টুথপেস্টের টিউবের নিচের রঙ গুলির অর্থ || আসল রহস্যটি আপনাকে জানতেই হবে

এখান থেকে শেয়ার করুন
  • 79
    Shares

⇒ টুথপেস্টের টিউবের নিচের রঙ গুলির অর্থ

আমাদের নিত্যদিনের প্রয়োজনীয় একটি অনুষঙ্গ হল টুথপেস্ট। আমরা/আপনারা প্রত্যেক মানুষই দিনে একবার বা দুবার টুথপেস্ট ব্যবহার করে থাকি/থাকেন। তাই এমন নয় এই পন্যটি আপনারা হাতে নেন না, প্রতিদিনই এই পণ্যটি একবার হলেও হাতে নিতে হয়।বা প্রয়োজন হলেই দোকানে গিয়ে পছন্দের ব্র্যান্ডের (কোম্পানির) টুথপেস্ট কিনি আমরা। ব্র্যান্ডের লেবেলের বাইরে টুথপেস্ট সম্পর্কে আর অন্য কিছু কি জানতে চাই? দাঁতের যত্নের প্রশ্নে যার ওপর এত নির্ভরশীলতা, সে পণ্যটির প্রকৃতি সম্পর্কে আমরা কি কোনো আগ্রহ দেখাই? টুথপেস্ট এর ব্যবহার সম্পর্কে আমরা এইউকু বুঝি আমাদের নিত্যদিনের দাঁত পরিষ্কার করার একটি মূল্যবান উপকরণ। আপনি কখনো কি খেয়াল করেছেন কি, টুথপেস্টের নিচের দিকে আলাদা আলাদা কিছু রং দেওয়া থাকে? এই রংগুলো কিন্তু এমনিতেই দেওয়া হয় না। এগুলো দিয়ে বোঝানো হয় কোন কোন উপাদান (রাসায়নিক নাকি প্রাকৃতিক) দিয়ে তৈরি হয়েছে টুথপেস্টটি, যাতে কেনার সময় আপনি নিজের পছন্দ অনুযায়ী কিনতে পারেন পণ্যটি।

তাই কি? আসলে বিভিন্ন সোশাল মিডিয়া থেকেতো তাই জানতে পেরেছি। তাই নয় কি? আপনাদের মধ্যে অনেকেই জানেন এই ঘটনা। যাই হোক আজ আমরা আপনাদের তাহলে আসল ঘটনা/কারণ সম্পর্কে জানাবো। তার আগে চলুন জেনে নেওয়া যাক টুথপেস্টের টিউবের নীচে বিভিন্ন রঙ দেওয়ার প্রচলিত যুক্তি গুলি কি কি-

টুথপেস্টের টিউবের নিচের রঙ গুলির অর্থ
টুথপেস্টের টিউবের নিচের রঙ গুলির অর্থ

১. সবুজ রং এর অর্থ :

টিউবের নীচে বর্গাকার সবুজ রং এর অর্থ হল সব উপাদান প্রাকৃতিক (অর্থাৎ এই টুথপেস্ট তৈরি করতে সব প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়েছে)

২. নীল রং এর অর্থ :

নীল রঙ থাকার অর্থ কিছু উপাদান প্রাকৃতিক ও কিছু মেডিসিন (এই টুথপেস্ট তৈরি করতে কিছু প্রাকৃতিক উপাদান ও কিছু মেডিসিন ব্যবহার করা হয়েছে)

[আরও পড়ুন- জেনে নিন ভারতের জাতীয় পতাকার অজানা ইতিহাস]

৩. লাল রং এর মানে :

লাল এর অর্থ কিছু উপাদান প্রাকৃতিক ও কিছু রাসায়নিক দ্রব্য (এই টুথপেস্ট তৈরি করতে কিছু প্রাকৃতিক উপাদান ও কিছু রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়েছে)।

৪. কালো রং এর মানে :

অবশেষে কালো মানে হল সব উপাদান রাসায়নিক দ্রব্য (এই টুথপেস্ট তৈরি করতে সব রাসায়নিক ক্ষতিকারক দ্রব্য ব্যবহার করা হয়েছে)।

আমরা সাধারনত অনেকে এটাই শুনেছি বা দেখেছি। যাই হোক এবার তাহলে প্রকৃত রহস্যে আসা যাক। এবার আমরা জেনে নেবো টুথপেস্টের টিউবের নিচের রঙ গুলির অর্থ কি?

