ব্যোমকেশ বক্সী সমগ্র PDF || তেত্রিশটি কাহিনীর pdf ডাউনলোড করুন

এখান থেকে শেয়ার করুন
  • 151
    Shares

ব্যোমকেশ বক্সী সমগ্র PDF

ব্যোমকেশ বক্সী শরদিন্দু বন্দ্যোপাধ্যায় সৃষ্ট বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় গোয়েন্দা চরিত্র। শরদিন্দু বন্দ্যোপাধ্যায় ব্যোমকেশ বক্সী সিরিজের গল্পগুলিতে ( ব্যোমকেশ বক্সী সমগ্র PDF ) লেখক হিসেবে ব্যোমকেশের বন্ধু অজিত বন্দ্যোপাধ্যায়কে উপস্থাপিত করেছেন।

১৩৩১ বঙ্গাব্দে কলকাতার চীনাবাজার অঞ্চলে পরপর কয়েকটি খুনের ঘটনার কিনারা করতে ‘বে-সরকারী ডিটেকটিভ’ ব্যোমকেশ বক্সী পুলিশ কমিশনারের অনুমতি নিয়ে অতুলচন্দ্র মিত্র ছদ্মনামে এই অঞ্চলে এক মেসে বসবাস শুরু করেছিলেন। এই মেসে তাঁর ঘরের অন্য ভাড়াটিয়া অজিত বন্দ্যোপাধ্যায়ের কলমে শরদিন্দু বন্দ্যোপাধ্যায় ব্যোমকেশের অধিকাংশ গোয়েন্দা গল্পগুলি লিখিয়েছিলেন।

রচনাকাল অনুসারে ব্যোমকেশ সিরিজের প্রথম গল্প পথের কাঁটা (৭ই আষাঢ়, ১৩৩৯ বঙ্গাব্দ) এবং দ্বিতীয় গল্প সীমন্ত-হীরা (৩রা অগ্রহায়ণ, ১৩৩৯ বঙ্গাব্দ)। এই দুইটি গল্প লেখার পর শরদিন্দু বন্দ্যোপাধ্যায় ব্যোমকেশ বক্সী চরিত্র নিয়ে সিরিজ লেখার কথা চিন্তা করে ১৩৩৯ বঙ্গাব্দের ২৪শে মাঘ সত্যান্বেষী গল্প রচনা শেষ করে ব্যোমকেশ চরিত্রকে পাঠকের সামনে উপস্থিত করেন। সেই কারণে সত্যান্বেষী গল্পটিকে ব্যোমকেশ সিরিজের প্রথম গল্প হিসেবে ধরা হয়ে থাকে। ১৩৩৯ থেকে ১৩৪৩ বঙ্গাব্দ পর্যন্ত দশটি গল্প লেখার পর পাঠকদের ভালো লাগবে না ভেবে পনেরো বছর ব্যোমকেশকে নিয়ে আর কোন গল্প লেখেননি। এরপর কলকাতার পরিমল গোস্বামীর বাড়ির ছেলেমেয়েদের অনুরোধে ১৩৫৮ বঙ্গাব্দের ৮ই পৌষ চিত্রচোর গল্পটি লেখেন। শরদিন্দু বন্দ্যোপাধ্যায় ব্যোমকেশ চরিত্র নিয়ে তেত্রিশটি কাহিনী রচনা করেছেন। এর মাঝে বিশুপাল বধ গল্পটি তিনি সম্পূর্ণ করে যেতে পারেননি। পরবর্তীতে এই গল্প সম্পুর্ন করেন সাহিত্যিক নারায়ণ সান্যাল। (লেখা সূত্র- উইকিপিডিয়া)

ব্যোমকেশ বক্সী চরিত্র নিয়ে রচিত কাহিনীগুলি হলঃ

সত্যান্বেষী

পথের কাঁটা

সীমন্ত-হীরা

মাকড়সার রস

অর্থমনর্থম্‌

চোরাবালি

অগ্নিবাণ

উপসংহার

রক্তমুখী নীলা

ব্যোমকেশ ও বরদা

চিত্রচোর

দুর্গরহস্য

চিড়িয়াখানা

আদিম রিপু

বহ্নি-পতঙ্গ

রক্তের দাগ

মণিমণ্ডন

অমৃতের মৃত্যু

শৈলরহস্য

অচিন পাখি

কহেন কবি কালিদাস

অদৃশ্য ত্রিকোণ

খুঁজি খুঁজি নারি

অদ্বিতীয়

মগ্নমৈনাক

দুষ্টচক্র

হেঁয়ালির ছন্দ

রুম নম্বর দুই

ছলনার ছন্দ

শজারুর কাঁটা

বেণীসংহার

লোহার বিস্কুট

বিশুপাল বধ (অসমাপ্ত)

#বাংলা গোয়েন্দার গল্প, #ডিটেক্টিভের গল্প বই pdf , #গোয়েন্দার গল্প বই pdf , রহস্য গল্প pdf

এখান থেকে শেয়ার করুন
  • 151
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!