাস গুলি ডাউনলোড করে নিতে পারবেন। এখানে ক্লিক করুণ

♦ আরও বিস্তারিত পরিষ্কার ধারণা পাওয়ার জন্য “বোলপুর কলেজ” দ্বারা প্রকাশিত এই PDF টি পড়ুন

♦ CBCS Syllabus এর আরও বিস্তারিত তথ্য

সিবিসিএস বা ‘চয়েস বেসড ক্রেডিট সিস্টেম, CBCS সিলেবাস সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নিন, CBCS Syllabus ,সিবিসিএস সিলেবাস, CBCS সিলেবাসের কাঠামো কেমন,

এখান থেকে শেয়ার করুন
  • 55
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!