⇒ টুথপেস্টের টিউবের নিচের রঙ গুলির প্রকৃত অর্থ

পেস্ট নয়, বরং টিউব প্রস্তুতকারক কোম্পানি নিজেদের সুবিধার্থে এ বর্গাকৃতি ‘আই মার্ক’ (Eye marks)  দিয়ে থাকে। যাতে করে অনেক সংখ্যক টিউব যখন একসঙ্গে প্রস্তুত করা হয়, তখন কারখানার স্বয়ংক্রিয় সেন্সর যন্ত্র যাতে একেকটি টিউবকে আলাদা করে কাটতে পারে, সেজন্যই পৃথক রঙে সেগুলোকে চিহ্নিত করা হয় বলে তাদের ভাষ্য। (কলগেটের অফিসিয়াল ওয়েবসাইট দেখুন) কোনোরকম রাসায়নিক উপাদানের চিহ্নিতকরণের উদ্দেশ্য নিয়ে থাকেনা। এছাড়াও মূলত এই রং পণ্যটিকে প্যাকেটজাত করার সময় কাজে লাগে। এই ‘আই মার্ক (Eye marks) অত্যাধুনিক আধুনিক প্যাকেজিং যন্ত্রপাতিগুলিতে ব্যবহৃত ইলেকট্রনিক চোখ বা লেজার সেন্সর দ্বারা চিহ্নিত করা যায়।

[আরও পড়ুন- বিশ্বের বিভিন্ন দেশের মূদ্রার নাম মনে রাখার সহজ উপায়]

এই ধরনের আই মার্ক অনেক পণ্যতে থেকে থাকে, তবে সবসময় সেগুলি ভোক্তা বা ক্রেতাদের চোখে নাও পরতে পারে।

এর পরেও কি একটি টিউব এর উপাদান কি দিয়ে গঠিত জানতে চান? এই বিষয়ে বিশদভাবে টিউব কোনো এক স্থানে তা তালিকাভুক্ত করা হয়ে থাকে। চাইলেই দেখে নিতে পারবেন। এছাড়াও আপনি সংশ্লিষ্ট কোম্পানীর ওয়েবসাইটে পণ্যের কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। এর পরেও যদি সন্দেহ হয় তাহলে আপনি নিকটবর্তী কোনো স্টোরে গিয়ে দেখুন বিভিন্ন ধরনের আলাদা আলাদা কোম্পানি আলাদা আলাদা রঙ ব্যাবহার করেছে দেখতে পাবেন।

অবশেষে আমরা আপনাদের একটাই উপদেশ দিতে পারি, পেস্টের এই চিহ্ন না দেখে ব্যবহারকারী ও ভোক্তার উচিত পণ্যটির উপকরণ সম্পর্কে এর মোড়কে মুদ্রিত তথ্যে নজর দেয়া।

তবে আসল ব্যাপার যা-ই হোক, এ বিষয়ে আলাপ ও বিতর্কের সুবাদে মাজন-মিশ্রণটির প্রকৃতি সম্পর্কে কৌতূহলী হলে মন্দ কী!

পোস্টের সাপেক্ষে প্রয়োজনীয় তথ্য সূত্র-

♦ কলগেট কোম্পানির ওয়েবসাইট

♦ সূত্র-২

♦ সূত্র-৩

ট্যাগ- টুথপেস্টের টিউবের নিচের রঙ গুলির অর্থ , কলগেটের পেকেটের নিচের বিভিন্ন রঙের অর্থ কী, টুথপেস্টের নিচের রঙের রহস্য,

এখান থেকে শেয়ার করুন
  • 79
    Shares
error: স্টুডেন্টস কেয়ার কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত !!