নাসার মহাকাশযানে নিজের নাম খোদাই করুন এবং পৌঁছে যান সূর্যে!

এখান থেকে শেয়ার করুন
  • 87
    Shares

যদি আপনি খুব ভাগ্যবান/ভাগ্যবতি হন তাহলে আপনার নাম পৌঁছে যেতে পারে সূর্যে কাছাকাছি। অবাক হলেন কথাটি শুনে?

pspsmall
মিশনের একটি লোগো

অবাক হবেন না, যা দেখলেন যা পড়লেন সবকিছু ঠিক ঠাক পড়েছেন! তাহলে ব্যাপারটা ভালো করে আগে বুঝে নিন; আসলে নাসা একটি মিশন নিয়েছে। মিশনটি হল সূর্য অভিযান করা। অর্থাৎ নাশার মহাকাশ যান সূর্যের কাছাকাছি অঞ্চলে গিয়ে সূর্যকে আবর্তন করে তথ্য সংগ্রহ করবে। সূর্যের এত কাছে এই প্রথম কোনও মহাকাশযান পাঠাতে চলেছে নাসা।এবং সেই স্পেসক্র্যাফট-এর মাইক্রোচিপে নিজের নাম খোদাই করে পাঠানোর জন্য একটি অভিযান চালানো হয়েছে। সেখানে সবাইকে নিজের নাম পাঠাতে অনুরোধ জানিয়েছে নাসা। শুধু তাই নয়, নিজের নাম নথিভুক্ত করলে নাসার তরফে একটা সার্টিফিকেটও দেওয়া হচ্ছে। Parker Solar Probe নামক ওয়েবসাইটে নিজের নাম নথিভুক্ত করাতে পারবেন। নিজের ভিডিওটি দেখে নিন কি বলছে নাসার আধিকারিক।

নাসার এই সূর্য অভিযানের নাম দেওয়া হয়েছে “পার্কার সোলার প্রোব মিশন”একজন বিখ্যাত মহাকাশ বিজ্ঞানির নাম অনুসারে এই মিশনের নাম দেওয়া হয়েছে। এই বছরের ৩১ জুলাই যাত্রা শুরু করবে এই যান। নাসার তরফে জানা যাচ্ছে, ১ নভেম্বর ২০১৮ সালে যানটি পৃথিবীর কক্ষপথ ছেড়ে শুক্রের কক্ষপথে প্রবেশ করবে এরপর শুক্রের কক্ষপথ অতিক্রম করতে সময় লাগবে প্রায় ৬ বছর, এখানেই শেষ নয়, এরপর শুক্রের কক্ষপথ ছেড়ে বুধের কক্ষপথে প্রবেশ করে আরো ৪ বছর পর অর্থাৎ মোট ১০ বছর পর যানটি সূর্যের কক্ষপথে পৌঁছাবে। সূর্যে কেন্দ্র অর্থাৎ করোনা থেকে প্রায় ৫১ লক্ষ কিলোমিটার দূরে এই যানটি অবস্থান করবে, যা এর আগে কখনও কোনও মহাকাশযান যায়নি। যানটি সূর্যের চারিদিকে আবর্তনের সাথে সাথে সূর্যের তথ্য সংগ্রহ করবে। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে সূর্যের নিকটতম দূরত্বে যে মহাকাশযান গিয়েছে, তার থেকে আট গুণ কাছাকাছি যাবে এই সূর্যযান।

NASA দ্বারা প্রদত্ত STUDENTS CARE এর সার্টিফিকেট
দেখে নিন NASA দ্বারা প্রদত্ত STUDENTS CARE এর সার্টিফিকেট

সূর্যের এত কাছাকাছি গিয়ে, সূর্যের গতিপ্রকৃতি,  সেখানকার পরিবেশ, হাওয়ার গতিবেগ, তাপমাত্রা সম্পর্কে তথ্য সংগ্রহ করে পৃথিবীতে পাঠাবে এই মহাকাশযান। সূর্যের সম্পর্কে এই সব তথ্য পৃথিবী ও মানব সভ্যতার কাজে লাগবে বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা। এই যানটি প্রতি ঘণ্টায় প্রায় ১২৫ মাইল বেগে ঘুরবে সূর্যকে কেন্দ্র করে। ওই যানেই এবার খোদাই হতে পারে আপনার নামও।

নাসার সূর্য অভিযান
নাসার সূর্য অভিযান (ছবি সূত্র)

এবং আপনি না পারলেও আপনার সুন্দর নামটি নিশ্চই সূর্যের চারিদিকে একবার ঘুরার সুযোগ পেতে পারেন। তাই আর দেরি না করে এখনি নাসার মহাকাশযানে নিজের নাম খোদাই করুন এবং পৌঁছে যান সূর্যে! এবং সাথে একটি সার্টিফিকেট নিতে ভুলে যাবেন না যেন!

মনে রাখবেন, নাম নথিভুক্ত করার শেষ তারিখ হল ২৭ শে এপ্রিল, ২০১৮।

সার্টিফিকেট পাবেন কিভাবে?

নিম্নলিখিত ওয়েবসাইটে গিয়ে নিজের নাম ও ই-মেল আইডি দিলেই আপনাকে আপনার প্রদত্ত ইমেলে একটি ‘ভেরিফিকেশন’ মেল করা হবে। আপনাকে যেই মেল টি করা হবে ওখানে একটি লিঙ্ক পাবেন, সেই লিঙ্কটি ওপেন করে ভেরিফিকেশন প্রসেস সম্পূর্ণ করার পর আপনাকে সার্টিফিকেট ডাউনলোডের অপসান দেখানে। সেখান থেকে PDF আকারে আপনার নামের সার্টিফিকেটটি ডাউনলোড করে নিয়ে অপেক্ষা করুন আপনার নামটি তালিকায় স্থান পেয়েছে কিনা জানার জন্য!

নাম নথিভুক্ত করার জন্য এখানে ক্লিক করুন- Click here

তথ্যসূত্রঃ-NASA

তথ্য সংগ্রহে- স্টুডেন্টস কেয়ার

এখান থেকে শেয়ার করুন
  • 87
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!